• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

রাজস্ব আদায়ে গতি বাড়ছে

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
download
image

করোনায় বিপর্যস্ত অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে। এক সময় তলানিতে থাকা আমদানি রপ্তানি, রেমিট্যান্স, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বর্তমানে খুবই ভালো অবস্থানে রয়েছে। এর সঙ্গে তাল মিলিয়ে রাজস্ব আদায়ও বাড়ছে। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ১৪ হাজার ৭৫৬ কোটি টাকা রাজস্ব আদায় করেছিল জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। পরের মাস অগাস্টে তা বেড়ে ১৫ হাজার ৭৫৬ কোটি টাকা হয়েছে। সর্বশেষ সেপ্টেম্বর মাসে তা আরও বেড়ে ২০ হাজার কোটি টাকায় ঠেকেছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, সব মিলিয়ে চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আদায় হয়েছে ৪৯ হাজার ৯৮৯ কোটি ৭২ লাখ টাকা। গত বছরের এই তিন মাসে আদায় হয়েছিল ৪৮ হাজার ১৭ কোটি ২০ লাখ টাকা। এ হিসাবে জুলাই-সেপ্টেম্বর সময়ে গত বছরের একই সময়ের চেয়ে প্রায় দুই হাজার কোটি টাকা বা ৪ দশমিক ১১ শতাংশ বেশি রাজস্ব আদায় হয়েছে। মহামারীকালে বড় ধাক্কা নিয়ে শুরু হয় অর্থবছর। প্রথম মাস জুলাইয়ে গত বছরের জুলাইয়ের চেয়ে ২২ শতাংশ রাজস্ব আদায় কম হয়। দুই মাস (জুলাই-অগাস্ট) মিলিয়ে অবশ্য প্রবৃদ্ধি হয়। তবে খুবই সামান্য মাত্র দশমিক শূন্য ১৬ শতাংশ। গত বছরের মার্চে দেশে কোভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাব শুরুর দিকে রাজস্ব আদায়ে ধস নেমেছিল। তখন রাজস্ব আদায় প্রায় তলানিতে ঠেকেছিল। ওই সময়ে প্রায় সব কিছু বন্ধ থাকলেও চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু রাখা হয়। তবুও রাজস্ব আদায় খুব বেশি হয়নি। গত ২০১৯-২০ অর্থবছরের শেষ তিন মাসে (এপ্রিল-জুন) আগের বছরের একই সময়ের চেয়ে ৫০ শতাংশের মতো রাজস্ব আদায় কমে যায়। পরের তিন মাসে অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে সেই অবস্থা থেকে উঠে দাঁড়িয়েছে। এনবিআর সূত্রে আরও জানা গেছে, গত এপ্রিল-জুন সময়ে মাত্র ৫২ হাজার ২৮৯ কোটি টাকা শুল্ক-কর আদায় হয়েছে। আগের বছরের একই সময়ে ৭০ হাজার ৩৬২ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছিল। সেই হিসাবে আগের বারের চেয়ে ১৮ হাজার কোটি টাকা কম আদায় হয়েছে। মূলত গত এপ্রিল-জুন সময়ে আমদানি-রপ্তানিতে গতি ছিল না। দোকানপাট বন্ধ ছিল। অর্থনীতি প্রায় থমকে দাঁড়ায়। এসব কারণে শুল্ক-কর আদায় কমে যায়। পরের তিন মাসে দোকানপাট খুলতে শুরু করে। আমদানি-রপ্তানিও বাড়তে থাকে। ফলে রাজস্ব আদায়ের পরিস্থিতিও বদলে যেতে থাকে। ২০১৯-২০ অর্থবছরের প্রথম তিন মাসে অর্থাৎ ২০১৯ সালের জুলাই-সেপ্টেম্বর সময়ে যত রাজস্ব আদায় হয়েছিল, ২০২০ সালের জুলাই-সেপ্টেম্বর সময়ে তার চেয়ে প্রায় এক হাজার ৯৭২ কোটি ৫২ লাখ টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে।

গত কয়েক বছরের রাজস্ব আদায়ের গতি-প্রকৃতি বিশ্লেষণ করে দেখা গেছে, অর্থবছরের প্রথম ৯ মাসে প্রতি মাসে গড়ে ১৪ থেকে ২১ হাজার কোটি টাকার রাজস্ব আদায় হয়। তবে এবার এনবিআরকে আগের বছরের চেয়ে ১ লাখ ১২ হাজার কোটি টাকা বা ৫০ শতাংশ বেশি রাজস্ব আদায় করতে হবে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) এনবিআর রাজস্ব আদায়ের যে হালনাগাদ তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা যায়, ২০২০-২১ অর্থবছরের প্রথম তিন মাসে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে মূল্য সংযোজন কর বা ভ্যাট আদায়ে। এই খাত থেকে ১৮ হাজার ১১১ কোটি ৪৭ লাখ টাকা আদায় হয়েছে। প্রবৃদ্ধি হয়েছে ১ দশমিক ১৯ শতাংশ। আমদানি ও রপ্তানি পর্যায়ে রাজস্ব আদায় হয়েছে ১৫ হাজার ৯৫৯ কোটি টাকা, প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৭৮ শতাংশ। জুলাই-সেপ্টেম্বর সময়ে আয়কর ও ভ্রমণ কর বাবদ প্রত্যক্ষ কর আদায় হয়েছে ১৫ হাজার ৯১৯ কোটি টাকা। প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৯২ শতাংশ। তবে সব মিলিয়ে এই তিন মাসে লক্ষ্যের চেয়ে ১৩ হাজার ৭২৪ কোটি ৬ লাখ টাকা রাজস্ব কম আদায় হয়েছে। জুলাই-সেপ্টেম্বর সময়ে লক্ষ্য ধরা আছে ৬৩ হাজার ৭১৩ কোটি ৭৮ লাখ টাকা। চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের মোট লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। লক্ষ্য অর্জনে প্রতি মাসে গড়ে ৩১ হাজার কোটি টাকা আদায় করতে হবে। অর্থাৎ আগামী ৯ মাসে (অক্টোবর-জুন) আদায় করতে হবে ২ লাখ ৮০ হাজার কোটি টাকা।

শেয়ারবাজারে সূচকের উত্থান বেড়েছে লেনদেন ও দর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগেরদিনের মতো বুধবারও (২ ডিসেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়নের দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সচিবালয়ের মতো পাবলিক সার্ভিস কমিশন, হাইকোর্ট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারীসহ সমপদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা ও ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সিইও মাহফুজুল ডেপুটি সিইও ফেরদৌস

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) প্রথমবারের মতো প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা (ডেপুটি সিইও) নিয়োগ দিয়েছে।

sangbad ad

ফের দেশের বাজারে কমল স্বর্ণের দাম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বিশ্ববাজারে স্বর্ণের দাম নিম্নমুখী। তাই টানা দুই সপ্তাহে দেশের বাজারে মূল্যবান এই ধাতুর দাম কমানো হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে পোশাক খাতে শঙ্কা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

করোনার দ্বিতীয় ঢেউয়ের বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে দেশের রপ্তানিমুখী পোশাক শিল্পে।

পাঁচ মাসে প্রবাসী আয় ১১ বিলিয়ন ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগেরমাসের তুলনায় সদ্য বিদায়ী নভেম্বর মাসে প্রবাসী আয় কিছুটা কমেছে। তবে গত বছরের নভেম্বর মাসের তুলনায় রেমিট্যান্স বা প্রবাসী আয় বেড়েছে ৫২ কোটি ডলার।

সোনার দর আরেক দফা কমল

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের ভোটের পর আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশেও কমানো হয়েছে বলে গহনা ব্যবসায়ীরা জানিয়েছেন। দুই দফায় সাড়ে ৩ হাজার টাকা কমার পরও দেশে সবচেয়ে ভালো মানের সোনার ভরি এখনও ৭২ হাজার টাকার উপরে রয়েছে, যা বছরের শুরুতে ছিল ৫৮ হাজার টাকা।

কঠিন শর্তে বিশ্বব্যাংকের ঋণ নেবে কিনা দ্বিধায় সরকার

রেজাউল করিম

image

তিনটি প্রকল্পের জন্য বিশ্বব্যাংকের কাছ থেকে কঠিন শর্তে ১২০ কোটি ডলার ঋণ নেয়ার বিষয়টি ভেবে দেখছে বাংলাদেশ। সম্প্রতি সংস্থাটি

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের আইপিও লটারি ৩ ডিসেম্বর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বীমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে।