• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৯ নভেম্বর ২০২০

 

ভালো নেই নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
download
image

খেলাপি ঋণে শুধু ব্যাংক খাতই জর্জরিত নয়, নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোও একই সমস্যার সম্মুখীন। ব্যাংক খাতে যেমন ধীরে ধীরে খেলাপি ঋণ বেড়েই চলেছে। তেমন নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানেও খেলাপি ঋণ বাড়ছে। একই সঙ্গে বাড়ছে কাগজপত্র জালিয়াতি করে ঋণ নিয়ে তা ফেরত না দেয়া এবং কাগজপত্র জালিয়াত হওয়ার কারণে সেই ঋণখেলাপিদের আইনের আওতায় আনাও কঠিন হয়ে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি বছরের প্রথম ছয় মাসে নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণ বেড়েছে ২৬ দশমিক ৫১ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের যথাযথ পর্যবেক্ষণের অভাবে আর্থিক প্রতিষ্ঠানগুলোতে করপোরেট সুশাসন না থাকায় ক্রমাগত খেলাপি ঋণ বেড়েছে। চলতি বছরের জুন শেষে দেশের ৩৩টি নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ৯০৫ কোটি ৬২ লাখ টাকা, যা মোট বিতরণকৃত ঋণের ১৩ দশমিক ২৯ শতাংশ। ২০১৯ সালের ডিসেম্বর শেষে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৬ হাজার ৩৯৯ কোটি বা ৯ দশমিক ৫৩ শতাংশ।

জানা গেছে, জুন শেষে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসের খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৩ হাজার ৩৫৬ কোটি ৮৩ লাখ টাকা। ছয় মাস আগের তুলনায় খেলাপি ঋণ বেড়েছে ২৫৬ দশমিক ৪৭ শতাংশ। এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশন্ত কুমার হালদার চারটি নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাত করেছেন বলে অভিযোগ রয়েছে। যে কারণে পুরো নন ব্যাংক আর্থিক খাতের অব্যবস্থাপনা তৈরি হয়েছে। যে চারটি আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রশান্ত কুমার হালদার টাকা নিয়েছেন। সেগুলো হলো- ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিস, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিস, ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্ট এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি।

বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে উঠে এসেছে, পরিচালক ও শেয়ারহোল্ডাররা নিয়মনীতি ভঙ্গ করে ৪৮টি প্রতিষ্ঠানের হিসাবে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিস থেকে ১ হাজার ৫৯৬ কোটি টাকা নিয়েছে। আমানতকারীদের টাকা ফেরত দিতে ব্যর্থ পিপলস লিজিংয়ের অর্থ নগদায়ন করার প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংক। পিপলস লিজিংয়ের খেলাপি ঋণের পরিমাণ ৬ থেকে ৭শ’ কোটি টাকা। বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির খেলাপি ঋণ ৭৮৩ কোটি ৯৭ লাখ টাকা, যা প্রতিষ্ঠানটির বিতরণকৃত ঋণের ৯৫ দশমিক ৪৭ শতাংশ।

সপ্তাহ ব্যবধানে বেড়েছে ৯টি নিত্যপণ্যের দাম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে অনুযায়ী গত এক সপ্তাহের ব্যবধানে নিত্যপ্রয়োজনীয় বেশ কিছু পণ্যের দাম বেড়েছে।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য নিযুক্ত অশোক কুমার

image

সম্প্রতি বাংলাদেশ সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে কমিশনের বিশিষ্ট নিউক্লিয়ার মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. অশোক কুমার পালকে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (জীব বিজ্ঞান) পদে চলতি দায়িত্বে নিয়োগ দিয়েছেন।

এডিআর-এর ব্যবহার বৃদ্ধিতে একযোগে কাজ করবে ঢাকা চেম্বার এবং বিয়াক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যবিরোধ নিষ্পত্তির জন্য এডিআর-এর ব্যবহার বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক)।

sangbad ad

তিন বছরে কানাডায় রপ্তানি আয় দ্বিগুণ করতে চাই : বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যে সক্ষমতা বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজার প্রবেশে সহায়তার স্বীকৃতি হিসেবে এই বছর ‘এক্সপোর্ট লঞ্চপ্যাড বাংলাদেশ’-এর সনদপত্র প্রদান করা হয়েছে।

করোনায় বৃদ্ধির পর ফের কমল বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনার মধ্যে গত ২০১৯-২০ অর্থবছরের শেষ মাস জুনে দেশের বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি আট দশমিক ৬১ শতাংশে নেমে এসেছিল।

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে বেক্সিমকো ফার্মা

সংবাদ অনলাইন ডেস্ক

image

গেল সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়ার শীর্ষ ১০ কোম্পানির তালিকার

লটারির মাধ্যমে পুরস্কার পাবেন ইএফডিতে ভ্যাট পরিশোধকারী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) মাধ্যমে যারা ভ্যাট প্রদান করবেন, আগামী জানুয়ারি থেকে তাদের ইনভয়েস লটারি করা হবে।

রতনপুর স্টিলের রাইট ইস্যু বাতিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারের তালিকাভুক্ত রতনপুর স্টিল রি-রোলিং মিলসের (আরএসআরএম) রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব বাতিল করা হয়েছে।

সুন্দরবনের রাস উৎসবে নিরাপত্তায় থাকবে কোস্টগার্ড

image

আজ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আওতাধীন দুবলার চরের আলোরকোলে হিন্দু ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার পূণ্যস্নান অনুষ্ঠিত হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতি ও ধর্মীয় স্পর্শকাতরতা বিবেচনায় এ উপলক্ষে শুধুমাত্র পূণ্যার্থী/তীর্থযাত্রীদের অংশগ্রহণে আজ থেকে শুরু করে ৩০ নভেম্বর সকালে পূণ্যস্নানের মাধ্যমে রাসপূজা ও পূণ্যস্নান উৎসবের সমাপ্তি হবে।