• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

ব্যাংকের বিরুদ্ধে কৃষিঋণে অতিরিক্ত সুদ নেয়ার অভিযোগ কৃষিমন্ত্রীর

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

ইসলামী ব্যাংকের বিরুদ্ধে কৃষি খাতে ৮ শতাংশের বেশি সুদ নেয়ার অভিযোগ করেছেন কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আবদুর রাজ্জাক। তিনি উদাহরণ দিয়ে বলেন, কিছুদিন আগে এক খামারির অভিযোগের ভিত্তিতে এর প্রমাণ পেয়েছেন। কৃষি ও প্রাণিসম্পদ খাত দেশের সম্ভাবনাময় একটি খাত। এটিকে কাজে লাগাতে হবে। ৭ মার্চ বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় ১১তম আন্তর্জাতিক পোল্ট্রি শো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষিমন্ত্রী। পোল্ট্রি শো শেষ হবে আগামী ৯ মার্চ।

এ সময় মন্ত্রী আরও বলেন, দেশের দারিদ্র্যতা মোকাবিলায় বর্তমানে কৃষি ও প্রাণিসম্পদ খাত সবচেয়ে বড় ভূমিকা রাখছে। ডেইরি ফার্ম, পোল্ট্রি ফার্মসহ অন্যান্য কৃষি কাজ করে অনেকেই সাবলম্বী হয়েছেন। তিনি বলেন- কখনও কখনও ডিমের দাম উৎপাদন খরচের চেয়ে কমে যায়। ফলে হাজার হাজার খামারি লোকসানের মুখে পড়ে। তাই দামের ক্ষেত্রে স্থিতিশীলতা আনতে হবে, বাজার ব্যবস্থার উন্নয়ন করতে হবে। উৎপাদন কম-বেশি নিয়ে অভ্যন্তরীণ বাজারে প্রায় সময়ই এই খাতে সম্পৃক্তরা নানা সমস্যায় থাকে। এ খাতকে টিকিয়ে রাখতে ব্যাংক ঋণের সুদহার কোনভাবেই ৮ শতাংশের বেশি হওয়া উচিত নয়। আমাদের অভ্যন্তরীণ বাজার বাড়াতে এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে হবে। এজন্য খামারিদের প্রয়োজনীয় সব ধরনের সহযেগিতা করবে সরকার।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিতে স্বল্প সুদে ঋণ দেয়ার জন্য সরকারের নির্দেশ থাকলেও বেসরকারি ব্যাংকগুলো তা মানছে না। প্রধানমন্ত্রী নিজেও একাধিকবার ব্যাংকগুলোকে বলেছেন কৃষিতে স্বল্প সুদে ঋণ দিতে। ব্যাংকগুলো কম সুদে ঋণ দিলেও তার দুই থেকে তিন মাস পর আবারও ব্যাংক ঋণের সুদহার বাড়িয়ে দেয়। সম্ভাবনাময় এই খাতকে এগিয়ে নিতে হলে খামারিসহ অন্যদের এক হয়ে কাজ করতে হবে। তিনি বলেন, পোল্ট্রি শিল্প নিয়ে মিডিয়ায় অনেক সময় নেতিবাচক খবর আসে। অনেকেই বলেন, ট্যানারি বর্জ্য দিয়ে পোল্ট্রি ফিড তৈরি করা হয়। অথচ ট্যানারি বর্জ্য খুবই কম, তার চেয়ে অনেক বেশি পোল্ট্রি খামার। তবে দু-একটা খামারে এটা হতে পারে। আবার অনেকে বলেন, ভারত থেকে কাছিমের ডিম আসে, যা অবাস্তব। পোল্ট্রি খাতের ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, ভারত থেকে কেন ডিম-মাংস আমদানি করতে হবে? বরং উৎপাদন বাড়িয়ে কিভাবে রপ্তানি করা যায় সেটা খুঁজে বের করতে হবে। এজন্য যত সুবিধা দরকার হবে তার সবকিছু দিতে সরকার প্রস্তুত। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন প্রফেসর ডা. এবিএম আবদুল্লাহ। তিনি বলেন, পুষ্টির ঘাটতি পূরণে পোল্ট্রি শিল্প আরও বেশি ভূমিকা রাখতে পারে। পোল্ট্রি মুরগির মাংসে কোলস্টেরোলের মাত্রা নেই বললেই চলে। তাছাড়া এর পুষ্টিগুণ অন্য সব ধরনের মাংসের চেয়ে বেশি, দামেও সস্তা। তিনি বলেন, গর্ভবতী নারী, শিশু ও কিশোর-কিশোরদের বেশি করে ডিম খাওয়া উচিত, এমনকি হার্টের রোগী, ডায়াবেটিক রোগীদেরও ডিম খাওয়ার পরামর্শ দেন তিনি। অনুষ্ঠানে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের সভাপতি মশিউর রহমান বলেন, বর্তমানে আমাদের পোল্ট্রি শিল্পের আকার ৩৫ হাজার কোটি টাকার। আগামী এক বছরে এটা দ্বিগুণ হবে। পোল্ট্রি শিল্পের জন্য আলাদা বোর্ড বা অধিদফতর থাকা দরকার। এই শিল্প অনেক চ্যালেঞ্জের মধ্যে রয়েছে। রোগবালাই ও উৎপাদন খরচ কমিয়ে অ্যান্টিবায়োটিকমুক্ত ডিম উৎপাদন করতে চাই। পোল্ট্রির জন্য প্রয়োজনীয় কিছু ভ্যাকসিন আমদানির অনুমোদন না থাকায় শিল্প চ্যালেঞ্জর মুখে রয়েছে। পাশাপাশি যেসব অসৎ ব্যবসায়ীদের কারনে পোল্ট্রির বদনাম হচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানান।

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দিতে বিডার আহ্বান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন বিডার নির্বাহী চেয়ারম্যান

ব্যবহার প্রতিরোধে তামাকের বিকল্প চাষ দরকার : খলীকুজ্জমান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অনুপাত হারে ধূমপায়ী কমলেও সংখ্যার হারে কমছে না। আমাদের এখন তামাকের বিরুদ্ধে জোর প্রচারণার পাশাপাশি দরকার তামাকের বিকল্প চাষ।

সাড়ে ৪ লাখ কৃষককে বিনামূল্যে বীজ-সার দিবে সরকার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৯-২০ মৌসুমে উফশী (উচ্চ ফলনশীল) আউশ আবাদ বাড়ানোর লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক

sangbad ad

বিদেশি ক্রেতাদের ক্রয়াদেশ বেশি এসএমই মেলায়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

হাজারো ক্রেতা-দর্শনার্থীর সমাগমে জমে উঠেছে জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯। রাজধানীর আগারগাঁওয়ে

স্বর্ণ আমদানি লাইসেন্সের জন্য আবেদনপত্র জমা নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

স্বর্ণ আমদানির জন্য আগ্রহীদের লাইসেন্স দিতে আবেদনপত্র নেয়া শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য বেশ কিছু শর্ত দেয়া হযেছে। আবেদনকারী নিবন্ধিত

নারী উদ্যোক্তাদের জন্য আরও কাজ করতে হবে সরকারকে : এসএমই ফাউন্ডেশনের সেমিনারে বক্তারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নারী উন্নয়নে বাংলাদেশ এখন অনেক এগিয়েছে। দেশের অর্থনীতিতে নারীর অবদানও বাড়ছে। এরপরও

দেউলিয়া আইন করার ঘোষণা অর্থমন্ত্রীর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংকের ঋণ খেলাপি ও ঋণ অপলোপন নিয়ন্ত্রণে দেউলিয়া আইন (ইনসলভেন্সি অ্যাক্ট)

অসাধু ব্যাংক কর্মকর্তাদের ছাড় নয় : অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অসাধু ব্যবসায়ীদের পাশাপাশি অসাধু ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে

যে কোনো মূল্যে জলবায়ু পরিবর্তনের হার নিয়ন্ত্রণ করতে হবে: অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ না করা গেলে

sangbad ad