• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

বিপিও শিল্পের উন্নয়নের লক্ষ্যে প্রাইম ব্যাংক ও বাক্কোর সমঝোতা স্মারক সাক্ষর

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় সরকারের গৃহীত সকল উদ্যোগের সাথে একাত্মতা পোষণ করে কাজ করে যাচ্ছে বাক্কো। বর্তমানে দেশের বিপিও শিল্পকে বাঁচিয়ে রাখতে ব্যাংক থেকে বিভিন্ন সুবিধা পাওয়া এই খাতের প্রতিষ্ঠানগুলোর জন্য খুবই জরুরী। এই সময়ে জরুরি সেবার আওতায় থাকা বিপিও প্রতিষ্ঠানগুলো দেশব্যাপী বিরামহীন ২৪ ঘন্টা কল সেন্টার সেবা, জরুরী গ্রাহক সেবা এবং ব্যাক অফিসের মত সেবাসমূহ নিশ্চিতকরণে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে। তাই বিপিও খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ যাবতীয় ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে প্রাইম ব্যাংক লিমিটেড এবং বাক্কো এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এ উপলক্ষ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮ জুলাই ‘প্রাইম ব্যাংক-বাক্কো অ্যালায়েন্স’ শীর্ষক এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রাইম ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ, প্রাইম ব্যাংকের এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন্স বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান।

চুক্তি মোতাবেক বাক্কোর সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত লোন এবং অন্যান্য বিশেষায়িত ফাইন্যান্সিং সার্ভিস পাবে। তাছাড়াও বিপিও প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি, এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং-অ্যালটিচুড-সার্ভিস পাবে। তবে লোনের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা ও বাক্কোর সুপারিশ পত্রের প্রয়োজন হবে। ইতোমধ্যে, প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছেন, যাতে বাক্কো সদস্যবৃন্দ অফিস/বাড়িতে বসেই লোনের আবেদনসহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে।

এই পার্টনারশিপ সম্পর্কে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, “সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে যেতে প্রাইম ব্যাংক একাত্ম হয়ে কাজ করছে। বিপিও/আউটসোর্সিং শিল্পের ব্যাপক সম্ভাবনা। কেননা উন্নত দেশগুলো বিপিও/আউটসোর্সিং সার্ভিসের জন্য বাইরের অন্য দেশের উপর নির্ভর করছে। আমরা বিশ^াস করি এই ঋণ সুবিধার ফলে বিপিও/আউটসোর্সিং কোম্পানিগুলো ব্যবসা সম্প্রসারণ করতে পারবে এবং মার্কেট শেয়ার আরও বাড়াতে পারবে।”

এই অ্যালায়েন্স এর জন্য প্রাইম ব্যাংককে ধন্যবাদ জ্ঞাপন করে বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ বলেন, “বাক্কো সবসময়ই সদস্য প্রতিষ্ঠানগুলোর সুযোগসুবিধা বৃদ্ধিতে কাজ করে আসছে এবং ভবিষ্যতে এইরকম আরও কিছু কার্যক্রম গ্রহনের মাধ্যমে বিপিও শিল্পের উন্নয়নে কাজ করে যাবে।” পাশাপাশি তিনি অন্যান্য ব্যাংকগুলোকেও এই সম্ভাবনাময় বিপিও শিল্পের অগ্রযাত্রায় এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাক্কো সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ আবুল খায়ের ও পরিচালক রাশেদ নোমান প্রমুখ।

প্রাইজবন্ডের ১০০তম ড্র, প্রথম পুরস্কার ০৯০৭৪৮৫

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের সর্ব?শেষ ১০০তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়েছে। ছয় লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ীর নম্বর ০৯০৭৪৮৫

মাইক্রোসফটের টিকটক কেনা থমকে গেছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

টিকটকে কিনতে কথাবার্তা চালাচ্ছিল মাইক্রোসফট। তবে এখন তা থমকে গেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সিলেটে গরুর চামড়া ২০ টাকা, ছাগলের চামড়া ফ্রি

প্রতিনিধি, সিলেট

image

সিলেটে কােরবানিতে জবাইকৃত একটি গরুর চামড়া ২০ টাকা দরে বিক্রি হচ্ছে! আর

sangbad ad

রিলায়েন্স-জেরার বিদ্যুৎ প্রকল্পে ৬৪ কোটি ডলারের ঋণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে একটি বিদ্যুৎ প্রকল্পের জন্য ভারত ও জাপানের যৌথ মালিকানার একটি কোম্পানি ৬৪ কোটি ২০ লাখ ডলারের ঋণচুক্তি করেছে কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের সাথে।

চামড়া সংক্রান্ত সমস্যা সমাধানে কন্ট্রোল সেল গঠন বাণিজ্য মন্ত্রণালয়ের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত বছর কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দেয় সরকার। কিন্তু তা মানেনি অনেক ব্যবসায়ী। তাই গত বছর কোরবানির

পার্বত্য অঞ্চলে কৃষিঋণ দিতে বিশেষ নির্দেশনা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান জেলায় সাধারণ কৃষক ও জুমচাষিদের সহজে ব্যাংক হিসাব খোলা এবং প্রণোদনা সুবিধার

আইপিডিসির অর্ধ-বার্ষিক ইনভেস্টরস মিট অনুষ্ঠিত

image

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স আয়োজন করলো প্রতিষ্ঠানটির অর্ধবার্ষিক ইনভেস্টরস মিট যেখানে আইপিডিসি-র আর্থিক

১৭ বছর পর কমল ব্যাংক রেট

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সঙ্কটে অর্থের জোগান বাড়াতে প্রায় ১৭ বছর পর ব্যাংক রেট কমিয়ে ৪ শতাংশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে মুদ্রানীতির এ প্রতিবেদন প্রকাশ করা হয়। করোনা মহামারিতে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার এবং সরকার নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে চলতি (২০২০-২১) অর্থবছরের জন্য সম্প্রসারণমুখী মুদ্রানীতি ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাংক।

বেসরকারি ঋণ প্রবৃদ্ধিতে গুরুত্বারোপ করে নতুন মুদ্রানীতি ঘোষণা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার ও সরকারের নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে চলতি ২০২০-২১ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা