• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৬ জুন ২০১৯

 

বিজিএমই’র সভাপতি হচ্ছেন রুবানা হক

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৩ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি হচ্ছেন রুবানা হক। পোশাক ব্যবসায়ীদের সংগঠনটির প্রথম নারী সভাপতি হতে চলেছেন মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা। আগামী ৬ এপ্রিল বিজিএমইএর নির্বাচন হবে। ওই নির্বাচন সামনে রেখে শনিবার (২ মার্চ) সম্মিলিত পরিষদ এবং ফোরাম সমঝোতার মাধ্যমে যে প্যানেল জমা দিয়েছে তাতে দলনেতা করা হয়েছে ঢাকা উত্তরের প্রয়াত মেয়র বিজিএমইএর সাবেক সভাপতি আনিসুল হকের স্ত্রী রুবানা হককে। এতে নিশ্চিত করে বলা যায় যে, বিজিএমইএতে আগামী দুই বছর নেতৃত্ব দেবেন রুবানা হক।

ফোরাম নেতা বিজিএমইএর সাবেক সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ বলেন, “আগের ধারাবাহিকতায় এবারও আমরা সম্মিলিত পরিষদ ও ফোরাম সমঝোতার প্যানেল দিয়েছি। তাতে রুবানা হক হচ্ছেন প্যানেল লিডার।

“যদি অন্য কেউ বা অন্য কোনো প্যানেল নির্বাচনে অংশ না নেয় তাহলে ভোটের প্রয়োজন হবে না। সেক্ষেত্রে রুবানা হক বিজিএমইএর সভাপতি হচ্ছেন এটা নিশ্চিত করে বলা যায়।

“আর যদি কোনো প্যানেল বা অন্য কেউ স্বতন্ত্রভাবেও নির্বাচনে অংশ নেয় তাহলে নির্বাচন হলেও সম্মিলিত পরিষদ-ফোরাম প্যানেল জয়ী হবে, তাতেও কোনো সন্দেহ নেই। সেক্ষেত্রেও নতুন সভাপতি হবেন রুবানা হক।

রুবানা হকও একই কথা বলেছেন। তিনি বলেন, “শনিবার আমরা মনোনয়নপত্র জমা দিয়েছি। তাতে ফোরাম-সমিলিত পরিষদ সমঝোতার মাধ্যমে একটি প্যানেল জমা দিয়েছি। তাতে আমাকে প্যানেল লিডার করা হয়েছে।”

তার মানে আপনি বিজিএমইএর নতুন সভাপতি হচ্ছেন এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আলহামদুলিল্লাহৃদোয়া করবেন।”

বিজিএমইএ প্রতিষ্ঠার পর থেকেই এর নির্বাচনে সম্মিলিত পরিষদ ও ফোরাম প্রতিদ্বন্দ্বিতা করে আসছে। কিন্তু গত কয়েকটি নির্বাচনে সমঝোতার মাধ্যমে নেতৃত্ব নির্বাচিত হচ্ছে। গতবারও সমঝোতার মাধ্যমে সিদ্দিকুর রহমান নেতৃত্বাধীন কমিটি নির্বাচিত হয়েছিল; নির্বাচনের প্রয়োজন হয়নি।

এ প্রসঙ্গে আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ বলেন, “গতবার আমাদের সমঝোতা হয়েছিল সম্মিলিত পরিষদ থেকে সভাপতি হবে। আর পরের বার অর্থাৎ এবার ফোরাম থেকে সভাপতি হবে। সে মোতাবেক এবার আমরা আমাদের ফোরাম থেকে রুবানা হককে মনোনীত করে তাকে সম্মিলিত পরিষদ-ফোরামের দলনেতা হিসেবে প্যানেল জমা দেওয়া হয়েছে।

“গার্মেন্ট মালিকদের প্রায় সবাই ফোরাম অথবা সম্মিলিত পরিষদের সমর্থক। তাই যদি নির্বাচনও হয় তাতেও শতভাগ নিশ্চিত যে, এই সমঝোতার প্যানেলই জয়ী হবে।”

শনিবার কারওয়ানবাজারে বিজিএমইএ কার্যালয়ে রুবানা হকের নেতৃত্বে সম্মিলিত পরিষদ-ফোরাম প্যানেলের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় বাণিজ্যমন্ত্রী ও বিজিএমইএর সাবেক সভাপতি টিপু মুনশিসহ বিভিন্ন সময়ে বিজিএমইএর সভাপতির দায়িত্ব পালন করা বেশ কয়েকজন উপস্থিত ছিলেন।

টিপু মুনশি সম্মিলিত পরিষদের নেতৃত্ব দিয়ে আসছেন। এই পরিষদ থেকেই তিনি বিজিএমইএর সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এছাড়া মনোনয়নপত্র জমা দেওয়ার সময় বিজিএমইএর আরেক সাবেক সভাপতি এফবিসিসিআই সভাপতি সম্মিলিত পরিষদ নেতা শফিউল ইসলাম মহিউদ্দিন এবং বিজিএমইএর বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমান উপস্থিত ছিলেন।

অন্যদিকে ফোরামের নেতাদের মধ্যে রুবানা হক ছাড়াও বিজিএমইএর সাবেক সভাপতি আনিসুর রহমান সিনহা, আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবিরও উপস্থিত ছিলেন।

ডিসিসিআই’র ‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’ শীর্ষক ২ দিনের মেলার আয়োজন করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

প্রতিবছর ১০ লাখ মোটরসাইকেল উৎপাদন হবে দেশে : শিল্প মন্ত্রণালয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশে ২০২৭ সাল নাগাদ মোটরসাইকেলের বার্ষিক উৎপাদনক্ষমতা ১০ লাখে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে শিল্প মন্ত্রণালয়। পাশাপাশি

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন : বাণিজ্য ঘাটতি ১ লাখ কোটি টাকা ছাড়ালো

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ বিভিন্ন দেশ থেকে আমদানি বাড়াচ্ছে। কিন্তু সেই তুলনায় রপ্তানি আয় বাড়াতে পারছে না। ফলে বহির্বিশ্বের সঙ্গে লেনদেনে

sangbad ad

সুতায় ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার চায় বিটিএমএ : বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশি সুতার ওপর ৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করায় দেশের বস্ত্রখাত (কাপড় ও সুতা)

প্রতিবছর ৮ হাজার হেক্টর কৃষি জমি হারাচ্ছে বাংলাদেশ : সেমিনারে বক্তারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রতিবছর ৮ হাজার হেক্টর কৃষি জমি হারাচ্ছে বাংলাদেশ। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু নৌ-পরিষদ আয়োজিত এক সেমিনারে

যেভাবে এলো আজকের এই বাজেট

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারের যে কর্মকাণ্ডের ওপর সব মহলের তীক্ষ্ণ দৃষ্টি থাকে তা হলো জাতীয় বাজেট। নতুন কী থাকছে, কিসের দাম বাড়ছে, কিসের দাম

জাতীয় বাজেট ২০১৯-২০ : শেয়ারবাজারে ব্যক্তিগত করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

চলতি অর্থবছরের (২০১৯-২০) বাজেটে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য সুখবর

প্রাণ ও ড্যানিশসহ ১৮ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রাণের লাচ্ছা সেমাই ও হলুদের গুঁড়া, ড্যানিশ এবং শবনম ভেজিটেবলসহ ১৮ প্রতিষ্ঠানের পণ্যের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ১১ জুন

খেলাপি ঋণের অর্ধেকের বেশি রাষ্ট্রায়ত্ত আট ব্যাংকের : আদায় করা যাচ্ছে না ঋণের ৩২ শতাংশই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মার্চ শেষে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ছয় ব্যাংকের মোট খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫৩ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ টাকা,

sangbad ad