• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

 

বিক্রি বৃদ্ধি পেয়েছে এসএমই মেলায়

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৯ মার্চ ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

এসএমই মেলায় শাড়ি ও চাদরের স্টলে পণ্য দেখছেন ক্রেতারা

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে এসএমই পণ্য মেলা-২০২০। এসএমই ফাউন্ডেশন আয়োজিত এই মেলায় সারা দেশের উদ্যোক্তা বা পণ্য বিক্রয় ও প্রদর্শনী করছে। গতবারের তুলনায় এবার মেলায় পণ্য সামগ্রী বিক্রি বৃদ্ধি পেয়েছে বলে জানান মেলায় অংশগ্রহণকারীরা।

গত ৪ মার্চ অষ্টমবারের মতো ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণে এসএমই পণ্য মেলা ২০২০ শুর হয়। আগামী ১৩ মার্চ পর্যন্ত চলবে এমেলা। গত বছর এসএমই পণ্য মেলা ২০১৯- এর চেয়ে এবারের সার্বিক ব্যবস্থা ও সুযোগ-সুবিধা ভালো থাকার কারণে মেলায় পণ্য সামগ্রী বেশি হচ্ছে। মেলা ঘুরে দেখা যায়, দেশের বিভিন্ন প্রান্তের উদ্যোক্তারা অংশ নিয়েছেন মেলায়। যার বেশির ভাগই নারী উদ্যোক্তা। তারা বুটিক ও বাটিকসহ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সব পণ্য মেলায় এনেছেন। এছাড়া রয়েছে খাদ্য ও কৃষিজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্ত শিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য।

টুইন ট্রিটের উদ্যোক্তা ডিজাইনার সনিয়া সুলতানা জানান, গতবারের তুলনায় এবারের মেলায় বিক্রি বৃদ্ধি পেয়েছে। মেলা শেষ হওয়া পর্যন্ত বিক্রির যে টার্গেট তা বিক্রি হবে বলে তিনি জানান। দিন যত যাচ্ছে দর্শনার্র্থী ততই বাড়ছে। দর্শনার্র্থী বাড়ার ফলে মেলা খুব আনন্দঘন পরিবেশ সৃষ্টি হচ্ছে। তৃপ্তি ফ্যাশনের উদ্যেক্তা তৈরি করে পাট ও পাটজাত পণ্য। শারমিন আফরোজা বলেন, তার স্টলে রয়েছে পাটের তৈরি ব্যাগ, শপিং ব্যাগ, ওয়াই ব্যাগ, গ্রোসারি ব্যাগ, হ্যান্ডিক্রাফট ইত্যাদি। তিনি ঢাকা শহরসহ দেশের বিভিন্ন স্থানে পণ্য সরবরাহ করে থাকেন। এছাড়া অনলাইনে পণ্য বিক্রি করে থাকেন।

ফ্যাশন হাউজের উদ্যোক্তা শারমিন মুনিরা বলেন, গত ৫ বছর যাবত এখানে আমাদের পণ্য বিক্রয় ও প্রদর্শনী করছি। চট, বাঁশ ও কনফ্লায়ারসহ বিভিন্ন কাঁচামাল দিয়ে তৈরি হস্তশিল্পের গৃহ সজ্জার ননা সমগ্রী তৈরি করে থাকি। এছাড়া বিভিন্ন সেলাই ও নকশা করে নানান সৌখিন পণ্য যেমন- ব্যাগ, ম্যাট, কলমদানী, পাপোশ ইত্যাদি ছাড়াও ব্লক-বাটিকসহ নকশী কাঁথা, অ্যামবোটারের ননা ডিজাইন, শাড়ি, বিছানার চাদর, কুশনকভার রয়েছে। ফাইন ফয়ার ক্রেফটের উদ্যোক্তা বলেন, আমরা চামড়াজাত পণ্যের সরবরাহ করে থাকি। চামড়াজাত দ্বারা হ্যান্ডব্যাগ, সাইডব্যাগ, মানিব্যাগ, বেল্ট, টিস্যু বক্স, গিফট বক্স, ফুলদানি, পাসপোর্ট হোল্ডার, ফটোফ্রেম এমনকি সোফার কুশন কভারও তৈরি করে থাকি। এর আগে বুধবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে (কেআইবি) এক অনুষ্ঠানে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলায় সারাদেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের ৩০৯টি স্টল রয়েছে। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী ও ১০১ জন পুরুষ উদ্যোক্তা। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী।

দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশের জিডিপি বাড়ছে : জাতিসংঘ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা চলছে। এরমধ্যে ২০২০ সালে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) বাড়ছে।

কর দুই লাখ টাকার বেশি হলেই ই-পেমেন্টে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দুই লাখ টাকার বেশি কর ইলেকট্রনিক পেমেন্ট বা ই-পেমেন্টের মাধ্যমে ১ জুলাই থেকে আদায় করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

শেয়ারবাজার উন্নয়নে বিশ্বব্যাংকের সহযোগিতা চায় বিএসইসি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শেয়ারবাজার ডিজিটালাইজেশনের জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতা চায় শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

sangbad ad

শেয়ারবাজারে বড় পতন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৬ জানুয়ারী) বড় পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

অর্থমন্ত্রীর নেতৃত্বে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণে কমিটি গঠন করেছে সরকার।

৩২ দফা বাড়ল পিপলস লিজিংয়ের বন্ধের মেয়াদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের শেয়ার লেনদেন বন্ধের মেয়াদ আরও এক দফা অর্থাৎ ৩২ দফা বাড়ানো হয়েছে।

শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির ৮০১তম সভা

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের নির্বাহী কমিটির ৮০১তম সভা সম্প্রতি ব্যাংকের করপোরেট প্রধান কার্যালয়ের পর্ষদ সভাকক্ষে যথাযথ স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত হয়।

লাভেলো আইসক্রিমের লটারির ফল প্রকাশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য লাভেলো ব্রান্ডের আইসক্রিম কোম্পানি তৌফিকা ফুডস অ্যান্ড অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে।

অর্থমন্ত্রীর নেতৃত্বে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণে কমিটি গঠন করেছে সরকার। অর্থমন্ত্রী আ হ ম