• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

 

বিক্রি বৃদ্ধি পেয়েছে এসএমই মেলায়

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৯ মার্চ ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

এসএমই মেলায় শাড়ি ও চাদরের স্টলে পণ্য দেখছেন ক্রেতারা

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে এসএমই পণ্য মেলা-২০২০। এসএমই ফাউন্ডেশন আয়োজিত এই মেলায় সারা দেশের উদ্যোক্তা বা পণ্য বিক্রয় ও প্রদর্শনী করছে। গতবারের তুলনায় এবার মেলায় পণ্য সামগ্রী বিক্রি বৃদ্ধি পেয়েছে বলে জানান মেলায় অংশগ্রহণকারীরা।

গত ৪ মার্চ অষ্টমবারের মতো ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণে এসএমই পণ্য মেলা ২০২০ শুর হয়। আগামী ১৩ মার্চ পর্যন্ত চলবে এমেলা। গত বছর এসএমই পণ্য মেলা ২০১৯- এর চেয়ে এবারের সার্বিক ব্যবস্থা ও সুযোগ-সুবিধা ভালো থাকার কারণে মেলায় পণ্য সামগ্রী বেশি হচ্ছে। মেলা ঘুরে দেখা যায়, দেশের বিভিন্ন প্রান্তের উদ্যোক্তারা অংশ নিয়েছেন মেলায়। যার বেশির ভাগই নারী উদ্যোক্তা। তারা বুটিক ও বাটিকসহ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সব পণ্য মেলায় এনেছেন। এছাড়া রয়েছে খাদ্য ও কৃষিজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্ত শিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য।

টুইন ট্রিটের উদ্যোক্তা ডিজাইনার সনিয়া সুলতানা জানান, গতবারের তুলনায় এবারের মেলায় বিক্রি বৃদ্ধি পেয়েছে। মেলা শেষ হওয়া পর্যন্ত বিক্রির যে টার্গেট তা বিক্রি হবে বলে তিনি জানান। দিন যত যাচ্ছে দর্শনার্র্থী ততই বাড়ছে। দর্শনার্র্থী বাড়ার ফলে মেলা খুব আনন্দঘন পরিবেশ সৃষ্টি হচ্ছে। তৃপ্তি ফ্যাশনের উদ্যেক্তা তৈরি করে পাট ও পাটজাত পণ্য। শারমিন আফরোজা বলেন, তার স্টলে রয়েছে পাটের তৈরি ব্যাগ, শপিং ব্যাগ, ওয়াই ব্যাগ, গ্রোসারি ব্যাগ, হ্যান্ডিক্রাফট ইত্যাদি। তিনি ঢাকা শহরসহ দেশের বিভিন্ন স্থানে পণ্য সরবরাহ করে থাকেন। এছাড়া অনলাইনে পণ্য বিক্রি করে থাকেন।

ফ্যাশন হাউজের উদ্যোক্তা শারমিন মুনিরা বলেন, গত ৫ বছর যাবত এখানে আমাদের পণ্য বিক্রয় ও প্রদর্শনী করছি। চট, বাঁশ ও কনফ্লায়ারসহ বিভিন্ন কাঁচামাল দিয়ে তৈরি হস্তশিল্পের গৃহ সজ্জার ননা সমগ্রী তৈরি করে থাকি। এছাড়া বিভিন্ন সেলাই ও নকশা করে নানান সৌখিন পণ্য যেমন- ব্যাগ, ম্যাট, কলমদানী, পাপোশ ইত্যাদি ছাড়াও ব্লক-বাটিকসহ নকশী কাঁথা, অ্যামবোটারের ননা ডিজাইন, শাড়ি, বিছানার চাদর, কুশনকভার রয়েছে। ফাইন ফয়ার ক্রেফটের উদ্যোক্তা বলেন, আমরা চামড়াজাত পণ্যের সরবরাহ করে থাকি। চামড়াজাত দ্বারা হ্যান্ডব্যাগ, সাইডব্যাগ, মানিব্যাগ, বেল্ট, টিস্যু বক্স, গিফট বক্স, ফুলদানি, পাসপোর্ট হোল্ডার, ফটোফ্রেম এমনকি সোফার কুশন কভারও তৈরি করে থাকি। এর আগে বুধবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে (কেআইবি) এক অনুষ্ঠানে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলায় সারাদেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের ৩০৯টি স্টল রয়েছে। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী ও ১০১ জন পুরুষ উদ্যোক্তা। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী।

ফিনসেনে প্রকাশিত লেনদেনের তথ্য সন্দেহজনক নয় : ব্যাংক কর্র্র্তৃপক্ষ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের তিন ব্যাংকের সন্দেহজনক লেনদেনের যে নথি যুক্তরাষ্ট্রের ফিনানশিয়াল ক্রাইম এনফোর্সমেন্ট নেটওয়ার্কের

শনিবার নোয়াখালী গার্মেন্টস এক্সেসরিজ ব্যবসায়ী সমিতির নির্বাচন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগামী শনিবার ঢাকাস্থ বৃহত্তর নোয়াখালী গার্মেন্টস এক্সেসরিজ ব্যবসায়ী সমবায় সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে।

৯১ লাখ টাকা ভ্যাট পরিশোধ করল ফেসবুক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বাংলাদেশ সরকারকে ৯১ লাখ টাকা ভ্যাট পরিশোধ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

sangbad ad

পরিকল্পিত উপায়ে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হবে : অর্থমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, যত্রতত্র রাস্তা নির্মাণ বন্ধে পরিকল্পিত উপায়ে দেশব্যাপী রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে।

প্রথম দিনেই সর্বোচ্চ দামে ওয়ালটন শেয়ারের লেনদেন শুরু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আনুষ্ঠানিকভাবে শুরু হলো দেশীয় ইলেকট্রনিক্স ব্রান্ড ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের লেনদেন।

সূচকের সামান্য উত্থান বেড়েছে লেনদেন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টানা ৪ কার্যদিবস পতনের পর ২৩ সেপ্টেম্বর বুধবার সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

ব্যাংকিং খাতে অসৎ ত্রিভুজশক্তি ভাঙতে হবে

ফারুক আলম

image

দেশের জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়, ক্রয় ক্ষমতাসহ বিভিন্ন ক্ষেত্রে অর্থনীতির সক্ষমতা বেড়েছে।

প্রথম আড়াই মাসে রেমিট্যান্স এসেছে প্রায় ৬শ’ কোটি ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনার মধ্যেও বিভিন্ন দেশে থাকা প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স স্বাভাবিক সময়ের চেয়ে বেশি আসছে।

শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ লভ্যাংশ দেবে অ্যাপেক্স ফুটওয়্যার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত অ্যাপেক্স ফুটওয়্যার পরিচালনা পর্ষদ।