• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৮ নভেম্বর ২০২০

 

বাংলাদেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে : মি. ইটো নাওকি

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, সিলেট
download
image

জাপানের রাষ্ট্রদূত মি. ইটো নাওকি বলেছেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের অর্থনীতি খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকারের দক্ষ পরিচালনায় বিগত কয়েক বছরে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন সারা বিশ্বে প্রশংসিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বেলা ২টায় দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

এতে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব এবং সভাটি সঞ্চালনা করেন সিলেট চেম্বারের পরিচালক ফখর উস সালেহীন নাহিয়ান।

সভায় জাপানের রাষ্ট্রদূত তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রামের পর সিলেট অঞ্চল বাংলাদেশের মধ্যে অত্যন্ত সম্ভাবনাময়। এখানে বর্তমানে বিনিয়োগের অনেকগুলো দ্বার উন্মোচিত হয়েছে। তিনি সিলেট স্পেশাল ইকোনমিক জোন ও বঙ্গবন্ধু হাই-টেক পার্ক স্থাপনের উদ্যোগের ভূঁয়সী প্রশংসা করে বলেন, জাপান-বাংলাদেশের যৌথ উদ্যোগে সিলেটে শিল্প প্রতিষ্ঠান স্থাপিত হলে দুই দেশের উদ্যোক্তাগণ লাভবান হবেন। তিনি বলেন, বন্ধুরাষ্ট্র হিসেবে বাংলাদেশের উন্নয়নে জাপান যথাসম্ভব সহযোগিতা প্রদান করে যাচ্ছে এবং ভবিষ্যতেও এই সহযোগিতা অব্যাহত থাকবে।

তিনি সিলেটের অর্থনৈতিক উন্নয়নে সিলেট চেম্বারের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন এবং সিলেট চেম্বারের পক্ষ থেকে প্রতিনিধিদলকে জাপান সফরের আহবান জানান। এছাড়াও আগামীতে সিলেট সফরে আসলে সিলেট চেম্বার নেতৃবৃন্দের সাথে সরাসরি মতবিনিময়ের আগ্রহ প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বর্তমানে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বহির্বিশ্বের সাথে বাংলাদেশের একটি আন্তরিক সম্পর্ক স্থাপনে সক্ষম হয়েছেন। তিনি বলেন, প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চল প্রাকৃতিক সম্পদের অফুরন্ত ভান্ডার। এখানে শিল্প স্থাপনের প্রয়োজনীয় জ্বালানী গ্যাস, তেল, জমি, পুঁজি সবই বিদ্যমান রয়েছে। তাছাড়া যোগাযোগ ব্যবস্থার দিক থেকেও সিলেটের অবস্থান অত্যন্ত সুবিধাজনক। শিল্প, বাণিজ্য, পর্যটন ও আইটি খাতে সিলেটের অপার সম্ভাবনার কথা বিবেচনা করে বর্তমান সরকার সিলেটে স্পেশাল ইকোনমিক জোন, হাই-টেক পার্ক, মাল্টি সেক্টরাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক সহ অনেকগুলো সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করেছেন। বিশেষ করে বিদেশী বিনিয়োগকারীদের জন্য সিলেটকে একটি আদর্শ বিনিয়োগের স্থান হিসেবে গড়ে তোলা হচ্ছে। তিনি জাপানের বিনিয়োগকারীদের সিলেটের আইটি, শিল্প, পর্যটন, শিক্ষা ইত্যাদি খাতে বিনিয়োগের আহবান জানান।

আন্তর্জাতিক দাতা সংস্থা জাইকা’র চিফ রিপ্রেজেনটেটিভ ইয়োহো হায়াকাওয়া এবং জেট্রো’র কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইয়োজি আনডো বলেন, সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মত একটি স্বনামধন্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে, যা বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। তারা জাপানের সাথে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির ব্যাপারে সহযোগিতার আশ্বাস প্রদান করেন এবং ভবিষ্যতে সিলেট চেম্বারের সাথে মতবিনিময়ের আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও সভায় বক্তাগণ সিলেটের বিভিন্ন সম্ভাবনাময় খাত নিয়ে আলোচনা করেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. ইঞ্জিঃ এম. ইকবাল, মাউন্ট এডোরা হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডা. কে. এম. আকতারুজ্জামান, জাইকা’র চিফ রিপ্রেজেনটেটিভ ইয়োহো হায়াকাওয়া, জেট্রো’র কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইয়োজি আনডো, সিলেট চেম্বারের পরিচালক পিন্টু চক্রবর্তী, মুশফিক জায়গীরদার, ফালাহ উদ্দিন আলী আহমদ, খন্দকার ইসরার আহমদ রকী, আলীম ইন্ডাস্ট্রির প্রতিনিধি সাদ শাম্স প্রমুখ।

লটারির মাধ্যমে পুরস্কার পাবেন ইএফডিতে ভ্যাট পরিশোধকারী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) মাধ্যমে যারা ভ্যাট প্রদান করবেন, আগামী জানুয়ারি থেকে তাদের ইনভয়েস লটারি করা হবে।

রতনপুর স্টিলের রাইট ইস্যু বাতিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারের তালিকাভুক্ত রতনপুর স্টিল রি-রোলিং মিলসের (আরএসআরএম) রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব বাতিল করা হয়েছে।

সুন্দরবনের রাস উৎসবে নিরাপত্তায় থাকবে কোস্টগার্ড

image

আজ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আওতাধীন দুবলার চরের আলোরকোলে হিন্দু ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার পূণ্যস্নান অনুষ্ঠিত হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতি ও ধর্মীয় স্পর্শকাতরতা বিবেচনায় এ উপলক্ষে শুধুমাত্র পূণ্যার্থী/তীর্থযাত্রীদের অংশগ্রহণে আজ থেকে শুরু করে ৩০ নভেম্বর সকালে পূণ্যস্নানের মাধ্যমে রাসপূজা ও পূণ্যস্নান উৎসবের সমাপ্তি হবে।

sangbad ad

সংকটে ফেলতে আগ্রাসীভাবে ভারতের তেলবীজ কিনছে চীন

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার প্রভাবে ব্যবসা বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছে সারাবিশ্বে। বিশ্বের সর্বোচ্চ রপ্তানিকারক ও আমদানীকারক দেশগুলো লক্ষ্যমাত্রা অনুযায়ী পণ্য আমদানি বা রপ্তানি করতে পারছে না।

রেকর্ড গড়েই চলেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রেমিট্যান্সের ওপর ভর করে একের পর এক রেকর্ড গড়ছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। গত ২৬ নভেম্বর দিন শেষে রিজার্ভ ছিল ৪১ দশমিক ৩০ বিলিয়ন ডলার।

লক্ষ্যভিত্তিক অর্থ ব্যয়ের দিকে যাচ্ছে সরকার : পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারের টাকার অভাব নেই উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, এখন থেকে লক্ষ্যভিত্তিক অর্থ ব্যয়ের দিকে যাচ্ছে সরকার। এদিকে গত একনেক বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, অর্থ ব্যয় কোথায় হচ্ছে সেটি দেখতে হবে।

চীনের বাজার ধরতে মরিয়া রপ্তানিকারক দেশগুলো

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা পরিস্থিতিতে রপ্তানি কমে যাওয়ায় মজুদ অপরিশোধিত জ্বালানি তেল নিয়ে বিপদে পড়েছে রপ্তানিকারক দেশগুলো। তাই তেল রপ্তানিতে চরম প্রতিযোগিতায় পড়েছে দেশগুলো।

৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানির বোর্ড পুনর্গঠন করা হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগামী ৩০ নভেম্বরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানির পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হবেন, সেসব কোম্পানির বোর্ড পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ব্যবসা উপখাতে ৫ শতাংশ বাৎসরিক ঋণ বৃদ্ধি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ব্যবসা (ট্রেডিং) উপখাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বাৎসরিক ঋণ বা বিনিয়োগের আনুপাতিক হার ৩০ শতাংশ থেকে বৃদ্ধি করে সর্বোচ্চ ৩৫ শতাংশে পুনঃনির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।