• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

বাংলাদেশে প্রকল্প তৈরিতে অর্থায়নে বিশ্বব্যাংক প্রস্তুত : অর্থমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বিশ্বব্যাংক বাংলাদেশে প্রকল্প তৈরিতে অর্থায়নে প্রস্তুত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলানগরে অর্থমন্ত্রীর নিজ কার্যালয়ে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ-ভুটান) মার্সি মিয়াঙ টেমবনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন অর্থমন্ত্রী। এ সময় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটি বলেছে- তোমাদের প্রয়োজন মতো টাকা লিখে নাও। বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে অর্থায়নের ক্ষেত্রে আর কোন লুকোচুরি থাকবে না বলেও তিনি জানিয়েছেন। যত অর্থের প্রয়োজন হোক না কেন, বিশ্ব ব্যাংক তা দিতে প্রস্তুত রয়েছে। সম্ভাবনাময় খাতগুলোকে কাজে লাগানোর জন্য বিশ্বব্যাংকের পরমর্শও নেবো। আমাদের ৮৮ শতাংশ ব্লু-ইকোনোমিকে কাজে লাগানোর সুযোগ রয়েছে। এ খাতে কাজ করতে ইচ্ছা প্রকাশ করেছে সংস্থাটি।

ডেল্টা প্ল্যান প্রসঙ্গে অর্থমন্ত্রী মুস্তাফা কামাল বলেন, আমাদের ডেল্টা প্ল্যান বাস্তবায়নে নেদারল্যান্ডসের পাশাপাশি বিশ্বব্যাংকও এগিয়ে আসবে। এ খাতে অর্থ ও প্রকল্প বাস্তবায়নে সহায়তা দেবে। ফলে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন ত্বরান্বিত হবে। ডেল্টাপ্ল্যানে যদি ভারতও আসতে চায়, তবে স্বাগত জানাবো।

সড়ক ব্যবস্থাপনা প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের সড়ক ব্যবস্থাপনায় সব ধরনের কারিগরি ও আর্থিক সহায়তা দেবে। বাংলাদেশের সড়ক উন্নয়নে যত টাকার প্রয়োজন তত দিতে আগ্রহী। সড়কে বাস-বে, সড়কের পাশে চালকদের জন্য বিশ্রামাগারসহ নানা উন্নয়নে সরকার কাজ করছে। এসব দেখে প্রশংসা করেছে বিশ্বব্যাংক।

নতুন আর্থিক প্যাকেজ ঘোষণা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, চলতি বছরের ১৪ অক্টোবর ওয়াশিংটনে বিশ্বব্যাংকের বার্ষিক সভা অনুষ্ঠিত হবে। এই সভায় নতুন প্যাকেজ ঘোষণা করবে সংস্থাটি। বাংলাদেশের বিষয়ে সংস্থাটির ইতিবাচক ধারণা হয়েছে। আমাদের প্রয়োজন অনুযায়ী সংস্থাটি অর্থায়ন করতে উন্মুখ।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াঙ টেমবন বলেন, আমি বাংলাদেশ নিজেই চিনে নিয়েছি। সুন্দরবন ছাড়া বাংলাদেশের সব জায়গায় ঘুরেছি। বাংলাদেশের অবকাঠামোগত সুবিধাসহ আর্থিক বিষয়ে ব্যাপক উন্নত হয়েছে। নদী, পানি ও ব্লু-ইকোনোমিতে বাংলাদেশকে আর্থিক সহায়তা দেয়া হবে। মূলত আমি বাংলাদেশকে বিশ্বের কাছে ব্র্যান্ডিং করতে এসেছি। ব্লু-ইকোনোমির ৮৮ শতাংশ কাজে লাগানোর সুযোগ রয়েছে এই দেশটির, যোগ করেন তিনি।

ব্যাংকে কর্মী ছাঁটাই ও বেতন কমানো বন্ধ করুন : বিডব্লিউএবি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনার আতঙ্কের মধ্যেই দেশের বিভিন্ন ব্যাংকে শুরু হয়েছে কর্মী ছাটাই। সরকারের কাছে নানা সুযোগ-সুবিধা নেয়ার পরও ব্যাংক মালিকরা

আট নিত্যপণ্যের দাম কমেছে : টিসিবি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত এক সপ্তাহে নিত্যপ্রয়োজনীয় আট পণ্যের দাম কমেছে। এরমধ্যে রয়েছে তেল, পিয়াজ, রসুন, পোল্ট্রি মুরগি, শুকনা মরিচ, ছোলা

ডিএসইর জন্য মাস্ক পাঠিয়েছে শেনঝেন স্টক এক্সচেঞ্জ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মহামারিতে ডিএসইর সদস্যদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত অংশীদার চীনের শেনঝেন স্টক এক্সচেঞ্জ। ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

sangbad ad

ডিএসইতে সূচকের পতন সিএসইতে উত্থান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রোববার উত্থান হলেও আজ কিছুটা পতনে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) উত্থান হয়েছে।

ঈদ উপলক্ষে টিসিবির পণ্য বিক্রি শুরু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১২ জুলাই রোববার থেকে সারাদেশে পণ্য বিক্রি শুরু করেছে সরকারি সংস্থা- ট্রেডিং করপোরেশন

অর্থনীতি পুনরুদ্ধারে নানামুখী কর্মপরিকল্পনা গ্রহণের পরামর্শ রিসারজেন্ট বাংলাদেশের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনা পরিস্থিতিতে বিনিয়োগ স্থবিরতা দূরীকরণে দ্রুত নতুন নীতিমালা প্রণয়নসহ প্রয়োজনীয় বাণিজ্য নীতিমালা সংস্কার করা করতে হবে। নতুন সম্ভাবনা খুঁজে বের করতে হবে, দেশের স্বাভাবিক উন্নয়ন কৌশলের সঙ্গে তাল মিলিয়ে নীতিমালা সংস্কার করতে হবে, ইউরোপ ও দক্ষিণ এশিয়া থেকে নতুন বিনিয়োগ আকর্ষণে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে ও দেশে বিনিয়োগ পরিবেশ উন্নয়ন ও অর্থনীতি পুনরুদ্ধারে যথাযথ কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।

সূচকের উত্থানে সপ্তাহ শুরু শেয়ারবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত বৃহস্পতিবারের মতো আজও উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন সামান্য কমেছে।

সংকটে পোশাক খাত বন্ধ হচ্ছে কারখানা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস সংকটে সারাবিশ্বের অর্থনীতিতে ধস নেমেছে। এর প্রভাব পড়েছে বাংলাদেশের প্রধান আর্থিক খাত পোশাক শিল্পে। লকডাউনের....

দুই হাজারেরও বেশি ব্যাংক কর্মকর্তা করোনায় আক্রান্ত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে করোনা সংক্রমণের হার দিন দিন বেড়েই চলেছে। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাস দুই হাজারেরও বেশি

sangbad ad