• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯

 

বাংলাদেশ সফল আর্থিক অন্তর্ভুক্তির উজ্জ্বল দৃষ্টান্ত

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০২ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

দক্ষিণ এশিয়া অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সবচেয়ে প্রয়োজনীয় সেবা হলো মোবাইল আর্থিক সেবা। বাংলাদেশ এবং ভারতের মতো উন্নয়নশীল দেশে ব্যাংকিং সেবার বাইরের জনগনকে ব্যাংকিং সেবা দিতে অগ্রণী ভূমিকা রেখেছে এসব মোবাইল আর্থিক সেবা। বাংলাদেশ সরকারের যথাযথ নীতিমালার মাধ্যমে পরিচালিত এই সেবাগুলো বাংলাদেশের ৫৫ শতাংশ মানুষকে আর্থিক অন্তর্ভুক্তিতে সহায়তা করেছে।

বাংলাদেশে বিকাশ, রকেট, নগদ এবং ভারতে পেটিএম এর মতো কোম্পানিগুলো এই অঞ্চলে অসাধারণ সফলতা অর্জন করেছে, কারণ তারা দশকের পর দশক ধরে চলমান সমস্যার সমাধান করেছে এবং মোবাইল সেবা তৈরি করেছে যা উন্নয়নশীল দেশগুলোতে মোবাইল ফোনের মাধ্যমে আড়াই বিলিয়ন মানুষের কাছে পৌঁছাতে সক্ষম। আর্থিক সেবায় প্রযুক্তির ব্যবহার নতুন নয়, তবে এসব কোম্পানি দৃষ্টান্তমূলক পরিবর্তন আনতে পেরেছে। পেগাসাস টেক ভেঞ্চারস এর জেনারেল পার্টনার এবং ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান গত ২৯ নভেম্বর ভারতের মুম্বাই এর দি ললিত হোটেলে অনুষ্ঠিত ইন্ডিয়া ফিনটেক ফোরামের বার্ষিক অনুষ্ঠানে এসব কথা বলেন। তিনি ইন্ডিয়ান ফিনটেক ফোরামের আমন্ত্রণে এই আয়োজনে “কীভাবে আন্তর্জাতিক স্টার্টআপ ভারতের ফিনটেক ইকো সিস্টেমে প্রবেশ করতে পারে এবং ভারতের স্টার্টআপ কীভাবে আন্তর্জাতিক পরিমন্ডলে যেতে পারে?” শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন। এই আয়োজনের সার্বিক সহায়তায় ছিলো ভারতের মহারাষ্ট্র সরকার এবং ন্যাশনাল পেমেন্ট কমিশন অব ইন্ডিয়া।

ইকোনমিক টাইমসের সম্পাদক অমল ডেথের সঞ্চালনায় প্যানেল আলোচনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইনভেস্ট ইনডেন মার্কের কান্ট্রি ম্যানেজার (ভারত ও সিঙ্গাপুর) শঙ্কর সুবরামানিয়াম, কুডস এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা পবিত্র ওয়ালভেকার এবং ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) এর পণ্য ও উদ্ভাবন বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ভিশাল কানভাটি।

কামীম আহসান প্রস্তাব করেন, বিমসটেক ও সার্কের মতো আঞ্চলিক সংগঠনগুলো আন্তর্জাতিক খাত বিশেষজ্ঞ এবং নীতি নির্ধারকদের সাথে নিয়ে ফিনটেক সল্যুউশন যুক্ত করণের মাধ্যমে ক্রস-বর্ডার পেমেন্টস ও ই-কমার্সকে এগিয়ে নিয়ে যেতে পারে এবং এই অঞ্চলে ব্যবসার প্রবৃদ্ধি ঘটাতে পারে। শামীম আহসান আরও বলেন, আন্তর্জাতিক প্রতিবেদন মতে আগামী ৫ বছরের মধ্যে ফান্ড ট্রান্সফার এবং পেমেন্ট ইন্ডাস্ট্রি ফিনটেকের কাছে তাদের ২৮ শতাংশ বাজার হারাবে আর ব্যাংকগুলো বাজার হারাবে প্রায় ২৪ শতাংশ।

চতুর্থবারের মতো আয়োজিত এবারের ফিনটেক অ্যাওয়ার্ডের আয়োজক ইন্ডিয়া ফিনটেক ফোরাম এর সহযোগি হিসেবে ছিলো মহারাষ্ট্র সরকার, ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয়, কোপেনহেগেন ফিনটেক, প্যারিস ফিনটেকসহ বিভিন্ন দেশি-বিদেশি অংশীদাররা।

‘ইসলামিক ওয়ালেট’ আনলো আল-আরাফাহ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের শরিয়াভিত্তিক ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস দিতে প্রথম ‘ইসলামিক ওয়ালেট’ চালু করল বেসরকারি আল-আরাফাহ ইসলামী ব্যাংক।

রঙ বদলে আসছে ৫০ টাকার নতুন নোট

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট বাজারে আসছে। ১৫ ডিসেম্বর রোববার থেকে এই নোট বাজারে ছাড়া হবে বলে

বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসরে সেরা ব্র্যান্ডগুলোকে পুরস্কৃত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসর অনুষ্ঠিত হয়ে গেল গত ৭ ডিসেম্বর। অনুষ্ঠানে

sangbad ad

পুঁজিবাজারে ফের টানা দরপতন

অর্থনৈতিক প্রতিবেদক

image

আবারও টানা দরপতনের কবলে পড়েছে দেশের পুঁজিবাজার। আগের দিন রোববারের ধারাবাহিকতায় ৯ ডিসেম্বর সোমবারও দেশের পুঁজিবাজারে

মূশক আদায়ের লক্ষ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে বসানো হবে ইএফডি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে দোকানে দোকানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বসানোর কাজ চলতি মাসেই শুরু হবে বলে

বাংলাদেশ ব্যাংকের বিশেষ সুবিধায় বিদেশ থেকে টাকা আসবে গ্রাহকের মোবাইল ফোনে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বৈধ ব্যাংকিং চ্যানেলে পাঠালে বিশেষ সুবিধা দিবে

ক্রেডিট কার্ডে লেনদেনে ভোগান্তির অভিযোগ গ্রাহকদের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সম্প্রতি এক প্রজ্ঞাপণ জারি করে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে বিদেশ থেকে পণ্য বা সেবা কেনার

‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থাসহ পিয়াজের বাজার ‘অতি দ্রুত’ স্বাভাবিক করার উদ্যোগ গ্রহন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

এ পর্যন্ত আড়াই হাজার ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন বলেছেন

টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টেকসই পানিসম্পদ এবং টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ। ১৭ নভেম্বর রোববার ‘ডিসেমিনেশন ওয়ার্কশপ

sangbad ad