• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

বিএসইসির নব নিযুক্ত চেয়ারম্যান

বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে নিয়ে আসবো

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নব নিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম এরই মধ্যে দায়িত্ব বুঝে নিয়েছেন। দায়িত্ব গ্রহণ করে তিনি বাজারসংশ্লিষ্ট সবাইকে নিয়ে পুঁজিবাজারের উন্নয়ন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। সম্প্রতি পুঁজিবাজারের সার্বিক বিষয় নিয়ে বলেন, পুঁজিবাজারসংশ্লিষ্ট সবাইকে নিয়ে এই বাজারের উন্নয়নের জন্য কাজ করতে পারি। সবার সহযোগিতা পেলে আমার কাজগুলো এগিয়ে নিয়ে যাওয়া সহজ হবে।

সামনের দিনগুলোয় বাজারকে একটি সত্যিকার রূপ দেওয়ার চেষ্টা করব। বাংলাদেশের পুঁজিবাজারে আগে কাঠামো ছিল না, কিন্তু গত ১০ বছরে আমরা কাঠামো পেয়েছি। প্রয়োজনীয় আইনকানুন ও নীতিমালা তৈরি হয়েছে। এতে আমাদের কাজ করতে সুবিধা হবে। এখন আমাদের সবার দায়িত্ব একটা ভালো ক্যাপিটাল মার্কেট তৈরি করা।

সারা বিশ্বের মতো আমাদেরও এই ভাইরাসটিকে মোকাবিলা করতে হচ্ছে। এতে অর্থনীতির যেমন ক্ষতি হচ্ছে, তেমনি পুঁজিবাজারেও এর প্রভাব পড়েছে। দীর্ঘদিন বাজার বন্ধ থাকায় বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কারণ এখানে তাদের অনেক অর্থ আটকে পড়ে রয়েছে। এটা একটা বড় ক্ষতি। এটা কাটিয়ে উঠতে সময় লাগবে।

পুঁজিবাজারের জন্য বহুজাতিক কোম্পানির গুরুত্ব অনেক বেশি। এসব কোম্পানির শেয়ারের চাহিদা বেশি। তবে এ কথাও সত্যি, তাদের পুঁজিবাজারে নিয়ে আসাও একটি কঠিন কাজ। কারণ এসব কোম্পানি তাদের দেশে যেমন সুবিধা পায়, আমাদের এখানে সেই ধরনের সুবিধা নেই। ব্যক্তিগতভাবে অনেক বিদেশি কোম্পানি কর্তৃপক্ষের সঙ্গে আমার ভালো সম্পর্ক রয়েছে। সম্পর্কটা দীর্ঘ দিনের। তাই চেষ্টা থাকবে সেইসব কোম্পানি আমাদের দেশে নিয়ে আসা এবং পুঁজিবাজারে তালিকাভুক্ত করার। পাশাপাশি যেসব কোম্পানি এখন আমাদের দেশে রয়েছে, তাদেরও পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য যে পদক্ষেপ নেওয়া দরকার তা নেব। এসব কোম্পানি পুঁজিবাজারে নিয়ে আসব।

জুন মাস থেকেই পোশাক শ্রমিক ছাঁটাই শুরু হবে | এটি অনাকাক্সিক্ষত বাস্তবতা : রুবানা হক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের কারণে বিশ্বে পোশাকের চাহিদা কমে াচ্ছে। দেশের পোশাক কারখানার কাজও ৫৫

ঘরে বসেই খোলা যাবে সোনালী ব্যাংকের একাউন্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

এখন থেকে যেকোন গ্রাহক ঘরে বসেই সোনালী ব্যাংকের একাউন্ট খুলতে পারবেন।একাউন্ট খোলার জন্য গ্রাহকদেরকে স্ব-শরীরে ব্যাংকের কোন শাখায় যাওয়ার দরকার হবে না। কোভিড-১৯ মহামারীর প্রভাব হতে গ্রাহকদের সুরক্ষা দিতে ব্যাংক কর্তৃপক্ষ এ পদক্ষেপ নিয়েছে।

চট্টগ্রাম ইপিজেডে চীনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর

সংবাদ অনলাইন রিপোর্ট,

image

চট্টগ্রাম ইপিজেডে ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের জন্য চীনা

sangbad ad

মামলার ভয়ে পাওনা পরিশোধে আলোচনা করতে চায় ইডব্লিউএম

সংবাদ অনলাইন ডেস্ক

মামলার ভয়ে ব্রিটিশ ক্রেতা এডিনবরা উলেন মিলকে (ইডব্লিউএম) বাংলাদেশের বকেয়া পরিশোধ নিয়ে

পোশাক খাতের সংস্কার তদারক করবে আরএসসি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশে এখন থেকে স্থানীয় আইনে পোশাক খাতের সংস্কার কাজের তদারকি করবে নতুন প্ল্যাটফর্ম আরএমজি সাসটেইনেবল কাউন্সিল (আরএসসি)।

ডিপিএসসহ ব্যাংক আমানতে বিলম্ব ফি দিতে হবেনা

সংবাদ অনলাইন রিপোর্ট, নিজস্ব বার্তা পরিবেশক

করোনা পরিস্থিতির কারনে বাংকে ডিপিএস বা অন্য কোনো সঞ্চয়ী হিসাবের টাকা নির্ধারিত

নাসা গ্রুপের চেয়ারম্যান সপরিবারে করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার স্ত্রী, পুত্র ও পুত্রবধূসহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন । তিনি বেসরকারি এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসেরও (বিএবি) চেয়ারম্যান।

করোনাকালের মানবিক বাজেট চাই

মো. কামরুজ্জামান

image

আমাদের মত উন্নয়নশীল দেশে বাজেট-বরাদ্দের চেয়ে বাজেট-বাস্তবায়ন সব সময় গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়। লক্ষণীয় হল,

শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে আজ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর আজ রোববার ৩১ মে থেকে দেশের শেয়ারবাজারে লেনদেন চালু হচ্ছে। লেনদেন চালুর বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনাপত্তি দেয়ার প্রেক্ষিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

sangbad ad