• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ জুলাই ২০২০

 

প্রকল্প বাস্তবায়নে শীর্ষে শিল্প মন্ত্রণালয়

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৮ জুন ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

বৃহৎ বরাদ্দপ্রাপ্ত মন্ত্রণালয়সমূহের মধ্যে মে ২০২০ পর্যন্ত প্রকল্প বাস্তবায়নে শীর্ষস্থানে রয়েছে শিল্প মন্ত্রণালয়। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে (আইএমইডি)-এর এডিপি বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, বৃহৎ বরাদ্দপ্রাপ্ত ১৫টি মন্ত্রণালয়ের মধ্যে মে ২০২০ পর্যন্ত শিল্প মন্ত্রণালয় বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) সর্বোচ্চ ৭৯ দশমিক ০৩ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে। ২৮ জুন রোববার ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়। অনলাইনে ভার্চুয়াল মাধ্যমে সভাটি পরিচালনা করা হয়। শিল্প সচিব কেএম আলী আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার সভায় বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন।

সভায় জানানো হয়, কেরু অ্যান্ড কোম্পানির উৎপাদিত অ্যালকোহলের বিক্রি বৃদ্ধির লক্ষ্যে আরও পাঁচটি নতুন লাইসেন্স পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর দরখাস্ত করা হয়েছে। এছাড়া, প্রধান কার্যালয়ের অনুমোদন ব্যতীত বাংলাদেশ সুগার অন্ড ফুড ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিএসএফআইসি)-এর আওতাধীন শিল্প কারখানাগুলোতে অস্থায়ী শ্রমিক নিয়োগ না করার বিষয়ে কঠোর নির্দেশনা প্রদান করা হয়। বিএসএফআইসি’র আওতাধীন ১৪টি চিনিকলে বর্জ্য শোধনাগার বা ইটিপি স্থাপনের কাজ দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়েও সভায় তাগাদা প্রদান করা হয়।

সভায় শিল্পমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলা করে স্বাস্থ্য-সুরক্ষা বিধি মেনে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তিনি মন্ত্রণালয়ের আওতাধীন শিল্প কারখানাগুলোকে লাভজনক করার বিষয়ে কর্মকর্তাদের আরও তৎপর হবার আহ্বান জানান। সারের সংরক্ষণে নির্মাণাধীন ১৩টি বাফার গোডাউনের কাজ দ্রুত সমাপ্ত করার নির্দেশনা দেন এবং নতুন ৩৪টি বাফার গোডাউনের নির্মাণ প্রক্রিয়া দ্রুত শেষ করার স্বার্থে বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশনের মাধ্যমে বাস্তবায়ন করার পরামর্শ প্রদান করেন। সভায় শিল্প মন্ত্রণালয়ের একমাত্র মেগা প্রজেক্ট ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি নির্মাণ প্রকল্প দ্রুত এগিয়ে নিয়ে যাবার নির্দেশনা দেন শিল্প মন্ত্রী। তিনি বলেন, প্রকল্পের কাজে শুধু অগ্রগতি নয়, নির্ধারিত সময়ের মধ্যে এগুলো বাস্তবায়ন দেখতে চাই। এজন্য কাজের গতি যেকোন মূল্যে অব্যাহত রাখতে হবে। শিল্পমন্ত্রী করোনার প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি উত্তরণে শিল্প খাতের জন্য ঘোষিত প্রণোদনা প্যাকেজ দ্রুত বাস্তবায়নের নির্দেশনা প্রদান করেন।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার আসন্ন ঈদুল আজহার পূর্বেই সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার বা সিটিপির অবশিষ্ট কাজ অতি দ্রুত সমাপ্তের নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, পর্যাপ্ত সংখ্যক বাফার গোডাউনের অভাবে মূল্যবান রাসায়নিক সার অরক্ষিত অবস্থায় রয়েছে। এতে সারের গুণগত মান ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি এ সময় নির্মাণাধীন ১৩টি বাফার গোডাউনসহ নতুন ৩৪টি বাফার গোডাউনের নির্মাণের কাজ দ্রুত এগিয়ে নিয়ে যাবার নির্দেশনা দেন। প্রতিমন্ত্রী শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কেরু অ্যান্ড কোম্পানির উৎপাদন প্রক্রিয়া আধুনিকায়ন করে বিদেশে আলকোহলিক বেভারেজ রপ্তানি করার সম্ভাবনাকে কাজে লাগানোর আহ্বান জানান। তিনি বলেন, মন্ত্রণালয়ের আওতাধীন চিনিকলসমূহের আধুনিকায়নের গৃহীত পদক্ষেপসমূহ দ্রুত বাস্তবায়ন করতে হবে। প্রতিমন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে শিল্পকারখানাগুলোতে উৎপাদন এবং মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের বাস্তবায়ন অব্যাহত রাখতে হবে। এ সময় শিল্প প্রতিমন্ত্রী প্রকল্প পরিচালকদের প্রকল্প এলাকায় সবসময় অবস্থান করে বাস্তবায়ন কাজ দ্রুত এগিয়ে নিয়ে যাবার নির্দেশনা প্রদান করেন।

সভাপতির বক্তৃতায় শিল্পসচিব একে আলী আজম বলেন, প্রকল্পগুলোর আর্থিক এবং বাস্তব কাজের অগ্রগতির মধ্যে সমন্বয় রেখে দ্রুত এগিয়ে নিয়ে যেতে হবে। বিভিন্ন সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে প্রতিপালনের জন্য কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করে তিনি বলেন, মন্ত্রণালয়ের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে মন্ত্রণালয় ও আওতাধীন দফতর সংস্থাসমূহের কর্মকর্তাদের ম্যাথোডিক্যাল ও পারফরমেন্স অরিয়েন্টেড হতে হবে। শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন দফতর-সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে আজ শুক্রবার (৩ জুলাই)। অর্থাৎ পরদিন শনিবার (৪ জুলাই) থেকে গভর্নরের পদ খালি। তবে গভর্নরের অবর্তমানে ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান ও ডেপুটি গভর্নর-২ আহমেদ জামাল এ দায়িত্ব পালন করবেন।

আগস্টের মধ্যে প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণের নির্দেশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবে অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় ঘোষিত বিশেষ প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণ দ্রুত সম্পন্ন করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ করে শিল্প ও সেবাখাতের ৩০ হাজার কোটি টাকা এবং কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের ২০ হাজার কোটি টাকা চলতি জুলাই ও আগামী আগস্টের মধ্যে বিতরণ সম্পন্ন করতে বলা হয়েছে।

করোনায় পরিচালন মুনাফা কমেছে অধিকাংশ ব্যাংকের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনায় অধিকাংশ ব্যাংকেরই পরিচালন মুনাফা কমেছে। ব্যাংক খাত জানিয়েছেন, আগে থেকেই খেলাপি ঋণের চাপ, তারল্য সংকট

sangbad ad

ভেঙেপড়া অর্থনীতিকে টেনে তুলতে খাতভিত্তিক নীতিমালার সুপারিশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

করোনাভাইরাস মহামারীর মধ্যে ‘লকডাউন’ তুলে নেয়ার পর অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করার প্রেক্ষাপটে খাতভিত্তিক গাইডলাইন তৈরি ও তা..

এক লাখ কোটি টাকা আমানতের মাইলফলক ইসলামী ব্যাংকের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এখন এক লাখ কোটি টাকা আমানতের ব্যাংক। ৩০ জুন এ মাইলফলক অতিক্রম করেছে দেশের শীর্ষ

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের অবস্থা জানতে তদন্তে নামল বিএসইসি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে তহবিল গঠনের সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এজন্য চলতি বছরের ফেব্রুয়ারিতে

জুন মাসে ৩৬ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ বিজিবি’র

নিজস্ব বার্তা পরিবেশক

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত ২০২০ জুন মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যস্থানে অভিযান চালিয়ে সর্বমোট ৩৬ কোটি ৮০

বাংলাদেশে ইউনিলিভারের কাছে নিউট্রিশন ব্র্যান্ডগুলোর শেয়ার লেনদেন সম্পন্ন করলো জিএসকে

নিজস্ব বার্তা পরিবেশক

image

জিএসকে (গ্ল্যাক্সোস্মিথক্লাইন), ইউনিলিভার-এর কাছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেড-এর ৮২% শেয়ারহোল্ডিংয়ের পাশাপাশি হরলিকস, বুস্ট

করোনায় বৈশ্বিক ক্ষতি ১২ লাখ কোটি ডলার : আইএমএফ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০২১ সালের শেষনাগাদ করোনা মহামারীর কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ১২ লাখ কোটি ডলারের সমপরিমাণ, যার

sangbad ad