• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

 

পায়রা বিদ্যুৎকেন্দ্র: প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১৫ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ বাণিজ্যিকভাবে জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় বৃহস্পতিবার (১৪ মে) বিকাল সাড়ে পাঁচটা থেকে এই বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু করোনার এই পরিস্থিতিতেও বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের(বিসিপিসিএল) কার্যক্রমকে স্বাগত জানিয়ে বলেন, উন্নয়নের গতিধারা অব্যাহত রাখা হবে। নির্ধারিত সময়ের মধ্যেই আমরা প্রতিশ্রুত কার্যক্রম বাস্তবায়ন করতে আন্তরিকভাবে কাজ করছি। এসময় তিনি স্বাস্থ্যবিধি মেনে, যার যার ওপর অর্পিত দায়িত্ব যথাসময়ে সম্পন্ন করার অনুরোধ জানান।

রাষ্ট্রীয় নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (বাংলাদেশ) ও সিএমসি (চীন) এর যৌথ উদ্যোগে গঠিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) পটুয়াখালীর পায়রায় ৬৬০ মেগাওয়াট করে দুইটি ইউনিটে মোট ১ হাজার ৩২০ মেগাওয়াট কয়লা চালিত তাপ বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন করছে। প্রথম ইউনিটটি থেকে গত ১৩ জানুয়ারি জাতীয় গ্রিডে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছিল, যা বৃহস্পতিবার বাণিজ্যক উৎপাদন শুরু করলো।

এদিকে পায়রা বিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি আগামী জুনের মধ্যে চালু করার কথা থাকলেও করোনা দুর্যোগে প্রকল্প বাস্তবায়ন কাজ বন্ধ রয়েছে। ফলে যথাসময়ে দ্বিতীয় ইউনিটের উৎপাদনে আসা নিয়ে সংশয় তেরী হয়েছে।

লক্ষ্যভিত্তিক অর্থ ব্যয়ের দিকে যাচ্ছে সরকার : পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারের টাকার অভাব নেই উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, এখন থেকে লক্ষ্যভিত্তিক অর্থ ব্যয়ের দিকে যাচ্ছে সরকার। এদিকে গত একনেক বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, অর্থ ব্যয় কোথায় হচ্ছে সেটি দেখতে হবে।

চীনের বাজার ধরতে মরিয়া রপ্তানিকারক দেশগুলো

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা পরিস্থিতিতে রপ্তানি কমে যাওয়ায় মজুদ অপরিশোধিত জ্বালানি তেল নিয়ে বিপদে পড়েছে রপ্তানিকারক দেশগুলো। তাই তেল রপ্তানিতে চরম প্রতিযোগিতায় পড়েছে দেশগুলো।

৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানির বোর্ড পুনর্গঠন করা হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগামী ৩০ নভেম্বরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানির পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হবেন, সেসব কোম্পানির বোর্ড পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

sangbad ad

ব্যবসা উপখাতে ৫ শতাংশ বাৎসরিক ঋণ বৃদ্ধি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ব্যবসা (ট্রেডিং) উপখাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বাৎসরিক ঋণ বা বিনিয়োগের আনুপাতিক হার ৩০ শতাংশ থেকে বৃদ্ধি করে সর্বোচ্চ ৩৫ শতাংশে পুনঃনির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এনার্জিপ্যাকের আইপিওতে আবেদন শুরু ৭ ডিসেম্বর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এনার্জিপ্যাক পাওয়ারের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আগামী ৭ ডিসেম্বর আবেদন গ্রহণ শুরু হবে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

রবির আইপিওতে ১০ গুণ পরিমাণ টাকার আবেদন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া রবি আজিয়াটার প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) যোগ্য বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকার আবেদন করেছেন যা চাহিদার প্রায় ১০ গুণ।

উভয় শেয়ারবাজারে সূচকের উত্থান বেড়েছে লেনদেন ও শেয়ারদর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগেরদিনের মতো বৃহস্পতিবারও (২৬ নভেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

সরকারের দক্ষতায় করোনায় ক্ষয়-ক্ষতি কম হয়েছে : বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারের সময়োপযোগী সিদ্ধান্ত এবং দক্ষ ব্যবস্থাপনার কারণে করোনাভাইরাসে দেশে ক্ষয়-ক্ষতি কম হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সূচক বাড়লেও লেনদেন কমেছে শেয়ারবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

২৪ নভেম্বর মঙ্গলবারের মতো বুধবারও উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের