• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

পারদযুক্ত ত্বক ফর্সাকারী ক্রিম ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকিতে ব্যবহারকারীরা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বাংলাদেশের বাজারে সহজেই যেসব ত্বক ফর্সাকারী পণ্য পাওয়া যাচ্ছে, তার বেশিরভাগই অতি মাত্রায় পারদযুক্ত। ফলে উচ্চ ঝুঁকিতে ব্যবহারকারীরা। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘স্বাস্থ্য ও পরিবেশের উপর পারদযুক্ত পণ্যের ক্ষতিকর প্রভাব’ শীর্ষক কর্মশালায় বক্তারা এসব মন্তব্য করেন। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রাক্তন সচিব এবং এসডোর চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ। সভাপতিত্ব করেন এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, সম্মানিত অতিথি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারন সম্পাদক ফরিদা ইয়াসমিন। আলোচনার অধিবেশনের প্যানেল স্পিকার ছিলেন বাংলাদেশ পুলিশের প্রাক্তন অতিরিক্ত আইজিপি মোকলেসুর রহমান এবং ড. রওশান মমতাজ। পরিবেশ অধিদপ্তর (ডিওই) এবং এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো যৌথভাবে কর্মশালাটি আয়োজন করেছে।

কর্মশালায় বক্তারা বলেন, এখনও সরকার এই বিষয়টি সনাক্ত করে প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে পারেনি। ঢাকার বাজারে পারদযুক্ত ত্বক ফর্সাকারী ক্রিমে ছেয়ে গেছে। এর ফলে জনস্বাস্থ্য ও পরিবেশ ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশে প্রস্তুতকৃত এবং সহজলভ্য ত্বক ফর্সাকারী ক্রিমের মধ্যে উচ্চ মাত্রায় পারদ ব্যবহার করা হয়। জনস্বাস্থ্য এবং পরিবেশ রক্ষার স্বার্থে এই বিষয়ে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

সৈয়দ মার্গুব মোর্শেদ বলেন, মিনামাটা কনভেনশনের স্বাক্ষরকারী দেশ হওয়ায় আমরা পারদ-বিষ প্রতিরোধে প্রতিশ্রুতিবদ্ধ। তাই আমাদেরকে উৎস থেকেই পারদ নিষিদ্ধ করার দিকে এগিয়ে যেতে হবে। পারদযুক্ত পণ্য ব্যবহারের ফলে যে বিষাক্ততার সৃষ্টি হচ্ছে তা বিশ্ব জনস্বাস্থ্যের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের নিয়মিত ব্যবহারের পণ্য সামগ্রীর মধ্যে যেমন ব্যাটারি, থার্মোমিটার এবং ব্যারোমিটার, বৈদ্যুতিক সুইচ ও সরঞ্জামগুলিতে, সিএফএল বাল্ব, ডেন্টাল অ্যামালগাম(ডেন্টাল ফিলিংয়ের জন্য) এবং প্রসাধনী জুয়েলারীসহ র্ফামাসিউটিক্যাল পণ্যসমূহে পারদ ব্যবহৃত হচ্ছে। অজৈব পারদ ত্বক ফর্সাকারী পণ্যগুলিতে উল্লেখযোগ্য পরিমানে যুক্ত করা হয়, যা মানব স্বাস্থ্যেরে জন্য ক্ষতিকর।

তিনি আরও বলেন, ২০১৭ এবং ২০১৮ সালে এসডোর বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের বাজারে পাওয়া ত্বক ফর্সাকারী ক্রিমগুলোর বেশিরভাগের মধ্যে পারদ অবিশ্বাস্য মাত্রায় রয়েছে (প্রায় ৭১১ থেকে ১৬,৩৫৩ পিপিএম) যা প্রস্তাবিত সর্বাধিক পারদ মাত্রা ১ পিপিএম-এর চেয়ে অনেক বেশি। পরিবেশে পারদ নির্গমন হওয়ার পরে মিথাইল পারদ জাতীয় বিষাক্ত রাসায়নিক পদার্থে রূপান্তরিত হতে পারে। এই পদার্থগুলি খাদ্য শৃঙ্খলে প্রবেশ করে এবং বায়ো-অ্যাকমুলেশন হয়। মিথাইল পারদ একটি নিউরোটক্সিক্যান্ট, এটি রক্ত মস্তিষ্কের নালীর বাধা অতিক্রম করে মস্তিষ্কের ক্ষতি করতে পারে। অনাগত শিশুর উপর পারদের হুমকি বেশি। এটি হতাশা এবং আত্মঘাতী প্রবনতা, পক্ষাঘাত, কিডনি সমস্যা, আ্যলজাইমার রোগ, কথা বলার সমস্যা এবং দৃষ্টি প্রতিবন্ধকতা সহ অ্যার্লাজি জাতীয় রোগ সৃষ্টিতে ভুমিকা রাখে।

ড. শাহরিয়ার হোসেন বলেন, জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি নীতি বিধি বাস্তবায়ন ও প্রয়োগের মাধ্যমে ত্বক ফর্সাকারী পণ্যগুলোর ব্যবহার সম্পূর্ণ বাতিল করে দেওয়া উচিৎ। এ সমস্যা আরও প্রকট না হওয়ার আগে পণ্যগুলোতে পারদ ব্যবহারের জন্য নীতিগত হস্তক্ষেপ প্রয়োজন। তবে তার আগে আমাদের পারদযুক্ত পণ্যের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে জনসচেতনতা বাড়াতে হবে। পারদের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে জনগনকে এ পণ্যের ব্যবহার বর্জন করতে উৎসাহিত করতে হবে।

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা বলেন, পারদযুক্ত ত্বক ফর্সাকারী ক্রিমগুলি সরাসরি আমাদের ত্বকে ক্ষতিকর প্রভাব ফেলে এবং এই ক্রিমগুলোর দীর্ঘমেয়াদী ব্যবহারে কিডনির জটিলতা, হজমে সমস্যা, রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস এবং স্নায়ুতন্ত্রজনিত সমস্যার ঝুঁকি বাড়ায়। ইতিমধ্যে বিশে^র বহুদেশে পণ্যগুলিতে পারদের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু বাংলাদেশে পণ্যসমূহে পারদ ব্যবহার সীমাবদ্ধ করার জন্য এবং পারদের ব্যবহারের মাত্রা নির্ণয় এবং নিরাপদ নিষ্কাশন বিষয়ে কোন সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়নি।

প্রাইজবন্ডের ১০০তম ড্র, প্রথম পুরস্কার ০৯০৭৪৮৫

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের সর্ব?শেষ ১০০তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়েছে। ছয় লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ীর নম্বর ০৯০৭৪৮৫

মাইক্রোসফটের টিকটক কেনা থমকে গেছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

টিকটকে কিনতে কথাবার্তা চালাচ্ছিল মাইক্রোসফট। তবে এখন তা থমকে গেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সিলেটে গরুর চামড়া ২০ টাকা, ছাগলের চামড়া ফ্রি

প্রতিনিধি, সিলেট

image

সিলেটে কােরবানিতে জবাইকৃত একটি গরুর চামড়া ২০ টাকা দরে বিক্রি হচ্ছে! আর

sangbad ad

রিলায়েন্স-জেরার বিদ্যুৎ প্রকল্পে ৬৪ কোটি ডলারের ঋণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে একটি বিদ্যুৎ প্রকল্পের জন্য ভারত ও জাপানের যৌথ মালিকানার একটি কোম্পানি ৬৪ কোটি ২০ লাখ ডলারের ঋণচুক্তি করেছে কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের সাথে।

চামড়া সংক্রান্ত সমস্যা সমাধানে কন্ট্রোল সেল গঠন বাণিজ্য মন্ত্রণালয়ের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত বছর কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দেয় সরকার। কিন্তু তা মানেনি অনেক ব্যবসায়ী। তাই গত বছর কোরবানির

পার্বত্য অঞ্চলে কৃষিঋণ দিতে বিশেষ নির্দেশনা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান জেলায় সাধারণ কৃষক ও জুমচাষিদের সহজে ব্যাংক হিসাব খোলা এবং প্রণোদনা সুবিধার

আইপিডিসির অর্ধ-বার্ষিক ইনভেস্টরস মিট অনুষ্ঠিত

image

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স আয়োজন করলো প্রতিষ্ঠানটির অর্ধবার্ষিক ইনভেস্টরস মিট যেখানে আইপিডিসি-র আর্থিক

১৭ বছর পর কমল ব্যাংক রেট

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সঙ্কটে অর্থের জোগান বাড়াতে প্রায় ১৭ বছর পর ব্যাংক রেট কমিয়ে ৪ শতাংশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে মুদ্রানীতির এ প্রতিবেদন প্রকাশ করা হয়। করোনা মহামারিতে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার এবং সরকার নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে চলতি (২০২০-২১) অর্থবছরের জন্য সম্প্রসারণমুখী মুদ্রানীতি ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাংক।

বেসরকারি ঋণ প্রবৃদ্ধিতে গুরুত্বারোপ করে নতুন মুদ্রানীতি ঘোষণা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার ও সরকারের নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে চলতি ২০২০-২১ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা