• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯

 

পারদযুক্ত ত্বক ফর্সাকারী ক্রিম ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকিতে ব্যবহারকারীরা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বাংলাদেশের বাজারে সহজেই যেসব ত্বক ফর্সাকারী পণ্য পাওয়া যাচ্ছে, তার বেশিরভাগই অতি মাত্রায় পারদযুক্ত। ফলে উচ্চ ঝুঁকিতে ব্যবহারকারীরা। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘স্বাস্থ্য ও পরিবেশের উপর পারদযুক্ত পণ্যের ক্ষতিকর প্রভাব’ শীর্ষক কর্মশালায় বক্তারা এসব মন্তব্য করেন। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রাক্তন সচিব এবং এসডোর চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ। সভাপতিত্ব করেন এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, সম্মানিত অতিথি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারন সম্পাদক ফরিদা ইয়াসমিন। আলোচনার অধিবেশনের প্যানেল স্পিকার ছিলেন বাংলাদেশ পুলিশের প্রাক্তন অতিরিক্ত আইজিপি মোকলেসুর রহমান এবং ড. রওশান মমতাজ। পরিবেশ অধিদপ্তর (ডিওই) এবং এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো যৌথভাবে কর্মশালাটি আয়োজন করেছে।

কর্মশালায় বক্তারা বলেন, এখনও সরকার এই বিষয়টি সনাক্ত করে প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে পারেনি। ঢাকার বাজারে পারদযুক্ত ত্বক ফর্সাকারী ক্রিমে ছেয়ে গেছে। এর ফলে জনস্বাস্থ্য ও পরিবেশ ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশে প্রস্তুতকৃত এবং সহজলভ্য ত্বক ফর্সাকারী ক্রিমের মধ্যে উচ্চ মাত্রায় পারদ ব্যবহার করা হয়। জনস্বাস্থ্য এবং পরিবেশ রক্ষার স্বার্থে এই বিষয়ে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

সৈয়দ মার্গুব মোর্শেদ বলেন, মিনামাটা কনভেনশনের স্বাক্ষরকারী দেশ হওয়ায় আমরা পারদ-বিষ প্রতিরোধে প্রতিশ্রুতিবদ্ধ। তাই আমাদেরকে উৎস থেকেই পারদ নিষিদ্ধ করার দিকে এগিয়ে যেতে হবে। পারদযুক্ত পণ্য ব্যবহারের ফলে যে বিষাক্ততার সৃষ্টি হচ্ছে তা বিশ্ব জনস্বাস্থ্যের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের নিয়মিত ব্যবহারের পণ্য সামগ্রীর মধ্যে যেমন ব্যাটারি, থার্মোমিটার এবং ব্যারোমিটার, বৈদ্যুতিক সুইচ ও সরঞ্জামগুলিতে, সিএফএল বাল্ব, ডেন্টাল অ্যামালগাম(ডেন্টাল ফিলিংয়ের জন্য) এবং প্রসাধনী জুয়েলারীসহ র্ফামাসিউটিক্যাল পণ্যসমূহে পারদ ব্যবহৃত হচ্ছে। অজৈব পারদ ত্বক ফর্সাকারী পণ্যগুলিতে উল্লেখযোগ্য পরিমানে যুক্ত করা হয়, যা মানব স্বাস্থ্যেরে জন্য ক্ষতিকর।

তিনি আরও বলেন, ২০১৭ এবং ২০১৮ সালে এসডোর বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের বাজারে পাওয়া ত্বক ফর্সাকারী ক্রিমগুলোর বেশিরভাগের মধ্যে পারদ অবিশ্বাস্য মাত্রায় রয়েছে (প্রায় ৭১১ থেকে ১৬,৩৫৩ পিপিএম) যা প্রস্তাবিত সর্বাধিক পারদ মাত্রা ১ পিপিএম-এর চেয়ে অনেক বেশি। পরিবেশে পারদ নির্গমন হওয়ার পরে মিথাইল পারদ জাতীয় বিষাক্ত রাসায়নিক পদার্থে রূপান্তরিত হতে পারে। এই পদার্থগুলি খাদ্য শৃঙ্খলে প্রবেশ করে এবং বায়ো-অ্যাকমুলেশন হয়। মিথাইল পারদ একটি নিউরোটক্সিক্যান্ট, এটি রক্ত মস্তিষ্কের নালীর বাধা অতিক্রম করে মস্তিষ্কের ক্ষতি করতে পারে। অনাগত শিশুর উপর পারদের হুমকি বেশি। এটি হতাশা এবং আত্মঘাতী প্রবনতা, পক্ষাঘাত, কিডনি সমস্যা, আ্যলজাইমার রোগ, কথা বলার সমস্যা এবং দৃষ্টি প্রতিবন্ধকতা সহ অ্যার্লাজি জাতীয় রোগ সৃষ্টিতে ভুমিকা রাখে।

ড. শাহরিয়ার হোসেন বলেন, জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি নীতি বিধি বাস্তবায়ন ও প্রয়োগের মাধ্যমে ত্বক ফর্সাকারী পণ্যগুলোর ব্যবহার সম্পূর্ণ বাতিল করে দেওয়া উচিৎ। এ সমস্যা আরও প্রকট না হওয়ার আগে পণ্যগুলোতে পারদ ব্যবহারের জন্য নীতিগত হস্তক্ষেপ প্রয়োজন। তবে তার আগে আমাদের পারদযুক্ত পণ্যের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে জনসচেতনতা বাড়াতে হবে। পারদের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে জনগনকে এ পণ্যের ব্যবহার বর্জন করতে উৎসাহিত করতে হবে।

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা বলেন, পারদযুক্ত ত্বক ফর্সাকারী ক্রিমগুলি সরাসরি আমাদের ত্বকে ক্ষতিকর প্রভাব ফেলে এবং এই ক্রিমগুলোর দীর্ঘমেয়াদী ব্যবহারে কিডনির জটিলতা, হজমে সমস্যা, রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস এবং স্নায়ুতন্ত্রজনিত সমস্যার ঝুঁকি বাড়ায়। ইতিমধ্যে বিশে^র বহুদেশে পণ্যগুলিতে পারদের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু বাংলাদেশে পণ্যসমূহে পারদ ব্যবহার সীমাবদ্ধ করার জন্য এবং পারদের ব্যবহারের মাত্রা নির্ণয় এবং নিরাপদ নিষ্কাশন বিষয়ে কোন সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়নি।

‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থাসহ পিয়াজের বাজার ‘অতি দ্রুত’ স্বাভাবিক করার উদ্যোগ গ্রহন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

এ পর্যন্ত আড়াই হাজার ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন বলেছেন

টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টেকসই পানিসম্পদ এবং টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ। ১৭ নভেম্বর রোববার ‘ডিসেমিনেশন ওয়ার্কশপ

মানিলন্ডারিং প্রতিরোধে ১১ কৌশলে নেয়া হবে ১৩৭টি পদক্ষেপ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মানিলন্ডারিং অর্থনীতির শত্রু আর মানিলন্ডারিংয়ের মাধ্যমে সন্ত্রাস তৈরি হয়, যা দেশের শত্রু। তাই অর্থনীতি এবং মানব সভ্যতার জন্য মানিলন্ডারিং বড় হুমকি। এটি শুধু আমাদের জন্যই হুমকি এমনটি

sangbad ad

পোশাক খাতে প্রযুক্তির আগমন শ্রমিকদের উন্নত প্রশিক্ষণের তাগিদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

যুগের সঙ্গে তাল মিলিয়ে শিল্প খাতে উন্নত প্রযুক্তির আগমনে উৎপাদনের পরিমান ও পণ্যের মান দুটিই বাড়ছে। তবে রোবটের মতো

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১ লাখ ২৫ হাজার পিস কম্বল প্রদান আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের

নিজস্ব বার্তা পরিবেশক

image

শীতার্তদের মাঝে বিতরণের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১ লাখ ২৫ হাজার পিস কম্বল প্রদান করেছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড।

গ্রামে ঋণ দিতে চায় না ব্যাংকগুলো

রেজাউল করিম

image

গ্রামে ঋণ দিতে অনিহা প্রকাশ করছে ব্যাংকগুলো। গ্রামের একজন দরিদ্র মানুষ ব্যাংকে ঋণ নিতে গেলে বিভিন্ন অজুহাতে তাদের ব্যাংকিং

খুচরা বাজার পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব নয় : বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পিয়াজের বাড়তি দাম আরও কিছুদিন থাকবে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, খুচরা বাজার পুরোপুরি নিয়ন্ত্রণ করা

পুঁজিবাজারে শুদ্ধি অভিযান চায় বিনিয়োগকারীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পুঁজিবাজারে মানুষের আস্থা ফেরাতে ক্যাসিনোর মতো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

আজিজ মোহাম্মদ ভাইয়ের ব্যাংক হিসাব জব্দ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিতর্কিত ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইয়ের বাংলাদেশে থাকা সব ব্যাংক হিসাব জব্দ করেছে কেন্দ্রীয় ব্যাংক। একইসঙ্গে তার স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি

sangbad ad