• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২০ জানুয়ারী ২০২০

 

তিন মাসে কোটিপতি আমানতকারী বেড়েছে ৪ হাজার

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

ব্যাংক খাতে কোটিপতি আমানতকারী এখন ৮০ হাজারেরও বেশি। গত তিন মাসে কোটিপতি আমানতকারী বেড়েছে ৪ হাজার ১১০ জন। এ বছরের জুন মাস শেষে ব্যাংক খাতে কোটিপতি আমানতকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৮০ হাজার ৩৯৬ জন। মার্চ শেষে এই সংখ্যা ছিল ৭৬ হাজার ২৮৬ জন। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, গত দশ বছরে অর্থাৎ ২০০৯ সালের জুনের তুলনায় ২০১৯ সালের একই সময়ে ৫৮ হাজার ৯০৪ জন মানুষ কোটিপতির তালিকায় নতুন করে নাম লিখিয়েছেন। ২০০৯ সালের জুন মাস শেষে ব্যাংক খাতে কোটিপতি আমানতকারীর সংখ্যা ছিল ২১ হাজার ৪৯২ জন। এখন এই সংখ্যা ৮০ হাজার ৩৯৬ জন।

বিশ্লেষকরা বলছেন, ব্যাংক থেকে লুট করা একটি শ্রেণি কোটি কোটি টাকার মালিক হচ্ছেন। আবার তারাই হয়তো ব্যাংকে টাকা রাখছেন। এছাড়া শেয়ারবাজার থেকেও লুট করা একটি শ্রেণি কোটি কোটি টাকার মালিক হচ্ছেন। এটা মূলত সংবিধান পরিপন্থী ও কল্যাণ অর্থনীতির নীতি থেকে সরে আসার কারণেই হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৯ সালের জুন শেষে ৫০ কোটি টাকার বেশি আমানত রাখা ব্যক্তি রয়েছেন এক হাজার ২৩৮ জন। তিন মাস আগে অর্থাৎ মার্চ শেষে এই সংখ্যা ছিল এক হাজার ১৪৯ জন। ব্যাংকে এক কোটি টাকা আমানত রাখা ব্যক্তি ৬৩ হাজার ৪৮১ জন। এই বছরের মার্চ শেষে এই সংখ্যা ছিল ৫৯ হাজার ৯৮০ জন।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, এই বছরের জুন শেষে ৪০ কোটি টাকার বেশি আমানত রাখা ব্যক্তি রয়েছেন ৩৬৪ জন। ৩৫ কোটি টাকার বেশি আমানত রেখেছেন ২৬২ জন। ৩০ কোটি টাকারও বেশি আমানত রেখেছেন ৩২২ জন। ২৫ কোটি টাকার বেশি আমানত রেখেছেন ৫৩১ জন। ২০ কোটি টাকার বেশি আমানত রেখেছেন ৯৭৩ জন। ১৫ কোটি টাকার বেশি আমানত রেখেছেন ১ হাজার ৩৯৬ জন। ১০ কোটি টাকার বেশি আমানত রেখেছেন ৩ হাজার ৩২ জন। পাঁচ কোটি টাকার বেশি আমানত রেখেছেন ৮ হাজার ৭৯৭ জন। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, দেশে কোটিপতির তালিকায় প্রতিবছরই গড়ে সাড়ে ৫ হাজার ব্যক্তি নতুন করে যুক্ত হচ্ছেন।

কোটিপতির তালিকা বড় হওয়াকে সমাজে বৈষম্য বাড়ার অন্যতম কারণ বলে মনে করছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম। তিনি বলেন, যারা হঠাৎ কোটি টাকার মালিক হচ্ছেন তাদের আয়ের উৎস কী? কোটিপতিদের অনেকেই হয়তো ব্যাংকে টাকা রাখছেন না। তিনি বলেন, কালো টাকা পেয়ে সমাজে একটি বিশেষ শ্রেণি ধনী হয়ে যাচ্ছে। এই কালো টাকার মালিকরা আবার বিভিন্নভাবে টাকা পাচারও করছেন।

এক পরিসংখ্যানে দেখা যায়, ১৯৭২ সালে দেশে কোটিপতি ছিলেন মাত্র পাঁচ জন। ১৯৭৫ সালের ডিসেম্বরে এই সংখ্যা বেড়ে ৪৭ জনে দাঁড়ায়। ১৯৮০ সালে এ সংখ্যা দাঁড়ায় ৯৮ জনে। এরশাদ সরকারের পতনের সময় ১৯৯০ সালের ডিসেম্বরে কোটিপতির সংখ্যা ছিল ৯৪৩ জন। ১৯৯৬ সালের জুনে কোটিপতি ছিলেন দুই হাজার ৫৯৪ জন। ২০০১ সালের সেপ্টেম্বর শেষে এ সংখ্যা দাঁড়ায় পাঁচ হাজার ১৬২ জনে। ২০০৬ সালের ডিসেম্বরে কোটিপতির সংখ্যা বেড়ে দাঁড়ায় ৮ হাজার ৮৮৭ জনে। ২০০৮ সালে ব্যাংক খাতে কোটিপতি আমানতকারী ছিলেন ১৯ হাজার ১৬৩ জন।

গ্রামীণফোনের নতুন সিইও ইয়াসির আজমান

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

গ্রামীণফোনের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হয়েছেন ইয়াসির আজমান। গ্রামীণফোনের পরিচালনা পর্ষদ ইয়াসির আজমানকে

গভীর খাদে পুঁজিবাজার

রোকন মাহমুদ

image

ভিত্তি পয়েন্ট ৪০৫৫- এর নিচে নেমে গেছে দেশের বড় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক। মঙ্গলবার (১৪ জানুয়ারি) বড়

ছয় মাসে প্রবাসীদের জন্য প্রণোদনা ১৪২৭ কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নতুন অর্থবছরের শুরু থেকেই গতি বেড়েছে প্রবাসী আয়ে। গত ১ জুলাই থেকে ২ শতাংশ হারে অর্থাৎ ১০০ টাকা দেশে পাঠালে ২ টাকা

sangbad ad

১০ জানুয়ারি শুক্রবার বন্ধ থাকবে বাণিজ্যমেলা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কাউন্টডাউন শুরুর দিন আগামী ১০ জানুয়ারি (শুক্রবার)। ওইদিন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

দুরবস্থায়ও বেড়েছে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বেসরকারি খাতে ব্যাংকগুলোর ঋণ প্রবৃদ্ধি গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে। আমদানি-রপ্তানি কমে যাওয়ায় কমেছে ব্যাংকের কমিশন আয়।

চলতি বছর ১৮ বিলিয়ন ছাড়িয়ে রেমিট্যান্সের সুবাতাস দিয়ে শেষ হচ্ছে বছর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিনিয়োগ, রপ্তানি, আমদানি, ব্যাংক, শেয়ারবাজার, রাজস্ব আদায়সহ দেশের অর্থনীতির প্রায় সব সূচকের পতন হলেও একমাত্র আশা

৩ হাজার ১৮ জন শিক্ষার্থীকে বৃত্তি দিল ডাচ্-বাংলা ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সামাজিক ও জনকল্যাণমূলক কাজের অংশ হিসেবে ৩ হাজার ১৮ জন শিক্ষার্থীকে বৃত্তি দিল ডাচ্-বাংলা ব্যাংক। শনিবার (২৮ ডিসেম্বর)

চার মাস পিয়াজ আমদানি বন্ধ রাখতে চায় কৃষি মন্ত্রণালয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বছরে চার মাস পিয়াজ আমদানি বন্ধ রাখতে চায় কৃষি মন্ত্রণালয়। এ বিষয়ে বাণিজ্য ও অর্থমন্ত্রণালয়ের সঙ্গে কয়েক দফা বৈঠকও করেছে।

ব্যারিস্টার নিহাদ কবির এমসিসিআইর সভাপতি পুনর্নির্বাচিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগামী ২০২০ সালের জন্য মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকা (এমসিসিআই)’র সভাপতি হিসেবে নিহাদ কবির, ব্যারিস্টার-এট-ল

sangbad ad