• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

তিন বছরে কানাডায় রপ্তানি আয় দ্বিগুণ করতে চাই : বাণিজ্যমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৮ নভেম্বর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বাণিজ্যে সক্ষমতা বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজার প্রবেশে সহায়তার স্বীকৃতি হিসেবে এই বছর ‘এক্সপোর্ট লঞ্চপ্যাড বাংলাদেশ’-এর সনদপত্র প্রদান করা হয়েছে। প্রাথমিক পর্বে দেশের নয়টি শিল্প, ব্যাংক, ট্রেড চেম্বার ও বাণিজ্য প্রতিষ্ঠানের মধ্য থেকে মোট ২৯ জনকে সনদপত্র দেয়া হয়। দি ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন (আইটিএফসি), ট্রেড ফ্যাসিলিটেশন অফিস-কানাডা (টিএফও কানাডা) ও বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এই তিনটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই সনদপত্র প্রদানের ব্যবস্থা করা হয়। শনিবার (২৮ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী। এসব প্রতিষ্ঠানের পক্ষে প্রধান নির্বাহী, প্রেসিডেন্ট, গবেষক, ব্যবস্থাপক, উপ-পরিচালকসহ শীর্ষ কর্মকর্তারা প্রশংসাপত্র গ্রহণ করেন। অনুষ্ঠানে আগামী তিন বছরে কানাডায় রপ্তানি আয় দ্বিগুণ করার অঙ্গীকার করেন বাণিজ্যমন্ত্রী।

বানিজ্য মন্ত্রী টিপু মুনশী বলেন, এটা সত্য যে করোনা মহামারী অর্থনীতিতে কিছুটা নেতিবাচক প্রভাব তৈরি করেছে। তবে এরকম পরিস্থিতিতে এসএমই খাত ও নারী উদ্যোক্তরা আমাদের জন্য বড় সম্ভাবনাময় হয়ে ওঠেছে। তাদের ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াসের কারণে অর্থনীতি আবার ঘুরে দাঁড়াতে শুরু করেছে। এ ধরনের প্রশিক্ষণ ব্যবসায় দক্ষতা উন্নয়নে সহায়তা করবে বলে আমি আশা করছি। সম্প্রতি কানাডা তার নিজ দেশে প্লাস্টিক পণ্যের ব্যবহার বন্ধ করে দিয়েছে। এটা আমাদের জন্য একটা সম্ভাবনা তৈরি করেছে। কারণ প্লাস্টিক পণ্যের বিকল্প হিসেবে কানাডাতে পাটজাত পণ্যের চাহিদা বাড়বে। এতে বাংলাদেশের সামনে এই খাতের রপ্তানির সুযোগ আরও সম্প্রসারিত হবে বলে আমি আশা করছি। বর্তমানে কানাডা থেকে বাংলাদেশের রপ্তানি আয় প্রতি বছর এক বিলিয়ন ডলার। এটাকে আগামী তিন বছরে আমরা প্রায় দ্বিগুণ করতে চাই। তা করতে হলে এসএমই ও নারী এন্টারপ্রেনারদের সম্ভাবনাকে আরও কাজে লাগাতে হবে। এক্ষেত্রে তাদের আর্থিক সহায়তার পাশাপাশি উপযুক্ত প্রশিক্ষণ জরুরি।

পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে- বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই), বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি), ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (ডিসিসিআই), এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি), এসএমই ফাউন্ডেশন (এসএমইএফ), ওমেন এন্ট্রারপ্রেনার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডব্লিওইএবি) এবং ওমেন এন্টারপ্রেনার নেটওয়ার্ক ফর ডেভলপমেন্ট অ্যাসোসিয়েশন (ডব্লিওইএনডি)। শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, ব্যবসা উন্নয়নে ভূমিকার ভিত্তিতে বিভিন্ন প্রতিষ্ঠানের ৬০ জন আগ্রহীদের মধ্য থেকে ৩২ জনকে অনলাইন প্রশিক্ষণের জন্য নির্বাচন করা হয়। এই বছরের জুলাই মাস থেকে শুরু হয়ে প্রশিক্ষণ শেষ হয় অক্টোবরে। পরে মানদন্ডের ভিত্তিতে নয়টি প্রতিষ্ঠানের মধ্য থেকে চূড়ান্তভাবে ২৯ জনকে নির্বাচন করা হয়। নির্বাচিত এই প্রশিক্ষকরা ভবিষ্যতে দেশের সম্ভাবনাময় ব্যবসা-উদ্যোক্তাদের বাণিজ্য সম্প্রসারণ ও আন্তর্জাতিক বাজার প্রবেশে যাবতীয় পরামর্শ ও সহায়তা প্রদান করবেন।

দেশের বিজনেস কনসালট্যান্ট প্রতিষ্ঠান-লাইট ক্যাসল পার্টনার্স-আয়োজিত এই সনদপত্র প্রদান অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর হমান, একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান, একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বিজনেস প্রমোশন কাউন্সিল-এর সমন্বয়ক এএইচএম শফিকুজ্জামান প্রমুখ। এছাড়া জুমভিত্তিক অনলাইন প্লাটফর্মে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফনটেইন, ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা হানি সলেম সনবল, ট্রেড প্যাসিলিশন অফিস-কানাডা এর নির্বাহী পরিচালক স্টিভ টিপম্যান।

বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফনটেইন বলেন, বাণিজ্য সম্প্রসারণে বেসরকারি খাতের ভূমিকা গুরুত্বপূর্ণ। এই প্রজেক্ট ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সহযোগিতার মাধ্যমে সম্ভাবনা সেদিক থেকে আরও গুরুত্বপূর্ণ। বিশেষত এসএমই, অ্যাগ্রো ফুড প্রসেসিং শিল্পে বাংলাদেশের সম্ভাবনা উজ্জ্বল।

কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাণিজ্যে সক্ষমতা বৃদ্ধিতে বাস্তবমুখী প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। প্রসঙ্গত ‘এক্সপোর্ট লঞ্চপ্যাড বাংলাদেশ’ হচ্ছে একটি সহায়তাভিত্তিক কর্মসূচি- যেটির মূল উদ্দেশ্য দেশের সম্ভাবনাময় ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাণিজ্য সক্ষমতা বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজার প্রবেশে সহায়তা প্রদান। আইটিএফসি, টিএফও কানাডা ও বিপিসি’র সহযোগিতায় লাইট ক্যাসল পার্টনার্স এই কর্মসূচি বাস্তবায়ন করছে।

বৈধপথে বাড়ছে রেমিট্যান্স প্রবাহ: প্রযুক্তি প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত পাঁচ বছরে মোবাইল ব্যাংকিং তৃণমূল পর্যায়ে জনপ্রিয় হয়ে উঠেছে। বৈধপথে বাড়ছে রেমিট্যান্স প্রবাহ। সোমবার (২৫ জানুয়ারি) বিকেলে অনলাইন হোম সেন্টের মাধ্যমে ক্রস বর্ডার রেমিট্যান্স উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘অগ্রজ’ এর দ্বাদশ পর্বে অতিথি ছিলেন অর্থনীতিবিদ ও উন্নয়ন চিন্তাবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত ‘অগ্রজ’-এর দ্বাদশ পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ, উন্নয়ন চিন্তাবিদ

দেশে দারিদ্র্যের হার ২২-২৩ শতাংশের বেশি হবে না: এম এ মান্নান

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে দারিদ্র্যের হার ২২-২৩ শতাংশের বেশি নয় বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান । তিনি বলেছেন, করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি প্রণোদনার প্রবাহ যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়নি। কিছু কিছু ক্ষেত্রে প্রান্তিক পর্যায় পর্যন্ত সরকার ঘোষিত প্রণোদনা পৌঁছায়নি।

sangbad ad

ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স বাংলাদেশের ‘ডানো পাওয়ার ব্র্যান্ডটক’ অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্র্যান্ড এবং মার্কেটিং পেশাজীবীদের কমিউনিটি ‘ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স বাংলাদেশে’র আয়োজনে দ্বিতীয় ব্র্যান্ডটক অনুষ্ঠিত হয়েছে। চারদিনের এই

বীমা কোম্পানিগুলোর আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বীমা খাত বর্তমানে ইমেজ ক্রাইসিসে ভুগছে। ৭৮টি কোম্পানির মধ্য অনেকেরই যোগ্য সিইও নেই।

শিল্পের প্রযুক্তি উন্নয়নে হাজার কোটি টাকার তহবিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পরিবেশের জন্য ক্ষতিকর হবে না এমন রপ্তানিমুখী শিল্পের প্রযুক্তিগত উন্নয়নে এক হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

ভোজ্যতেলের যৌক্তিক মূল্য নির্ধারণে কাজ চলছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ভোজ্যতেল আমদানিতে সরকারের রাজস্ব না কমিয়ে চার স্থানের ডিউটির পরিবর্তে এক স্থানে নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে আবারও চিঠি দেবে বাণিজ্য মন্ত্রণালয়।

করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে ৩৫ প্রতিষ্ঠান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ৩৫টি কোম্পানি ৭ম জাতীয় করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে।

সূচক কমলেও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রবিবার (২৪ জানুয়ারী) সপ্তাহের প্রথম কার্যদিবস সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।