• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

তালিকাভুক্ত কোম্পানির কর ১৫ শতাংশ করার প্রস্তাব

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০২ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

এনবিআর’র সঙ্গে আলোচনায় করপোরেট কর কমানোর আহ্বান জানিয়েছে ডিসিসিআই (ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি)। ২ এপ্রিল মঙ্গলবার এনবিআর (জাতীয় রাজস্ব বোর্ড)-এর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়্যার সঙ্গে প্রাক-বাজেট আলোচনা করেন ডিসিসিআই’র নেতারা। সেখানে পুঁজিবাজারে ননলিস্টেড (তালিকাভুক্ত নয়) কোম্পানির করপোরেট করহার ৩৫% হতে কমিয়ে ২৫% এবং লিস্টেড (তালিকাভুক্ত) কোম্পানির করপোরেট করহার ২৫% হতে কমিয়ে ১৫% করার প্রস্তাব রাখেন ডিসিসিআই। ঢাকা চেম্বার এ বছর জাতীয় রাজস্ব বোর্ডের কাছে মোট ২০টি প্রস্তাব পেশ করেছে।

আলোচনায় এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়্যা বলেন, গত বাজেটে করপোরেট করের হারে কিছুটা ছাড় প্রদান করা হয়েছে এবং আগামীতে পর্যায়ক্রমে তা আরও কমানো হবে। বাংলাদেশে করপোরেট করের হার অন্য দেশগুলোর তুলনায় কম। আমাদের বিনিয়োগ-জিডিপি হার বেশি হলেও কর-জিডিপি হার তুলনামূলকভাবে অনেক কম। প্রতিবছর রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বেশি হারে কর আহরণ করতে গিয়ে বিদ্যমান করদাতাদের উপর অধিক মাত্রায় নির্ভর করতে হয়। এতে বিদ্যমান করদাতাদের উপর চাপ বেড়ে যায় এবং এ অবস্থা উত্তরণের জন্য উপজেলা পর্যায়ে কর বিভাগ চালুর বিষয়টি সরকার সক্রিয়ভাবে বিবেচনা করছে যা বাস্তবায়ন করা গেলে তৃণমূল পর্যায়ে জনগণকে ট্যাক্স নেট-এর আওতায় নিয়ে আসা সম্ভব হবে ও ট্যাক্স নেট বাড়বে। তিনি আরও বলেন, জাতীয় রাজস্ব বোর্ড আগামী অর্থবছরের জন্য একটি ব্যবসা ও বিনিয়োগ বান্ধব বাজেট প্রণয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এর ফলে দেশে শিল্পায়ন বাড়বে এবং আমাদের অর্থনীতি আরও গতিশীল হবে বলে তিনি মত প্রকাশ করেন।

ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর সহজ ও ব্যবসাবান্ধব আয়কর ব্যবস্থা, কর ব্যবস্থা অটোমেশন এবং ৮ দশমিক ৫ শতাংশ জিডিপি লক্ষ্যমাত্রা অর্জনে বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ করেন। তিনি পুঁজিবাজারে ননলিস্টেড কোম্পানির করপোরেট করহার ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ এবং লিস্টেড কোম্পানির করপোরেট করহার ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করেন। ঢাকা চেম্বারের সভাপতি ২০১৯-২০২০ অর্থবছরের জন্য ব্যক্তিগত করমুক্ত আয়ের সীমা ২ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা নির্ধারণের প্রস্তাব করেন। তিনি নিট সম্পদের মূল্য ৫ কোটি টাকা পর্যন্ত হলে শূন্য হারে সারচার্জ আরোপের পাশাপাশি ১৫ কোটি টাকা পর্যন্ত ১০ শতাংশ হারে সারচার্জ নির্ধারণের আহ্বান জানান। এছাড়াও তিনি করপোরেট ডিভিডেন্টের আয়ের উপর বিদ্যমান ২০ শতাংশ করের পরিবর্তে ১০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন এবং তা চূড়ান্ত কর হিসেবে গণ্য করার আহ্বান জানান।

এছাড়াও কোম্পানির করযোগ্য আয়ের ৫ শতাংশ পর্যন্ত গবেষণা ও উন্নয়ন কার্যক্রমে বিনিয়োগ করলে উক্ত আয় করমুক্ত ঘোষণা দেয়ার প্রস্তাব করেন ডিসিসিআই’র সভাপতি। তিনি বলেন, আমাদের টিনধারীর সংখ্যা ৩৫ লাখ হলেও প্রায় ২০ লাখ টিনধারী নিয়মিতভাবে কর প্রদান করেন। এ অবস্থায় সব টিনধারীদের করের আওতায় নিয়ে আসা এবং জেলা ও উপজেলা পর্যায়ে ট্যাক্সনেট আরও সম্প্রসারণের আহ্বান জানান। ডিসিসিআই সভাপতি সেবাখাতকে করের আওতায় নিয়ে আসা এবং সব আয়করদাতাকে অনলাইনে কর প্রদানের জন্য যথাযথ ব্যবস্থা প্রবর্তনের প্রস্তাব করেন। তিনি বিদ্যমান প্যাকেজ ভ্যাট বহাল রাখা এবং বাৎসরিক টার্নওভার ৫০ লাখ টাকার ঊর্ধ্বে থেকে ৮০ লাখ টাকা পর্যন্ত প্যাকেজ ভ্যাট প্রদানের লিমিটি নির্ধারণের প্রস্তাব করেন। ডিসিসিআই সভাপতি মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২-তে প্রস্তাবিত অভিন্ন ১৫ শতাংশ ভ্যাটের পরিবর্তে একাধিক ভ্যাটের হার ৫ শতাংশ, ৭.৫ শতাংশ ও ১০ শতাংশ রাখার প্রস্তাব করেন। তিনি মিউচুয়্যাল ফান্ডের উপর স্ট্যাম্প ডিউটি বিলুপ্ত করা এবং তৈরি পোষাক খাতে বিদ্যমান উৎস কর ০.২৫ শতাংশ বহাল রাখার প্রস্তাব করেন।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী, সহ-সভাপতি ইমরান আহমেদ, পরিচালক আলহাজ দ্বীন মোহাম্মদ, এনামুল হক পাটোয়ারী, হোসেন এ সিকদার, কে এম এন মঞ্জুরুল হক, ইঞ্জি. মো. আল আমিন, মো. রাশেদুল করিম মুন্না, মোহাম্মদ বাশীর উদ্দিন, এস এম জিল্লুর রহমান এবং জাতীয় রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

ডিপিএসসহ ব্যাংক আমানতে বিলম্ব ফি দিতে হবেনা

সংবাদ অনলাইন রিপোর্ট, নিজস্ব বার্তা পরিবেশক

করোনা পরিস্থিতির কারনে বাংকে ডিপিএস বা অন্য কোনো সঞ্চয়ী হিসাবের টাকা নির্ধারিত

নাসা গ্রুপের চেয়ারম্যান সপরিবারে করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার স্ত্রী, পুত্র ও পুত্রবধূসহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন । তিনি বেসরকারি এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসেরও (বিএবি) চেয়ারম্যান।

করোনাকালের মানবিক বাজেট চাই

মো. কামরুজ্জামান

image

আমাদের মত উন্নয়নশীল দেশে বাজেট-বরাদ্দের চেয়ে বাজেট-বাস্তবায়ন সব সময় গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়। লক্ষণীয় হল,

sangbad ad

শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে আজ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর আজ রোববার ৩১ মে থেকে দেশের শেয়ারবাজারে লেনদেন চালু হচ্ছে। লেনদেন চালুর বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনাপত্তি দেয়ার প্রেক্ষিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

৭৩ কোটি ডলার জরুরি সহায়তা দিচ্ছে আইএমএফ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তা দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে এই সহায়তার পরিমাণ ৬ হাজার ৯৫৪ কোটি টাকা।ওয়াশিংটন ডিসিতে আইএমএফের সদর দপ্তরে সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় বাংলাদেশের জন্য এ জরুরি ঋণ সহায়তা অনুমোদন দেওয়া হয়েছে।

শিক্ষাবিদ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে এমসিসিআই’র স্মরণসভা ও দোয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশিষ্ট শিক্ষাবিদ ও সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) উদ্যোগে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগের অর্থ কমল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

এখন থেকে একক নামে কেউ ১০ লাখ টাকার বেশি ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগ করতে পারবে না। এতদিন এই সীমা ছিল ৩০ লাখ টাকা। আর যুগ্ম-নামে বিনিয়োগের ঊর্ধ্বসীমা ৬০ লাখ টাকা থেকে কমিয়ে ২০ লাখ টাকা করা হয়েছে ।

জরিমানা-সুদ ছাড়া মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন জরিমানা ও সুদ ছাড়া ৯ জুন পর্যন্ত দাখিল করা যাবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। গতকাল মঙ্গলবার ছুটির দিনেও এক বিশেষ আদেশে এনবিআর বলেছে, লকডাউনের কারণে অনেক প্রতিষ্ঠান মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন (দাখিলপত্র) সময়মতো জমা দিতে পারেনি। এসব প্রতিষ্ঠানকে জরিমানা ও সুদ ছাড়া রিটার্ন দাখিলের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। আগামী ৯ জুন পর্যন্ত এসব রিটার্ন দাখিল করা যাবে।

এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুবুদ্দিন আহমেদ করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এনভয় গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী কুতুবুদ্দিন আহমেদ। এখন তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন । গত সোমবার বিষয়টি নিশ্চিত করেন এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম মুর্শেদী। তিনি জানান, শারীরিকভাবে কিছুটা অসুস্থ অনুভব করায় তার করোনার পরীক্ষা করানো হয়। গত ২৩ মে টেস্টের রিপোর্ট পজিটিভ এলে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

sangbad ad