• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

ডিএসইতে লেনদেন কমেছে ২৮ শতাংশের বেশি

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থান থাকলেও কমেছে লেনদেনের পরিমাণ। গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেনের পরিমাণ কমেছে ২৮ দশমিক ৫৬ শতাংশ। আলোচ্য সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৯১৩ কোটি টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৪ হাজার ৭৮ কোটি টাকার। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে প্রতিদিন গড়ে ৭২৮ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮১৫ কোটি ৬৬ লাখ টাকার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে গড় লেনদেন কমেছে ৮৭ কোটি ৩০ লাখ টাকা বা ১০ দশমিক ৭০ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির ৬ দশমিক ৬১ শতাংশ দর বেড়েছে। এসময়ে কোম্পানিটির ৪৭ লাখ ৭৬ হাজার শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৯৪ কোটি ৯৪ লাখ টাকা।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড। আলোচ্য সপ্তাহে কোম্পানিটিরি এক কোটি ৩ লাখ ৬৯ হাজার শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৭২ কোটি ১০ লাখ টাকা। তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ লিমিটেড। গত সপ্তাহে কোম্পানিটির ৩ কোটি ১৮ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৭ কোটি ৭৩ লাখ টাকা।

লেদেনের শীর্ষে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- স্কয়ার ফার্মাসিটিক্যালস, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ, আলিফ ইন্ডাস্ট্রিজ, দ্য পেনিনসুলা চিটাগং, গ্রামীণফোন, লিগ্যাসি ফুটওয়্যার ও মুন্নু জুট স্ট্যাফলার্স লিমিটেড।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৫ দশমিক ৯৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১১ দশমিক ৬৪ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৩৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ০২ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ০৮ শতাংশ বা ৪.৪৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ১৫ শতাংশ বা ৩.১০ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ১১ শতাংশ বা ১.৪৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৪টি কোম্পানির। আর দর কমেছে ২২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১০৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার। সিএসই’র সার্বিক সূচক কমেছে দশমিক ০৯৭ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ৩০১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮২টি কোম্পানির। আর দর কমেছে ২০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দিতে বিডার আহ্বান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন বিডার নির্বাহী চেয়ারম্যান

ব্যবহার প্রতিরোধে তামাকের বিকল্প চাষ দরকার : খলীকুজ্জমান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অনুপাত হারে ধূমপায়ী কমলেও সংখ্যার হারে কমছে না। আমাদের এখন তামাকের বিরুদ্ধে জোর প্রচারণার পাশাপাশি দরকার তামাকের বিকল্প চাষ।

সাড়ে ৪ লাখ কৃষককে বিনামূল্যে বীজ-সার দিবে সরকার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৯-২০ মৌসুমে উফশী (উচ্চ ফলনশীল) আউশ আবাদ বাড়ানোর লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক

sangbad ad

বিদেশি ক্রেতাদের ক্রয়াদেশ বেশি এসএমই মেলায়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

হাজারো ক্রেতা-দর্শনার্থীর সমাগমে জমে উঠেছে জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯। রাজধানীর আগারগাঁওয়ে

স্বর্ণ আমদানি লাইসেন্সের জন্য আবেদনপত্র জমা নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

স্বর্ণ আমদানির জন্য আগ্রহীদের লাইসেন্স দিতে আবেদনপত্র নেয়া শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য বেশ কিছু শর্ত দেয়া হযেছে। আবেদনকারী নিবন্ধিত

নারী উদ্যোক্তাদের জন্য আরও কাজ করতে হবে সরকারকে : এসএমই ফাউন্ডেশনের সেমিনারে বক্তারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নারী উন্নয়নে বাংলাদেশ এখন অনেক এগিয়েছে। দেশের অর্থনীতিতে নারীর অবদানও বাড়ছে। এরপরও

দেউলিয়া আইন করার ঘোষণা অর্থমন্ত্রীর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংকের ঋণ খেলাপি ও ঋণ অপলোপন নিয়ন্ত্রণে দেউলিয়া আইন (ইনসলভেন্সি অ্যাক্ট)

অসাধু ব্যাংক কর্মকর্তাদের ছাড় নয় : অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অসাধু ব্যবসায়ীদের পাশাপাশি অসাধু ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে

যে কোনো মূল্যে জলবায়ু পরিবর্তনের হার নিয়ন্ত্রণ করতে হবে: অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ না করা গেলে

sangbad ad