• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৬ জুন ২০১৯

 

ডিএসইতে লেনদেন কমেছে ২৮ শতাংশের বেশি

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থান থাকলেও কমেছে লেনদেনের পরিমাণ। গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেনের পরিমাণ কমেছে ২৮ দশমিক ৫৬ শতাংশ। আলোচ্য সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৯১৩ কোটি টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৪ হাজার ৭৮ কোটি টাকার। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে প্রতিদিন গড়ে ৭২৮ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮১৫ কোটি ৬৬ লাখ টাকার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে গড় লেনদেন কমেছে ৮৭ কোটি ৩০ লাখ টাকা বা ১০ দশমিক ৭০ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির ৬ দশমিক ৬১ শতাংশ দর বেড়েছে। এসময়ে কোম্পানিটির ৪৭ লাখ ৭৬ হাজার শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৯৪ কোটি ৯৪ লাখ টাকা।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড। আলোচ্য সপ্তাহে কোম্পানিটিরি এক কোটি ৩ লাখ ৬৯ হাজার শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৭২ কোটি ১০ লাখ টাকা। তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ লিমিটেড। গত সপ্তাহে কোম্পানিটির ৩ কোটি ১৮ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৭ কোটি ৭৩ লাখ টাকা।

লেদেনের শীর্ষে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- স্কয়ার ফার্মাসিটিক্যালস, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ, আলিফ ইন্ডাস্ট্রিজ, দ্য পেনিনসুলা চিটাগং, গ্রামীণফোন, লিগ্যাসি ফুটওয়্যার ও মুন্নু জুট স্ট্যাফলার্স লিমিটেড।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৫ দশমিক ৯৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১১ দশমিক ৬৪ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৩৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ০২ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ০৮ শতাংশ বা ৪.৪৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ১৫ শতাংশ বা ৩.১০ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ১১ শতাংশ বা ১.৪৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৪টি কোম্পানির। আর দর কমেছে ২২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১০৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার। সিএসই’র সার্বিক সূচক কমেছে দশমিক ০৯৭ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ৩০১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮২টি কোম্পানির। আর দর কমেছে ২০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

ডিসিসিআই’র ‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’ শীর্ষক ২ দিনের মেলার আয়োজন করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

প্রতিবছর ১০ লাখ মোটরসাইকেল উৎপাদন হবে দেশে : শিল্প মন্ত্রণালয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশে ২০২৭ সাল নাগাদ মোটরসাইকেলের বার্ষিক উৎপাদনক্ষমতা ১০ লাখে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে শিল্প মন্ত্রণালয়। পাশাপাশি

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন : বাণিজ্য ঘাটতি ১ লাখ কোটি টাকা ছাড়ালো

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ বিভিন্ন দেশ থেকে আমদানি বাড়াচ্ছে। কিন্তু সেই তুলনায় রপ্তানি আয় বাড়াতে পারছে না। ফলে বহির্বিশ্বের সঙ্গে লেনদেনে

sangbad ad

সুতায় ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার চায় বিটিএমএ : বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশি সুতার ওপর ৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করায় দেশের বস্ত্রখাত (কাপড় ও সুতা)

প্রতিবছর ৮ হাজার হেক্টর কৃষি জমি হারাচ্ছে বাংলাদেশ : সেমিনারে বক্তারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রতিবছর ৮ হাজার হেক্টর কৃষি জমি হারাচ্ছে বাংলাদেশ। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু নৌ-পরিষদ আয়োজিত এক সেমিনারে

যেভাবে এলো আজকের এই বাজেট

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারের যে কর্মকাণ্ডের ওপর সব মহলের তীক্ষ্ণ দৃষ্টি থাকে তা হলো জাতীয় বাজেট। নতুন কী থাকছে, কিসের দাম বাড়ছে, কিসের দাম

জাতীয় বাজেট ২০১৯-২০ : শেয়ারবাজারে ব্যক্তিগত করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

চলতি অর্থবছরের (২০১৯-২০) বাজেটে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য সুখবর

প্রাণ ও ড্যানিশসহ ১৮ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রাণের লাচ্ছা সেমাই ও হলুদের গুঁড়া, ড্যানিশ এবং শবনম ভেজিটেবলসহ ১৮ প্রতিষ্ঠানের পণ্যের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ১১ জুন

খেলাপি ঋণের অর্ধেকের বেশি রাষ্ট্রায়ত্ত আট ব্যাংকের : আদায় করা যাচ্ছে না ঋণের ৩২ শতাংশই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মার্চ শেষে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ছয় ব্যাংকের মোট খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫৩ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ টাকা,

sangbad ad