• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

ডিএসইতে চার মাসে সর্বনিম্ন সূচক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৪ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বাংলাদেশের পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। সপ্তাহের চতুর্থ দিন বুধবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে ৫ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করছে। এই সূচক গত চার মাসের মধ্যে সর্বনিম্ন। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৭৭ পয়েন্ট। কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

বাজারে টানা দরপতনের মধ্যে সোমবার পুঁজিবাজার ‘ঠিকই আছে’ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এমন দাবির পর মঙ্গলবার বড় দরপতন হয় বাজারে। ওই দিন ডিএসইএক্স ৬৩ পয়েন্ট কমেছিল। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই কমেছিল ১৮৫ পয়েন্ট।

এছাড়া বুধবার দুই বাজারেই লেনদেন কিছুটা বাড়লেও তা ৩শ কোটির কাছাকাছিই রয়েছে। মঙ্গলবার ডিএসইতে ২৯৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। সিএসইতে হয় ১২ কোটি ৭১ লাখ টাকা। বুধবার তা কিছুটা বেড়ে ডিএসইতে ৩৩২ কোটি ৮৪ লাখ টাকা এবং সিএসইতে ১৩ কোটি ৬৬ লাখ টাকা লেনদেন হয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইএক্স সূচক ২০ দশমিক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৪০ দশমিক ৩৬ পয়েন্টে। যা চার মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে। এর আগে গত বছরের ১৭ ডিসেম্বর সূচক সর্বনিম্ন অবস্থানে ছিল। সেদিন ডিএসইএক্স ছিল ৫ হাজার ২১৮ পয়েন্ট।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১১ দশমিক ১৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ দশমিক ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৬৮ দশমিক ১৩ পয়েন্টে।

বুধবার ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৪ পয়েন্টে। লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

চলমান বাজার পরিস্থিতি নিয়ে সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তাদের সঙ্গে এক ‘জরুরি বৈঠক’ শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, পুঁজিবাজার ঠিকই আছে, যে ওঠানামা হচ্ছে সেটা স্বাভাবিক। তিনি বলেন, আপনারা তো পত্রিকায় লিখতেছেন পুঁজিবাজার নাই; বাংলাদেশ নাই। আমরা নাই- এরকম লেখালেখি শুরু করছেন। কোথায় সেরকম ঘটনা ঘটছে? মার্কেট কোথায় ফল করছে? সূচক ৫৯০০ হয়েছিল। এখন ৫৩০০ হয়েছে। পুঁজিবাজারে সূচক এরকম শর্ট টার্ম ওঠানামা করতে পারে।

২৪ এপ্রিল বুধবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, মুন্নু সিরামিক, ফরচুন সুজ, বিএসসিসিএল, ব্র্যাক ব্যাংক লি., ফাইন ফুডস, গ্রামীণফোন ও বিবিএস ক্যাবলস। দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- ফাইন ফুডস, স্ট্যান্ডার্ড সিরামিক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ডেল্টা ব্র্যাক হাউজিং, এএফসি এগ্রো বায়োটেক, প্রাইম ব্যাংক ১ম আইসিবি এএমসিএল মিঃ ফাঃ, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স ও ইবিএল ১ম মিঃ ফাঃ। অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- প্রিমিয়ার ব্যাংক লিঃ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিক, বিডি ল্যাম্পস, ফিনিক্স ফাইন্যান্স ১ম মিঃ ফাঃ, জুট স্পিনার্স, আইসিবি এএমসিএল সেকেন্ড মিঃ ফাঃ, এফএএস ফাইন্যান্স ও মুন্নু স্টাফলার।

এদিকে বুধবার সূচকের পতনের কারণে মতিঝিলের ডিএসই’র কার্যালয়ের সামনে দুপুর আড়াইটার দিকে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিনিয়োগকারীদের সংগঠন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

মানববন্ধনে শেয়ারবাজারকে স্থিতিশীল করার জন্য স্টেকহোল্ডারদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের জোর দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা।

এদিকে, বড় পতনের পেছনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তা রয়েছে বলে মনে করছেন সাধারণ বিনিয়োগকারীরা। তারা বলছেন বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ভূমিকা রাখছে না, তাই বাজার স্থিতিশীল হচ্ছে না।

জরিমানা-সুদ ছাড়া মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন জরিমানা ও সুদ ছাড়া ৯ জুন পর্যন্ত দাখিল করা যাবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। গতকাল মঙ্গলবার ছুটির দিনেও এক বিশেষ আদেশে এনবিআর বলেছে, লকডাউনের কারণে অনেক প্রতিষ্ঠান মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন (দাখিলপত্র) সময়মতো জমা দিতে পারেনি। এসব প্রতিষ্ঠানকে জরিমানা ও সুদ ছাড়া রিটার্ন দাখিলের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। আগামী ৯ জুন পর্যন্ত এসব রিটার্ন দাখিল করা যাবে।

এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুবুদ্দিন আহমেদ করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এনভয় গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী কুতুবুদ্দিন আহমেদ। এখন তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন । গত সোমবার বিষয়টি নিশ্চিত করেন এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম মুর্শেদী। তিনি জানান, শারীরিকভাবে কিছুটা অসুস্থ অনুভব করায় তার করোনার পরীক্ষা করানো হয়। গত ২৩ মে টেস্টের রিপোর্ট পজিটিভ এলে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

যুক্তরাষ্ট্রে বেক্সিমকোর ৬৫ লাখ পিপিই গাউন রপ্তানি

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বিশ্বমানের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পারসোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট বা পিপিই) উৎপাদনকারী দেশের কাতারে যোগ দিলো বাংলাদেশ।

sangbad ad

৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে ডিএসই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঈদের পর ৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য ডিএসইর সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে ৩১ মে অফিসে যোগদান করার জন্য চিঠি দেওয়া হয়েছে। রবিবার (২৪ মে) ডিএসইর চেয়ারম্যানের নির্দেশনার আলোকে মানব সম্পদ বিভাগ থেকে ডিএসইর সকল বিভাগের প্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

কোটি মানুষের কর্মসংস্থানের দাবিতে ১৬ লাখ ৩৯৯৪৮ কোটি টাকার জাতীয় স্বপ্নবাজেট প্রস্তাবনা পেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২০ নং অনুচ্ছেদে অধিকার ও কর্তব্যরুপে কর্ম শীর্ষক (ক) অধ্যায়ে বলা হয়েছে: “কর্ম হইতেছে কর্মক্ষম প্রত্যেক নাগরিকের পক্ষে অধিকার, কর্তব্য ও সম্মানের বিষয়, এবং “প্রত্যেকের নিকট হইতে যোগ্যতানুসারে ও প্রত্যেককে কর্মানুযায়ী”-এই নীতির ভিত্তিতে প্রত্যেকে স্বীয় কর্মে জন্য পারিশ্রমিক লাভ করিবেন।

বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে নিয়ে আসবো

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নব নিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল

এসএমই ব্যবসায়ীদের বিশেষ ঋণ পেতে সহায়তা করবে এফবিসিসিআই

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস চলাকালে লাইট ইঞ্জিনিয়ারিং খাতের ব্যবসায়ীদের সাথে

পরিবর্তিত বিশ্ববাণিজ্যের সুযোগ গ্রহণের সুযোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কোভিড-১৯ পরবর্তী পরিবর্তিত বিশ্ববাণিজ্যের সুযোগ গ্রহণের সুযোগ এসেছে।

বিএসইসি চেয়ারম্যানকে বিএমবিএ-স্টেকহোল্ডার সোসাইটির অভিনন্দন

নিজস্ব বার্তা পরিবেশক

image

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে

sangbad ad