• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৭ জুলাই ২০১৯

 

ডিএসইতে চার মাসে সর্বনিম্ন সূচক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৪ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বাংলাদেশের পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। সপ্তাহের চতুর্থ দিন বুধবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে ৫ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করছে। এই সূচক গত চার মাসের মধ্যে সর্বনিম্ন। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৭৭ পয়েন্ট। কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

বাজারে টানা দরপতনের মধ্যে সোমবার পুঁজিবাজার ‘ঠিকই আছে’ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এমন দাবির পর মঙ্গলবার বড় দরপতন হয় বাজারে। ওই দিন ডিএসইএক্স ৬৩ পয়েন্ট কমেছিল। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই কমেছিল ১৮৫ পয়েন্ট।

এছাড়া বুধবার দুই বাজারেই লেনদেন কিছুটা বাড়লেও তা ৩শ কোটির কাছাকাছিই রয়েছে। মঙ্গলবার ডিএসইতে ২৯৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। সিএসইতে হয় ১২ কোটি ৭১ লাখ টাকা। বুধবার তা কিছুটা বেড়ে ডিএসইতে ৩৩২ কোটি ৮৪ লাখ টাকা এবং সিএসইতে ১৩ কোটি ৬৬ লাখ টাকা লেনদেন হয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইএক্স সূচক ২০ দশমিক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৪০ দশমিক ৩৬ পয়েন্টে। যা চার মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে। এর আগে গত বছরের ১৭ ডিসেম্বর সূচক সর্বনিম্ন অবস্থানে ছিল। সেদিন ডিএসইএক্স ছিল ৫ হাজার ২১৮ পয়েন্ট।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১১ দশমিক ১৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ দশমিক ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৬৮ দশমিক ১৩ পয়েন্টে।

বুধবার ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৪ পয়েন্টে। লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

চলমান বাজার পরিস্থিতি নিয়ে সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তাদের সঙ্গে এক ‘জরুরি বৈঠক’ শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, পুঁজিবাজার ঠিকই আছে, যে ওঠানামা হচ্ছে সেটা স্বাভাবিক। তিনি বলেন, আপনারা তো পত্রিকায় লিখতেছেন পুঁজিবাজার নাই; বাংলাদেশ নাই। আমরা নাই- এরকম লেখালেখি শুরু করছেন। কোথায় সেরকম ঘটনা ঘটছে? মার্কেট কোথায় ফল করছে? সূচক ৫৯০০ হয়েছিল। এখন ৫৩০০ হয়েছে। পুঁজিবাজারে সূচক এরকম শর্ট টার্ম ওঠানামা করতে পারে।

২৪ এপ্রিল বুধবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, মুন্নু সিরামিক, ফরচুন সুজ, বিএসসিসিএল, ব্র্যাক ব্যাংক লি., ফাইন ফুডস, গ্রামীণফোন ও বিবিএস ক্যাবলস। দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- ফাইন ফুডস, স্ট্যান্ডার্ড সিরামিক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ডেল্টা ব্র্যাক হাউজিং, এএফসি এগ্রো বায়োটেক, প্রাইম ব্যাংক ১ম আইসিবি এএমসিএল মিঃ ফাঃ, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স ও ইবিএল ১ম মিঃ ফাঃ। অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- প্রিমিয়ার ব্যাংক লিঃ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিক, বিডি ল্যাম্পস, ফিনিক্স ফাইন্যান্স ১ম মিঃ ফাঃ, জুট স্পিনার্স, আইসিবি এএমসিএল সেকেন্ড মিঃ ফাঃ, এফএএস ফাইন্যান্স ও মুন্নু স্টাফলার।

এদিকে বুধবার সূচকের পতনের কারণে মতিঝিলের ডিএসই’র কার্যালয়ের সামনে দুপুর আড়াইটার দিকে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিনিয়োগকারীদের সংগঠন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

মানববন্ধনে শেয়ারবাজারকে স্থিতিশীল করার জন্য স্টেকহোল্ডারদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের জোর দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা।

এদিকে, বড় পতনের পেছনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তা রয়েছে বলে মনে করছেন সাধারণ বিনিয়োগকারীরা। তারা বলছেন বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ভূমিকা রাখছে না, তাই বাজার স্থিতিশীল হচ্ছে না।

২০২১ সাল থেকে সকল স্কুল-মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশে প্রতি বছর ২২ লাখ লোক শ্রমবাজারে প্রবেশ করে, কিন্তু কর্মসংস্থানের জন্য যে পরিমান দক্ষতা দরকার তা তাদের নাই। ফলে অধিকাংশই

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, দেশে উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি

শেয়ারবাজার টানা দরপতনে ডিএসইর সামনে বিনিয়োগকারীদের বিক্ষোভ

অর্থনৈতিক বার্তা পরিবশেক

image

শেয়ারবাজারে টানা দরপতনের কারণে বিক্ষোভ করেছেন পুঁজিবাজারে বিনিয়োগকারীরা। ১১ জুলাই বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)

sangbad ad

আসবাবপত্র রপ্তানিতে ভালো অবস্থানে বাংলাদেশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে ওঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র বা গৃহস্থলী পণ্য। গত এক দশক ধরে ক্রমান্বয়ে বাড়ছে এখাতে রপ্তানি

সচেতনতা বাড়ানোই বীমা খাতের প্রধান চ্যালেঞ্জ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সময়ের সঙ্গে বাড়ছে দেশের অর্থনীতির আকার। সেই সঙ্গে বেড়েছে বীমা খাতের পরিধি। এরপরও অর্থনীতিতে বাড়েনি বীমা খাতের অবদান

এনবিআরে বিড়ি শ্রমিকদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রস্তাবিত বাজেটের বৈষম্যমূলক শুল্কনীতির প্রতিবাদ ও ভারতের ন্যায় প্রতি হাজার বিড়িতে ১৪ টাকা করারোপসহ ৬ দফা দাবিতে জাতীয় রাজস্ব

ডিসিসিআই’র ‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’ শীর্ষক ২ দিনের মেলার আয়োজন করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

প্রতিবছর ১০ লাখ মোটরসাইকেল উৎপাদন হবে দেশে : শিল্প মন্ত্রণালয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশে ২০২৭ সাল নাগাদ মোটরসাইকেলের বার্ষিক উৎপাদনক্ষমতা ১০ লাখে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে শিল্প মন্ত্রণালয়। পাশাপাশি

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন : বাণিজ্য ঘাটতি ১ লাখ কোটি টাকা ছাড়ালো

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ বিভিন্ন দেশ থেকে আমদানি বাড়াচ্ছে। কিন্তু সেই তুলনায় রপ্তানি আয় বাড়াতে পারছে না। ফলে বহির্বিশ্বের সঙ্গে লেনদেনে

sangbad ad