• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯

 

টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৭ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

টেকসই পানিসম্পদ এবং টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ। ১৭ নভেম্বর রোববার ‘ডিসেমিনেশন ওয়ার্কশপ অন ভ্যালুয়িং ওয়াটার’ শীর্ষক আলোচনায় বক্তারা এ মন্তব্য করেন। ২০৩০ ওয়াটার রিসোর্সেস গ্রুপ ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) যৌথভাবে এ আলোচনার আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসডিজি মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) এর সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির।

অনুষ্ঠানে প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউর রহমান, ড. আইনুন নিশাত, ড. ফাহমিদা খানম, তৌফিকুল ইসলাম, শামীমা আক্তার, জেনিফার এম গুল্লেন্ড। অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, ২০৩০ ওয়াটার রিসোর্সেস গ্রুপের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জাবেদ বিন করিম।

প্যানেল আলোচনায় বক্তারা বলেন, পানি সরবরাহের নির্ভরযোগ্যতার দিক থেকে বাংলাদেশ দশম স্থানে রয়েছে। তবে বাংলাদেশে শুষ্ক মৌসুমে পানির ঘাটতিতে খরার মুখোমুখি হয়। আর বাংলাদেশে বন্যা মৌসুমে জলাবদ্ধতায় চ্যালেঞ্জের মুখোমুখি হয়। এর ফলে পানি দূষণ ক্রমবর্ধমান সরবরাহে হুমকি দেখা যায় এবং প্রতিযোগিতামূলকভাবে এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যখন এটি অনিরাপদ পানির সংস্পর্শে আসে, তখন দেশের ৪১ শতাংশই অনিরাপদ পানির সংস্পর্শে আসে।

বক্তারা আরও বলেন, মূল্যবান পানির সব সুবিধা স্বীকৃতি দেয় এবং বিবেচনা করে যা অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত দিককে পরিবেষ্টন করে। বেশিরভাগ ক্ষেত্রেই বাজারমূল্যের চেয়ে পানির মূল্য বেশি দেখা যায়। এটি গুরুত্বপূর্ণ যে, পানির মূল্য নির্ধারণের উদ্দেশ্যটি পানির দাম বৃদ্ধি করা নয়, বরং সমাজ, অর্থনীতি এবং পরিবেশের কথা বিবেচনা করে পানির অনুকূল বরাদ্দ থাকা দরকার। পানি ব্যবহারের সুযোগ দেয়ার জন্য আরও সচেতন সিদ্ধান্ত গ্রহণ করা উচিত বলে বক্তারা মন্তব্য করেন।

প্যানেল আলোচনায় বক্তারা বলেন, নীতি নির্ধারণ এবং বিনিয়োগের সিদ্ধান্তের অবিচ্ছেদ্য অংশ হিসাবে মূল্যবান পানিকে গ্রহণের সঙ্গে বাংলাদেশ টেকসই পানি ব্যবস্থাপনাকে সক্ষম করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিতে পারে। একইভাবে টেকসই, দীর্ঘমেয়াদি অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সবার জন্য পানির ন্যায্য প্রবেশ করতে পারে। সে জন্য পানির মূল্য সম্পর্কে সচেতনতা বাড়ানো দরকার। বৃহত্তর টেকসই এবং ন্যায়সঙ্গত পানি সম্পদ ব্যবস্থাপনা ও আর্থ-সামাজিক উন্নয়নের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে সবচেয়ে কার্যকর উপায়ে সম্পদ বরাদ্দ করতে হবে বলে বক্তারা মন্তব্য করেন।

‘ইসলামিক ওয়ালেট’ আনলো আল-আরাফাহ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের শরিয়াভিত্তিক ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস দিতে প্রথম ‘ইসলামিক ওয়ালেট’ চালু করল বেসরকারি আল-আরাফাহ ইসলামী ব্যাংক।

রঙ বদলে আসছে ৫০ টাকার নতুন নোট

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট বাজারে আসছে। ১৫ ডিসেম্বর রোববার থেকে এই নোট বাজারে ছাড়া হবে বলে

বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসরে সেরা ব্র্যান্ডগুলোকে পুরস্কৃত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসর অনুষ্ঠিত হয়ে গেল গত ৭ ডিসেম্বর। অনুষ্ঠানে

sangbad ad

পুঁজিবাজারে ফের টানা দরপতন

অর্থনৈতিক প্রতিবেদক

image

আবারও টানা দরপতনের কবলে পড়েছে দেশের পুঁজিবাজার। আগের দিন রোববারের ধারাবাহিকতায় ৯ ডিসেম্বর সোমবারও দেশের পুঁজিবাজারে

মূশক আদায়ের লক্ষ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে বসানো হবে ইএফডি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে দোকানে দোকানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বসানোর কাজ চলতি মাসেই শুরু হবে বলে

বাংলাদেশ ব্যাংকের বিশেষ সুবিধায় বিদেশ থেকে টাকা আসবে গ্রাহকের মোবাইল ফোনে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বৈধ ব্যাংকিং চ্যানেলে পাঠালে বিশেষ সুবিধা দিবে

বাংলাদেশ সফল আর্থিক অন্তর্ভুক্তির উজ্জ্বল দৃষ্টান্ত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

দক্ষিণ এশিয়া অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সবচেয়ে প্রয়োজনীয়

ক্রেডিট কার্ডে লেনদেনে ভোগান্তির অভিযোগ গ্রাহকদের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সম্প্রতি এক প্রজ্ঞাপণ জারি করে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে বিদেশ থেকে পণ্য বা সেবা কেনার

‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থাসহ পিয়াজের বাজার ‘অতি দ্রুত’ স্বাভাবিক করার উদ্যোগ গ্রহন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

এ পর্যন্ত আড়াই হাজার ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন বলেছেন

sangbad ad