• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৭ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

টেকসই পানিসম্পদ এবং টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ। ১৭ নভেম্বর রোববার ‘ডিসেমিনেশন ওয়ার্কশপ অন ভ্যালুয়িং ওয়াটার’ শীর্ষক আলোচনায় বক্তারা এ মন্তব্য করেন। ২০৩০ ওয়াটার রিসোর্সেস গ্রুপ ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) যৌথভাবে এ আলোচনার আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসডিজি মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) এর সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির।

অনুষ্ঠানে প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউর রহমান, ড. আইনুন নিশাত, ড. ফাহমিদা খানম, তৌফিকুল ইসলাম, শামীমা আক্তার, জেনিফার এম গুল্লেন্ড। অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, ২০৩০ ওয়াটার রিসোর্সেস গ্রুপের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জাবেদ বিন করিম।

প্যানেল আলোচনায় বক্তারা বলেন, পানি সরবরাহের নির্ভরযোগ্যতার দিক থেকে বাংলাদেশ দশম স্থানে রয়েছে। তবে বাংলাদেশে শুষ্ক মৌসুমে পানির ঘাটতিতে খরার মুখোমুখি হয়। আর বাংলাদেশে বন্যা মৌসুমে জলাবদ্ধতায় চ্যালেঞ্জের মুখোমুখি হয়। এর ফলে পানি দূষণ ক্রমবর্ধমান সরবরাহে হুমকি দেখা যায় এবং প্রতিযোগিতামূলকভাবে এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যখন এটি অনিরাপদ পানির সংস্পর্শে আসে, তখন দেশের ৪১ শতাংশই অনিরাপদ পানির সংস্পর্শে আসে।

বক্তারা আরও বলেন, মূল্যবান পানির সব সুবিধা স্বীকৃতি দেয় এবং বিবেচনা করে যা অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত দিককে পরিবেষ্টন করে। বেশিরভাগ ক্ষেত্রেই বাজারমূল্যের চেয়ে পানির মূল্য বেশি দেখা যায়। এটি গুরুত্বপূর্ণ যে, পানির মূল্য নির্ধারণের উদ্দেশ্যটি পানির দাম বৃদ্ধি করা নয়, বরং সমাজ, অর্থনীতি এবং পরিবেশের কথা বিবেচনা করে পানির অনুকূল বরাদ্দ থাকা দরকার। পানি ব্যবহারের সুযোগ দেয়ার জন্য আরও সচেতন সিদ্ধান্ত গ্রহণ করা উচিত বলে বক্তারা মন্তব্য করেন।

প্যানেল আলোচনায় বক্তারা বলেন, নীতি নির্ধারণ এবং বিনিয়োগের সিদ্ধান্তের অবিচ্ছেদ্য অংশ হিসাবে মূল্যবান পানিকে গ্রহণের সঙ্গে বাংলাদেশ টেকসই পানি ব্যবস্থাপনাকে সক্ষম করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিতে পারে। একইভাবে টেকসই, দীর্ঘমেয়াদি অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সবার জন্য পানির ন্যায্য প্রবেশ করতে পারে। সে জন্য পানির মূল্য সম্পর্কে সচেতনতা বাড়ানো দরকার। বৃহত্তর টেকসই এবং ন্যায়সঙ্গত পানি সম্পদ ব্যবস্থাপনা ও আর্থ-সামাজিক উন্নয়নের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে সবচেয়ে কার্যকর উপায়ে সম্পদ বরাদ্দ করতে হবে বলে বক্তারা মন্তব্য করেন।

জরিমানা-সুদ ছাড়া মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন জরিমানা ও সুদ ছাড়া ৯ জুন পর্যন্ত দাখিল করা যাবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। গতকাল মঙ্গলবার ছুটির দিনেও এক বিশেষ আদেশে এনবিআর বলেছে, লকডাউনের কারণে অনেক প্রতিষ্ঠান মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন (দাখিলপত্র) সময়মতো জমা দিতে পারেনি। এসব প্রতিষ্ঠানকে জরিমানা ও সুদ ছাড়া রিটার্ন দাখিলের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। আগামী ৯ জুন পর্যন্ত এসব রিটার্ন দাখিল করা যাবে।

এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুবুদ্দিন আহমেদ করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এনভয় গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী কুতুবুদ্দিন আহমেদ। এখন তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন । গত সোমবার বিষয়টি নিশ্চিত করেন এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম মুর্শেদী। তিনি জানান, শারীরিকভাবে কিছুটা অসুস্থ অনুভব করায় তার করোনার পরীক্ষা করানো হয়। গত ২৩ মে টেস্টের রিপোর্ট পজিটিভ এলে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

যুক্তরাষ্ট্রে বেক্সিমকোর ৬৫ লাখ পিপিই গাউন রপ্তানি

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বিশ্বমানের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পারসোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট বা পিপিই) উৎপাদনকারী দেশের কাতারে যোগ দিলো বাংলাদেশ।

sangbad ad

৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে ডিএসই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঈদের পর ৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য ডিএসইর সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে ৩১ মে অফিসে যোগদান করার জন্য চিঠি দেওয়া হয়েছে। রবিবার (২৪ মে) ডিএসইর চেয়ারম্যানের নির্দেশনার আলোকে মানব সম্পদ বিভাগ থেকে ডিএসইর সকল বিভাগের প্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

কোটি মানুষের কর্মসংস্থানের দাবিতে ১৬ লাখ ৩৯৯৪৮ কোটি টাকার জাতীয় স্বপ্নবাজেট প্রস্তাবনা পেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২০ নং অনুচ্ছেদে অধিকার ও কর্তব্যরুপে কর্ম শীর্ষক (ক) অধ্যায়ে বলা হয়েছে: “কর্ম হইতেছে কর্মক্ষম প্রত্যেক নাগরিকের পক্ষে অধিকার, কর্তব্য ও সম্মানের বিষয়, এবং “প্রত্যেকের নিকট হইতে যোগ্যতানুসারে ও প্রত্যেককে কর্মানুযায়ী”-এই নীতির ভিত্তিতে প্রত্যেকে স্বীয় কর্মে জন্য পারিশ্রমিক লাভ করিবেন।

বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে নিয়ে আসবো

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নব নিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল

এসএমই ব্যবসায়ীদের বিশেষ ঋণ পেতে সহায়তা করবে এফবিসিসিআই

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস চলাকালে লাইট ইঞ্জিনিয়ারিং খাতের ব্যবসায়ীদের সাথে

পরিবর্তিত বিশ্ববাণিজ্যের সুযোগ গ্রহণের সুযোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কোভিড-১৯ পরবর্তী পরিবর্তিত বিশ্ববাণিজ্যের সুযোগ গ্রহণের সুযোগ এসেছে।

বিএসইসি চেয়ারম্যানকে বিএমবিএ-স্টেকহোল্ডার সোসাইটির অভিনন্দন

নিজস্ব বার্তা পরিবেশক

image

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে

sangbad ad