• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

 

জ্যেষ্ঠ কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করছে ব্যাংক

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৯ জুন ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশ

বেশ কয়েকটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক অমানবিক সিদ্ধান্ত নিয়ে তাদের জ্যেষ্ঠ কর্মকর্তাদের পদত্যাগপত্র জমা দিতে বাধ্য করছে বলে জানিয়েছে ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (বিডব্লিউএবি)। সম্প্রতি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও এবি ব্যাংক তাদের বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে পদত্যাগে বাধ্য করে। ২৯ জুন সোমবার বিডব্লিউএবি এক বিবৃতিতে এ তথ্য জানায়। ব্যাংকগুলোর এমন আচরণে উদ্বেগ জানিয়ে এ ধরনের সিদ্ধান্ত থেকে সরে আসতে ব্যাংকগুলোকে আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সংগঠনের প্রেসিডেন্ট কাজী মো. শফিকুর রহমানের পাঠানো বিবৃতিতে বলা হয়, করোনা মহামারীর এ দুঃসময়ে সম্প্রতি দু-তিনটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক অমানবিক সিদ্ধান্ত নিয়ে তাদের জ্যেষ্ঠ কর্মকর্তাদের (যারা ১৫-২০ বছর ধরে ব্যাংকে সেবা দিয়ে আসছে) পদত্যাগপত্র জমা দিতে বাধ্য করছে। এ ধরনের পরিস্থিতির শিকার কয়েকজন ব্যাংক কর্মকর্তা তাদের অসহায়ত্বের কথা বিউব্লিউএবির কাছে জানিয়েছেন। এ কর্মকর্তারা তাদের দীর্ঘ কর্মজীবনে আন্তরিকতার সঙ্গে সেবা দিয়েছে এবং ব্যাংকের বিকাশ ও উন্নয়নে ভূমিকা রেখেছে। তাদের ধারণা ছিল, ব্যাংকের স্বাভাবিক নিয়মে তারা অবসর গ্রহণ করবেন। কিন্তু হঠাৎ এ ধরনের সিদ্ধান্তে তারা গভীরভাবে মর্মাহত এবং অসহায় হয়ে পড়েছেন। বেসরকারি বাণিজ্যিক ব্যাংক কর্তৃপক্ষকে মানবিক দৃষ্টিকোণ এবং কর্মকর্তাদের দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা ও সেবার বিষয়টি বিবেচনা করে তাদের পদত্যাগের সিদ্ধান্ত পুনর্বিবেচনা এবং কোন কর্মকর্তাকে পদত্যাগে বাধ্য না করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

বিউব্লিউএবি জানিয়েছে, এ ধরনের সিদ্ধান্তের ফলে ব্যাংক কর্মকর্তারা হতাশ এবং কাজে আগ্রহ হারিয়ে ফেলবে। তারা দুশ্চিন্তাগ্রস্ত ও চাকরির নিরাপত্তাহীনতায় ভুগবে। ফলে ব্যাংকের স্বাভাবিক বিকাশ ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে। তদুপরি ওই ব্যাংকের মানবসম্পদ বিষয়ে নেতিবাচক মনোভাব তৈরি হবে। আমরা আশঙ্কা করছি, অন্য ব্যাংকের কর্মকর্তারা এ ধরনের ব্যাংকে যোগদান করতে ইচ্ছুক হবে না, এমনকি নতুন কর্মকর্তারাও যোগদানের বিষয়ে দ্বিতীয় বার ভাববেন। সর্বোপরি ওই ব্যাংকগুলোর ভাবমূর্তি ক্ষুণ্ন হবে।

দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশের জিডিপি বাড়ছে : জাতিসংঘ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা চলছে। এরমধ্যে ২০২০ সালে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) বাড়ছে।

কর দুই লাখ টাকার বেশি হলেই ই-পেমেন্টে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দুই লাখ টাকার বেশি কর ইলেকট্রনিক পেমেন্ট বা ই-পেমেন্টের মাধ্যমে ১ জুলাই থেকে আদায় করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

শেয়ারবাজার উন্নয়নে বিশ্বব্যাংকের সহযোগিতা চায় বিএসইসি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শেয়ারবাজার ডিজিটালাইজেশনের জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতা চায় শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

sangbad ad

শেয়ারবাজারে বড় পতন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৬ জানুয়ারী) বড় পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

অর্থমন্ত্রীর নেতৃত্বে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণে কমিটি গঠন করেছে সরকার।

৩২ দফা বাড়ল পিপলস লিজিংয়ের বন্ধের মেয়াদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের শেয়ার লেনদেন বন্ধের মেয়াদ আরও এক দফা অর্থাৎ ৩২ দফা বাড়ানো হয়েছে।

শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির ৮০১তম সভা

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের নির্বাহী কমিটির ৮০১তম সভা সম্প্রতি ব্যাংকের করপোরেট প্রধান কার্যালয়ের পর্ষদ সভাকক্ষে যথাযথ স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত হয়।

লাভেলো আইসক্রিমের লটারির ফল প্রকাশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য লাভেলো ব্রান্ডের আইসক্রিম কোম্পানি তৌফিকা ফুডস অ্যান্ড অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে।

অর্থমন্ত্রীর নেতৃত্বে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণে কমিটি গঠন করেছে সরকার। অর্থমন্ত্রী আ হ ম