• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

জাহাজ নির্মাণে কর্পোরেট ট্যাক্স তুলে দেয়ার দাবি শিল্প মালিকদের

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

আসন্ন বাজেটে জাহাজ নির্মাণ শিল্পখাতে বিদ্যমান ৩৫ শতাংশ কর্পোরেট ট্যাক্স তুলে দেয়ার দাবি জানিয়েছে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ। চলতি অর্থবছরের বাজেটে এ খাতে ১৫ শতাংশ ভ্যাট ও ৫ শতাংশ অগ্রিম আয়কর (এআইটি) তুলে দেয়ায় দেশীয় জাহাজ নির্মাণখাতে উদ্যোক্তাদের আগ্রহ বেড়েছে। কর্পোরেট ট্যাক্স তুলে দিলে দ্রুত এ শিল্পখাতের বিকাশ ঘটবে। এর ফলে সমুদ্রপথে পণ্য আমদানি ও রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশি পতাকাবাহী জাহাজের অংশগ্রহণ বাড়বে। শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠকে এ দাবি জানান। শিল্প মন্ত্রণালয়ে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সংগঠনের চেয়ারম্যান মো. রেজাউল করিম, ভাইস চেয়ারম্যান আরিফুল আহসান, পরিচালক আরজু রহমান ভূঁইয়া, আফসার উদ্দিন আহমেদ, এ.কে.এম. আমিনুল মান্নান (খোকন), সৈয়দ মো. বখতিয়ার, জিয়াউল ইসলামসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে শিপার্স কাউন্সিলের সদস্যদের কার্যক্রম সম্পর্কে শিল্পমন্ত্রীকে অবহিত করা হয়। এ সময় জানানো হয়, ১৯৭৭ সাল থেকে পেশাদার এ সংগঠনের সদস্যরা শিল্পপণ্যের বাজার সম্প্রসারণ ও বাণিজ্য বৃদ্ধিতে ইতিবাচক অবদান রেখে আসছে। সমুদ্রপথে পণ্য আমদানির ক্ষেত্রে যৌক্তিক ভাড়া নির্ধারণ, কন্টেইনারের ওপর অতিরিক্ত সারচার্জসহ শিপিং এজেন্টদের বিভিন্ন ধরনের বাড়তি চার্জ আরোপ সংক্রান্ত সমস্যা নিষ্পত্তি এবং পচনশীল পণ্য দ্রুত জাহাজীকরণে এ সংগঠনের কার্যকর ভূমিকা রয়েছে। তারা বিএসটিআই কাউন্সিলের সদস্য হিসেবে এ সংগঠনকে অন্তর্ভুক্ত করার দাবি জানান। শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার জাহাজ নির্মাণ শিল্পের বিকাশে প্রয়োজনীয় নীতি সহায়তা দিয়ে যাচ্ছে। ইতোমধ্যে এ শিল্পকে অগ্রাধিকার শিল্পখাতের তালিকাভুক্ত করা হয়েছে। পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার চরনিশানবাড়িয়া ও মধুপাড়া মৌজা এবং বরগুনা জেলার তালতলী উপজেলার ছোট নিশানবাড়িয়া মৌজায় পরিবেশবান্ধব শিপ বিল্ডিং ও রিসাইক্লিং জোন গড়ে তোলা হচ্ছে। তিনি এ শিল্পে বিদ্যমান কর্পোরেট ট্যাক্স তুলে দেয়ার বিষয়ে একটি বাস্তবসম্মত প্রস্তাব শিল্প মন্ত্রণালয়ে প্রেরণের পরামর্শ দেন। এর ভিত্তিতে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। সংগঠনটিকে বিএসটিআই কাউন্সিলের সদস্যভুক্ত করার বিষয়ে তিনি ইতিবাচক মনোভাব পোষণ করেন। এর আগে বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রীর সঙ্গে তার দপ্তরে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা শিল্প হিসেবে ঘোষিত চলচ্চিত্রের অনুকূলে প্রয়োজনীয় সুবিধা দেয়ার দাবি জানান। একই সঙ্গে তারা চলচ্চিত্র শিল্পের আধুনিকায়নে সরকারের পৃষ্ঠপোষকতা বাড়ানোর তাগিদ দেন। তারা দেশীয় চলচ্চিত্রের সুরক্ষায় সিনেপ্লেক্স, মিনিপ্লেক্স ও উপজেলা শহরে অবস্থিত সিনেমা হলগুলোতে আধুনিক যন্ত্রপাতি ও আসন ব্যবস্থা স্থাপনে শিল্পমন্ত্রীর সহায়তা কামনা করেন।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি ও বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের যুগ্ম আহ্বায়ক মুশফিকুর রহমান গুলজার, সদস্য সচিব বদিউল আলম খোকনসহ সংগঠনের অন্য নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দিতে বিডার আহ্বান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন বিডার নির্বাহী চেয়ারম্যান

ব্যবহার প্রতিরোধে তামাকের বিকল্প চাষ দরকার : খলীকুজ্জমান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অনুপাত হারে ধূমপায়ী কমলেও সংখ্যার হারে কমছে না। আমাদের এখন তামাকের বিরুদ্ধে জোর প্রচারণার পাশাপাশি দরকার তামাকের বিকল্প চাষ।

সাড়ে ৪ লাখ কৃষককে বিনামূল্যে বীজ-সার দিবে সরকার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৯-২০ মৌসুমে উফশী (উচ্চ ফলনশীল) আউশ আবাদ বাড়ানোর লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক

sangbad ad

বিদেশি ক্রেতাদের ক্রয়াদেশ বেশি এসএমই মেলায়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

হাজারো ক্রেতা-দর্শনার্থীর সমাগমে জমে উঠেছে জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯। রাজধানীর আগারগাঁওয়ে

স্বর্ণ আমদানি লাইসেন্সের জন্য আবেদনপত্র জমা নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

স্বর্ণ আমদানির জন্য আগ্রহীদের লাইসেন্স দিতে আবেদনপত্র নেয়া শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য বেশ কিছু শর্ত দেয়া হযেছে। আবেদনকারী নিবন্ধিত

নারী উদ্যোক্তাদের জন্য আরও কাজ করতে হবে সরকারকে : এসএমই ফাউন্ডেশনের সেমিনারে বক্তারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নারী উন্নয়নে বাংলাদেশ এখন অনেক এগিয়েছে। দেশের অর্থনীতিতে নারীর অবদানও বাড়ছে। এরপরও

দেউলিয়া আইন করার ঘোষণা অর্থমন্ত্রীর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংকের ঋণ খেলাপি ও ঋণ অপলোপন নিয়ন্ত্রণে দেউলিয়া আইন (ইনসলভেন্সি অ্যাক্ট)

অসাধু ব্যাংক কর্মকর্তাদের ছাড় নয় : অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অসাধু ব্যবসায়ীদের পাশাপাশি অসাধু ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে

যে কোনো মূল্যে জলবায়ু পরিবর্তনের হার নিয়ন্ত্রণ করতে হবে: অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ না করা গেলে

sangbad ad