• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

চামড়া সংক্রান্ত সমস্যা সমাধানে কন্ট্রোল সেল গঠন বাণিজ্য মন্ত্রণালয়ের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
download
image

গত বছর কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দেয় সরকার। কিন্তু তা মানেনি অনেক ব্যবসায়ী। তাই গত বছর কোরবানির ঈদে কাঁচা চামড়ার দাম অনেক কমে যায়। তবে এবার যেন সে পরিস্থিতি না সৃষ্টি হয় তাই আসন্ন ঈদুল আজহার চামড়া সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন সংক্রান্ত উদ্ভূত সমস্যা সমাধানর লক্ষ্যে কন্ট্রোল সেল খুলছে বাণিজ্য মন্ত্রণালয়। ৩০ জুলাই বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে ঈদুল আজহার চামড়া সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন সংক্রান্ত উদ্ভূত সমস্যা সমাধানের লক্ষ্যে কন্ট্রোল সেল খোলা হয়েছে। কন্ট্রোল সেলের সংশ্লিষ্ট কর্মকর্তাদের চারটি মোবাইল নম্বরও দেয়া হয়েছে। মোবাইল নম্বরগুলো হলো- ০১৭১১-৭৩৪২২৫, ০১৭১৬-৪৬২৪৮৪, ০১৭১৩-৪২৫৫৯৩ এবং ০১৭১২-১৬৮৯১৭। চামড়া নিয়ে কোন সমস্যা তৈরি হলে সমাধানের জন্য এসব নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। এদিকে এবার কোরবানির পশুর চমড়ার দাম ২০ থেকে ২৯ শতাংশ কমিয়ে নির্ধারণ করা হয়েছে। ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা, গত বছর যা ছিল ৪৫-৫০ টাকা। এক্ষেত্রে গত বছরের তুলনায় দাম কমানো হয়েছে ২৯ শতাংশ। ঢাকার বাইরে ২৮-৩২ টাকা নির্ধারণ করা হয়েছে, গত বছর যা ছিল ৩৫-৪০ টাকা। এক্ষেত্রে গতবছরের চেয়ে দাম কমানো হয়েছে প্রায় ২০ শতাংশ। এছাড়া সারাদেশে খাসির চামড়া ১৩-১৫ টাকা, গত বছর যা ছিল ১৮-২০ টাকা। এক্ষেত্রে গত বছরের চেয়ে দাম কমানো হয়েছে ২৭ শতাংশ। পাশাপশি বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১০ থেকে ১২ টাকা, গত বছর যা ছিল ১৩-১৫ টাকা। এক্ষেত্রেও দাম কমানো হয়েছে ২৩ শতাংশ। এদিকে প্রায় ৩০ বছর এবার কাঁচা ও ওয়েট-ব্লু (প্রক্রিয়াকরণের প্রথম ধাপ) চামড়া রপ্তানির অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। কেস-টু-কেস ভিত্তিতে এ চামড়া রপ্তানির অনুমতি প্রদান করা হবে।

বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে ২৯ জুলাই বুধবার প্রজ্ঞাপন জারি করে এবং আমদানি ও রপ্তানির প্রধান নিয়ন্ত্রকের দফতর এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়, চামড়া শিল্প খাতের উন্নয়নে সুপারিশ প্রদান ও কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক শিল্পমন্ত্রীর সভাপতিত্বে গঠিত টাস্কফোর্সের সিদ্ধান্ত ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ২০ জুলাই সভার সিদ্ধান্ত এবং স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার প্রেক্ষিতে প্রতীয়মান হয়, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কাঁচা চামড়ার চাহিদা ও সরবরাহ ব্যবস্থায় স্থিতিশীলতা বজায় রাখার জন্য রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর অনুচ্ছেদ ৯.১৫ এ কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রফতানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা সাময়িকভাবে শিথিল করা প্রয়োজন। বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটির সুপারিশের প্রেক্ষিতে প্রয়োজনে কেস-টু-কেস ভিত্তিতে কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানির অনুমতি প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা হলো। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

উল্লেখ্য, কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা শিথিলকরণের পরিপ্রেক্ষিতে কেস-টু-কেস ভিত্তিতে উল্লিখিত চামড়া রপ্তানির আবেদন পর্যালোচনা ও সুপারিশ প্রদানের লক্ষ্যে ১২ সদস্যের একটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, রপ্তানি উন্নয়ন ব্যুরো, আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতর, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশন এবং এফবিসিসিআই-এর প্রতিনিধি রয়েছেন।

শেয়ারবাজারে সূচকের উত্থান বেড়েছে লেনদেন ও দর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগেরদিনের মতো বুধবারও (২ ডিসেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়নের দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সচিবালয়ের মতো পাবলিক সার্ভিস কমিশন, হাইকোর্ট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারীসহ সমপদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা ও ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সিইও মাহফুজুল ডেপুটি সিইও ফেরদৌস

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) প্রথমবারের মতো প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা (ডেপুটি সিইও) নিয়োগ দিয়েছে।

sangbad ad

ফের দেশের বাজারে কমল স্বর্ণের দাম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বিশ্ববাজারে স্বর্ণের দাম নিম্নমুখী। তাই টানা দুই সপ্তাহে দেশের বাজারে মূল্যবান এই ধাতুর দাম কমানো হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে পোশাক খাতে শঙ্কা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

করোনার দ্বিতীয় ঢেউয়ের বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে দেশের রপ্তানিমুখী পোশাক শিল্পে।

পাঁচ মাসে প্রবাসী আয় ১১ বিলিয়ন ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগেরমাসের তুলনায় সদ্য বিদায়ী নভেম্বর মাসে প্রবাসী আয় কিছুটা কমেছে। তবে গত বছরের নভেম্বর মাসের তুলনায় রেমিট্যান্স বা প্রবাসী আয় বেড়েছে ৫২ কোটি ডলার।

সোনার দর আরেক দফা কমল

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের ভোটের পর আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশেও কমানো হয়েছে বলে গহনা ব্যবসায়ীরা জানিয়েছেন। দুই দফায় সাড়ে ৩ হাজার টাকা কমার পরও দেশে সবচেয়ে ভালো মানের সোনার ভরি এখনও ৭২ হাজার টাকার উপরে রয়েছে, যা বছরের শুরুতে ছিল ৫৮ হাজার টাকা।

কঠিন শর্তে বিশ্বব্যাংকের ঋণ নেবে কিনা দ্বিধায় সরকার

রেজাউল করিম

image

তিনটি প্রকল্পের জন্য বিশ্বব্যাংকের কাছ থেকে কঠিন শর্তে ১২০ কোটি ডলার ঋণ নেয়ার বিষয়টি ভেবে দেখছে বাংলাদেশ। সম্প্রতি সংস্থাটি

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের আইপিও লটারি ৩ ডিসেম্বর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বীমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে।