• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২০

 

চলতি বছর ১৮ বিলিয়ন ছাড়িয়ে রেমিট্যান্সের সুবাতাস দিয়ে শেষ হচ্ছে বছর

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বিনিয়োগ, রপ্তানি, আমদানি, ব্যাংক, শেয়ারবাজার, রাজস্ব আদায়সহ দেশের অর্থনীতির প্রায় সব সূচকের পতন হলেও একমাত্র আশা জাগিয়ে রেখেছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। এই খাতটি চলতি বছরের রেকর্ড গড়ে ১৮ বিলিয়ন ছাড়িয়েছে। দুই শতাংশ প্রণোদনা দেয়ায় জনশক্তি রপ্তানি কমার পরও রেমিটেন্সে সুখবর দিয়ে শেষ হতে চলেছে বছর।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা গেছে, ২০১৯ সালের শেষ মাস ডিসেম্বরের ২৬ দিনে (১ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর) ১৪৮ কোটি ৩৭ লাখ ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। তার আগে ১১ মাসে অর্থাৎ জানুয়ারি থেকে নভেম্বর সময়ে এক হাজার ৬৬৩ দশমিক ৯০ কোটি (১৬.৬৪ বিলিয়ন) ডলারের রেমিট্যান্স এসেছে দেশে। সব মিলিয়ে চলতি বছরের ২৬ ডিসেম্বর পর্যন্ত এক হাজার ৮১২ দশমিক ২৭ কোটি (১৮ দশমিক ১২ বিলিয়ন) ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। এই অংক ২০১৮ সালের চেয়ে ১৬ দশমিক ৩০ শতাংশ বেশি। এর আগে এক বছরে এতো রেমিট্যান্স বাংলাদেশে আসেনি। ২০১৮ সালে ১৫ দশমিক ৫৮ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছিল।

রেমিট্যান্স প্রবাহে সন্তোষ প্রকাশ করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, বছরের বাকি ৫ দিনে আরও ৩৫-৪০ কোটি ডলারের রেমিট্যান্স আসবে। সে হিসাবে ২০১৯ সালে রেমিট্যান্স সাড়ে ১৮ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকবে।

রেমিট্যান্স প্রবাহের এই ইতিবাচক ধারায় রপ্তানি আয়ে বড় ধাক্কার পরও বিদেশি মুদ্রার রিজার্ভও সন্তোষজনক অবস্থায় রয়েছে। ২৯ ডিসেম্বর রোববার রিজার্ভের পরিমাণ ছিল ৩২ দশমিক ৫ বিলিয়ন ডলার। রেমিটেন্সে ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। প্রবাসীরা এখন ১০০ টাকা দেশে পাঠালে যার নামে টাকা পাঠাচ্ছেন তিনি ওই ১০০ টাকার সঙ্গে ২ টাকা যোগ করে ১০২ টাকা তুলতে পারছেন। বাজেটে এ জন্য ৩ হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

রোববার ‘বাংলাদেশ থেকে শ্রম অভিবাসনের গতি-প্রকৃতি’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ করেছে রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস ইউনিট-রামরু। এতে বলা হয়, ২০১৯ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ৬ লাখ ৪ হাজার ৬০ জন বাংলাদেশি কর্মী বিদেশে গিয়েছেন। ডিসেম্বর মাসেও এ ধারা অব্যাহত থাকলে তা গত বছরের তুলনায় ১০ শতাংশ কম হবে। ২০১৮ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৭ লাখ ৩৪ হাজার ১৮১ কর্মী বাংলাদেশ থেকে বিদেশে গিয়েছিল।

এছাড়া অর্থনীতির অন্য সূচকের অবস্থা বেশ নাজুক। টানা চার মাস ধরে রপ্তানি আয় কমায় ২০১৯ সালে বড় ধাক্কা খেয়েছে অর্থনীতির অন্যতম প্রধান এই সূচক। আগামী দিনগুলোতেও ‘এই নেতিবাচক’ ধারা অব্যাহত থাকবে এমন আশঙ্কার কথা প্রকাশ করে সরকারের সহায়তা চেয়েছে রপ্তানি বাণিজ্যের প্রধান খাত তৈরি পোশাক শিল্প মালিকরা। বেশ কিছুদিন ধরেই আমদানিতে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এর অর্থ হল, দেশের মানুষের ভোগ ব্যয় কমেছে এবং নতুন শিল্প স্থাপনে বিনিয়োগ কমেছে। গত অর্থবছর আমদানি ব্যয় আগের বছরের চেয়ে ১ দশমিক ৭৮ শতাংশ বেড়েছিল। কিন্তু চলতি ২০১৯-২০ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে গত বছরের একই সময়ের চেয়ে আমদানি ব্যয় ৩ দশমিক ১৭ শতাংশ কমেছে। পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে (মাসওয়ারি) এবার নভেম্বর মাসে মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ০৬ শতাংশ, গত বছরের নভেম্বর মাসে তা ছিল ৫ দশমিক ৩৭ শতাংশ। এর মধ্য দিয়ে দীর্ঘ চার বছর পর মূল্যস্ফীতি ৬ এর ঘর অতিক্রম করল। ২০১৫ সালের ডিসেম্বরে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ১০ শতাংশ। আর চলতি অর্থবছরে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশে বেঁধে রাখার পরিকল্পনা রয়েছে সরকারের। এদিকে সরকারের নেয়া ঋণের অবস্থাও ভালো নয়। ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের ঋণ নেয়ার পরিমাণ বেড়েই চলেছে। চলতি অর্থবছরের পুরো সময়ে ব্যাংক ব্যবস্থা থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্য ধরা হয়েছিল। কিন্তু তার প্রায় পুরোটা নেয়া হয়ে গেছে পাঁচ মাসেই। ১ জুলাই থেকে ৯ ডিসেম্বরের মধ্যে সরকার ব্যাংক থেকে ধার নিয়েছে ৪৭ হাজার ১৩৯ কোটি টাকা।

বাজার হারাচ্ছে পোশাক খাত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রতিযোগিতায় টিকতে না পেরে বিদেশের বাজার হারাচ্ছে বাংলাদেশের তৈরি পোশাক খাত। অন্যদিকে প্রতিযোগী দেশগুলো বাংলাদেশের চেয়ে

রিটেইল কংগ্রেস ২০২০ অনুষ্ঠিত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

খুচরা বিপণন পেশাদারদের মাঝে দক্ষতা ও জ্ঞানের উৎকর্ষতা সাধনের জন্য চতুর্থবারের মত ঢাকায় অনুষ্ঠিত হলো বাংলাদেশ রিটেইল

ঢাকায় ভিওনের চেয়ারম্যান ও সিইও উরসুলা বার্নস

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলালিংক-এর স্বত্বাধিকারী প্রতিষ্ঠান ভিওন-এর চেয়ারম্যান ও সিইও উরসুলা

sangbad ad

গ্রামীণফোনের নতুন সিইও ইয়াসির আজমান

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

গ্রামীণফোনের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হয়েছেন ইয়াসির আজমান। গ্রামীণফোনের পরিচালনা পর্ষদ ইয়াসির আজমানকে

গভীর খাদে পুঁজিবাজার

রোকন মাহমুদ

image

ভিত্তি পয়েন্ট ৪০৫৫- এর নিচে নেমে গেছে দেশের বড় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক। মঙ্গলবার (১৪ জানুয়ারি) বড়

ছয় মাসে প্রবাসীদের জন্য প্রণোদনা ১৪২৭ কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নতুন অর্থবছরের শুরু থেকেই গতি বেড়েছে প্রবাসী আয়ে। গত ১ জুলাই থেকে ২ শতাংশ হারে অর্থাৎ ১০০ টাকা দেশে পাঠালে ২ টাকা

১০ জানুয়ারি শুক্রবার বন্ধ থাকবে বাণিজ্যমেলা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কাউন্টডাউন শুরুর দিন আগামী ১০ জানুয়ারি (শুক্রবার)। ওইদিন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

দুরবস্থায়ও বেড়েছে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বেসরকারি খাতে ব্যাংকগুলোর ঋণ প্রবৃদ্ধি গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে। আমদানি-রপ্তানি কমে যাওয়ায় কমেছে ব্যাংকের কমিশন আয়।

৩ হাজার ১৮ জন শিক্ষার্থীকে বৃত্তি দিল ডাচ্-বাংলা ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সামাজিক ও জনকল্যাণমূলক কাজের অংশ হিসেবে ৩ হাজার ১৮ জন শিক্ষার্থীকে বৃত্তি দিল ডাচ্-বাংলা ব্যাংক। শনিবার (২৮ ডিসেম্বর)

sangbad ad