• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

বাংলাদেশ ব্যাংকের ছাড়পত্র নেয়ার নিয়ম জারি

ক্রেডিট কার্ডে লেনদেনে ভোগান্তির অভিযোগ গ্রাহকদের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

সম্প্রতি এক প্রজ্ঞাপণ জারি করে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে বিদেশ থেকে পণ্য বা সেবা কেনার জন্য ব্যাংকের কাছ থেকে আগে ছাড়পত্র নিতে হবে। তারপর পর পণ্য বা সেবা কিনতে হবে। একজন ব্যক্তি যদি দিতে একাধিক লেনদেন করেন তাহলে একাধিক ছাড়পত্র নিতে হবে। এই নিয়ম জারির পর লেনদেনে ভোগান্তির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেন অধিকাংশ গ্রাহক ও ব্যাংকাররা। এতে বেশি সমস্যায় রয়েছেন তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ীসহ সাধারণ গ্রাহকরা।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, অনলাইনে ক্রিপ্টোকারেন্সি কেনা ও জুয়া ও লটারিতে অংশ নেয়াসহ আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের ‘অপব্যবহার’ রোধের লক্ষ্যে এ ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এ নিয়ম ‘বাস্তবসম্মত নয়’ মন্তব্য করেছেন ব্যাংকার ও গ্রাহকরা। তারা বলেছেন, এই পদ্ধতিতে ব্যাংকের ব্যয় বাড়বে। গ্রাহকদেরও ভোগান্তি হবে। ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা না করে এমন গুরুতর সিদ্ধান্ত নেয়া ঠিক হয়নি।

এ প্রসঙ্গে মাসুম নামের এক ফ্রিল্যান্সার বলেন, বিদেশ থেকে পেমেন্ট আনার পাশাপাশি প্রতিদিনই বিদেশ থেকে অনলাইনে বিভিন্ন পণ্য কিনতে হয় আমাকে। দিনে যদি আমি তিনবার লেনদেন করি তাহলে তিনবারই আমাকে অনুমতি নিতে হচ্ছে। নতুন নিয়মের ফলে লেনদেনে সমস্যা হচ্ছে। এই নিয়ম বাস্তব সম্মত কিনা তা ভেবে দেখা উচিত। তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠান স্পেকট্রাম সফটওয়্যার অ্যান্ড কনসালটিং লিমিটেডের ম্যানেজিং পার্টনার মুশফিকুর রহমান বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রজ্ঞাপনের কারণে আমাদের কার্যক্রম ব্যাহত হচ্ছে। ব্যবসার ওপর বড় প্রভাব পড়ছে। আমরা যে সফটওয়্যার ব্যবহার করি, তার জন্য মাঝেমধ্যেই আমাদের টুলকিট কিনতে হয়, এর দাম ৫০০ থেকে ১০০০ ডলার হয়ে থাকে। এটা আমাদের দিনে কখনও তিনবারও কিনতে হয়। তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ীদের সংগঠন বেসিসের সহসভাপতি (অর্থ) মুশফিকুর বলেন, সরকার বেসিসের সদস্যদের বছরে ৩০ হাজার ডলার পর্যন্ত ব্যয় করার অনুমতি দিয়ে রেখেছে। কিন্তু এই প্রজ্ঞাপণের কারণে আমাদের কার্যক্রম ব্যাহত হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তর্জাতিক ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনে বিদেশি পণ্য বা সেবা কিনতে হলে গ্রাহককে অনলাইন ট্রানজেকশন অথরাইজেশন ফর্ম (ওটিএএফ) পূরণ করে মোবাইল অ্যাপ বা ইন্টারনেট প্লাটফর্মের মাধ্যমে বা হার্ড কপি ব্যাংকে জমা দিতে হবে। ব্যাংক যাচাই-বাছাই করে অসঙ্গতি না পেলে ক্রেডিট কার্ডকে শুধু সেই লেনদেনের জন্য সক্রিয় করে দেবে। অনুমোদন ছাড়া অনলাইনে ডলারের কেনাকাটায় কার্ড কাজ করবে না।

ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও ব্যাংকের নির্বাহীদের সংগঠন এবিবির সভাপতি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, আমরা প্রজ্ঞাপনের দিন থেকেই লেনদেন বন্ধ করে দিয়েছি। গ্রাহকদের (ওটিএএফ) ফরম ফিলাপ করে লেনদেন করতে হচ্ছে। তবে আমরা ফরমটি এখনো ওয়েবসাইটে দিতে পারিনি। গ্রাহকদের অনেক সমস্যা হচ্ছে, গ্রাহকরা অসন্তোষ প্রকাশ করছেন। এ ধরনের সার্কুলার দেয়ার আগে একটু আলোচনা করে নিলে সুবিধা হয়।

এ বিষয়ে ব্যাংকগুলোর আপত্তি ও গ্রাহকদের ভোগান্তি নিরসনে আলোচনার জন্য গত ১৮ নভেম্বর সোমবার ব্যাংকের নির্বাহী ও বেসিসের প্রতিনিধিদেরকে বৈঠকে ডাকা হয়েছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক নাসিম উদ্দিন। তিনি বলেন, আমরা জানতে পেরেছি যে, আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি কেনা হচ্ছিল। আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে জুয়া খেলা ও লটারির টিকেট নিষিদ্ধ হলেও এগুলো করা হচ্ছিল। এ ধরনের অপব্যবহার বন্ধ করতে আমরা পদক্ষেপ নিয়েছি।

২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি এক সার্কুলারে আন্তর্জাতিক পণ্য কেনাকাটায় ক্রেডিট কার্ড ব্যবহারকারী গ্রাহকদের এককভাবে কোন পণ্য বা সেবামূল্যের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত পরিশোধের সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক।

জরিমানা-সুদ ছাড়া মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন জরিমানা ও সুদ ছাড়া ৯ জুন পর্যন্ত দাখিল করা যাবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। গতকাল মঙ্গলবার ছুটির দিনেও এক বিশেষ আদেশে এনবিআর বলেছে, লকডাউনের কারণে অনেক প্রতিষ্ঠান মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন (দাখিলপত্র) সময়মতো জমা দিতে পারেনি। এসব প্রতিষ্ঠানকে জরিমানা ও সুদ ছাড়া রিটার্ন দাখিলের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। আগামী ৯ জুন পর্যন্ত এসব রিটার্ন দাখিল করা যাবে।

এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুবুদ্দিন আহমেদ করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এনভয় গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী কুতুবুদ্দিন আহমেদ। এখন তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন । গত সোমবার বিষয়টি নিশ্চিত করেন এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম মুর্শেদী। তিনি জানান, শারীরিকভাবে কিছুটা অসুস্থ অনুভব করায় তার করোনার পরীক্ষা করানো হয়। গত ২৩ মে টেস্টের রিপোর্ট পজিটিভ এলে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

যুক্তরাষ্ট্রে বেক্সিমকোর ৬৫ লাখ পিপিই গাউন রপ্তানি

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বিশ্বমানের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পারসোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট বা পিপিই) উৎপাদনকারী দেশের কাতারে যোগ দিলো বাংলাদেশ।

sangbad ad

৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে ডিএসই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঈদের পর ৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য ডিএসইর সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে ৩১ মে অফিসে যোগদান করার জন্য চিঠি দেওয়া হয়েছে। রবিবার (২৪ মে) ডিএসইর চেয়ারম্যানের নির্দেশনার আলোকে মানব সম্পদ বিভাগ থেকে ডিএসইর সকল বিভাগের প্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

কোটি মানুষের কর্মসংস্থানের দাবিতে ১৬ লাখ ৩৯৯৪৮ কোটি টাকার জাতীয় স্বপ্নবাজেট প্রস্তাবনা পেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২০ নং অনুচ্ছেদে অধিকার ও কর্তব্যরুপে কর্ম শীর্ষক (ক) অধ্যায়ে বলা হয়েছে: “কর্ম হইতেছে কর্মক্ষম প্রত্যেক নাগরিকের পক্ষে অধিকার, কর্তব্য ও সম্মানের বিষয়, এবং “প্রত্যেকের নিকট হইতে যোগ্যতানুসারে ও প্রত্যেককে কর্মানুযায়ী”-এই নীতির ভিত্তিতে প্রত্যেকে স্বীয় কর্মে জন্য পারিশ্রমিক লাভ করিবেন।

বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে নিয়ে আসবো

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নব নিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল

এসএমই ব্যবসায়ীদের বিশেষ ঋণ পেতে সহায়তা করবে এফবিসিসিআই

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস চলাকালে লাইট ইঞ্জিনিয়ারিং খাতের ব্যবসায়ীদের সাথে

পরিবর্তিত বিশ্ববাণিজ্যের সুযোগ গ্রহণের সুযোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কোভিড-১৯ পরবর্তী পরিবর্তিত বিশ্ববাণিজ্যের সুযোগ গ্রহণের সুযোগ এসেছে।

বিএসইসি চেয়ারম্যানকে বিএমবিএ-স্টেকহোল্ডার সোসাইটির অভিনন্দন

নিজস্ব বার্তা পরিবেশক

image

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে

sangbad ad