• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯

 

বাংলাদেশ ব্যাংকের ছাড়পত্র নেয়ার নিয়ম জারি

ক্রেডিট কার্ডে লেনদেনে ভোগান্তির অভিযোগ গ্রাহকদের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

সম্প্রতি এক প্রজ্ঞাপণ জারি করে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে বিদেশ থেকে পণ্য বা সেবা কেনার জন্য ব্যাংকের কাছ থেকে আগে ছাড়পত্র নিতে হবে। তারপর পর পণ্য বা সেবা কিনতে হবে। একজন ব্যক্তি যদি দিতে একাধিক লেনদেন করেন তাহলে একাধিক ছাড়পত্র নিতে হবে। এই নিয়ম জারির পর লেনদেনে ভোগান্তির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেন অধিকাংশ গ্রাহক ও ব্যাংকাররা। এতে বেশি সমস্যায় রয়েছেন তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ীসহ সাধারণ গ্রাহকরা।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, অনলাইনে ক্রিপ্টোকারেন্সি কেনা ও জুয়া ও লটারিতে অংশ নেয়াসহ আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের ‘অপব্যবহার’ রোধের লক্ষ্যে এ ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এ নিয়ম ‘বাস্তবসম্মত নয়’ মন্তব্য করেছেন ব্যাংকার ও গ্রাহকরা। তারা বলেছেন, এই পদ্ধতিতে ব্যাংকের ব্যয় বাড়বে। গ্রাহকদেরও ভোগান্তি হবে। ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা না করে এমন গুরুতর সিদ্ধান্ত নেয়া ঠিক হয়নি।

এ প্রসঙ্গে মাসুম নামের এক ফ্রিল্যান্সার বলেন, বিদেশ থেকে পেমেন্ট আনার পাশাপাশি প্রতিদিনই বিদেশ থেকে অনলাইনে বিভিন্ন পণ্য কিনতে হয় আমাকে। দিনে যদি আমি তিনবার লেনদেন করি তাহলে তিনবারই আমাকে অনুমতি নিতে হচ্ছে। নতুন নিয়মের ফলে লেনদেনে সমস্যা হচ্ছে। এই নিয়ম বাস্তব সম্মত কিনা তা ভেবে দেখা উচিত। তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠান স্পেকট্রাম সফটওয়্যার অ্যান্ড কনসালটিং লিমিটেডের ম্যানেজিং পার্টনার মুশফিকুর রহমান বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রজ্ঞাপনের কারণে আমাদের কার্যক্রম ব্যাহত হচ্ছে। ব্যবসার ওপর বড় প্রভাব পড়ছে। আমরা যে সফটওয়্যার ব্যবহার করি, তার জন্য মাঝেমধ্যেই আমাদের টুলকিট কিনতে হয়, এর দাম ৫০০ থেকে ১০০০ ডলার হয়ে থাকে। এটা আমাদের দিনে কখনও তিনবারও কিনতে হয়। তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ীদের সংগঠন বেসিসের সহসভাপতি (অর্থ) মুশফিকুর বলেন, সরকার বেসিসের সদস্যদের বছরে ৩০ হাজার ডলার পর্যন্ত ব্যয় করার অনুমতি দিয়ে রেখেছে। কিন্তু এই প্রজ্ঞাপণের কারণে আমাদের কার্যক্রম ব্যাহত হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তর্জাতিক ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনে বিদেশি পণ্য বা সেবা কিনতে হলে গ্রাহককে অনলাইন ট্রানজেকশন অথরাইজেশন ফর্ম (ওটিএএফ) পূরণ করে মোবাইল অ্যাপ বা ইন্টারনেট প্লাটফর্মের মাধ্যমে বা হার্ড কপি ব্যাংকে জমা দিতে হবে। ব্যাংক যাচাই-বাছাই করে অসঙ্গতি না পেলে ক্রেডিট কার্ডকে শুধু সেই লেনদেনের জন্য সক্রিয় করে দেবে। অনুমোদন ছাড়া অনলাইনে ডলারের কেনাকাটায় কার্ড কাজ করবে না।

ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও ব্যাংকের নির্বাহীদের সংগঠন এবিবির সভাপতি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, আমরা প্রজ্ঞাপনের দিন থেকেই লেনদেন বন্ধ করে দিয়েছি। গ্রাহকদের (ওটিএএফ) ফরম ফিলাপ করে লেনদেন করতে হচ্ছে। তবে আমরা ফরমটি এখনো ওয়েবসাইটে দিতে পারিনি। গ্রাহকদের অনেক সমস্যা হচ্ছে, গ্রাহকরা অসন্তোষ প্রকাশ করছেন। এ ধরনের সার্কুলার দেয়ার আগে একটু আলোচনা করে নিলে সুবিধা হয়।

এ বিষয়ে ব্যাংকগুলোর আপত্তি ও গ্রাহকদের ভোগান্তি নিরসনে আলোচনার জন্য গত ১৮ নভেম্বর সোমবার ব্যাংকের নির্বাহী ও বেসিসের প্রতিনিধিদেরকে বৈঠকে ডাকা হয়েছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক নাসিম উদ্দিন। তিনি বলেন, আমরা জানতে পেরেছি যে, আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি কেনা হচ্ছিল। আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে জুয়া খেলা ও লটারির টিকেট নিষিদ্ধ হলেও এগুলো করা হচ্ছিল। এ ধরনের অপব্যবহার বন্ধ করতে আমরা পদক্ষেপ নিয়েছি।

২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি এক সার্কুলারে আন্তর্জাতিক পণ্য কেনাকাটায় ক্রেডিট কার্ড ব্যবহারকারী গ্রাহকদের এককভাবে কোন পণ্য বা সেবামূল্যের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত পরিশোধের সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক।

‘ইসলামিক ওয়ালেট’ আনলো আল-আরাফাহ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের শরিয়াভিত্তিক ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস দিতে প্রথম ‘ইসলামিক ওয়ালেট’ চালু করল বেসরকারি আল-আরাফাহ ইসলামী ব্যাংক।

রঙ বদলে আসছে ৫০ টাকার নতুন নোট

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট বাজারে আসছে। ১৫ ডিসেম্বর রোববার থেকে এই নোট বাজারে ছাড়া হবে বলে

বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসরে সেরা ব্র্যান্ডগুলোকে পুরস্কৃত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসর অনুষ্ঠিত হয়ে গেল গত ৭ ডিসেম্বর। অনুষ্ঠানে

sangbad ad

পুঁজিবাজারে ফের টানা দরপতন

অর্থনৈতিক প্রতিবেদক

image

আবারও টানা দরপতনের কবলে পড়েছে দেশের পুঁজিবাজার। আগের দিন রোববারের ধারাবাহিকতায় ৯ ডিসেম্বর সোমবারও দেশের পুঁজিবাজারে

মূশক আদায়ের লক্ষ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে বসানো হবে ইএফডি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে দোকানে দোকানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বসানোর কাজ চলতি মাসেই শুরু হবে বলে

বাংলাদেশ ব্যাংকের বিশেষ সুবিধায় বিদেশ থেকে টাকা আসবে গ্রাহকের মোবাইল ফোনে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বৈধ ব্যাংকিং চ্যানেলে পাঠালে বিশেষ সুবিধা দিবে

বাংলাদেশ সফল আর্থিক অন্তর্ভুক্তির উজ্জ্বল দৃষ্টান্ত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

দক্ষিণ এশিয়া অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সবচেয়ে প্রয়োজনীয়

‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থাসহ পিয়াজের বাজার ‘অতি দ্রুত’ স্বাভাবিক করার উদ্যোগ গ্রহন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

এ পর্যন্ত আড়াই হাজার ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন বলেছেন

টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টেকসই পানিসম্পদ এবং টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ। ১৭ নভেম্বর রোববার ‘ডিসেমিনেশন ওয়ার্কশপ

sangbad ad