• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৬ ডিসেম্বর ২০২০

 

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিক

কৃষিঋণ বিতরণ বেড়েছে ৩২ শতাংশ

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

করোনার ক্ষতি কাটিয়ে উঠতে বিভিন্ন প্রণোদনা প্যাকেজের কারণে কৃষিঋণ বিতরণ বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বাণিজ্যিক ব্যাংকগুলো কৃষিখাতে ঋণ বিতরণ করেছে ৪ হাজার ৬৮৪ কোটি টাকা। এ অঙ্ক আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ৩২ শতাংশ বেশি। গত বছর একই সময়ে ব্যাংকগুলো বিতরণ করেছিল ৩ হাজার ৫৫৪ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

পরিসংখ্যানে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) তিন মাসে কৃষিঋণ আদায় হয়েছে ৬ হাজার ২৭৭ কোটি ৬৩ লাখ টাকা, যা মোট ঋণের ১৪ দশমিক ২৫ শতাংশ। আগের বছরের স্বাভাবিক পরিস্থিতির মধ্যে আদায় হয়েছিল ১০ দশমিক ৩৬ শতাংশ। টাকার অঙ্কে যার পরিমাণ ছিল ৪ কোটি ৩৭৩ কোটি ৭০ লাখ টাকা। করোনার মধ্যেও কৃষি খাতের উৎপাদন ও সরবরাহ প্রক্রিয়া সচল থাকায় কৃষক সময়মতো কিস্তি ফেরত দিতেছেন। আলোচিত সময়ে কৃষি খাতে ব্যাংকগুলোর পুঞ্জিভূত ঋণ দাঁড়িয়েছে ৪৪ হাজার ৪২ কোটি টাকা। এরমধ্যে খেলাপি ঋণ ৪ হাজার ৯০৯ কোটি টাকা। যা মোট ঋণের ১১ দশমিক ১৫ শতাংশ। করোনার সময়েও কৃষি খাতের উৎপাদন সচল ছিল। তাই এ খাতে ঋণের প্রয়োজনও বেশি ছিল। কিন্তু ব্যাংকগুলো তাদের সঠিক সময় ঋণসহায়তা দেয়নি। ফলে প্রথমবারের মতো গেল অর্থবছরে কৃষিঋণ বিতরণে নির্ধারিত লক্ষ্য অর্জনে ব্যর্থ হয় ব্যাংকগুলো। গেল (২০১৯-২০) অর্থবছরে কৃষকদের জন্য ২৪ হাজার ১২৪ কোটি টাকা ঋণ বরাদ্দ রেখেছিল ব্যাংকগুলো। কিন্তু অর্থবছরে শেষে এ খাতের ঋণ বিতরণের পরিমাণ দাঁড়ায় ২২ হাজার ৭৪৯ কোটি টাকা। সেই হিসাবে গেল অর্থবছরে লক্ষ্যের চেয়ে পাঁচ দশমিক ৬৯ শতাংশ বা এক হাজার ৩৭৫ কোটি টাকার ঋণ বিতরণ কম হয়। এরপরই নড়েচড়ে বসে কেন্দ্রীয় ব্যাংক। কৃষি খাতে ঋণ দিতে ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়া হয়।

জানা গেছে, চলতি (২০২০-২০২১) অর্থবছরে বাংলাদেশ ব্যাংকের বার্ষিক কৃষি ও পল্লীঋণ বিতরণের লক্ষ্য ঠিক করেছে ২৬ হাজার ২৯২ কোটি টাকা যা ২০১৯-২০ অর্থবছরের তুলনায় প্রায় আট দশমিক ৯৯ শতাংশ বেশি। করোনা মহামারীর আর্থিক সংকট মোকাবিলায় এবং সরকারের কৃষি ও কৃষকবান্ধব নীতির সঙ্গে সঙ্গতি রেখে টেকসই উন্নয়নের নির্ধারিত লক্ষ্যের প্রথম ও প্রধান তিনটি লক্ষ্য তথা দারিদ্র্য বিমোচন, ক্ষুধামুক্তি এবং গ্রামীণ অর্থনীতির উন্নয়নের উদ্দেশে পল্লী অঞ্চলে ব্যাপকহারে কৃষিঋণ প্রবাহ বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

কৃষি ও পল্লীঋণের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় চলতি অর্থবছরে ঘোষিত লক্ষ্যমাত্রার মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংক ঋণ বিতরণ করবে ১১ হাজার ৪৫ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলো ঋণ দেয়ার লক্ষ্য ঠিক করেছে ১৫ হাজার ২৪৭ কোটি টাকা। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে রাষ্ট্রীয় ব্যাংকগুলো ঋণ দিয়েছে ১ হাজার ৭৮২ কোটি টাকা যা লক্ষ্যমাত্রার ১৬ দশমিক ১৪ শতাংশ এবং বেসরকারি ব্যাংকগুলো ঋণ দিয়েছে ২ হাজার ৯০২ কোটি টাকা যা লক্ষ্যমাত্রার ১৯ দশমিক শূন্য তিন শতাংশ। সব মিলিয়ে তিন মাসে ঋণ বিতরণ করেছে ৪ হাজার ৬৮৪ কোটি টাকা যা লক্ষ্যমাত্রার ১৭ দশমিক ৮২ শতাংশ।

এদিকে মহামারীর সংকটে কৃষিখাতকে সর্বাত্মকভাবে এগিয়ে নিতে প্রয়োজনীয় সহায়তা দেয়ার ঘোষণা দেন স্বয়ং প্রধানমন্ত্রী। বিশেষ প্রণোদনায় পাঁচ হাজার কোটি টাকা পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। কৃষি খাতে স্বল্পসুদে ঋণ বিতরণ বৃদ্ধির জন্য আগামী একবছর সুদভর্তুকি দেবে সরকার। শস্য ও ফসলচাষে কৃষক পর্যায়ে গত এপ্রিল থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সুদহার চার শতাংশ নির্ধারণ করা হয়েছে। বাকি পাঁচ শতাংশ ভর্তুকি দেবে বাংলাদেশ ব্যাংক।

রাজধানীতে জমে উঠেছে শীতের পোশাকের বাজার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ঠান্ডা ঠান্ডা ভাব জানান দিচ্ছে শীত প্রায় চলেই এসেছে। রাত বৃদ্ধির পর থেকেই শীত অনুভূত হলেও ভোরের দিকে শীত বেশি অনুভূত হচ্ছে। কুয়াশায় মোড়ানো রাত, শিশির ভেজা সকাল ও হালকা ঠান্ডার কারণে শীতের কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড় বাড়ছে।

চার মাসেই গতবছরের চেয়ে বেশি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ব্যাংক ঋণের চেয়ে সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার দিকে ঝুঁকছে সরকার।

পাঁচ হাজার কোটি টাকার লভ্যাংশ পাচ্ছে বিনিয়োগকারীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই শতাধিক কোম্পানি এরই মধ্যে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দেয়া না দেয়ার বিষয়ে সিদ্ধান্ত জানিয়েছে।

sangbad ad

ফেসবুক গ্রুপ বন্ধে বিএসইসি’র চিঠি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজার নিয়ে বিভিন্ন তথ্য অপপ্রচার চালানোর কারণে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ‘শেয়ার বাজারের খবর’ নামে একটি ফেসবুক গ্রুপকে বন্ধ করার জন্য বিটিআরসিকে চিঠি দিয়েছে।

লবণ শিল্পনগরী প্রতিষ্ঠা করবে বিসিক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

চট্টগ্রামে লবণ শিল্পনগরী প্রতিষ্ঠা করার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) চেয়ারম্যান মো. মোশতাক হাসান।

ভুটানের সঙ্গে শুল্কমুক্ত বাণিজ্য চুক্তি ৬ ডিসেম্বর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রোববার (৬ ডিসেম্বর) ভুটানের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) করবে বাংলাদেশ।

গার্ডিয়ান লাইফ এর পাঁচটি নতুন অফিস উদ্বোধন

image

সম্প্রতি গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড আরও পাঁচটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকা যথাক্রমে বুড়িচং, চাঁদপুর, সীতাকুন্ড, ঝিনাইদহ এবং

‘অগ্রজ’-এ কর্মজীবনের অভিজ্ঞতা শেয়ার করলেন রোকেয়া আফজাল রহমান

image

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত ‘অগ্রজ’-এর নবম পর্ব অনুষ্ঠিত হয়েছে গত ৩ ডিসেম্বর। এই আয়োজনে বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে

জনপ্রিয় হচ্ছে ড্রাগন চাষ ভাগ্য বদল অনেক কৃষকের

সংবাদ অনলাইন ডেস্ক

দেশে ধীরে ধীরে জনপ্রিয় প্রিয় হচ্ছে বিদেশি ফল ড্রাগনের চাষ। এক সময় কৃষি বিজ্ঞানিরা ধারণা করছিলেন, দেশের আবহাওয়ায় এই ফলের চাষ করতে বেশ কাঠখড় পোড়াতে হবে।