• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

 

করোনায় বৈশ্বিক ক্ষতি ১২ লাখ কোটি ডলার : আইএমএফ

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০১ জুলাই ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

২০২১ সালের শেষনাগাদ করোনা মহামারীর কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ১২ লাখ কোটি ডলারের সমপরিমাণ, যার মাথাপিছু পরিমাণ প্রায় ১ হাজার ৬০০ ডলার। অর্থাৎ করোনা মহামারীতে ধনী-গরিব, তরুণ-বৃদ্ধ, নারী-পুরুষ-শিশু নির্বিশেষে বিশ্বের প্রতিটি মানুষ অন্তত ১ হাজার ৬০০ ডলারের সমপরিমাণ ক্ষতির শিকার হবে। করোনায় সম্ভাব্য এ ক্ষতির পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সম্ভাব্য এ পরিস্থিতি পশ্চিমের ধনীদের চাপের মুখে ফেলবে। তবে তাদের এ ক্ষতি কাটিয়ে ওঠাটাও তুলনামূলক সহজ হতে পারে। যদিও এশিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকার উন্নয়নশীল ও উন্নয়নকামী দেশগুলোর কোটি কোটি মানুষের পক্ষে এ ধাক্কা সামাল দেয়া বেশ কঠিন হয়ে পড়তে পারে। কেননা এশিয়া-আফ্রিকার অনেক মানুষের বার্ষিক আয় ১ হাজার ৬০০ ডলারের বেশ কম। তাদের রীতিমতো জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড় করিয়ে দিতে পারে অর্থনৈতিক এ ক্ষত। সম্ভাব্য পরিস্থিতি ব্যাখ্যা করতে গিয়ে আফ্রিকার লাইবেরিয়া ও মোজাম্বিকের উদাহরণ দেয়া হয়েছে। বিশ্বব্যাংকের হিসাবে, এ দুই দেশের মানুষের বার্ষিক আয় ১ হাজার ৬০০ ডলারের কম। এখন করোনার ক্ষত এ দুই দেশের মানুষের জীবনযাপনের লড়াইকে আরও জোরদার করে তুলতে পারে। তাদের আরও প্রান্তিক অবস্থানে ঠেলে দিতে পারে করোনা পরিস্থিতি। সম্ভাব্য এ অর্থনৈতিক ক্ষত আগামী দিনগুলোয় তাদের অনেককেই প্রয়োজনীয় খাদ্য ও চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত করতে পারে। বিষয়টা এমন নয় যে কোন বৈশ্বিক কর্তৃপক্ষ মানুষের দ্বারে দ্বারে গিয়ে ১ হাজার ৬০০ ডলার করে সংগ্রহ করে নিয়ে আসবে। তবে করোনার কারণে বিশ্বজুড়ে মানুষের জীবন, জীবিকা, ক্রয়ক্ষমতা থেকে শুরু করে সামগ্রিক অর্থনীতির ওপর যে ধাক্কা লেগেছে, যে অনিশ্চয়তা ও চ্যালেঞ্জ তৈরি হয়েছে; তা থেকে কেউ রেহাই পাবে না। প্রত্যেকের ঘাড়ে এ চ্যালেঞ্জের বোঝা গিয়ে পড়বে। বিশ্বজুড়ে সবাইকে ক্ষতির মুখোমুখি হতে হবে। বেশিরভাগ মানুষের মাথাপিছু আয় কমবে। এভাবেই মাথাপিছু ১ হাজার ৬০০ ডলার ক্ষতির প্রাক্কলন করা হয়েছে।

এ বিষয়ে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, চলতি বছরের শেষ নাগাদ বিশ্বের ১৭০টি বা প্রায় ৯০ শতাংশ দেশকে নি¤œ মাথাপিছু আয়ের সংকটে ভুগতে হতে পারে। এর আগে আমরা কখনই এত বেশি দেশকে একসঙ্গে এমন চ্যালেঞ্জের মুখে পড়তে দেখিনি। স্বাভাবিকভাবেই মহামারীর পর বিশ্বজুড়ে অসাম্য অনেক বেড়ে যাবে। খাদ্য, আবাসস্থল, স্বাস্থ্য, অর্থনীতি, সমাজ সব ক্ষেত্রেই পরিবর্তন আসবে। বিষয়টি অবশ্যই আমাদের মাথায় রাখতে হবে এবং মূল্য নিয়ন্ত্রণ, আয় বৃদ্ধি ও দারিদ্র্য নিয়ন্ত্রণের জন্য আন্তর্জাতিক বাণিজ্যের ভূমিকা অনুধাবন করতে হবে। দেশগুলোর মধ্যে অনেক বেশি আত্মকেন্দ্রিক সিদ্ধান্ত নেয়ার প্রবণতা দেখা দেবে। ফলে বিশ্বায়নের নাটকীয় পতন রোধে আমাদের আগেভাগেই পদক্ষেপ নিতে হবে।

এদিকে ইন্টারনাশনাল লেবার অর্গানাইজেশনের (আইএলও) এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের দ্বিতীয়ার্ধ (জুলাই-ডিসেম্বর) নাগাদ বৈশ্বিক মহামারী পরিস্থিতি চূড়ান্ত রূপ নিতে পারে। একই সময়ে করোনা সংকটে বিশ্বজুড়ে ৩০ কোটির বেশি মানুষ স্থায়ী কর্মসংস্থান হারাতে পারে। বিশেষত এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকার দেশগুলোয় সম্ভাব্য এ কর্মসংস্থান সংকট চরম আকার ধারণ করার সম্ভাবনা রয়েছে। করোনার কারণে বিশ্বজুড়ে কর্মবাজারে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়তে পারে স্বল্প দক্ষতার কাজে নিয়োজিত কর্মী ও শ্রমিকরা। অনেক দেশে স্বল্প আয় করা নারী শ্রমিকরা ছাঁটাইয়ের মুখে পড়তে পারে। বছরের দ্বিতীয়ার্ধ নাগাদ বিশ্বজুড়ে অপ্রাতিষ্ঠানিক কর্মে (যেমন উবার চালক, কৃষি শ্রমিক প্রভৃতি) নিয়োজিত ২০০ কোটি মানুষ ও বিভিন্ন দেশের বস্তিতে বসবাসরত ৮০ শতাংশের বেশি মানুষ কাজ হারাতে পারে। কিংবা তাদের আয় কমে যেতে পারে।

প্রাইজবন্ডের ১০০তম ড্র, প্রথম পুরস্কার ০৯০৭৪৮৫

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের সর্ব?শেষ ১০০তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়েছে। ছয় লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ীর নম্বর ০৯০৭৪৮৫

মাইক্রোসফটের টিকটক কেনা থমকে গেছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

টিকটকে কিনতে কথাবার্তা চালাচ্ছিল মাইক্রোসফট। তবে এখন তা থমকে গেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সিলেটে গরুর চামড়া ২০ টাকা, ছাগলের চামড়া ফ্রি

প্রতিনিধি, সিলেট

image

সিলেটে কােরবানিতে জবাইকৃত একটি গরুর চামড়া ২০ টাকা দরে বিক্রি হচ্ছে! আর

sangbad ad

রিলায়েন্স-জেরার বিদ্যুৎ প্রকল্পে ৬৪ কোটি ডলারের ঋণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে একটি বিদ্যুৎ প্রকল্পের জন্য ভারত ও জাপানের যৌথ মালিকানার একটি কোম্পানি ৬৪ কোটি ২০ লাখ ডলারের ঋণচুক্তি করেছে কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের সাথে।

চামড়া সংক্রান্ত সমস্যা সমাধানে কন্ট্রোল সেল গঠন বাণিজ্য মন্ত্রণালয়ের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত বছর কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দেয় সরকার। কিন্তু তা মানেনি অনেক ব্যবসায়ী। তাই গত বছর কোরবানির

পার্বত্য অঞ্চলে কৃষিঋণ দিতে বিশেষ নির্দেশনা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান জেলায় সাধারণ কৃষক ও জুমচাষিদের সহজে ব্যাংক হিসাব খোলা এবং প্রণোদনা সুবিধার

আইপিডিসির অর্ধ-বার্ষিক ইনভেস্টরস মিট অনুষ্ঠিত

image

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স আয়োজন করলো প্রতিষ্ঠানটির অর্ধবার্ষিক ইনভেস্টরস মিট যেখানে আইপিডিসি-র আর্থিক

১৭ বছর পর কমল ব্যাংক রেট

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সঙ্কটে অর্থের জোগান বাড়াতে প্রায় ১৭ বছর পর ব্যাংক রেট কমিয়ে ৪ শতাংশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে মুদ্রানীতির এ প্রতিবেদন প্রকাশ করা হয়। করোনা মহামারিতে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার এবং সরকার নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে চলতি (২০২০-২১) অর্থবছরের জন্য সম্প্রসারণমুখী মুদ্রানীতি ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাংক।

বেসরকারি ঋণ প্রবৃদ্ধিতে গুরুত্বারোপ করে নতুন মুদ্রানীতি ঘোষণা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার ও সরকারের নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে চলতি ২০২০-২১ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা