• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৩ আগস্ট ২০২০

 

করোনায় পরিচালন মুনাফা কমেছে অধিকাংশ ব্যাংকের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

করোনায় অধিকাংশ ব্যাংকেরই পরিচালন মুনাফা কমেছে। ব্যাংক খাত জানিয়েছেন, আগে থেকেই খেলাপি ঋণের চাপ, তারল্য সংকট, এর ওপর করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ব্যবসা-বাণিজ্যের অবনতির হওয়ায় পরিচালন মুনাফা কমে গেছে। চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) মুনাফা কমেছে প্রায় প্রতিটি ব্যাংকের। আগের বছরের একই সময়ের তুলনায় ১ থেকে ১৬৩ কোটি পর্যন্ত ক্ষতি হয়েছে বিভিন্ন ব্যাংকের।

সংশ্লিষ্ট ব্যাংক সূত্রে জানা যায়, সাউথইস্ট ব্যাংকের এ বছর পরিচালন মুনাফা হয়েছে ৩৪২ কোটি টাকা যা আগের বছর ছিল ৫০৫ কোটি টাকা। এ বছর পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫০৪ কোটি টাকা আগের বছরে ব্যাংকের এই মুনাফা ছিল ৫৪০ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২৪৩ কোটি টাকা যা আগের বছর একই সময়ে ছিল ৩৩১ কোটি টাকা। রূপালী ব্যাংকের পরিচালন মুনাফা ৭৫ কোটি থেকে বেড়ে এ বছরে জুন শেষে দাঁড়িয়েছে ১৩০ কোটি টাকা। আলোচিত সময়ে ৯০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে এন আরবিসি ব্যাংক। আগের বছরের একই সময়ে ৮৯ কোটি টাকা মুনাফা অর্জন করে ব্যাংকটি। মেঘনা ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে মাত্র ১২ কোটি টাকা আগের বছরের একই সময়ে যা ছিল ৪৫ কোটি টাকা। জানুয়ারি থেকে জুন পর্যন্ত যমুনা ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২৮০ কোটি টাকা। আগের বছরে যা ছিল ৩১০ কোটি। এক্সিম ব্যাংকের পরিচালন মুনাফা কমে দাঁড়িয়েছে ৩১৭ কোটিতে। আগের বছরে ৩৩০ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছিল ব্যাংকটি। মধুমতি ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১২৫ কোটি টাকা যা আগের বছরে ছিল ৯৮ কোটি। চতুর্থ প্রজন্মের সাউথ বাংলা ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭০ কোটি টাকা। আগের বছর একই সময়ে যা ছিল ৯০ কোটি। এনসিসি ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২৯০ কোটি। আগের বছরে যা ছিল ৩৬২ কোটি টাকা। মিডল্যান্ড ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫২ কোটি। গত বছরের এই সময়ে তাদের মুনাফা ছিল ৬৫ কোটি টাকা।

ব্যাংকাররা জানিয়েছেন, করোনার বিস্তাররোধে লকডাউনের কারণে স্বাভাবিক কার্যক্রম হচ্ছে না। ব্যাংকের ঋণ আদায় প্রায় বন্ধ। এ অবস্থায় এপ্রিল ও মে মাসের ঋণের সুদকে আয় হিসাবে না দেখিয়ে ‘ব্লকড হিসাবে’ রাখার নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। ফলে ব্যাংকগুলোর আয় কমে গেছে। অন্যদিকে এপ্রিল থেকে সব ঋণের সুদ ৯ শতাংশ নির্দিষ্ট করে দেয়া হয়েছে। এতে ব্যাংকগুলোর সুদের আয় প্রায় ২৫ শতাংশ কমে গেছে। এছাড়া ব্যাংকগুলোর বড় একটা আয় আসছে বৈশ্বিক বাণিজ্য তথা আমদানি-রপ্তানি থেকে। কিন্তু মহামারীতে গত তিন মাস ধরে এ খাতের আয় প্রায় বন্ধ। যার কারণে ব্যাংকগুলোর ব্যয় বাড়লেও আয় হচ্ছে না। এসব কারণে ব্যাংকের মুনাফা কমেছে। ১ জুলাই ছিল ব্যাংক হলিডে। এদিন ব্যাংকগুলোর তাদের বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্র করে অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করেছে। জানা গেছে, দেশের বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে বেশিরভাগই পুঁজিবাজারে তালিকাভুক্ত। প্রান্তিক (তিন মাস) ভিত্তিতে ব্যাংকগুলো তাদের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন কেন্দ্রীয় ব্যাংক এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং স্টক এক্সচেঞ্জের কাছে জমা দেয়।

এর আগে কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় আর্থিক প্রতিবেদন অনুমোদন করতে হয়। এরপর পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য সেই তথ্য স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করে। নিয়ম অনুযায়ী, স্টক এক্সচেঞ্জে জমার দেয়ার আগে ব্যাংকগুলো আনুষ্ঠানিকভাবে এসব তথ্য জানাতে করতে পারবে না। তবে বিভিন্ন সূত্রে বেশ কিছু ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য পাওয়া গেছে। এতে দেখা যায়, বেশিরভাগ ব্যাংকের পরিচালন মুনাফা কমে গেছে।

এ বিষয়ে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. শামস উল ইসলাম বলেন, আমরা আয় বাড়ানোর যতগুলো পথ আছে সবগুলোতেই জোর দিয়েছি। ইন্টারেস্ট, নন ইন্টারেস্ট, ট্রেজারি কার্যক্রম, ফান্ড ম্যানেজমেন্ট, সিন্ডিকেশন ঋণ, বৈদেশিক বাণিজ্য ও রেমিটেন্স সবগুলোতেই আমাদের পারফরম্যান্স ভালো হয়েছে। এছাড়া বিশেষ ঋণ পুনঃতফসিল নীতিমালার আওতায় ২ শতাংশ ডাউন পেমেন্টে আমাদের বড় ধরনের আদায় হয়েছে।

ব্যাংকাররা আরও জানিয়েছেন, এবার ব্যাংকগুলোর পরিচালন মুনাফার বড় অংশই এসেছে কমিশন, সার্ভিসচার্জ, আমদানি আয় থেকে। ব্যাংকের আয়ের প্রধান খাত সুদ হলেও এবার এই খাত থেকে আদায় হয়েছে খুবই কম। এর মূল কারণ এপ্রিল থেকে সব ঋণের সুদ ৯ শতাংশ নির্দিষ্ট করে দেয়া। যে কারণে মুনাফার অঙ্ক প্রত্যাশা অনুযায়ী হয়নি। এছাড়া তারল্য সংকটের করোনার প্রাদুর্ভাবের কারণে এ বছর ঋণ বিতরণ কাক্সিক্ষত পর্যায়ে হয়নি। যার নেতিবাচক প্রভাব পড়েছে মুনাফায়।

মাইক্রোসফটের টিকটক কেনা থমকে গেছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

টিকটকে কিনতে কথাবার্তা চালাচ্ছিল মাইক্রোসফট। তবে এখন তা থমকে গেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সিলেটে গরুর চামড়া ২০ টাকা, ছাগলের চামড়া ফ্রি

প্রতিনিধি, সিলেট

image

সিলেটে কােরবানিতে জবাইকৃত একটি গরুর চামড়া ২০ টাকা দরে বিক্রি হচ্ছে! আর

রিলায়েন্স-জেরার বিদ্যুৎ প্রকল্পে ৬৪ কোটি ডলারের ঋণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে একটি বিদ্যুৎ প্রকল্পের জন্য ভারত ও জাপানের যৌথ মালিকানার একটি কোম্পানি ৬৪ কোটি ২০ লাখ ডলারের ঋণচুক্তি করেছে কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের সাথে।

sangbad ad

চামড়া সংক্রান্ত সমস্যা সমাধানে কন্ট্রোল সেল গঠন বাণিজ্য মন্ত্রণালয়ের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত বছর কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দেয় সরকার। কিন্তু তা মানেনি অনেক ব্যবসায়ী। তাই গত বছর কোরবানির

পার্বত্য অঞ্চলে কৃষিঋণ দিতে বিশেষ নির্দেশনা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান জেলায় সাধারণ কৃষক ও জুমচাষিদের সহজে ব্যাংক হিসাব খোলা এবং প্রণোদনা সুবিধার

আইপিডিসির অর্ধ-বার্ষিক ইনভেস্টরস মিট অনুষ্ঠিত

image

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স আয়োজন করলো প্রতিষ্ঠানটির অর্ধবার্ষিক ইনভেস্টরস মিট যেখানে আইপিডিসি-র আর্থিক

১৭ বছর পর কমল ব্যাংক রেট

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সঙ্কটে অর্থের জোগান বাড়াতে প্রায় ১৭ বছর পর ব্যাংক রেট কমিয়ে ৪ শতাংশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে মুদ্রানীতির এ প্রতিবেদন প্রকাশ করা হয়। করোনা মহামারিতে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার এবং সরকার নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে চলতি (২০২০-২১) অর্থবছরের জন্য সম্প্রসারণমুখী মুদ্রানীতি ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাংক।

বেসরকারি ঋণ প্রবৃদ্ধিতে গুরুত্বারোপ করে নতুন মুদ্রানীতি ঘোষণা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার ও সরকারের নির্ধারিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে চলতি ২০২০-২১ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা

প্রণোদনা প্যাকেজে ক্ষুদ্র ঋণের আবেদন প্রক্রিয়া সহজ করার দাবি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ হতে এসএমই উদ্যোক্তারা এখনও প্রয়োজনীয় ঋণ সহায়তা পাননি। ঋণ