• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৩ জুন ২০২০

 

করোনা : ২৮ মের পর প্রণোদনা পাবেন না ব্যাংকাররা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৮ মে ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলাকালে ব্যাংক কর্মকর্তা-কর্মচারী স্ব শরীরে ১০ দিন অফিস গেলেই ভাতা হিসাবে বাড়তি এক মাসের বেতন দেয়ার বিশেষ প্রণোদনা ঘোষণা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। আগামী ২৮ মের পর হতে এ প্রণোদনা ভাতা আর পাবেন না তারা। তবে ২৯ মে থেকে স্ব-শরীরে উপস্থিত কর্মকর্তা কর্মচারীরা ব্যাংকের নিজস্ব নীতিমালার আওতায় যাতায়াত ভাতা পাবেন।

রোববার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি হয়েছে।

সার্কুলারে বলা হয়, অর্থনীতি পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের ন্যায় ব্যংকিং কর্মকাণ্ড গতিশীল করার আবশ্যকতা পরিলক্ষিত হচ্ছে। সীমিত ব্যাংকিং কার্যক্রম ধীরে ধীরে প্রত্যাহারপূর্বক স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনর বিষয়ে এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ব্যাংকগগুলোকে তাদের ব্যাংকিং কার্যক্রম পর্যায়ক্রমে স্বাভাবিক ধারায় ফিরিয়ে আনার প্রয়োজনীয় ব্যবস্থা প্রহণ আবশ্যক হয়ে পড়েছে। তাই ২৮ মে এর পর হতে ব্যাংকারদের জন্য ব্যাংকে স্বশরীরে উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনার জন্য বিশেষ প্রণোদনা ভাতা প্রদান অব্যাহত রাখার আবশ্যকতা পরিলক্ষিত হয় না।

এর আগে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে গত ১২ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে বলা হয়, ব্যাংকে কর্মরত কর্মকর্তা-কর্মচারী যারা সরকার ঘোষিত সাধারণ ছুটিকালে ব্যাংকে স্ব শরীরে গমণপূর্বক ব্যাংকিং কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দায়িত্ব পালন করেছেন বা করছেন তারা বিশেষ প্রণোদনা ভাতা প্রাপ্য হবেন। সাধারণ ছুটিকালে কর্মকর্তা-কর্মচারীরা কমপক্ষে ১০ কার্যদিবস স্বশরীরে ব্যাংকে কর্মরত থাকলে তা পূর্ণমাস হিসেবে গণ্য হবে। তবে ১০ কার্যদিবসের কম স্বশরীরে ব্যাংকে কর্মরত থাকলে সে ক্ষেত্রে আনুপাতিক হারে উক্ত ভাতা প্রাপ্য হবেন।

পোশাক খাতের সংস্কার তদারক করবে আরএসসি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশে এখন থেকে স্থানীয় আইনে পোশাক খাতের সংস্কার কাজের তদারকি করবে নতুন প্ল্যাটফর্ম আরএমজি সাসটেইনেবল কাউন্সিল (আরএসসি)।

ডিপিএসসহ ব্যাংক আমানতে বিলম্ব ফি দিতে হবেনা

সংবাদ অনলাইন রিপোর্ট, নিজস্ব বার্তা পরিবেশক

করোনা পরিস্থিতির কারনে বাংকে ডিপিএস বা অন্য কোনো সঞ্চয়ী হিসাবের টাকা নির্ধারিত

নাসা গ্রুপের চেয়ারম্যান সপরিবারে করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার স্ত্রী, পুত্র ও পুত্রবধূসহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন । তিনি বেসরকারি এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসেরও (বিএবি) চেয়ারম্যান।

sangbad ad

করোনাকালের মানবিক বাজেট চাই

মো. কামরুজ্জামান

image

আমাদের মত উন্নয়নশীল দেশে বাজেট-বরাদ্দের চেয়ে বাজেট-বাস্তবায়ন সব সময় গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়। লক্ষণীয় হল,

শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে আজ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর আজ রোববার ৩১ মে থেকে দেশের শেয়ারবাজারে লেনদেন চালু হচ্ছে। লেনদেন চালুর বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনাপত্তি দেয়ার প্রেক্ষিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

৭৩ কোটি ডলার জরুরি সহায়তা দিচ্ছে আইএমএফ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তা দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে এই সহায়তার পরিমাণ ৬ হাজার ৯৫৪ কোটি টাকা।ওয়াশিংটন ডিসিতে আইএমএফের সদর দপ্তরে সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় বাংলাদেশের জন্য এ জরুরি ঋণ সহায়তা অনুমোদন দেওয়া হয়েছে।

শিক্ষাবিদ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে এমসিসিআই’র স্মরণসভা ও দোয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশিষ্ট শিক্ষাবিদ ও সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) উদ্যোগে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগের অর্থ কমল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

এখন থেকে একক নামে কেউ ১০ লাখ টাকার বেশি ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগ করতে পারবে না। এতদিন এই সীমা ছিল ৩০ লাখ টাকা। আর যুগ্ম-নামে বিনিয়োগের ঊর্ধ্বসীমা ৬০ লাখ টাকা থেকে কমিয়ে ২০ লাখ টাকা করা হয়েছে ।

জরিমানা-সুদ ছাড়া মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন জরিমানা ও সুদ ছাড়া ৯ জুন পর্যন্ত দাখিল করা যাবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। গতকাল মঙ্গলবার ছুটির দিনেও এক বিশেষ আদেশে এনবিআর বলেছে, লকডাউনের কারণে অনেক প্রতিষ্ঠান মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন (দাখিলপত্র) সময়মতো জমা দিতে পারেনি। এসব প্রতিষ্ঠানকে জরিমানা ও সুদ ছাড়া রিটার্ন দাখিলের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। আগামী ৯ জুন পর্যন্ত এসব রিটার্ন দাখিল করা যাবে।

sangbad ad