• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৯ নভেম্বর ২০২০

 

করোনা : ২৮ মের পর প্রণোদনা পাবেন না ব্যাংকাররা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৮ মে ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
download
image

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলাকালে ব্যাংক কর্মকর্তা-কর্মচারী স্ব শরীরে ১০ দিন অফিস গেলেই ভাতা হিসাবে বাড়তি এক মাসের বেতন দেয়ার বিশেষ প্রণোদনা ঘোষণা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। আগামী ২৮ মের পর হতে এ প্রণোদনা ভাতা আর পাবেন না তারা। তবে ২৯ মে থেকে স্ব-শরীরে উপস্থিত কর্মকর্তা কর্মচারীরা ব্যাংকের নিজস্ব নীতিমালার আওতায় যাতায়াত ভাতা পাবেন।

রোববার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি হয়েছে।

সার্কুলারে বলা হয়, অর্থনীতি পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের ন্যায় ব্যংকিং কর্মকাণ্ড গতিশীল করার আবশ্যকতা পরিলক্ষিত হচ্ছে। সীমিত ব্যাংকিং কার্যক্রম ধীরে ধীরে প্রত্যাহারপূর্বক স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনর বিষয়ে এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ব্যাংকগগুলোকে তাদের ব্যাংকিং কার্যক্রম পর্যায়ক্রমে স্বাভাবিক ধারায় ফিরিয়ে আনার প্রয়োজনীয় ব্যবস্থা প্রহণ আবশ্যক হয়ে পড়েছে। তাই ২৮ মে এর পর হতে ব্যাংকারদের জন্য ব্যাংকে স্বশরীরে উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনার জন্য বিশেষ প্রণোদনা ভাতা প্রদান অব্যাহত রাখার আবশ্যকতা পরিলক্ষিত হয় না।

এর আগে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে গত ১২ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে বলা হয়, ব্যাংকে কর্মরত কর্মকর্তা-কর্মচারী যারা সরকার ঘোষিত সাধারণ ছুটিকালে ব্যাংকে স্ব শরীরে গমণপূর্বক ব্যাংকিং কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দায়িত্ব পালন করেছেন বা করছেন তারা বিশেষ প্রণোদনা ভাতা প্রাপ্য হবেন। সাধারণ ছুটিকালে কর্মকর্তা-কর্মচারীরা কমপক্ষে ১০ কার্যদিবস স্বশরীরে ব্যাংকে কর্মরত থাকলে তা পূর্ণমাস হিসেবে গণ্য হবে। তবে ১০ কার্যদিবসের কম স্বশরীরে ব্যাংকে কর্মরত থাকলে সে ক্ষেত্রে আনুপাতিক হারে উক্ত ভাতা প্রাপ্য হবেন।

সপ্তাহ ব্যবধানে বেড়েছে ৯টি নিত্যপণ্যের দাম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে অনুযায়ী গত এক সপ্তাহের ব্যবধানে নিত্যপ্রয়োজনীয় বেশ কিছু পণ্যের দাম বেড়েছে।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য নিযুক্ত অশোক কুমার

image

সম্প্রতি বাংলাদেশ সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে কমিশনের বিশিষ্ট নিউক্লিয়ার মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. অশোক কুমার পালকে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (জীব বিজ্ঞান) পদে চলতি দায়িত্বে নিয়োগ দিয়েছেন।

এডিআর-এর ব্যবহার বৃদ্ধিতে একযোগে কাজ করবে ঢাকা চেম্বার এবং বিয়াক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যবিরোধ নিষ্পত্তির জন্য এডিআর-এর ব্যবহার বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক)।

sangbad ad

তিন বছরে কানাডায় রপ্তানি আয় দ্বিগুণ করতে চাই : বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যে সক্ষমতা বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজার প্রবেশে সহায়তার স্বীকৃতি হিসেবে এই বছর ‘এক্সপোর্ট লঞ্চপ্যাড বাংলাদেশ’-এর সনদপত্র প্রদান করা হয়েছে।

করোনায় বৃদ্ধির পর ফের কমল বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনার মধ্যে গত ২০১৯-২০ অর্থবছরের শেষ মাস জুনে দেশের বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি আট দশমিক ৬১ শতাংশে নেমে এসেছিল।

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে বেক্সিমকো ফার্মা

সংবাদ অনলাইন ডেস্ক

image

গেল সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়ার শীর্ষ ১০ কোম্পানির তালিকার

লটারির মাধ্যমে পুরস্কার পাবেন ইএফডিতে ভ্যাট পরিশোধকারী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) মাধ্যমে যারা ভ্যাট প্রদান করবেন, আগামী জানুয়ারি থেকে তাদের ইনভয়েস লটারি করা হবে।

রতনপুর স্টিলের রাইট ইস্যু বাতিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারের তালিকাভুক্ত রতনপুর স্টিল রি-রোলিং মিলসের (আরএসআরএম) রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব বাতিল করা হয়েছে।

সুন্দরবনের রাস উৎসবে নিরাপত্তায় থাকবে কোস্টগার্ড

image

আজ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আওতাধীন দুবলার চরের আলোরকোলে হিন্দু ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার পূণ্যস্নান অনুষ্ঠিত হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতি ও ধর্মীয় স্পর্শকাতরতা বিবেচনায় এ উপলক্ষে শুধুমাত্র পূণ্যার্থী/তীর্থযাত্রীদের অংশগ্রহণে আজ থেকে শুরু করে ৩০ নভেম্বর সকালে পূণ্যস্নানের মাধ্যমে রাসপূজা ও পূণ্যস্নান উৎসবের সমাপ্তি হবে।