• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯

 

এয়ারলাইনসের টিকিট বিক্রিতে ব্যাংক গ্যারান্টি লাগবে না ট্রাভেল এজেন্সির

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

৩০ লাখ টাকার ব্যাংক গ্যারান্টি ছাড়াই এয়ারলাইনসের টিকিট বিক্রির সুযোগ পাবে বাংলাদেশের ট্রাভেল এজেন্সিগুলো। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আয়াটা) ও অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)-এর মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় এ সিদ্ধান্ত অনুমোদন হয়, যা আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হবে।

৩০ লাখ টাকার ব্যাংক গ্যারান্টি দিতে না পারার কারণে এতদিন অনেক ছোট এজেন্সি বড় এজেন্সির ওপর নির্ভরশীল ছিল। টিকিট বিক্রিতে তৈরি হতো সিন্ডিকেট। নতুন এই সিদ্ধান্তের ফলে টিকিট বিক্রিতে সিন্ডিকেন্ট বন্ধের পাশাপাশি ছোট পরিসরের ট্রাভেল এজেন্সিরও ব্যবসার সুযোগ সৃষ্টি হবে বলে মনে করছেন এ খাতের সংশ্লিষ্টরা।

জানা গেছে, বিদেশি এয়ারলাইনসগুলোর টিকিট বিক্রি করতে হলে এতদিন আয়াটার সদস্য হতে হতো। একই সঙ্গে ট্রাভেল এজেন্সিকে ৩০ লাখ টাকার ব্যাংক গ্যারান্টি দিতে হতো। ব্যাংক গ্যারান্টি দিয়ে আয়াটা’র ছাড়পত্র নেওয়ার পরই কেবল বিদেশি এয়ারলাইনসগুলোর টিকিট বিক্রির সুযোগ মিলতো। ফলে বড় অংকের টাকা ব্যাংক গ্যারান্টি না দেওয়ার কারণে অনেক ছোট প্রতিষ্ঠান অন্য এজেন্সির মাধ্যমে টিকিট সংগ্রহ করে গ্রাহকদের কাছে বিক্রি করতো। এসব এজেন্সি কখনও কখনও সিন্ডিকেট করে টিকিটের দাম বাড়িয়ে দিতো।

আটাব সূত্রে জানা গেছে, বাংলাদেশে ট্রাভেল এজেন্সি মালিকদের সংগঠন আটাব দীর্ঘদিন ধরে সংগঠনের সদস্যদের ব্যাংক গ্যারান্টি ছাড়া টিকিট বিক্রির সুবিধা চালুর চেষ্টা করে আসছিল। আয়াটার সঙ্গে আটাবের বৈঠকও হয়েছে একাধিকবার। ব্যাংক গ্যারান্টি বাতিলের প্রসঙ্গে সর্বশেষ ১১ সেপ্টেম্বর আটাব ও আয়াটার’র মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা হয়। এ দুটি সংগঠনের মধ্যে বৈঠকে সিদ্ধান্ত হয়- আয়াটার সদস্য হতে ৩০ লাখ টাকা ব্যাংক গ্যারান্টি দিতে হবে না। আগামী ১ নভেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। শুধু এজেন্সিগুলো যত টাকার টিকিট বিক্রি করবে, তত টাকার ব্যাংক গ্যারান্টি দেবে।

এ প্রসঙ্গে আটাবের মহাসচিব আবদুস সালাম আরেফ বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে এ বিষয়ে তৎপরতা চালিয়ে আসছি। এ সিদ্ধান্তের ফলে এজেন্সিগুলোর ব্যাংক গ্যারান্টি দেওয়ার বাড়তি চাপ কমে যাচ্ছে। ছোট উদ্যোক্তারাও টিকিট এজেন্সির ব্যবসায় যুক্ত হতে পারবেন। ১১ সেপ্টেম্বর আটাব ও আয়াটার দ্বিপাক্ষিক আলোচনায় এ সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, এ সিদ্ধান্তের ফলে যে কেউ ট্রেড লাইসেন্স নেওয়ার পর মন্ত্রণালয় থেকে ট্রাভেল এজেন্সির লাইসেন্স নিতে পারবেন। এরপর আটাবের সদস্য পদ নিয়ে টিকিট বিক্রির জন্য আয়াটা সদস্য হওয়ার আবেদন করতে পারবেন। ব্যাংক গ্যারান্টি ছাড়াই আয়াটার সদস্য হওয়ার অনুমোদন পাবে ট্রাভেল এজেন্সিগুলো। পরবর্তী সময়ে যে এয়ারলাইনসের যত টাকার টিকিট বিক্রি করতে চাইবেন, তারা ঠিক তত টাকার ব্যাংক গ্যারান্টি দিয়ে টিকিট বিক্রি করতে পারবেন।

এ প্রসঙ্গে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) পরিচালক তৌফিক রহমান বলেন, ‘এ সুবিধা চালু হলে ছোট এজেন্সির জন্য এয়ারলাইনসের টিকিট সরাসরি বিক্রির সুযোগ উন্মোচিত হবে। ট্যুর অপারেটরদের টিকিট পাওয়ার জন্য যে জটিলতা ছিল, তা কমে আসবে। ট্যুর অপারেটরদের জন্য টিকিট বিক্রির প্রক্রিয়া সহজ হলে দেশে পর্যটন খাতে সুফল আসবে। সবচেয়ে বেশি সুবিধা হবে অল্প পুঁজির ছোট ট্রাভেল এজেন্সিগুলোর। কারণ, এতে করে তাদের ব্যবসার সুযোগ তৈরি হবে।

শেয়ারবাজারে বড় দরপতনে দিশাহারা বিনিয়োগকারীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শেয়ারবাজারে মূল্য সূচকের ধারাবাহিক পতনের সঙ্গে তারল্য সংকটও

সূচকের পতন দিয়ে সপ্তাহ শুরু শেয়ারবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শেয়ারবাজারে রোববার (৬ অক্টোবর) সপ্তাহের প্রথম কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। এদিন ডিএসইতে

ডিএসইতে প্রধান সূচক সামান্য বাড়লেও সিএসইতে সব সূচকের পতন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের শেয়ারবাজারে বেশিরভাগ দামি কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে। এতে বেশিরভাগ

sangbad ad

তিন মাস পর রেমিটেন্সে প্রণোদনার অর্থ পাচ্ছেন গ্রাহকরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাজেটের ঘোষণা অনুযায়ী প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিটেন্সের বিপরীতে ২ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন

ডুয়িং বিজনেস রেংকিংয়ে বাংলাদেশের অবস্থান নিশ্চিত করার জন্য বিডাকে উদ্যোগ নেয়ার আহ্বান

নিজস্ব বার্তা পরিবেশক

image

মঙ্গলবার (১ অক্টোবর) মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) গুলশান কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান

শিগগিরই পুঁজিবাজারে আসছে সরকারি ব্যবসা প্রতিষ্ঠান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শেয়ারবাজারের উন্নয়নের জন্য যা যা করার দরকার তার সবকিছু করবে সরকার। কয়েক মাসের মধ্যে সরকারি লাভজনক একাধিক ভালো

গার্ডিয়ান লাইফের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকীউদযাপন

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

গত ৬ বছর জুড়ে বাংলাদেশের দ্রুততম ক্রমবর্ধমান জীবন বীমা কোম্পানি হিসেবেউদ্ভাবন, আর্থিক অন্তর্ভুক্তি, অল্টারনেট বিজনেস মডেল

শিক্ষার্থীরাই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: আইনমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আজকের শিক্ষার্থীরাই আগামীতে দেশ গড়ায় অর্থনীতিসহ বিভিন্ন খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন আইনমন্ত্রী আনিসুল হক।

ক্যাসিনো সামগ্রী আমদানি বন্ধ করা হয়েছে : এনবিআর চেয়ারম্যান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশে ক্যাসিনো সামগ্রী আমদানি বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন

sangbad ad