• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

এডিআর-এর ব্যবহার বৃদ্ধিতে একযোগে কাজ করবে ঢাকা চেম্বার এবং বিয়াক

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৮ নভেম্বর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বাণিজ্যবিরোধ নিষ্পত্তির জন্য এডিআর-এর ব্যবহার বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক)। শনিবার (২৮ নভেম্বর) সংগঠন দুটির মধ্যকার সমঝোতা স্মারক ঢাকাস্থ বিয়াকের প্রধান কার্যালয়ে স্বাক্ষরিত হয়। ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত মহাসচিব আফসারুল আরিফিন এবং বিয়াক-এর পরিচালক এমএ আকমল হোসেন আজাদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী, বাংলাদেশের অভ্যন্তরে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে অথবা বাংলাদেশের বাইরে কোন বাংলাদেশি নাগরিক বা ব্যবসায়ীর অন্যদেশের নাগরিক বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের মধ্যে বাণিজ্যবিষয়ক বিরোধের সৃষ্টি হলে ঢাকা চেম্বার বিষয়টির বিকল্প নিষ্পত্তি অথবা মধ্যস্থতার নিমিত্তে বিয়াক-এর সঙ্গে যোগাযোগের সুপারিশ করবে। এছাড়া মধ্যস্থতা এবং বিরোধ নিষ্পত্তির বিষয়ে দুটো প্রতিষ্ঠানই প্রযুক্তিগত, প্রায়োগিক ও কৌশলগত সহযোগিতা বিনিময় করবে, পাশাপাশি বিকল্প বিরোধ নিষ্পত্তিতে বিয়াকের কার্যক্রমকে আরও সুপরিচিত করে তোলার লক্ষ্যে ঢাকা চেম্বার এবং বিয়াক যৌথভাবে সেমিনার, কর্মশালা, আলোচনা সভা, প্রশিক্ষণ কোর্সের আয়োজন করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিয়াক-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ এ (রুমি) আলী বিয়াকের নিজস্ব বিকল্প বিরোধ নিষ্পত্তি ও মধ্যস্থতা আইনের আওতায় এর প্রাতিষ্ঠানিক বিরোধ নিষ্পত্তি ও মধ্যস্থতা সেবার মাধ্যমে কিভাবে আদালতের সাহায্য ছাড়াই উদ্ভুত যেকোন ব্যবসায়িক বিরোধ নিষ্পত্তি করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়া (এডিআর) একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি প্রক্রিয়া, যার মাধ্যমে স্বল্প খরচে, অত্যন্ত গোপনীয়তা ও নিরপেক্ষতার সঙ্গে দু’পক্ষেরই স্বার্থ সংরক্ষণ করে বিরোধ নিষ্পত্তি করা হয়ে থাকে। তিনি ঢাকা চেম্বারের সদস্যদের মাঝে অথবা অন্য যে কোন ব্যবসায়ী প্রতিষ্ঠানের সঙ্গে বিদ্যমান বাণিজ্য বিরোধ থেকে থাকলে বিয়াকের বিরোধ নিষ্পত্তি সেবা গ্রহণের আহ্বান জানান। এ সময় ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, ব্যবসায় কার্যক্রমে উদ্ভুত বিরোধপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় আরবিট্রেশন এবং মধ্যস্থতা অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করতে পারে এবং এ সমঝোতা স্মারকের মাধ্যমে ঢাকা চেম্বারের সদস্যরা নিজেদের ব্যবসায়িক কর্মকান্ডে এডিআর-এর সুবিধা গ্রহণ করতে পারবেন। বিয়াক এ ধরনের কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশে স্বীকৃত একমাত্র প্রতিষ্ঠান, তবে ব্যবসায়ী সমাজে বিয়াকের এ কার্যক্রমকে আরও জনপ্রিয় ও সুপরিচিত করে তোলার ওপর সর্বাধিক গুরুত্বারোপ করেন। এছাড়া বিকল্প বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়ার মাধ্যমে দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা যথেষ্ট উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এনকেএ মবিন বলেন, দ্বিপাক্ষিক চুক্তি সংক্রান্ত ব্যবসায়িক বিরোধ নিষ্পত্তিতে স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি একটি নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত করেছে। এ সময় বিয়াকের জেনারেল ম্যানেজার মাহবুবা রহমান রুনা এবং আইন পরামর্শক রুবাইয়া ইহসান কারিশমা উপস্থিত ছিলেন।

বৈধপথে বাড়ছে রেমিট্যান্স প্রবাহ: প্রযুক্তি প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত পাঁচ বছরে মোবাইল ব্যাংকিং তৃণমূল পর্যায়ে জনপ্রিয় হয়ে উঠেছে। বৈধপথে বাড়ছে রেমিট্যান্স প্রবাহ। সোমবার (২৫ জানুয়ারি) বিকেলে অনলাইন হোম সেন্টের মাধ্যমে ক্রস বর্ডার রেমিট্যান্স উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘অগ্রজ’ এর দ্বাদশ পর্বে অতিথি ছিলেন অর্থনীতিবিদ ও উন্নয়ন চিন্তাবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত ‘অগ্রজ’-এর দ্বাদশ পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ, উন্নয়ন চিন্তাবিদ

দেশে দারিদ্র্যের হার ২২-২৩ শতাংশের বেশি হবে না: এম এ মান্নান

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে দারিদ্র্যের হার ২২-২৩ শতাংশের বেশি নয় বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান । তিনি বলেছেন, করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি প্রণোদনার প্রবাহ যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়নি। কিছু কিছু ক্ষেত্রে প্রান্তিক পর্যায় পর্যন্ত সরকার ঘোষিত প্রণোদনা পৌঁছায়নি।

sangbad ad

ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স বাংলাদেশের ‘ডানো পাওয়ার ব্র্যান্ডটক’ অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্র্যান্ড এবং মার্কেটিং পেশাজীবীদের কমিউনিটি ‘ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স বাংলাদেশে’র আয়োজনে দ্বিতীয় ব্র্যান্ডটক অনুষ্ঠিত হয়েছে। চারদিনের এই

বীমা কোম্পানিগুলোর আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বীমা খাত বর্তমানে ইমেজ ক্রাইসিসে ভুগছে। ৭৮টি কোম্পানির মধ্য অনেকেরই যোগ্য সিইও নেই।

শিল্পের প্রযুক্তি উন্নয়নে হাজার কোটি টাকার তহবিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পরিবেশের জন্য ক্ষতিকর হবে না এমন রপ্তানিমুখী শিল্পের প্রযুক্তিগত উন্নয়নে এক হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

ভোজ্যতেলের যৌক্তিক মূল্য নির্ধারণে কাজ চলছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ভোজ্যতেল আমদানিতে সরকারের রাজস্ব না কমিয়ে চার স্থানের ডিউটির পরিবর্তে এক স্থানে নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে আবারও চিঠি দেবে বাণিজ্য মন্ত্রণালয়।

করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে ৩৫ প্রতিষ্ঠান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ৩৫টি কোম্পানি ৭ম জাতীয় করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে।

সূচক কমলেও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রবিবার (২৪ জানুয়ারী) সপ্তাহের প্রথম কার্যদিবস সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।