• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

সিএমএসএমই অনুৎপাদনশীল খাতে

ঋণ বিতরণের সীমা বাড়াল বাংলাদেশ ব্যাংক

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
download

কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি খাতে (সিএমএসএমই) ঋণ বিতরণের গতি আনতে এর অনুৎপাদনশীল ব্যবসা উপখাতে ঋণ বিতরণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নানা সুযোগ-সুবিধা দেয়ার পরও সিএমএসএমই খাতে সরকার ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিলের ঋণ বিতরণ না বাড়ায় এই এ সীমা বাড়ানো হয়েছে। এখন ব্যবসা উপখাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বাৎসরিক ঋণের আনুপাতিক হার ৩০ শতাংশ, যা এতদিন ২০ শতাংশ ছিল। এতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য ব্যবসা উপখাতে আগের তুলনায় বেশি প্রণোদনার ঋণ বিতরণের সুযোগ তৈরি হয়েছে।

বুধবার (২৮ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ এ-সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, গত ১৩ এপ্রিল সিএমএসএমই তহবিলের নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, অধিক সংখ্যক জনবল নিয়োজিত থাকায় সিএমএসএমইয়ের উৎপাদন ও সেবা- এই দুই উপখাতে প্রাধান্য দিয়ে মাইক্রো ও ক্ষুদ্রশিল্পে ব্যবসা উপখাতকেও প্রণোদনা প্যাকেজের অন্তর্ভুক্ত করা হয়। সেই সঙ্গে উৎপাদন, সেবা ও ব্যবসা উপখাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বাৎসরিক ঋণ বিনিয়োগের আনুপাতিক হার যথাক্রমে ৫০, ৩০ ও ২০ শতাংশে নির্ধারণ করা হয়। পরবর্তীতে গত ৩১ আগস্ট আরেক সার্কলারে মাধ্যমে উৎপাদন ও সেবা খাতে বাৎসরিক ঋণের আনুপাতিক হার যথাক্রমে ৫০ ও ৩০ শতাংশের পরিবর্তে সামগ্রিকভাবে ৮০ শতাংশে পুনর্বিন্যাস করা হয়।

সার্কুলারে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত সিএমএসএমই খাতের অন্তর্ভুক্ত শিল্প ও সেবা উপখাতে উল্লেখ্যযোগ্য পরিমাণ ঋণ বিতরণ করা হলেও আলোচ্য প্যাকেজ বাস্তবায়ন অগ্রগতি আশানুরূপ হয়নি। তাছাড়া ব্যবসা উপখাতে নিয়োজিত মাঠপর্যায়ের উদ্যোক্তা ও বিভিন্ন ব্যবসায়িক সংগঠন ব্যবসা উপখাতে বরাদ্দ বৃদ্ধির অনুরোধ জানিয়েছে। এর প্রেক্ষিতে ব্যবসা উপখাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বাৎসরিক ঋণের আনুপাতিক হার ২০ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ৩০ শতাংশ নির্ধারণ করা হলো। তবে তহবিলের আওতায় ব্যবসা উপখাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাৎসরিক ঋণ বিনিয়োগের ২০ শতাংশের বেশি হলে (যা কোনভাবেই ৩০ শতাংশের অধিক হতে পারবে না) সমানুপাতিক হারে উৎপাদন ও সেবা উপখাতে ঋণের অনুপাত হ্রাস পাবে। তবে উৎপাদন ও সেবা উপখাতে সামগ্রিক ঋণের অনুপাত ৭০ শতাংশের কম হবে না। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত সেপ্টেম্বর মাস পর্যন্ত এই প্যাকেজের আওতায় মাত্র চার হাজার ৮২২ কোটি টাকা বিতরণ করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। ২৬ হাজার ৮৬৪টি সিএমএসএমই প্রতিষ্ঠান এই ঋণ পেয়েছে। এর মধ্যে নারী উদ্যোক্তা এক হাজার ১২৪ জন ও পুরুষ ২১ হাজার ৬৪২ জন।

শেয়ারবাজারে সূচকের উত্থান বেড়েছে লেনদেন ও দর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগেরদিনের মতো বুধবারও (২ ডিসেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়নের দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সচিবালয়ের মতো পাবলিক সার্ভিস কমিশন, হাইকোর্ট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারীসহ সমপদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা ও ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সিইও মাহফুজুল ডেপুটি সিইও ফেরদৌস

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) প্রথমবারের মতো প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা (ডেপুটি সিইও) নিয়োগ দিয়েছে।

sangbad ad

ফের দেশের বাজারে কমল স্বর্ণের দাম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বিশ্ববাজারে স্বর্ণের দাম নিম্নমুখী। তাই টানা দুই সপ্তাহে দেশের বাজারে মূল্যবান এই ধাতুর দাম কমানো হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে পোশাক খাতে শঙ্কা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

করোনার দ্বিতীয় ঢেউয়ের বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে দেশের রপ্তানিমুখী পোশাক শিল্পে।

পাঁচ মাসে প্রবাসী আয় ১১ বিলিয়ন ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগেরমাসের তুলনায় সদ্য বিদায়ী নভেম্বর মাসে প্রবাসী আয় কিছুটা কমেছে। তবে গত বছরের নভেম্বর মাসের তুলনায় রেমিট্যান্স বা প্রবাসী আয় বেড়েছে ৫২ কোটি ডলার।

সোনার দর আরেক দফা কমল

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের ভোটের পর আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশেও কমানো হয়েছে বলে গহনা ব্যবসায়ীরা জানিয়েছেন। দুই দফায় সাড়ে ৩ হাজার টাকা কমার পরও দেশে সবচেয়ে ভালো মানের সোনার ভরি এখনও ৭২ হাজার টাকার উপরে রয়েছে, যা বছরের শুরুতে ছিল ৫৮ হাজার টাকা।

কঠিন শর্তে বিশ্বব্যাংকের ঋণ নেবে কিনা দ্বিধায় সরকার

রেজাউল করিম

image

তিনটি প্রকল্পের জন্য বিশ্বব্যাংকের কাছ থেকে কঠিন শর্তে ১২০ কোটি ডলার ঋণ নেয়ার বিষয়টি ভেবে দেখছে বাংলাদেশ। সম্প্রতি সংস্থাটি

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের আইপিও লটারি ৩ ডিসেম্বর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বীমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে।