• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

ইডিএফ ঋণের সুদ দশমিক ২৫ শতাংশ কমালো বাংলাদেশ ব্যাংক

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
download
image

মহামারী করোনাভাইরাসের কারণে রপ্তানিকারকদের ক্ষতি পুষিয়ে দিতে বাংলাদেশ ব্যাংকের ইডিএফের সুদ ২ শতাংশ থেকে দশমিক ২৫ শতাংশ পয়েন্ট কমিয়ে আনা হয়েছে। এতে এখন থেকে রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ১ দশমিক ৭৫ শতাংশ সুদে ঋণ পাবেন রপ্তানিকারকরা।

গতকাল (বুধবার) একটি সার্কুলার জারি করে এই তহবিল থেকে ঋণের সুদহার কমানোর সিদ্ধান্ত জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে জারি করা সার্কুলারে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারীর মধ্যে ক্ষতিগ্রস্ত রপ্তানিকারকদের বিশ্ববাজারে প্রতিযোগিতায় সক্ষমতা বাড়াতে এ সুবিধা দেওয়া হয়েছে। ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত এ সুবিধা পাওয়া যাবে।

নতুন নির্দেশনা অনুযায়ী, এখন থেকে রপ্তানি উন্নয়ন তহবিল থেকে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে দশমিক ৭৫ শতাংশ সুদে ঋণ দেবে। বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ১ দশমিক ৭৫ শতাংশ সুদে ঋণ নিতে পারবেন রপ্তানিকারকরা।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর ৭ এপ্রিল রপ্তানি উন্নয়ন তহবিলের পরিমাণ সাড়ে তিন বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৫ বিলিয়ন ডলার করা হয়। একইসঙ্গে রপ্তানিকারকদের জন্য এই তহবিল থেকে ঋণের সুদের হার কমিয়ে ২ শতাংশে বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক। তার আগে ইডিএফ থেকে কোনো রপ্তানিকারক ঋণ নিলে লাইবর (লন্ডন ইন্টারব্যাংক অপার রেট) এর সঙ্গে ১ দশমিক ৫ শতাংশ যোগ করে সুদের হার নির্ধারণ করা হত।

সেক্ষেত্রে লাইবর রেট প্রতিদিনই উঠানামা করায় সুদের হার ৩ থেকে ৪ শতাংশের মতো পড়ে যেতো। স্বাধীনতার পর বিশ্ব ব্যাংকের সহায়তায় মাত্র ১৫ মিলিয়ন ডলার নিয়ে ইডিএফ গঠন করেছিল বাংলাদেশ ব্যাংক। দেশের রপ্তানি আয় বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে সেই তহবিল এখন ৫ ডলার হয়েছে।

শেয়ারবাজারে সূচকের উত্থান বেড়েছে লেনদেন ও দর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগেরদিনের মতো বুধবারও (২ ডিসেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়নের দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সচিবালয়ের মতো পাবলিক সার্ভিস কমিশন, হাইকোর্ট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারীসহ সমপদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা ও ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সিইও মাহফুজুল ডেপুটি সিইও ফেরদৌস

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) প্রথমবারের মতো প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা (ডেপুটি সিইও) নিয়োগ দিয়েছে।

sangbad ad

ফের দেশের বাজারে কমল স্বর্ণের দাম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বিশ্ববাজারে স্বর্ণের দাম নিম্নমুখী। তাই টানা দুই সপ্তাহে দেশের বাজারে মূল্যবান এই ধাতুর দাম কমানো হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে পোশাক খাতে শঙ্কা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

করোনার দ্বিতীয় ঢেউয়ের বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে দেশের রপ্তানিমুখী পোশাক শিল্পে।

পাঁচ মাসে প্রবাসী আয় ১১ বিলিয়ন ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগেরমাসের তুলনায় সদ্য বিদায়ী নভেম্বর মাসে প্রবাসী আয় কিছুটা কমেছে। তবে গত বছরের নভেম্বর মাসের তুলনায় রেমিট্যান্স বা প্রবাসী আয় বেড়েছে ৫২ কোটি ডলার।

সোনার দর আরেক দফা কমল

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের ভোটের পর আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশেও কমানো হয়েছে বলে গহনা ব্যবসায়ীরা জানিয়েছেন। দুই দফায় সাড়ে ৩ হাজার টাকা কমার পরও দেশে সবচেয়ে ভালো মানের সোনার ভরি এখনও ৭২ হাজার টাকার উপরে রয়েছে, যা বছরের শুরুতে ছিল ৫৮ হাজার টাকা।

কঠিন শর্তে বিশ্বব্যাংকের ঋণ নেবে কিনা দ্বিধায় সরকার

রেজাউল করিম

image

তিনটি প্রকল্পের জন্য বিশ্বব্যাংকের কাছ থেকে কঠিন শর্তে ১২০ কোটি ডলার ঋণ নেয়ার বিষয়টি ভেবে দেখছে বাংলাদেশ। সম্প্রতি সংস্থাটি

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের আইপিও লটারি ৩ ডিসেম্বর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বীমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে।