• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৬ জুন ২০১৯

 

আট মাসে রপ্তানি আয়ের প্রবৃদ্ধি ১৩ শতাংশ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

নানা প্রতিবন্ধকতার পরও রপ্তানি বাণিজ্যে সুফল পাচ্ছে বাংলাদেশ। চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ২ হাজার ৭৫৬ কোটি ২৮ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এ আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১২ দশমিক ৯৮ শতাংশ বেশি। যা নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৮১ শতাংশ বেশি। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক। এ খাতের রপ্তানি আয় ধারাবাহিকভাবে বাড়ছে। এছাড়া রাজনৈতিক স্থিতিশীলতার কারণে অন্যান্য খাতের আয়ও ক্রমান্বয়ে বাড়ছে। যার কারণে রপ্তানিতে বড় প্রবৃদ্ধি অর্জন সম্ভব হচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে অর্থবছর শেষে রপ্তানি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। সে হিসেবে চলতি অর্থবছরের প্রথম আট মাসে লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৫৫৬ কোটি ৫০ লাখ ডলার। তবে এ সময়ে আয় হয়েছে ২ হাজার ৭৫৬ কোটি ২০ লাখ মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৮১ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ বছর রপ্তানি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১২ দশমিক ৯৮ শতাংশ। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৮ মাসে রপ্তানি আয় ছিল ২ হাজার ৪৩৯ কোটি ৭০ লাখ ডলার। ওই বছর দেশে পণ্য রপ্তানি থেকে আয় হয়েছিল ৩ হাজার ৭০০ কোটি ডলার ও ৪৫০ কোটি ডলার। ফলে মোট রপ্তানি আয় দাঁড়ায় ৪ হাজার ১৫০ কোটি ডলার।

ইপিবির সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, একক মাস হিসেবে চলতি বছরের ফেব্রুয়ারিতে ৩৩৮ কোটি ৩২ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এটি গত ফেব্রুয়ারির তুলনায় ১০ দশমকি ১২ শতাংশ বেশি। গত বছরের ফেব্রুয়ারিতে পণ্য খাতে রপ্তানি আয় ছিল ৩০৭ কোটি ২১ লাখ ডলার।

দেশের রপ্তানি আয়ের প্রায় ৮০ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। আলোচিত সময়ে এ খাত থেকে রপ্তানি আয় এসেছে ২ হাজার ৩১২ কোটি ৬০ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৯৩ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ বছর রপ্তানি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৪ দশমিক ১৭ শতাংশ। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৮ মাসে পোশাক খাতে রপ্তানি আয় ছিল ২ হাজার ২৫ কোটি ৬০ লাখ ডলার।

ইপিবির প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের ৮ মাসে সবচেয়ে বেশি পরিমাণে ৫৮ দশমিক ২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে কৃষিপণ্য রপ্তানিতে। এ খাত থেকে আয় এসেছে ৬৪ কোটি ২৭ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রপ্তানি আয় বেড়েছে ৩৭ দশমিক ৯ শতাংশ। প্লাস্টিক পণ্যে প্রবৃদ্ধি বেড়েছে ১৮ দশমিক ৩২ শতাংশ। এ সময়ে আয় হয়েছে ৭ কোটি ৬৮ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ দশমিক ১৬ শতাংশ বেশি।

এদিকে আলোচিত সময়ে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি আয়ে প্রবৃদ্ধি কমেছে। একই সঙ্গে অর্জিত হয়নি লক্ষ্যমাত্রা। এ সময়ে এ খাত থেকে আয় এসেছে ৫৬ কোটি ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে ২১ দশমিক ১৮ শতাংশ। এছাড়া চামড়াজাত পণ্য রপ্তানিতে লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ৫ দশমিক ৭১ শতাংশ। এ প্রবৃদ্ধিও গত বছরের চেয়ে ১১ দশমিক ৫ শতাংশ কম। এ সময়ে আয় হয়েছে ৬৯ কোটি ৪৭ লাখ ডলার।

ডিসিসিআই’র ‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’ শীর্ষক ২ দিনের মেলার আয়োজন করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

প্রতিবছর ১০ লাখ মোটরসাইকেল উৎপাদন হবে দেশে : শিল্প মন্ত্রণালয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশে ২০২৭ সাল নাগাদ মোটরসাইকেলের বার্ষিক উৎপাদনক্ষমতা ১০ লাখে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে শিল্প মন্ত্রণালয়। পাশাপাশি

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন : বাণিজ্য ঘাটতি ১ লাখ কোটি টাকা ছাড়ালো

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ বিভিন্ন দেশ থেকে আমদানি বাড়াচ্ছে। কিন্তু সেই তুলনায় রপ্তানি আয় বাড়াতে পারছে না। ফলে বহির্বিশ্বের সঙ্গে লেনদেনে

sangbad ad

সুতায় ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার চায় বিটিএমএ : বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশি সুতার ওপর ৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করায় দেশের বস্ত্রখাত (কাপড় ও সুতা)

প্রতিবছর ৮ হাজার হেক্টর কৃষি জমি হারাচ্ছে বাংলাদেশ : সেমিনারে বক্তারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রতিবছর ৮ হাজার হেক্টর কৃষি জমি হারাচ্ছে বাংলাদেশ। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু নৌ-পরিষদ আয়োজিত এক সেমিনারে

যেভাবে এলো আজকের এই বাজেট

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারের যে কর্মকাণ্ডের ওপর সব মহলের তীক্ষ্ণ দৃষ্টি থাকে তা হলো জাতীয় বাজেট। নতুন কী থাকছে, কিসের দাম বাড়ছে, কিসের দাম

জাতীয় বাজেট ২০১৯-২০ : শেয়ারবাজারে ব্যক্তিগত করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

চলতি অর্থবছরের (২০১৯-২০) বাজেটে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য সুখবর

প্রাণ ও ড্যানিশসহ ১৮ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রাণের লাচ্ছা সেমাই ও হলুদের গুঁড়া, ড্যানিশ এবং শবনম ভেজিটেবলসহ ১৮ প্রতিষ্ঠানের পণ্যের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ১১ জুন

খেলাপি ঋণের অর্ধেকের বেশি রাষ্ট্রায়ত্ত আট ব্যাংকের : আদায় করা যাচ্ছে না ঋণের ৩২ শতাংশই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মার্চ শেষে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ছয় ব্যাংকের মোট খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫৩ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ টাকা,

sangbad ad