• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

আট মাসে রপ্তানি আয়ের প্রবৃদ্ধি ১৩ শতাংশ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

নানা প্রতিবন্ধকতার পরও রপ্তানি বাণিজ্যে সুফল পাচ্ছে বাংলাদেশ। চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ২ হাজার ৭৫৬ কোটি ২৮ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এ আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১২ দশমিক ৯৮ শতাংশ বেশি। যা নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৮১ শতাংশ বেশি। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক। এ খাতের রপ্তানি আয় ধারাবাহিকভাবে বাড়ছে। এছাড়া রাজনৈতিক স্থিতিশীলতার কারণে অন্যান্য খাতের আয়ও ক্রমান্বয়ে বাড়ছে। যার কারণে রপ্তানিতে বড় প্রবৃদ্ধি অর্জন সম্ভব হচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে অর্থবছর শেষে রপ্তানি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। সে হিসেবে চলতি অর্থবছরের প্রথম আট মাসে লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৫৫৬ কোটি ৫০ লাখ ডলার। তবে এ সময়ে আয় হয়েছে ২ হাজার ৭৫৬ কোটি ২০ লাখ মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৮১ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ বছর রপ্তানি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১২ দশমিক ৯৮ শতাংশ। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৮ মাসে রপ্তানি আয় ছিল ২ হাজার ৪৩৯ কোটি ৭০ লাখ ডলার। ওই বছর দেশে পণ্য রপ্তানি থেকে আয় হয়েছিল ৩ হাজার ৭০০ কোটি ডলার ও ৪৫০ কোটি ডলার। ফলে মোট রপ্তানি আয় দাঁড়ায় ৪ হাজার ১৫০ কোটি ডলার।

ইপিবির সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, একক মাস হিসেবে চলতি বছরের ফেব্রুয়ারিতে ৩৩৮ কোটি ৩২ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এটি গত ফেব্রুয়ারির তুলনায় ১০ দশমকি ১২ শতাংশ বেশি। গত বছরের ফেব্রুয়ারিতে পণ্য খাতে রপ্তানি আয় ছিল ৩০৭ কোটি ২১ লাখ ডলার।

দেশের রপ্তানি আয়ের প্রায় ৮০ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। আলোচিত সময়ে এ খাত থেকে রপ্তানি আয় এসেছে ২ হাজার ৩১২ কোটি ৬০ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৯৩ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ বছর রপ্তানি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৪ দশমিক ১৭ শতাংশ। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৮ মাসে পোশাক খাতে রপ্তানি আয় ছিল ২ হাজার ২৫ কোটি ৬০ লাখ ডলার।

ইপিবির প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের ৮ মাসে সবচেয়ে বেশি পরিমাণে ৫৮ দশমিক ২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে কৃষিপণ্য রপ্তানিতে। এ খাত থেকে আয় এসেছে ৬৪ কোটি ২৭ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রপ্তানি আয় বেড়েছে ৩৭ দশমিক ৯ শতাংশ। প্লাস্টিক পণ্যে প্রবৃদ্ধি বেড়েছে ১৮ দশমিক ৩২ শতাংশ। এ সময়ে আয় হয়েছে ৭ কোটি ৬৮ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ দশমিক ১৬ শতাংশ বেশি।

এদিকে আলোচিত সময়ে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি আয়ে প্রবৃদ্ধি কমেছে। একই সঙ্গে অর্জিত হয়নি লক্ষ্যমাত্রা। এ সময়ে এ খাত থেকে আয় এসেছে ৫৬ কোটি ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে ২১ দশমিক ১৮ শতাংশ। এছাড়া চামড়াজাত পণ্য রপ্তানিতে লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ৫ দশমিক ৭১ শতাংশ। এ প্রবৃদ্ধিও গত বছরের চেয়ে ১১ দশমিক ৫ শতাংশ কম। এ সময়ে আয় হয়েছে ৬৯ কোটি ৪৭ লাখ ডলার।

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দিতে বিডার আহ্বান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন বিডার নির্বাহী চেয়ারম্যান

ব্যবহার প্রতিরোধে তামাকের বিকল্প চাষ দরকার : খলীকুজ্জমান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অনুপাত হারে ধূমপায়ী কমলেও সংখ্যার হারে কমছে না। আমাদের এখন তামাকের বিরুদ্ধে জোর প্রচারণার পাশাপাশি দরকার তামাকের বিকল্প চাষ।

সাড়ে ৪ লাখ কৃষককে বিনামূল্যে বীজ-সার দিবে সরকার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৯-২০ মৌসুমে উফশী (উচ্চ ফলনশীল) আউশ আবাদ বাড়ানোর লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক

sangbad ad

বিদেশি ক্রেতাদের ক্রয়াদেশ বেশি এসএমই মেলায়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

হাজারো ক্রেতা-দর্শনার্থীর সমাগমে জমে উঠেছে জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯। রাজধানীর আগারগাঁওয়ে

স্বর্ণ আমদানি লাইসেন্সের জন্য আবেদনপত্র জমা নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

স্বর্ণ আমদানির জন্য আগ্রহীদের লাইসেন্স দিতে আবেদনপত্র নেয়া শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য বেশ কিছু শর্ত দেয়া হযেছে। আবেদনকারী নিবন্ধিত

নারী উদ্যোক্তাদের জন্য আরও কাজ করতে হবে সরকারকে : এসএমই ফাউন্ডেশনের সেমিনারে বক্তারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নারী উন্নয়নে বাংলাদেশ এখন অনেক এগিয়েছে। দেশের অর্থনীতিতে নারীর অবদানও বাড়ছে। এরপরও

দেউলিয়া আইন করার ঘোষণা অর্থমন্ত্রীর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংকের ঋণ খেলাপি ও ঋণ অপলোপন নিয়ন্ত্রণে দেউলিয়া আইন (ইনসলভেন্সি অ্যাক্ট)

অসাধু ব্যাংক কর্মকর্তাদের ছাড় নয় : অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অসাধু ব্যবসায়ীদের পাশাপাশি অসাধু ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে

যে কোনো মূল্যে জলবায়ু পরিবর্তনের হার নিয়ন্ত্রণ করতে হবে: অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ না করা গেলে

sangbad ad