• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

অসাধু ব্যাংক কর্মকর্তাদের ছাড় নয় : অর্থমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৩ মার্চ ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

অসাধু ব্যবসায়ীদের পাশাপাশি অসাধু ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, খেলাপি ঋণ আর যেন না বাড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে। অসাধু ব্যবসায়ীদের তো ধরা হবেই, যেসব ব্যাংক কর্মকর্তা সাহায্য করবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। ১৩ মার্চ বুধবার কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলনে তিনি এ হুঁশিয়ারি দেন।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকের পরিচালনা পর্ষদ খেলার জায়গা নয়। যারা এ সম্পর্কে জানেন না, তাদের পর্ষদে রাখব না। তবুও কোনভাবে যেন ঋণখেলাপি না বাড়ে। একজন অসাধু অফিসার সাফল্য ম্লান করে দিতে পারেন। ১০টি ভালো কাজের পর একটি খারাপ করলেও সবাই বলবে ‘সব নিয়ে চলে গেছে’। যিনি অন্যায় করেন আর অন্যায়ে সহায়তা করেন- অপরাধ তো একই। পরিচালক নিয়োগে অনেক সুপারিশ সামলাতে হয় জানিয়ে মন্ত্রী বলেন, অভিজ্ঞতা ছাড়া পরিচালক নিয়োগ দেয়া হবে না। তিনি জানান, অর্থ মন্ত্রণালয়ের অধীন সব প্রতিষ্ঠান দুর্নীতিতে ‘জিরো টলারেন্স’ নীতিতে চলবে বলে তিনি প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেছেন। এর জন্য ব্যাংক কর্মকর্তাদের দুর্নীতি না করার বিষয়ে আনুষ্ঠানিক শপথ করাতে চান তিনি। তিনি বলেন, হাত তুলে শপথ করতে হবে যে আপনারা দুর্নীতিকে ‘নো’ বলবেন। নিজে দুর্নীতি করবেন না, অন্য কাউকে দুর্নীতিতে সহায়তা করবেন না। অসৎ কাজ থেকে সবসময় দূরে থাকতে হবে। যারা অসাধু ব্যবসায়ী, তাদের সঙ্গে আমরাও থাকি। আমরা যারা আছি, তাদেরও কোনভাবে ছাড় দেয়া হবে না। যারা তাদের প্রশ্রয় দিয়েছেন, তাদের বের করা খুব কঠিন নয়। তবে অপরাধ স্বীকার করলে ক্ষমা করা হবে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, সবাইকে ঠিক পথে নিয়ে আসব। কেউ অপরাধ করে আসলে ভিন্ন পথে যদি টাকা নিয়ে থাকে- তা যদি ফেরত দিতে পারে, গোপনে আমাকে বললেও মাফ করে দেব।

লিজ ফাইন্যান্সিং প্রতিষ্ঠানগুলোকে বিশেষ নিরীক্ষার আওতায় আনা হবে জানিয়ে তিনি বলেন, দু’একটি বাদ দিলে কোন প্রতিষ্ঠানেই ফোন করে কাউকে পাওয়া যায় না। প্রত্যেকটি প্রতিষ্ঠানে স্পেশাল অডিট করব। তবে কাউকে ছোট করার জন্য নয়, কাউকে জেলে পাঠানোর জন্য নয়। প্রমাণ না পাওয়া পর্যন্ত পদক্ষেপ নেব না। আর্থিক খাতে অপচয় কমাতে প্রযুক্তিগত পরিবর্তন নিয়ে আসার কথাও বলেন মুস্তফা কামাল। তিনি বলেন, ব্লকচেইন টেকনোলজি নিয়ে আসতে হবে। একটি কমপ্রিহেনসিভ টেকনোলজিতে আনতে হবে, যাতে সবাই একই প্রযুক্তি ব্যবহার করতে পারে। বিভিন্ন ধরনের টেকনোলজি ব্যবহারে অপচয় বাড়ে।

সৎ ব্যবসায়ীদের সহযোগিতা করার কথা জানিয়ে তিনি বলেন, যারা ব্যবসার পরিবেশ পরিস্থিতির কারণে ‘খারাপ অবস্থানে’ চলে গেছেন তাদের সহযোগিতা করতে হবে। একটি ব্যবসা প্রতিষ্ঠান শুরু করা অনেক কঠিন, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করার জন্য আসি নাই। যারা ভালো ব্যবসায়ী তাদের অনেক সহায়তা করব। আমরা যা করব, সততার মধ্যে করব। এমনভাবে পলিসি করব যাতে সবাই উপকৃত হয়।

দেশের অর্থনৈতিক অবস্থা উন্নত হচ্ছে জানিয়ে তিনি বলেন, চলতি অর্থবছরে জিডিপির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ১৫ থেকে ৮ দশমিক ২৫ শতাংশ। ইতোমধ্যেই যেটুকু তথ্য এসেছে তাতে লক্ষ্যমাত্রার কাছাকাছি চলে এসেছি। আর কয়েকটি মাস বাকি আছে। আশা করি তা পূরণ করতে সক্ষম হব।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংক খাতে মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৯ হাজার ৩৭১ কোটি টাকা। খেলাপি হওয়া ঋণের পরিমাণ কম দেখাতে গত ফেব্রুয়ারি মাসে ঋণ অবলোপন (রাইট অফ) নীতিমালা শিথিল করে বাংলাদেশ ব্যাংক। খেলাপি ঋণের পরিমাণ ২০১৮ সালে উল্লেখযোগ্য হারে বেড়েছে স্বীকার করে জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলনে উপস্থিত গভর্নর ফজলে কবির বলেন, খেলাপি ঋণ বেড়েছে, যদিও এটি জনতা ব্যাংকের একার বিষয় না, পুরো ব্যাংকিং খাতে এটা বড় একটা চ্যালেঞ্জ। এ টাকা যেন আর বৃদ্ধি না হয়। শীর্ষ খেলাপিদের সঙ্গে আলোচনায় বসতে হবে, খেলাপি ঋণের পরিমাণ কমিয়ে আনতে পলিসি গ্রহণ করতে হবে। খেলাপি ঋণের মামলা না করে আদায়ের চেষ্টা করবেন। মামলা করবেন অবশ্যই, তবে কুইক ডিসপোজেবলের জন্য নয়। ঋণ দেয়ার সময়ই সতর্ক হয়ে দিতে হবে।

জনতা ব্যাংকের চেয়ারম্যান লুনা সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থ সচিব আবদুুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম প্রমুখ।

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দিতে বিডার আহ্বান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থনৈতিক কূটনীতিকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন বিডার নির্বাহী চেয়ারম্যান

ব্যবহার প্রতিরোধে তামাকের বিকল্প চাষ দরকার : খলীকুজ্জমান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অনুপাত হারে ধূমপায়ী কমলেও সংখ্যার হারে কমছে না। আমাদের এখন তামাকের বিরুদ্ধে জোর প্রচারণার পাশাপাশি দরকার তামাকের বিকল্প চাষ।

সাড়ে ৪ লাখ কৃষককে বিনামূল্যে বীজ-সার দিবে সরকার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৯-২০ মৌসুমে উফশী (উচ্চ ফলনশীল) আউশ আবাদ বাড়ানোর লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক

sangbad ad

বিদেশি ক্রেতাদের ক্রয়াদেশ বেশি এসএমই মেলায়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

হাজারো ক্রেতা-দর্শনার্থীর সমাগমে জমে উঠেছে জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯। রাজধানীর আগারগাঁওয়ে

স্বর্ণ আমদানি লাইসেন্সের জন্য আবেদনপত্র জমা নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

স্বর্ণ আমদানির জন্য আগ্রহীদের লাইসেন্স দিতে আবেদনপত্র নেয়া শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য বেশ কিছু শর্ত দেয়া হযেছে। আবেদনকারী নিবন্ধিত

নারী উদ্যোক্তাদের জন্য আরও কাজ করতে হবে সরকারকে : এসএমই ফাউন্ডেশনের সেমিনারে বক্তারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নারী উন্নয়নে বাংলাদেশ এখন অনেক এগিয়েছে। দেশের অর্থনীতিতে নারীর অবদানও বাড়ছে। এরপরও

দেউলিয়া আইন করার ঘোষণা অর্থমন্ত্রীর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংকের ঋণ খেলাপি ও ঋণ অপলোপন নিয়ন্ত্রণে দেউলিয়া আইন (ইনসলভেন্সি অ্যাক্ট)

যে কোনো মূল্যে জলবায়ু পরিবর্তনের হার নিয়ন্ত্রণ করতে হবে: অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ না করা গেলে

৫ দিন বন্ধ থাকবে ডাচ-বাংলা ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রযুক্তিগত উন্নয়নের জন্য ডাচ-বাংলা ব্যাংকের এটিএম, পোজ ও এজেন্ট ব্যাংকিং সেবা

sangbad ad