• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১১ এপ্রিল ২০২১

 

করোনাকালীন অনলাইন পণ্য ও সেবা নিয়ে ই-ক্যাবের সংবাদ সম্মেলন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

৮ এপ্রিল ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। ই-ক্যাবের সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে করোনাকালীন সমময়ে ই-কমার্স ব্যবসার বিভিন্ন দিক ও ই-ক্যাবের পক্ষ থেকে গৃহীত বিভিন্ন পদক্ষেপ এতে তুলে ধরা হয়। ৭ এপ্রিল ছিল ই-কমার্স দিবস। এবারের ই-কমার্স দিবসের প্রতিপাদ্য ঠিক করা হয় ‘‘ঘরে থাকাই নিরাপদ, ই-কমার্সই ভবিষ্যৎ’’।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, প্রধানমন্ত্রী করোনা সংক্রমণ রোধে সর্বসাধারণকে অনলাইনে কেনাকাটার ব্যাপারে পরামর্শ দিয়েছেন। আমরা জানি, বিগত বছর করোনার আপদকালীন সময়ে সরকার দ্রুত সিদ্ধান্ত নিয়ে স্বাস্থ্যবিধি মেনে নিত্যপণ্য ই-কমার্সের মাধ্যমে সচল রাখার নির্দেশনা দিয়েছিল। তারই ধারাবাহিকতায় চলতি বছরও একইভাবে অনলাইনে নিরাপদে পণ্য ও সেবা সচল রাখার ব্যাপারে পরিপত্র জারি করা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে ই-ক্যাবের পক্ষ থেকে আবেদনের মাধ্যমে ইতোমধ্যে ই-কমার্স ডেলিভারীর সময়সীমা সন্ধ্যা ৬টা থেকে বর্ধিত করে রাত ১২টা পর্যন্ত করা হয়েছে।

ই-ক্যাব সভাপতি আরো বলেন, চলতি বছর ই-ক্যাব চারটি মূখ্য বিষয়কে প্রাধান্য দিয়ে একটি কর্ম পরিকল্পনা তৈরী করেছে। বিষয়গুলো হলো গ্রামীণ ই-কমার্স, ক্রস বর্ডার ই-কমার্স, সোস্যাল মিডিয়া কমার্স ও ই-কমার্সে অভিযোগ ব্যবস্থাপনা। তারই ভিত্তিতে আগামী ১১ এপ্রিল ‘‘রুরাল টু গ্লোবাল’’ শিরোনামে একটি পলিসি কনফারেন্স আয়োজন করা হচ্ছে। ধারাবাহিকভাবে অন্যান্য বিষয়েও পলিসি সংক্রান্ত কর্মসূচী গ্রহণ করা হবে। এছাড়া সরকারের ডিজিটাল কমার্স নীতিমালা বাস্তবায়নসহ পরিস্থিতির আলোকে বিভিন্ন বিষয়ে করনীয় পদক্ষেপগুলো গ্রহণ করবে ই-ক্যাব।

ই-ক্যাবের পরিচালক আসিফ আহনাফ এর সঞ্চালনায় ই-ক্যাবের অর্থ সম্পাদক মোহাম্মদ আব্দুল হক অনু সংবাদ সম্মেলনে ই-কমার্সের বিভিন্ন দিক এবং ই-ক্যাবের কার্যক্রম তুলে ধরেন। অর্থ সম্পাদক বলেন, শুধুমাত্র নিত্যপণ্যে ২০২০ সালের শেষ ৮ মাসে লেনদেন হয়েছে ৩ হাজার কোটি টাকা, বর্তমানে প্রায় ১ লাখ ৬০ হাজারের বেশী ডেলিভারি হচ্ছে প্রতিদিন, ৫০ হাজার নতুন কর্মসংস্থান, ৬ হাজার তরুণদের প্রশিক্ষণ, ১৬ হাজার কোটি টাকার সার্বিক ডিজিটাল লেনদেন। ই-কমার্সে বিগত বছর সমূহে যেখানে ২৫% প্রবৃদ্ধি ছিল গত বছর তা ৭০-৮০ শতাংশে উন্নীত হয়েছে এবং ক্ষেত্র বিশেষে ৩০০% প্রবৃদ্ধিও ঘটেছে, বিশেষ করে নিত্যপণ্য ও খাদ্য ব্যবসায়।

তিনি আরো বলেন, করোনা চলাকালীন সময়ে সদস্যদের অর্থসংকট মোকাবিলায় ই-ক্যাবের পক্ষ থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাথে যোগযোগ করা হয়। ই-ক্যাবের এই প্রচেষ্টায় প্রাইম ব্যাংক ও সিটি ব্যাংকের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ১৩টি প্রতিষ্ঠানকে জামানতবিহীন বিভিন্ন মেয়াদী ঋণের ব্যবস্থা করা হয়। আরো ১৩৭টি প্রতিষ্ঠানের আবেদন প্রক্রিয়াধীন রয়েছে।

ই-ক্যাবের জয়েন্ট সেক্রেটারী নাসিমা আক্তার নিশা, পরিচালক আশীষ চক্রবর্তী, জিয়া আশরাফ এবং সাইদ রহমান অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন, ডেপুটি ম্যানেজার মাহমুদ উর রহমান উপস্থিত ছিলেন।

লকডাউনের আগে পোশাক শ্রমিকদের পাওনা পরিশোধের দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

লকডাউনের আগে পোশাক শ্রমিকদের রেশনের ব্যবস্থা ও সব পাওনা

খোলা থাকবে পোশাক কারখানা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

লকডাউনে জরুরি সেবা ছাড়া সবকিছু বন্ধ থাকলেও তৈরি পোশাক কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ভ্যাকসিনের প্রথম ডোজ

সংবাদ অনলাইন ডেস্ক

দেশব্যাপী রোববর (১১ এপ্রিল) করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ২৩ হাজার ৬৫৭ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন এক লাখ ৬৫ হাজার ৬৯১ জন।

sangbad ad

সিলেটের কানাইঘাটে বােরাে ধানের বাম্পার ফলন

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের কানাইঘাট উপজেলায় এ বছর রেকর্ড পরিমাণ বোরো ধানের আবাদ হয়েছে।

হবিগঞ্জে গণপিটুনিতে ২ ডাকাত নিহত

প্রতিনিধি, হবিগঞ্জ

হবিগঞ্জের লাখাইয়ে ডাকাতির সময় গণপিটুনিতে দুই ডাকাত মারা গেছে।

এশিয়া প্যাসিফিক অঞ্চলে এসএমই-দের জন্য আর্থিক অনুদানও ফ্রি সার্ভিস চালু করলো হুয়াওয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

image

এশিয়া প্যাসিফিক অঞ্চলে করোনার বৈশ্বিক মহামারির বিরুদ্ধে লড়ায়ের পাশাপাশি এ অঞ্চলের অর্থনৈতিক পুনরুদ্ধারে কারিগরি

বঙ্গোপসাগরে ২০০০ তম এলএনজি জাহাজ স্থানান্তর করল এক্সিলারেট এনার্জি

সংবাদ অনলাইন ডেস্ক

image

কক্সবাজারের মহেশখালীতে দেশের প্রথম ভাসমান এলএনজি টার্মিনালে ২০০০ তম জাহাজ স্থানান্তরের মাইলফলক স্থাপন করল

চলছে ভিওবি’র স্ট্র্যাটেজি সামিট ২০২১

সংবাদ অনলাইন ডেস্ক

image

‘উন্নততর আগামীর সন্ধানে’ প্রতিপাদ্যকে সামনে রেখে ১০ এপ্রিল থেকে শুরু হলো ‘স্ট্র্যাটেজি সামিট ২০২১’। তিনদিনের

বগুড়ায় একদিনে সর্বোচ্চ ১১৯ জন করোনায় শনাক্ত, মৃত্যু- ১

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ায় করোনার সংক্রমণ বেড়েই চলেছে। ২৪ ঘন্টায় জেলায় ৪১২টি নমুনার ফলাফলে নতুন করে ১১৯ জন করোনায় শনাক্ত হয়েছেন।