• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

বইমেলা বিকেল ৪টা-রাত ৮টা করার দাবি প্রকাশকদের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০১ এপ্রিল ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

মহামারী করোনা সংক্রমণের কারণে বইমেলার শুরু থেকেই ছিল পাঠক, ক্রেতা এবং দর্শনার্থী সংকট। করোনা কারণে ফেব্রুয়ারির পরিবর্তে মার্চে শুরু হয় বইমেলা। অন্যাবারের তুলনায় তাই প্রথমে ক্রেতা-দর্শনার্থী কম থাকায় মলিনতার ছাপ ছিল। তবে ধীরে ধীরে বইমেলার ফিরছিল স্বরূপে। ছুটির দিনগুলোয় বাড়ছিল পাঠকের আনাগোনা। বসন্তের পরিবর্তে চৈত্রের খরতাপে মেলা হওয়ায় মূলত দুপুর গড়ানো বিকেলে থেকে গ্রন্থানুরাগীদের উচ্ছ্বাস আর জমাটবাঁধা আড্ডার মুখরিত হয় মেলা প্রাঙ্গণ। তাছাড়া করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় তৃতীয়বারের মতো বইমেলার সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। ৩১ মার্চ বুধবার হঠাৎ করেই বইমেলার নতুন সময়সূচি নির্ধারণ করে বাংলা একাডেমি। নতুন সূচি অনুযায়ী, প্রতিদিন বেলা ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মেলা চলবে। প্রকাশকদের সঙ্গে আলোচনা ছাড়াই মেলার নতুন সময়সূচি ঘোষণা করায় বৃহস্পতিবার (১ এপ্রিল) বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজীর সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নেতারা।

বিকেল ৪টা ৫ মিনিটে শুরু হওয়া বৈঠক মাত্র ১৫ মিনিট স্থায়ী হয়। এ বৈঠকের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ও সময় প্রকাশনীর স্বত্বাধিকারী ফরিদ আহমেদ জানান, বাংলা একাডেমির মহাপরিচালকের সঙ্গে তাদের কথা হয়েছে। প্রকাশকদের তরফ থেকে বলা হয়েছে, নীতিমালা মেনে তারা মেলা শেষ করতে চান। তারপরও করোনার বিষয়টি মাথায় রেখে বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার সময় নির্ধারণের জন্য তারা মহাপরিচালকের প্রতি অনুরোধ জানিয়েছেন।

প্রকাশকদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী জানিয়েছেন, তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন এবং নতুন সিদ্ধান্তের বিষয়ে আজ প্রকাশকদের জানাবেন। বাংলা একাডেমির মহাপরিচালকের সঙ্গে বৈঠকে আরও অংশ নেন অনন্যা প্রকাশনীর মনিরুল হক, অ্যাডর্ন পাবলিকেশন্সের সৈয়দ জাকির হোসেন, অনুপম প্রকাশনীর মিলন নাথ, কাকলীর নাসির আহমেদ সেলিম, তাম্রলিপির একেএম তারিকুল ইসলাম রনি, প্রগতি পাবলিশার্সের আশরার মাসুদসহ অন্যরা।

এদিকে, অবিলম্বে বইমেলা, সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্রসহ যেকোন মেলা বন্ধ করার সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। রোগ প্রতিরোধের জন্য অবিলম্বে সামাজিক অনুষ্ঠান, বিনোদনকেন্দ্র, বইমেলা ও অন্যান্য মেলা বন্ধ করা দরকার। পরিবহনে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা সম্পর্কে ইতোমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। সব নির্দেশনা যাতে পালন করা হয়, তার ব্যবস্থা নিতে হবে।

প্রসঙ্গত, বুধবার থেকে বইমেলার সময় দেড় ঘণ্টা কমানো হয়েছে। বর্তমানে বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বইমেলা হচ্ছে। শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বইমেলা হবে।

বৃহস্পতিবার ছিল অমর একুশে বইমেলা ২০২১-এর ১৫তম দিন। মেলা শুরু হয় বিকেল ৩টায়। চলে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। বৃহস্পতিবার নতুন বই এসেছে ৭২টি।

বিষয়ভিত্তিক বই : গল্প-১৫, উপন্যাস-১০, প্রবন্ধ-৬, কবিতা-২২, গবেষণা-০, ছড়া-০, শিশুসাহিত্য-১, জীবনী-২, রচনাবলি-০, মুক্তিযুদ্ধ-১, নাটক-০, বিজ্ঞান-১, ভ্রমণ-০, ইতিহাস-৩, রাজনীতি-০, চি:/ স্বাস্থ্য-০, বঙ্গবন্ধু-৪, রম্য/ধাঁধা-১, ধর্মীয়-০, অনুবাদ-১, অভিধান-০, সায়েন্স ফিকশন-০ এবং অন্যান্য-৪টি বই। এরমধ্যে উল্লেখযোগ্য আগামী প্রকাশনী থেকে প্রকাশিত আবদুল গণীর বই ‘প্রাচীন বাংলার ঐতিহাসিক ভূগোল’ এবারের মেলায় এসেছে। বইটি প্রাচীনকালের অনেক অজানা তথ্যের গবেষণামূলক তথ্য উঠে এসেছে।

সর্বত্রই শুধু নাই আর নাই

মানবেন্দ্র বটব্যাল, বরিশাল

বরিশাল বিভাগের ছয় জেলা ও পার্শ্ববর্তী মাদারীপুর ও শরীয়তপুরের

প্রতিদিনই বাড়ছে মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে ফের মৃত্যুর রেকর্ড। করোনা একদিনেই কেড়ে নিল ১১২ জনের প্রাণ। এ নিয়ে টানা চতুর্থদিন শতাধিক করে করোনা রোগীর মৃত্যু হলো।

রাজধানীসহ সারাদেশে ১৩০টি মামলায় গ্রেপ্তার ৭৯৯৯ হেফাজত নেতাকর্মী

সংবাদ অনলাইন ডেস্ক

২০১৩ সালে হেফাজত নেতাদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাগুলো সচল

sangbad ad

জীবন ও জীবিকার প্রয়োজনে ঈদের আগে শিথিল

সংবাদ অনলাইন ডেস্ক

জীবন ও জীবিকার প্রয়োজনে সরকার ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তা করছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক

লকডাউন আরও কঠোর করে এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

সংবাদ অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে চলমান লকডাউনের (বিধিনিষেধের) মেয়াদ আরও এক সপ্তাহ বাড়িয়ে আগামী

গ্রামীণফোনের ২৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

১৯ এপ্রিল গ্রামীণফোনের ২৪তম বার্ষিক সাধারণ সভা (এজিএম)

আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইন্টারনেটে একান্ত ব্যক্তিগত মুহূর্তের ছবি-ভিডিও ছড়ানোর মাধ্যমে যৌন নিপীড়নে ভুক্তভোগীদের ৬৯.৪৮ শতাংশই আপনজনদের

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন নাসিক কাউন্সিলর কামরুজ্জামান

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা কামরুজ্জামান বাবুল

সবজি উৎপাদনে রেকর্ড কিশোরগঞ্জের কারাগার হয়েছে দেশসেরা

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

সবজি উৎপাদনে রেকর্ড করে কিশোরগঞ্জের জেলা কারাগার-১ দেশসেরা হয়েছে। কারা মহাপরিদর্শক কার্যালয়