• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

হামলা ভাঙচুর অগ্নিসংযোগ

হেফাজতের হরতালে থানা, পুলিশ, সাংবাদিকদের ওপর আক্রমণ, ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ২

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৮ মার্চ ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

নারায়ণগঞ্জের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে হেফাজতের অগ্নিসংযোগ ও উল্লাস-সংবাদ

হরতাল ডেকে গতকাল হেফাজতের নেতাকর্মীরা সরকারি অফিস, উপজেলা পরিষদ, থানা ভবন, পুলিশ ফাঁড়ি, রেল স্টেশন, রাজনৈতিক নেতাদের বাড়িঘর, প্রেসক্লাবসহ বিভিন্ন স্থাপনায় হামলা চালায় ও অগ্নিসংযোগ করে। কোথাও কোথাও পুলিশ বাধা দিতে গেলে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশ ও সাংবাদিকদের ওপর আক্রমন চালায় হরতালকারীরা। সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ২ জন নিহত হয়।

দেশের বেশিরভাগ এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক ছিল, হরতাল পালিত হয়নি। কিন্তু বিভিন্ন সড়ক ও মহাসড়কে হেফাজতের নাশকতার কারণে যান চলাচল ব্যাহত হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ ও ময়মনসিংহসহ বিভিন্ন স্থানে সড়কে অবস্থান নিয়ে পুলিশ ও সাংবাদিকেদের ওপর হামলা চালায় হরতালকারীরা। হবিগঞ্জ আজমিরীগঞ্জে মাইকে ঘোষণা দিয়ে পুলিশের ওপর হামলা করে হেফাজতের কর্মীরা। এ সময় থানার ওসি পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন। হামলায় পুলিশের একটি গাড়ি ভাঙচুর এবং দুটি মোটরসাইকেল পুড়িয়ে দেয় হরতালকারীরা।

নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আগুন জ্বালিয়ে অবস্থান নেয় হেফাজতের নেতাকর্মীরা। এ সময় হেফাজতের বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশ-বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দফায় দফায় সংঘর্ষ হয়। ঢাকায় পল্টন, লালবাগ, উত্তরা, মোহাম্মদপুর ও যাত্রাবাড়ীসহ বিভিন্ন স্থানে হেফাজত ও আওয়ামী লীগ সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় উভয় পক্ষকেই ইট-পাটকেল ছুড়তে দেখা গেছে।

ব্রাহ্মণবাড়িয়া : গতকাল হেফাজতের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল পালনকালে বিক্ষুব্ধ হরতালকারীরা ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্নস্থানে সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ অফিস, আওয়ামী লীগ দলীয় কার্যালয় ও বাড়িঘরে ব্যাপক হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে। এ সময় আলামিন (২০), আশিক (৩৫) নামে ২ জন নিহত হয়েছে। এ নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় গত তিন দিনে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০-এ। শহরজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে।

গতকাল হেফাজতের সশস্ত্র কর্মীরা শহরের হালদারপাড়াস্থ জেলা আওয়ামী লীগ কার্যালয়, জেলা পরিষদ কার্যালয়, জেলা পরিষদের প্রধান নির্বাহীর গাড়িসহ ৩টি মোটরসাইকেল, সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তন, জেলা ক্রীড়া সংস্থা, পৌরসভা ভবন, পৌরসভা গ্যারেজের ৩টি গাড়ি, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বর, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের কার্যালয়, জেলা শিল্পকলা একাডেমি, ব্রাহ্মণবাড়িয়া জেলা গণগ্রন্থাগার, সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন সংগীতাঙ্গন, সদর উপজেলা ভূমি অফিস, আশুগঞ্জ টোলপ্লাজার বুথে আগুন দিয়। এছাড়াও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকারের বাসভবন, জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহাদত হোসেন শোভনের বাড়ি আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া হয়। শহরের শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে জেলা প্রশাসনের উন্নয়ন মেলার ৩২টি স্টলে অগ্নিসংযোগ করা হয়। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব, ব্যাংক অব এশিয়া, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স, শহরের আনন্দময়ী কালীবাড়ির মন্দির, বিজয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলাম ভূইয়ার নিজস্ব অফিস, বিজয়নগর উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসিমা মুকাই আলীর শহরের হালদারপাড়াস্থ বাসভবন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, মা ও শিশু কল্যাণ কেন্দ্র, দলিল লেখক সমিতি, ঠিকাদার খাইরুল আলমের বাসভবনে ব্যাপক ভাঙচুর চালানো হয়।

ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে হামলার সময় প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি গুরুতর আহত হন। গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত শহরের পৈরতলা, জেলা পুলিশ লাইন, কুমিল্লা-সিলেট মহাসড়ক বিশ^রোড এলাকাসহ বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। এ সময় শহরের পীরবাড়িতে ব্রাহ্মণবাড়িয়া পুলিশ লাইনে বিক্ষোভকারীরা হামলা চালিয়ে ভাঙচুর করে। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে। হামলা চলাকালীন শহরে আইনশৃঙ্খলা বাহিনীর কোন সদস্যকে দেখা যায়নি। দুপুর সাড়ে ১২টার দিকে থানা মসজিদ থেকে পুলিশের পক্ষ থেকে মাইকিং করে থানায় হামলা না চালানোর জন্য মাদ্রাসার ছাত্রদের অনুরোধ করা হয়। নিরাপত্তার কারণে ব্রাহ্মণবাড়িয়ায় ঢাকা-চট্টগ্রাম-সিলেট, নোয়াখালীর পথে ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়। ভাঙচুর করা হয় ব্রাহ্মণবাড়িয়ায় চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেস। খুলে ফেলা হয় রেললাইনের নাট-বল্টু। অগ্নিসংযোগ করা হয় রেলপথে।

নারায়ণগঞ্জ : গতকাল সকাল-সন্ধ্যা ডাকা হরতালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে ব্যাপক ভাঙচুর চালিয়েছে হেফাজতের কর্মী-সমর্থকরা। বাস, ট্রাক, পিকআপসহ বিভিন্ন যানবাহন এবং সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করে তারা। এ সময় সামনে যা পাওয়া গেছে তাতে নির্বিচারে ভাঙচুর চালায়। আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে লাঠিসোটা, ঢিল হাতে দফায় দফায় সংঘর্ষে জড়ায় হেফাজতের পিকেটাররা। এতে জেলা পুলিশ সুপার, সাংবাদিকসহ অর্ধশত ব্যক্তি আহত হন। দিনভর সংবাদকর্মীদের প্রতি মারমুখী আচরণ ছিল হেফাজত কর্মীদের।

নারায়ণগঞ্জে ফজরের নামাজের পর পরই নগরীর ডিআইটির রেলওয়ে জামে মসজিদে জড়ো হয় হেফাজতের নেতা-কর্মীরা। তবে পুলিশের বাধার কারণে মিছিল করতে পারেনি তারা। মসজিদের বাইরে জড়ো হওয়ার চেষ্টা করলেই বিজিবি ও পুলিশ তাদের সরিয়ে দেয়। সকাল সাতটা দিকে হেফাজতের অপর একটি দল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের শিমরাইল মোড় থেকে সাইনবোর্ড পর্যন্ত অবস্থান নেয়। এ সময় ডাচ বাংলা ব্যাংকের মোড়, মৌচাক মোড়সহ কয়েকটি পয়েন্টে টায়ার, কাঠের পুরোনো চকি, বাঁশসহ বিভিন্ন জিনিসপত্রে আগুন জ্বালিয়ে রাস্তায় অবরোধ তৈরি করে। বেলা সাড়ে দশটা পর্যন্ত ছোট ছোট দলে বিভিন্ন রাস্তা দিয়ে বিপুল সংখ্যক মাদ্রাসাছাত্রকে সাইনবোর্ড, মৌচাক পয়েন্টে এসে জড়ো হতে দেখা গেছে সড়কে অগ্নিসংযোগ করে। এর ফলে মহাসড়কের একপাশ দিয়ে কিছু যানবাহন চলাচল শুরু করলে তাতে ভাঙচুর চালায় হেফাজতের কর্মীরা। এ সময় বেশ কয়েকটি কাভার্ডভ্যান, ট্রাক ও বাস ভাঙচুর-অগ্নিসংযোগ করা হয়। এসব ঘটনার সংবাদ সংগ্রহ করার সময় ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীদের ওপর হামলা চালায় হেফাজত কর্মীরা। এতে দৈনিক সংবাদের নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি সৌরভ হোসেন সিয়ামসহ নয়াদিগন্ত ও চ্যানেল টোয়েন্টিফোরসহ বিভিন্ন গণমাধ্যমের অন্তত সাতজন সংবাদকর্মীকে মারধর, গাড়ি ভাঙচুর ও মুঠোফোন কেড়ে নেয় পিকেটাররা।

সিলেট : সকালে হেফাজতের নেতাকর্মীরা সড়কে অবস্থান নেয়। আর দুপুরের দিকে নগরের কোর্ট পয়েন্ট এলাকায় জড়ো হয়ে বিক্ষোভ করার চেষ্টা করে ছাত্রশিবির। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে তাদের ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এতে আহত হয়েছেন ৫ জন। পুলিশ ঘটনাস্থল থেকে ৫ জনকে আটক করেছে।

নোয়াখালী : হেফাজতের ডাকে নোয়াখালীর বেগমগঞ্জে ৮টি সিএনজি, ২টি হোন্ডা ভাঙচুর চালায় হেফাজত কর্মীরা। এ সময় নোয়াখালী-ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রাস্তায় বাঁশ ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে যানচলাচল বন্ধ করে দেয়া হয়। এখানেও কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়।

মুন্সীগঞ্জ : সিরাজদীখানে পুলিশের ওপর হামলা চালিয়েছে হেফাজত কর্মীরা। এ সময় বাড়িঘর ভাঙচুর, অগ্নিসংযোগ ও ৪টি মোটরসাইকেল পুড়িয়ে দেয়া হয়। হামলায় সিরাজদিখান থানার ওসি এসএম জালাল উদ্দীন, এসআই সেকান্দর আলী, এসআই রাজু আহমেদসহ ১০ পুলিশ সদস্য আহত হয়েছে। আহত হেফাজতের নায়েবে আমির আ. হামিদকে ঢাকা সেন্ট্রাল হাসপাতালে ও থানার ওসি এসএম জালালউদ্দিনকে ঢাকার স্কায়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গতকাল সকালে হেফাজত কর্মীরা ঢাকা-মাওয়া সড়ক অবরোধ করতে চাইলে উপজেলার নিমতলা-রাজানগর সড়কের শিকারপুর এলাকায় পুলিশ বাধা দেয়। এক পর্যায়ে হেফাজত নেতাকর্মীদের সঙ্গে পুলিশ, ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীদের মধ্যে ত্রিমুখী সংঘর্ষ বেধে যায়। এ সময় পুলিশ টিয়ারশেল ও ২০০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে হেফাজতের নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। হেফাজত নেতাকর্মীরা রাজানগর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির বাড়িসহ ৭টি বাড়িতে অগ্নিসংযোগসহ ভাঙচুর করে।

মুন্সীগঞ্জের সিনিয়র সহকারী পুলিশ সুপার (সিরাজদিখান সার্কেল) রাজিবুল ইসলাম জানান, ঘটনায় ১০ পুলিশ সদস্য আহত হয়েছে। এরমধ্যে আশঙ্কাজনক অবস্থায় সিরাজদিখান থানার ওসি এসএম জালালউদ্দীনকে প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ও পরে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

সর্বত্রই শুধু নাই আর নাই

মানবেন্দ্র বটব্যাল, বরিশাল

বরিশাল বিভাগের ছয় জেলা ও পার্শ্ববর্তী মাদারীপুর ও শরীয়তপুরের

প্রতিদিনই বাড়ছে মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে ফের মৃত্যুর রেকর্ড। করোনা একদিনেই কেড়ে নিল ১১২ জনের প্রাণ। এ নিয়ে টানা চতুর্থদিন শতাধিক করে করোনা রোগীর মৃত্যু হলো।

রাজধানীসহ সারাদেশে ১৩০টি মামলায় গ্রেপ্তার ৭৯৯৯ হেফাজত নেতাকর্মী

সংবাদ অনলাইন ডেস্ক

২০১৩ সালে হেফাজত নেতাদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাগুলো সচল

sangbad ad

জীবন ও জীবিকার প্রয়োজনে ঈদের আগে শিথিল

সংবাদ অনলাইন ডেস্ক

জীবন ও জীবিকার প্রয়োজনে সরকার ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তা করছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক

লকডাউন আরও কঠোর করে এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

সংবাদ অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে চলমান লকডাউনের (বিধিনিষেধের) মেয়াদ আরও এক সপ্তাহ বাড়িয়ে আগামী

গ্রামীণফোনের ২৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

১৯ এপ্রিল গ্রামীণফোনের ২৪তম বার্ষিক সাধারণ সভা (এজিএম)

আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইন্টারনেটে একান্ত ব্যক্তিগত মুহূর্তের ছবি-ভিডিও ছড়ানোর মাধ্যমে যৌন নিপীড়নে ভুক্তভোগীদের ৬৯.৪৮ শতাংশই আপনজনদের

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন নাসিক কাউন্সিলর কামরুজ্জামান

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা কামরুজ্জামান বাবুল

সবজি উৎপাদনে রেকর্ড কিশোরগঞ্জের কারাগার হয়েছে দেশসেরা

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

সবজি উৎপাদনে রেকর্ড করে কিশোরগঞ্জের জেলা কারাগার-১ দেশসেরা হয়েছে। কারা মহাপরিদর্শক কার্যালয়