• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১২ এপ্রিল ২০২১

 

স্বপ্ন বাস্তবায়নের পথে টেকনাফের নাটমুরা গ্রামবাসী

কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যাগে ১৯৩ জনের মাঝে চেক বিতরণ

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৫ মার্চ ২০২১

সংবাদ :
  • জসিম সিদ্দিকী, কক্সবাজার থেকে
image

কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট জেলার টেকনাফ উপজেলার হত-দরিদ্র মানুষের জীবন মান উন্নয়নের লক্ষ্যে আইসিআরসি এর সহযোগীতায় ইকোসেক প্রকল্প বাস্তবায়ন করছে। উপজেলার হ্নীলা ইউনিয়নের নাটমুরা এলাকায় বসবাসরত ৩১৩ টি পরিবার থেকে সুবিধাভোগী নির্বাচন করে প্রত্যেক সুবিধাভোগী ও তার পরিবারের মতামতের ভিত্তিতে প্রত্যেক পরিবারের জন্য আয় বৃদ্ধিমুলক প্রকল্প গ্রহন করা হয়েছে। সুবিধাভোগীদের দ্বারা গৃহিত প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে নিজেদের আত্ম- সামাজিক উন্নয়নের লক্ষ্যে উক্ত প্রকল্পের বাছাইকৃত ১৯৩ জন সুবিধাভোগীর মধ্যে বৃহস্পতিবার (৪ মার্চ) দুপুরে কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়ন পরিষদ ভবনে মোট ৫৪ লক্ষ ৬ হাজার টাকার চেক বিতরন করা হয়েছে।

চেক হস্তান্তর অনুষ্ঠানের উদ্ধোধন করেন কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী ও চেক বিতরন অনুষ্ঠানের সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম। উদ্ধোধনী অনুষ্ঠানে হ্নীলা ইউনয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী বলেন, এ যাবত কাল যতটি দাতা সংস্থা গরীব অসহায় পরিবারকে সাহায্য সহযোগীতা করেছে, তারমধ্যে রেড ক্রিসেন্টই সবচেয়ে বেশি অনুদান প্রদান করেছে। রেড ক্রিসেন্ট সোসাইটি যে পরিমান অনুদান প্রদান করেছে তাতে প্রতিটি পরিবারের পক্ষেই সহজে ঘুরে দাঁড়ানো সম্ভব। তিনি প্রত্যেক সুবিধাভোগীকে প্রাপ্ত টাকা অন্য কোন কাজে ব্যবহার না করে তাদের গৃহিত প্রকল্পে সঠিকভাবে ব্যবহার করে যথাযথ বাস্তবায়নের জন্য অনুরোধ জানান।

সভায় আরও বক্তব্য রাখেন ইউনিটের কার্যনির্বাহী সদস্য এ.টি.এম.জিয়া উদ্দিন চৌধূরী, জাহাঙ্গীর আলম জানু ও অধ্যাপক আবদুর রহিম, আইসিআরসির ইকোসেক প্রকল্পের ডেলিগেট লিডিয়া তিনকামানিয়ার, আইসিআরসি প্রতিনিধি শাহদাত হোসেন ও সজল তনচঙ্গা।

সভাপতির বক্তব্যে ইউনিট সেক্রেটারী খোরশেদ আলম বলেন, প্রাপ্ত টাকা সঠিকভাবে ব্যবহার করে আপনারা নিজেদের অবস্থার পরিবর্তন করবেন। এর মাধ্যমে আপনার গ্রাম, ইউনিয়ন, উপজেলা, জেলা তথা দেশের অবস্থার পরিবর্তন হবে। তিনি আরও বলেন এ পর্যন্ত কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট ইকোসেক প্রকল্পের মাধ্যমে টেকনাফ উপজেলার হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়নের ২ হাজার ৩২৩টি পরিবারের মধ্যে ৬ কোটি ৪১ লক্ষ ৫৮ হাজার ২৫০ টাকা অনুদান হিসেবে বিতরণ করেছে। ওই টাকা অনুদান প্রাপ্তির পর এ টাকা সঠিক ব্যবহারের মাধ্যমে প্রায় সব পরিবার তাদের আর্থিক অবস্থার পরিবর্তন করেছে।

চেক প্রাপ্তির পর সুবিধাভোগী ছমুদা বেগম (৫৩) নুর নাহার (৫৭) ইসমাইল গণি (৪৪) নজু মিয়া (৫৬) ও ইমাম হোসাইন (৩৩) এর নিকট তাদের অনুভূতি কি জানতে চাইলে তারা জানান, রেড ক্রিসেন্ট এতো টাকা দিবে, এটা আমরা প্রথমে বিশ্বাস করতে পারিনি। এর কারন হিসেবে তারা বলেন বিভিন্ন সংস্থা বিভিন্ন জনকে টাকা দিলেও কেউই এর আগে এতো টাকা দেয়নি। এখন আমাদের একটাই স্বপ্ন প্রাপ্ত টাকা দিয়ে আমরা আমাদের গ্রহণ করা প্রকল্প বাস্তবায়ন করে নিজেদের অবস্থার উন্নতি সাধন করবো।

এসময় স্থানীয় ইউপি সদস্য, ইকোসেক প্রকল্প কর্মকর্তা মোহাম্মদ আজরু উদ্দিন সাফদার, প্রকল্পের সমন্বয়কারী সাইফুল ইসলাম, ফাইন্যান্স কর্মকর্তা কামাল হোসেন, ইকোসেক প্রকল্পের অন্যান্য কর্মকতা ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বর্তমান সময়ে কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কথা বিবেচনা করে ৪ মার্চ তিন ধাপে ১৯৩ জনের মধ্যে চেক হস্তান্তর করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের ৫ কোটি টাকার ক্ষতি

জেলা বার্তা পরিবেশক, ব্রাহ্মণবাড়িয়া

হেফাজতে ইসলামের কর্মী-সমর্থকদের চালানো তান্ডবে ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের আনুমানিক পাঁচ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন পরিষদের চেয়ারম্যান শফিকুল আলম এমএসসি।

চট্টগ্রামে বৈশাখী পোশাকে ক্রেতার সাড়া নেই

চট্টগ্রাম ব্যুরো

বৈশ্বিক করোনা পরিস্থিতিতে বৈশাখের আবহ নেই চট্টগ্রামে। এ অবস্থায় ফ্যাশন হাউজ ও বিপণিবিতানগুলো মুখ থুবড়ে বসে আছে।

একদিনে মৃত্যুর নতুন রেকর্ড, কমেছে আক্রান্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

টানা দু’দিন শনাক্তের সংখ্যা কিছুটা কমলেও এই সময়ে দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

sangbad ad

আধিপত্য বিস্তার নিয়ে হামলা সংঘর্ষ, নিহত ২ আহত ১৫ বাড়িঘর ভাঙচুর

নিজস্ব বার্তা পরিবেশক, বরিশাল

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার দক্ষিণ উলানিয়ায় এলাকার আধিপত্য বিস্তারের জের ধরে হামলা ও সংঘর্ষে দুজন নিহত হয়েছেন।

সালথায় সহিংসতায় ক্ষয়ক্ষতি ৩ কোটি টাকা

কেএম রুবেল, ফরিদপুর

ফরিদপুরের সালথায় বিভিন্ন সরকারি স্থাপনায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় অন্তত তিন কোটি টাকার ক্ষয়ক্ষতি

লকডাউনের আগে পোশাক শ্রমিকদের পাওনা পরিশোধের দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

লকডাউনের আগে পোশাক শ্রমিকদের রেশনের ব্যবস্থা ও সব পাওনা

খোলা থাকবে পোশাক কারখানা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

লকডাউনে জরুরি সেবা ছাড়া সবকিছু বন্ধ থাকলেও তৈরি পোশাক কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ভ্যাকসিনের প্রথম ডোজ

সংবাদ অনলাইন ডেস্ক

দেশব্যাপী রোববর (১১ এপ্রিল) করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ২৩ হাজার ৬৫৭ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন এক লাখ ৬৫ হাজার ৬৯১ জন।

সিলেটের কানাইঘাটে বােরাে ধানের বাম্পার ফলন

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের কানাইঘাট উপজেলায় এ বছর রেকর্ড পরিমাণ বোরো ধানের আবাদ হয়েছে।