• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

 

বিস্তীর্ণ মাঠজুড়ে সবুজের সমারোহ

দশমিনায় উফশী বোরো বাম্পার ফলনের সম্ভাবনা

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৫ মার্চ ২০২১

সংবাদ :
  • প্রতিনিধি, দশমিনা (পটুয়াখালী)
image

দশমিনা (পটুয়াখালী) : উফশী-৮৯ বোরো ক্ষেতের ছবিটি উপজেলার দাশপাড়া এলাকা থেকে তোলা -সংবাদ

পটুয়াখালীর দশমিনা উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের দক্ষিণ দাশপাড়া গ্রামের বিস্তীর্ণ মাঠজুড়ে যেন সবুজের সমারোহ। নতুন ধানের জাত উপসী-৮৯ বোরোর বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। এলাকার কৃষকরা নতুন করে স্বপ্ন দেখছে। বৃদ্ধাঙ্গুলি টিপে টিপে জমি আবাদ করছেন ষাটোর্ধ কৃষক। ঘড়ির কাঁটায় তখন বেলা সাড়ে ১১টা। মৃদু হিমেল হাওয়ায় কাঁচা হলুদ রঙের মিষ্টি রোদ্দুর পীঠে ফেলে আরাম নিচ্ছেন মনে হলেও কাছে যেতেই দেখা যায় তার চোখে মুখে কষ্টের অভিব্যক্তি। মাথায় কোমরে লালসালু পেঁচানো, সোয়েটার ও লুঙ্গি পরনে লোকটির মুখভরা সাদা দাড়ি। আবাদ সংকল্প দেখে মনে হয় এমন পরিশ্রমী কৃষকদের জন্যই দেশ এগিয়ে যাচ্ছে। কৃষিতে কৃষকরা নতুন করে সম্ভাবনা সৃষ্টি করছে।

সরেজমিনে এই সংবাদকর্মীর সঙ্গে উপজেলা দক্ষিণ দাসপাড়া গ্রামের আজাহার ভান্ডারির সঙ্গে কথা হয়। মাইজভান্ডার শরীফের মুরিদ আজাহার ভান্ডারী, স্ত্রী, ৪ কন্যা ও ১ ছেলে নিয়ে ৭ জনের পরিবার তার। বাপ-দাদার সূত্রধরে পাওয়া পেশাজীবী কৃষক তিনি। তার এ গ্রামেই উফসী বোরো চাষাবাদে পানির অভাব ঘটনায় রবিবার (২৮ ফেব্রুয়ারি) মানববন্ধন করেছে স্থানীয় কৃষকরা। জানা গেছে, উপজেলার উত্তর বাঁশবাড়িয়া হাজিরহাট এলাকায় ব্রিজ নির্মাণ প্রতিষ্ঠান বগী খালে বাঁধ দেয়। জোয়ার-ভাটা ব্যাহত হওয়ায় পানিশূন্য হয়ে পরে কৃষি জমি। মাটির জো শেষ হয়ে আসায় শেষ সম্ভাবনাটুকু হারাতে চায়নি কৃষক আজাহার ভান্ডারী। তিনি জানায়, ‘খড়ার শস্যে বইন্নার পানি জমছিল জমিতে। পানি নামার পর রোয়ার জো গ্যাছিগ্গা। ধান ওডার পর দাম ভাল দেইক্কা সব বেইচ্চা দিছি। এহন ঘরে চাউল নাই। বোরো রুইয়ে ধান কামাই করমুই। বউ গুরাগারা লইয়া বচ্ছর চলতে ফলাইতেই অইবে। কি আর করমু পানির লাইগ্গা রোওনের জোবা হারাইয়া লাভ কি! বুড়া আঙ্গুল দিয়ে গত কর্ইরা বীজ ঢুকাই, বালতির পানি দিয়া টিপ্পা টিপ্পা লাগাই।’ এই বছর এই গ্রামের ৩৫ কৃষক ২৬ একর উফসী বোরো-৮৯ চাষাবাদ করছে। আজাহার ভান্ডারীর আওতায় এই ব্লকে ৭০ শতাংশ। মোক্ষম সময়ে খালে বাঁধজনিত ঘটনায় ব্লকে পানি তোলা বন্ধ হয়ে যায়। উপজেলা নির্বাহী অফিসার মো. আল-আমিন’র প্রচেষ্টায় খালের বাঁধ স্থলে পানি চলাচলের জন্য অস্থায়ী কালভার্ট নির্মাণ করে ব্রিজের ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু বিধিবাম ডালিজোবা (মরাকাটাল) সময়ে জোয়ারের পানি পৌঁছায় না এই গ্রামে।

আজাহার ভান্ডারীর মতো সংকল্পিত কৃষকরা উপজেলার উত্তর বাঁশবাড়িয়া, মধ্য বাঁশবাড়িয়া, গছানী, ঢনঢনিয়া, চরহোসনাবাদ, নেহালগঞ্জ, আদমপুর, বহরমপুর, বগুরা, দশমিনা, হাজিকান্দা, গোলখালী, আরজবেগী, সৈয়দজাফর, লক্ষীপুর, নিজাবাদ গোপালদী, বেতাগীসানকিপুর, জাফ্রাবাদ, মাছুয়াখালী, আলীপুর, যৌতা, খলিশাখালী, চাঁদপুরা, রণগোপালদী, আউনিয়াপুর, গুলি, চরঘুনি, চরবোরহান, চরশাহজালাল, চরহাদি গ্রামে এ বছর উফসী বোরো-৮৯ আবাদ করছে।

সবচেয়ে বড় ব্লক উত্তর বাঁশবাড়িয়ার সভাপতি নুর জামাল গাজী জানান, গতবছরের চেয়ে এ বছর বেশি জমিতে উফসী বোরো-৮৯ আবাদ করছি। ব্লকের ৫০ কৃষক মিলে প্রায় দেড়’শ একর জমির চাষাবাদ সম্পন্ন করেছি ইতোমধ্যে। আশানুরূপ ফলন পাবার সম্ভাবনা রয়েছে।

উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ জাফর আহম্মেদ বলেন, এ বছর ১ হাজার ৫০ হেক্টর জমিতে উফসী বোরো-৮৯ আবাদ করছে উপজেলার কৃষকরা। আশানুরূপ ফলন পেতে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে নিয়মিত মাঠ পরিদর্শন করছি। কৃষকদের ফসলের যত্ন নেয়ার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে।

পুলিশ মুভমেন্ট পাস ইস্যু ইতোমধ্যে ৫ লাখ

সংবাদ অনলাইন ডেস্ক

সরকার ঘোষিত লকডাউনে জরুরি প্রয়োজন ছাড়া কারও ঘর থেকে বের হওয়া নিরুৎসাহিত করা হয়েছিল পুলিশের পক্ষ থেকে।

সালমা আদিল ফাউন্ডেশনের সহযোগিতায় চিকিৎসকদের জন্য করোনা টেস্টিং বুথ স্থাপন

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সম্মুখসারিতে কর্মরত চিকিৎসকদের করোনা স্যাম্পল সংগ্রহে চট্টগ্রাম মেডিকেল

লকডাউনে স্বাস্থ্যকর্মীরা হয়রানির শিকার হচ্ছেন

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা মহামারীর মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে জনগণের স্বাস্থ্যসেবা দিতে গিয়ে স্বাস্থ্যকর্মীরা পরিচয়পত্র দেখানোর পর ঘাটে ঘাটে পুলিশি হয়রানির শিকার হচ্ছেন।

sangbad ad

দু’দিনে রেকর্ড মৃত্যু ১৫ দিনে হাজার পার

সংবাদ অনলাইন ডেস্ক

image

‘লকডাউনে’ গত দু’দিনে করোনার নমুনা পরীক্ষা কমেছে। এই দু’দিনে প্রায় চার হাজার করে নমুনা পরীক্ষা কমেছে।

লকডাউনেও ঠেকানো যাচ্ছে না মানুষের চলাচল

সংবাদ অনলাইন ডেস্ক

image

লকডাউন ঘোষণা করে সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ করে দেয়া হলেও ঠেকানো যাচ্ছে না রাস্তায় মানুষের চলাচল।

সিলেটে মন্দিরে তরুণীকে ধর্ষণের চেষ্টা, বৈষ্ণব গ্রেপ্তার

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের গোলাপগঞ্জের বাঘায় মন্দিরে তরুণীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক বৈষ্ণব (পুরোহিত) কে গ্রেপ্তার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ।

চিকিৎসকের বাসায় ঢুকে জিনিসপত্র তছনছ

প্রতিনিধি, সিলেট

image

সিলেটে রােটারী ক্লাব নিয়ে বিরােধের জের ধরে একজন চিকিৎসকের বাসায় জােরপূর্বক ঢুকে ল্যাপটপ থেকে বিভিন্ন জায়গায় ই-মেইল পাঠিয়ে বাসার জিনিসপত্র তছনছ করার অভিযােগ পাওয়া গেছে।

ভােলাগঞ্জে অবৈধভাবে পাথর তুলতে গিয়ে শ্রমিকের মৃত্যু

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ রেলওয়ে বাংকারে সরকারি জায়গায় অবৈধভাবে পাথর উত্তোলন করতে গিয়ে কালবৈশাখির কবলে পড়ে জহিরুল ইসলাম (১৭) নামে এক কিশোর শ্রমিকের মর্মান্তিক মৃত্যু ঘটেছে।

সিলেটে নামাজের সময় গেটে তালা

প্রতিনিধি, সিলেট

image

মসজিদে ২০ জনের বেশি মুসল্লি নয়- সরকারের এমন নির্দেশনা মানতে গিয়ে সিলেটে মসজিদের গেইটে তালা মেরে দিলেও মুসল্লিদের জোর দাবি ও ক্ষোভের মুখে গেট খুলে দিতে বাধ্য হন মসজিদ কর্তৃপক্ষ।