• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

 

ঘুষের মামলায় দুই প্রকৌশলী স্বপদে বহাল থাকায় আইনজীবিরা বিস্মিত

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • লিয়াকত আলী বাদল রংপুর
image

রংপুরে ঘুষের মামলায় এলজিইডির রংপুরের সাবেক নির্বাহি প্রকৌশলী আখতার হোসেন ও সহকারী প্রকৌশলী কাওছার আলমের বিরুদ্ধে দুদক আইনে আদালতে চার্জসীট দাখিল হওয়ার পর আদালতে আত্মসমর্পন করার পর তাদের জামিন না মঞ্জুর করে কারাগারে আটক থাকার পরেও তাদের চাকুরী থেকে সাসপেন্ড না করে স্বপদে বহাল রাখার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছে দুদক আইনজিবী সহ বিশিষ্ট আইনজিবীরা। এর মাধ্যমে এলজিইডি কতৃপক্ষ আইনের ব্যত্যয় ঘটিয়ে আইন বিরোধী কাজ করেছেন বলে অভিযোগ করা হয়েছে।

এলজিইডি সূত্রে জানা গেছে ঘুষের মামলায় রংপুরে কর্মরত সাবেক নির্বাহি প্রকৌশলী আকতার হোসেন ও সহকারী প্রকৌশলী কাওছার আলমের বিরুদ্ধে দুর্নিতী দমন কমিশন তদন্ত শেষে আদালতে ২৯/১২/২০ইং তারিখে চার্জসীট দাখিল করে। তারা আদালতে হাজির না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়না জারির আদেশ দেন আদালত। এরপর গত ১০ ফেরুয়ারী তারিখে দুই আসামী আত্মসমর্পন করে জামিনের আবেদন করলে রংপুর জেলা ও দায়রা জজ ও বিশেষ জজ মোঃ শাহেনুর তাদের জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। বিষয়টি দেশের অধিকাংশ জাতীয় দৈনিক স্থানীয় দৈনিক পত্রিকা অন লাইন নিউজ পোটাল ও বেসরকারী টেলিভিশনে এ সংক্রান্ত খবর প্রচারিত হয়। কিন্তু তার পরেও এলজিইডির প্রধান কার্যালয় তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন করে নাই বলে অভিযোগ উঠেছে। এরপর দীর্ঘ ২৭ দিন কারাগারে আটক থাকার পর হাইকোটের নির্দ্দেশে তারা জামিন লাভ করেন। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ওই দুই প্রকৌশলী সহ ৫ আসামী জেলা জজ আদালতে হাজির হন। আদালত আসামীদের বিরুদ্ধে দুদকের দেয়া চার্জসীট গ্রহন করে মামলাটি বিচারের জন্য বিশেষ জজ আদালতে পাঠানোর আদেশ দেন।

এ ব্যাপারে রংপুর দুদক আদালতের পিপি এ্যাডভোকেট শিরিন জানান কোন সরকারী কর্মকর্তা কর্মচারীর বিরুদ্ধে অর্থ আত্মসাৎ সহ ফৌজদারী মামলা দায়ের হলে এবং গ্রেফতারী পরোয়ানা জারির সাথে সাথে তাদের চাকুরী থেকে সাময়িক বরখাস্ত করতে হবে। আলোচ্য মামলায় এলজিইডির দুই প্রকৌশলীর বিরুদ্ধে চার্জসীট দাখিল করেছে দুদক এবং আদালত সেই চার্জসীট গ্রহন করেছেন এ ক্ষেত্রে তাদের চাকুরীতে থাকার আইনত কোন সুযোগ নেই তাদের অবশ্যই সাসপেন্ড করতে হবে মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত এটাই আইনের বিধান এটা না হলে আইনের প্রতি অশ্রদ্ধা ্র অবজ্ঞা করা হবে বলে মনে করেন তিনি।

একই কথা বলেন দুদকের অপর আইনজিবী হারুনর রশীদ তিনি বলেন এলজিইডির দুই প্রকৌশলীর বিরুদ্ধে চার্জসীট দাখিল করেছে দুদক আদালত তা গ্রহন করেছে। তার উপর কারাগারে আটক থাকলেই চাকুরী থেকে সাসপেন্ড হবার কথা কিন্তু কিভাবে তারা চাকুরীতে আছেন সেটাই প্রশ্ন।

রংপুরের প্রধান আইন কর্মকর্তা পিপি আব্দুল মালেক এ্যাডভোকেট জানান দুই প্রকৌশলীর বিরুদ্ধে দুদক মামলা হয়েছে তারা কারাগারে ছিলেন অনেক দিন আইন অনুযায়ী তাদের সেই সময়েই সাসপেন্ড করার কথা। তার পরেও তাদের বিরুদ্ধে চার্জসীট আদালতে দাখিল হয়েছে আদালত তা গ্রহন করেছে সে কারনে তাদের আর চাকুরীতে থাকার কোন সুযোগ নেই।

উল্লেখ্য মামলার বিবরনে জানা গেছে রংপুর এলজিইডির অধিনে প্রায় ৭ কোটি টাকা প্রাক্কলিত মুল্যের দুটি টেন্ডারে ঠিকাদারী প্রতিষ্ঠান রবিউল আলম বুলবুল সর্ব নিম্ন দরপত্র দাতা বিবেচিত হবার পরেও শতকরা দুই ভাগ হারে ১৫ লাখ টাকা ঘুষ দাবি করে না পাওয়ায় অন্য একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করা হয়। এতে করে সরকারের ১ কোটি ২৬ লাখ টাকা ক্ষতি হয়েছে। এ ঘটনায় ঠিকাদার রবিউল ইসলাম আদালতে অভিযোগ দায়ের করলে বিজ্ঞ বিচারক মামলাটি তদন্ত করার জন্য দুদককে নির্দ্দেশ দেন। দুদক তদন্ত শেষে রংপুর এলজিইডির সাবেক নির্বাহি প্রকৌশলী আকতার হোসেন সিনিয়র সহকারী প্রকৌশলী কাওছার আলম বর্তমানে ঢাকায় কর্মরত সহ ৪ আসামীর বিরুদ্ধে দন্ডবিধি আইনের ১৬১/১৬৬/৪০৯ ধারা ও দুদক আইনের ৫(২) ধারায় আদালতে চার্জসীট দাখিল করে।

আজ বুধবার নির্বাহি প্রকৌশলী আখতার হোসেন ও সহকারী প্রকৌশলী কাওছার আলম আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে বিজ্ঞ বিচারক শুনানী শেষে আসামীদের জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

সরকার পক্ষের আইনজিবী পিপি আব্দুল মালেক এ্যাডভোকেট জানান ঠিকাদারী প্রতিষ্ঠান রবিউল ইসলাম রংপুর এলজিইডির নির্বাহি প্রকৌশলীর আহবান করা ১৩/২/১৯ইং তারিখে প্রয়োজনীয় কাগজপত্র ও দশ লাখ টাকার সিকিউরিটি মানি টেন্ডার দাখিল করেন। যার প্রাক্কলিত মুল্য ছিলো ৪ কোটি ২৬ লাখ টাকা এবং ৪/৩/১৯ইং তারিখেআরও একটি টেন্ডারে ছয়লাখ টাকা সিকিউরিটি মানি সহ টেন্ডার দাখিল করেন। ওই টেন্ডারের প্রাক্কলিত মুল্য ছিলো ২ কোটি ৪০ লাখ টাকা । দুটি টেন্ডারেই ঠিকাদারী প্রতিষ্ঠান রবিউল আরম সর্ব নিম্ন দরপত্র দাতা বিবেচিত হন। এর পর নির্বাহি প্রকৌশলী আখতার হোসেনের কাছে কার্যাদেশ দেবার আহবান জানালে নির্বাহি প্রকৌশলী সহকারী প্রকৌশলী আসামী কাওছার আলমের সাথে দেখা করতে বলেন । এরপর দুই আসামী সহকারী প্রকৌশলীর সাথে দেখা করলে তিনি শতকরা দুই ভাগ হারে ১৫ লাখ টাকা ঘুষ দাবি করেন। টাকা না দিলে কার্যাদেশ দেয়া হবেনা বলে সাফ জানিয়ে দেন। ঠিকাদার রবিউল আলম ঘুষ দিতে রাজি না হলে সর্ব নিম্ন দরপত্র দাতা হওয়া সত্বেও তাকে কার্যাদেশ না দিয়ে উচ্চ মুল্যে দাখিল করা এক ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করেন। এতে সরকারের ১ কোটি ২৬ লাখ ক্ষতি হয়েছে। এ ঘটনায় বাদী জেলা জজ আদালতে ৭/৫/১৯ইং তারিখে নালিশী মামলা দায়ের করলে বিজ্ঞ বিচারক মামলাটি তদন্ত করার জন্য দুদককে নির্দ্দেশ দেন। দুদকের রংপুর অফিসের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম তদন্ত শেষে এলজিইডির দুই প্রকৌশলী সহ ৪ জনের নামে আদালতে গত ২৯ /১২/২০ ইং তারিখে চার্জসীট দাখিল করেন। অন্যদিকে দুদক আইনজিবী হারুনর রশীদ এ্যাডভোকেট জানান ঘুষ দাবি করে না পাওয়ায় এলজিইডি সর্বনিম্ন দরপত্র দাতা বলে বিবেচিত হবার পরেও বাদীকে কার্যাদেশ প্রদান করেন নাই। দুদক তদন্তে সেটা প্রমানিত হয়েছে।

পুলিশ মুভমেন্ট পাস ইস্যু ইতোমধ্যে ৫ লাখ

সংবাদ অনলাইন ডেস্ক

সরকার ঘোষিত লকডাউনে জরুরি প্রয়োজন ছাড়া কারও ঘর থেকে বের হওয়া নিরুৎসাহিত করা হয়েছিল পুলিশের পক্ষ থেকে।

সালমা আদিল ফাউন্ডেশনের সহযোগিতায় চিকিৎসকদের জন্য করোনা টেস্টিং বুথ স্থাপন

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সম্মুখসারিতে কর্মরত চিকিৎসকদের করোনা স্যাম্পল সংগ্রহে চট্টগ্রাম মেডিকেল

লকডাউনে স্বাস্থ্যকর্মীরা হয়রানির শিকার হচ্ছেন

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা মহামারীর মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে জনগণের স্বাস্থ্যসেবা দিতে গিয়ে স্বাস্থ্যকর্মীরা পরিচয়পত্র দেখানোর পর ঘাটে ঘাটে পুলিশি হয়রানির শিকার হচ্ছেন।

sangbad ad

দু’দিনে রেকর্ড মৃত্যু ১৫ দিনে হাজার পার

সংবাদ অনলাইন ডেস্ক

image

‘লকডাউনে’ গত দু’দিনে করোনার নমুনা পরীক্ষা কমেছে। এই দু’দিনে প্রায় চার হাজার করে নমুনা পরীক্ষা কমেছে।

লকডাউনেও ঠেকানো যাচ্ছে না মানুষের চলাচল

সংবাদ অনলাইন ডেস্ক

image

লকডাউন ঘোষণা করে সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ করে দেয়া হলেও ঠেকানো যাচ্ছে না রাস্তায় মানুষের চলাচল।

সিলেটে মন্দিরে তরুণীকে ধর্ষণের চেষ্টা, বৈষ্ণব গ্রেপ্তার

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের গোলাপগঞ্জের বাঘায় মন্দিরে তরুণীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক বৈষ্ণব (পুরোহিত) কে গ্রেপ্তার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ।

চিকিৎসকের বাসায় ঢুকে জিনিসপত্র তছনছ

প্রতিনিধি, সিলেট

image

সিলেটে রােটারী ক্লাব নিয়ে বিরােধের জের ধরে একজন চিকিৎসকের বাসায় জােরপূর্বক ঢুকে ল্যাপটপ থেকে বিভিন্ন জায়গায় ই-মেইল পাঠিয়ে বাসার জিনিসপত্র তছনছ করার অভিযােগ পাওয়া গেছে।

ভােলাগঞ্জে অবৈধভাবে পাথর তুলতে গিয়ে শ্রমিকের মৃত্যু

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ রেলওয়ে বাংকারে সরকারি জায়গায় অবৈধভাবে পাথর উত্তোলন করতে গিয়ে কালবৈশাখির কবলে পড়ে জহিরুল ইসলাম (১৭) নামে এক কিশোর শ্রমিকের মর্মান্তিক মৃত্যু ঘটেছে।

সিলেটে নামাজের সময় গেটে তালা

প্রতিনিধি, সিলেট

image

মসজিদে ২০ জনের বেশি মুসল্লি নয়- সরকারের এমন নির্দেশনা মানতে গিয়ে সিলেটে মসজিদের গেইটে তালা মেরে দিলেও মুসল্লিদের জোর দাবি ও ক্ষোভের মুখে গেট খুলে দিতে বাধ্য হন মসজিদ কর্তৃপক্ষ।