• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১২ এপ্রিল ২০২১

 

গারোরা নাগরিক সুবিধাবঞ্চিত নিত্যসঙ্গী দুঃখ দুর্দশা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)
image

পূর্বধলা (নেত্রকোনা) : ছাপড়া ঘরের সামনে গারো পরিবার -সংবাদ

দেশের উত্তর-পূর্বাঞ্চলের গারো পাহাড়ের পাদদেশে ভারতের মেঘালয় রাজ্যের সীমান্ত ঘেঁষে অবস্থিত পাহাড়ি জনপদ ময়মনসিংহ ও নেত্রকোনা জেলার গারো পাহাড়। পূর্বধলায় উপজেলায় আগিয়া ইউনিনিয়নের উত্তর ও দক্ষিণ কালডোয়ার, হোগলা ইউনিয়নের জামকোনা, কালিহর, হোগলা সদর, সোহাগি ডহর, সাধুপাড়া, বিশকাকুনি ইউনিয়নের হলুইদাটি, নারান্দিয়া ইউনিয়নের পাইলাটি, পূর্বধলা সদর ইউনিয়ন মিলে প্রায় ৩০০টি পরিবারে ১৫০০ জন গারো আদিবাসী সম্প্রদায়ের মানুষ বাস করে। কয়েকদিন সরেজমিনে দেখা য়ায়, গারো আদিবাসীদের দিনকাল ভালো যাচ্ছে না। এসব গারোদের জীবনমানে প্রতিনিয়ত চলছে বাঁচার লড়াই। কেউ তাদের খোঁজ-খবর নেয় না। সরকার আসে, সরকার যায়, উন্নয়ন হয় অনেক কিছুর। কিন্তু গারোদের ভাগ্যের কোন উন্নয়ন হয় না- কথাগুলো আক্ষেপের সুরে বলেন পূর্বধলা কারডোয়ার গ্রামের গারো আদিবাসী লাভলী দান্দালি, সুচিত্রা দান্দলী নুপুর মানকিন, বিকাশ মানকিন, ফিলিফ মাংসাং, দেবী চামুগম, দিপ্তি হাজং। তারা আরো জানান, এখানে প্রায় ২৮ কাঠা জমি রয়েছে যে জমি তাদের নিজের নয়। জমির মালিক ছিল প্রয়াত মনীন্দ্র, রনু দান্দালী সন্তোষ রংদি। উক্ত জমিতে আমরা ৬৫টি পরিবারের ৩০০ আদিবাসী দীর্ঘযুগ ধরে বসবাস করে আসছি । কোনদিন খেয়ে, কোনদিন না খেয়ে চরম অবহেলার মধ্য দিয়ে। মহিলারা মাঝে মাঝে কৃষি শ্রম বিক্রি করে এবং জঙ্গল থেকে কাঠ বিক্রি করে যে আয় হয় তা দিয়েই চলতে হয় আমাদের। এছাড়া ছয় মাস কুচিয়া বিক্রি করার কাজে পুরুষরা বাইরে থাকে। এর বাইরে আর কোন আয় নেই। কোনরকমে এক বেলা খায়। উপার্জন না হলে সে দিন খাওয়া হয় না। তাদের দিন এভাবেই চলছে তো চলছেই। নেই থাকার ঘর নেই সরকারি-বেসরকারি পর্যায়ের কোনো উদ্যোগ। তাদের দেখার মতো কেউ নেই। এই করোনা পরিস্থিতিতে খাদ্য সঙ্কট চরম আকার দেখা দিয়েছে। ঢাকুয়া মিশনের ফাদার রবার্ট মানখিননে’র সাথে শুক্রবার কথা হলে তিনি বলেন, পড়াশুনা ও ধর্মীয় সহযোগিতা ছাড়া আর কোনো সহযোগিতা করার সুযোগ নেই। আদিবাসী লেখক ও গবেষক আলী আহাম্মদ খান আইয়ূাব বলেন, প্রান্তিক জনগোষ্ঠী বিশেষ করে গারো দরিদ্রদের অভাব-এর অন্যতম কারণ হচ্ছে তাদের প্রতি অবহেলা। সরকারি ও বে-সরকারিভাবে অসহযোগিতার কারণে তাদের চরম অভাব। সরকারিভাবে উন্নয়নের চেষ্টা করলে তাদেরকে মূল ধারায় ফিরিয়ে আনা সম্ভব। তাদের অনেকেই দাবি করেন আমরা ৯৯ ভাগ নৃতাত্ত্বিক পরিবারের সদস্যরা দারিদ্র্য সীমার নিচে বসবাস করে আসছি। কালের আবর্তনে সবকিছু হারিয়ে আজ দিশেহারা। এখন আমাদের অধিকাংশের নেই নিজস্ব কোনো জমি-জমা। হলুইদাটির সুজয়া রেমা বলেন, এ উপজেলার নৃ-তাত্ত্বিক গারোরা এখন দিনমজুর ভূমিহীনে পরিণত হয়েছে। এদের মহিলারাই ক্ষেতে খামারে, মাঠে-ময়দানে এমনকি সংসারের সব কাজ-কর্ম করে থাকে। আর পুরুষরা বাড়িতে বসে তাদের ছেলে মেয়েদের দেখাশোনা করে থাকে। তবে, অতীতের তুলনায় অনেক পুরুষ এখন আর ঘরে বসে থাকতে চাইছে না। বছরে দুই মাস আমন ও ইরি বোরো মৌসুমে এ উপজেলার নারী-পুরুষ শ্রমিকরা কৃষির ওপর শ্রম বিক্রি করে যা পায় তাই দিয়ে কোন রকমে পরিবারের সদস্যদের জীবন জীবিকা নির্বাহ করে থাকে। বাকি ১০ মাস তাদের থাকতে হয় বেকার, নির্ভর করতে হয় গারো পাহাড়ের বনাঞ্চল অথবা কুচিয়ার ওপর। নারীরা বড় বড় সড়ক বা গ্রামের জঙ্গল থেকে জ্বালানি কাঠ সংগ্রহ করে রান্নার কাজ চলায় এবং কিছু কিছু বিক্রি করে। বলতে গেলে একেবারে মানবেতর জীবন যাপন চলছে।

গারোরা এখন শিক্ষাগ্রহণসহ কর্মসংস্থানের জন্যে ঢাকা শহরে যাওয়ায় জীবনমান উন্নত হয়েছে। ভবিষ্যতে যারা অতিদরিদ্র তাদের সঙ্কট অনেকাংশে লাঘব হবে আর নানাদিক থেকে অবহেলিত ও পিছিয়ে রয়েছে গারো সম্প্রদায়ের এসব লোকজন। তাদের অভিযোগ এখানে লোকজন তুলনামূলকভাবে পায়নি ভিজিডি, ভিজিএফ কার্ড, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা। এই উপজেলার গারো অদিবাসীরা শিক্ষায়-দীক্ষায়ও রয়েছে অনেক পিছিয়ে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের ৫ কোটি টাকার ক্ষতি

জেলা বার্তা পরিবেশক, ব্রাহ্মণবাড়িয়া

হেফাজতে ইসলামের কর্মী-সমর্থকদের চালানো তান্ডবে ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের আনুমানিক পাঁচ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন পরিষদের চেয়ারম্যান শফিকুল আলম এমএসসি।

চট্টগ্রামে বৈশাখী পোশাকে ক্রেতার সাড়া নেই

চট্টগ্রাম ব্যুরো

বৈশ্বিক করোনা পরিস্থিতিতে বৈশাখের আবহ নেই চট্টগ্রামে। এ অবস্থায় ফ্যাশন হাউজ ও বিপণিবিতানগুলো মুখ থুবড়ে বসে আছে।

একদিনে মৃত্যুর নতুন রেকর্ড, কমেছে আক্রান্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

টানা দু’দিন শনাক্তের সংখ্যা কিছুটা কমলেও এই সময়ে দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

sangbad ad

আধিপত্য বিস্তার নিয়ে হামলা সংঘর্ষ, নিহত ২ আহত ১৫ বাড়িঘর ভাঙচুর

নিজস্ব বার্তা পরিবেশক, বরিশাল

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার দক্ষিণ উলানিয়ায় এলাকার আধিপত্য বিস্তারের জের ধরে হামলা ও সংঘর্ষে দুজন নিহত হয়েছেন।

সালথায় সহিংসতায় ক্ষয়ক্ষতি ৩ কোটি টাকা

কেএম রুবেল, ফরিদপুর

ফরিদপুরের সালথায় বিভিন্ন সরকারি স্থাপনায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় অন্তত তিন কোটি টাকার ক্ষয়ক্ষতি

লকডাউনের আগে পোশাক শ্রমিকদের পাওনা পরিশোধের দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

লকডাউনের আগে পোশাক শ্রমিকদের রেশনের ব্যবস্থা ও সব পাওনা

খোলা থাকবে পোশাক কারখানা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

লকডাউনে জরুরি সেবা ছাড়া সবকিছু বন্ধ থাকলেও তৈরি পোশাক কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ভ্যাকসিনের প্রথম ডোজ

সংবাদ অনলাইন ডেস্ক

দেশব্যাপী রোববর (১১ এপ্রিল) করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ২৩ হাজার ৬৫৭ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন এক লাখ ৬৫ হাজার ৬৯১ জন।

সিলেটের কানাইঘাটে বােরাে ধানের বাম্পার ফলন

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের কানাইঘাট উপজেলায় এ বছর রেকর্ড পরিমাণ বোরো ধানের আবাদ হয়েছে।