• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

 

অবৈধ সম্পদ অর্জন

কাজী আনিসের মামলার চার্জশিট দিচ্ছে দুদক

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

যুবলীগ কেন্দ্রীয় কার্যালয়ের বহিষ্কৃত দপ্তর সম্পাদক কাজী আনিসের বিরুদ্ধে দায়ের করা অবৈধ সম্পদ অর্জন মামলার চার্জশিট দিতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার বাদী ও তদন্ত কর্মকর্তা দুদক উপ পরিচালক গুলশান আনোয়ার প্রধান বৃহস্পতিবার (১৪ জানুয়ারী) চার্যশিট দাখিলের জন্য কমিশনের কাছে প্রতিবেদন পেশ করে। কমিশন আদালতে চার্জশিট দাখিলের বিষয়টি অনুমোদন করে। চার্জশিটে কাজী আনিসের বিরুদ্ধে ১২৩ কোটিও বেশি টাকা অবৈধভাবে অর্জন ও বিদেশে পাচারের অভিযোগ আনা হয়েছে।

দুদক সূত্র জানায়, ক্যাসিনো ব্যবসা, চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ বিভিন্ন অনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত কাজী আনিছুর রহমান বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে নিজ নামে ১২ কোটি ৮০ লাখ ৬০ হাজার ৯শ’ টাকার জ্ঞাত আয় বহির্ভূত অবৈধ সম্পদ অর্জন করেছেন মর্মে প্রাথমিকভাবে প্রতীয়মান হওয়ায় তার বিরুদ্ধে তার দুর্নীতি দমন কমিশন একটি মামলা দায়ের করে। মামলাটি তদন্তের জন্য উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধানকে তদন্তকারী নিয়োগ করা হয়। তিনি তদন্ত সম্পন্ন করে কমিশনে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

তদন্তকালে আসামি কাজী আনিছুর রহমানের নামে ১৮ কোটি ৮৯ লাখ ১ হাজার ৩৩৫ টাকার নিট সম্পদ পাওয়া যায়। বর্ণিত সম্পদের বিপরীতে তার গ্রহণযোগ্য বা বৈধ আয় দেখা যায় ৩ কোটি ৯৩ লাখ ৭১ হাজার ৪৯৯ টাকা মাত্র। অর্থাৎ তিনি মোট ১৪ কোটি ৯৫ লাখ ২৯ হাজার ৮৩৬ টাকার আয়ের উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ সম্পদ অর্জন করেছেন। এছাড়া তিনি দেশের বিভিন্ন ব্যাংকে নিজ নামে ও তার প্রতিষ্ঠানের নামে ২৫টি হিসাবে ২০১১ সাল থেকে মোট ১২৯ কোটি ৯১ লাখ ১৭ হাজার ২১৩ টাকা জমা করেন। যার মধ্যে শেয়ার ব্যবসাসহ অন্যান্য আয় রয়েছে ৬ কোটি ৩৬ লাখ ৭১ হাজার ৩৬৫ টাকা মাত্র। এক্ষেত্রে তিনি ১২৩ কোটি ৫৪ লাখ ৪৫ হাজার ৮৪৮ টাকার সন্দেহজনক লেনদেন বা অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস গোপন বা আড়াল করার অসৎ উদ্দেশে তা স্থানান্তর, হস্থাস্তর ও রূপান্তরের মাধ্যমে অবস্থান গোপন করে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। তদন্তকারী কর্মকর্তার সুপারিশের আলোকে আসামি কাজী আনিছুর রহমানের বিরুদ্ধে উপর্যুক্ত অপরাধের দায়ে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় কমিশন কর্তৃক চার্জশিট দাখিলের অনুমোদন প্রদান করা হয়।

২০১৯ সালের ২৯ অক্টোবর কাজী আনিসের বিরুদ্ধে দুদকের সমন্বিত জেলা কার্যালয় ১ এ মামলাটি করা হয়। এর আগে ক্যাসিনো বিরোধী অভিযানের সময় আত্মগোপনে চলে যান কাজী আনিস। কথিত আছে বর্তমানে তিনি দেশের বাইরে আত্মগোপনে আছেন।

সিলেটে র‌্যাবের মাদক, জঙ্গি ও সন্ত্রাসবিরোধী ম্যারাথন

প্রতিনিধি, সিলেট

image

সিলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মাদক, জঙ্গি ও সন্ত্রাসবিরোধী ম্যারাথন সম্পন্ন করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) -৯ ।

অনিয়মের অভিযোগ আমলে নিচ্ছেন না জিএম পল্লী বিদ্যুৎ সমিতি-২

প্রতিনিধি, বগুড়া

image

বিদ্যুৎ সংক্রান্ত গ্রাহকদের অনিয়মের অভিযোগ আসলেও ব্যবস্থা নিচ্ছেন না বগুড়া পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার (জিএম) আব্দুল কুদ্দুস।

মির্জাপুরে স্বপ্নের ঠিকানা পাচ্ছেন ২৩৭ গৃহহীন পরিবার

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

প্রকৃতির সঙ্গে লড়াই করে যাদের বসবাস। আজ এখানে কাল ওখানে, আশ্রিত হয়ে জীবনের অনেকটা সময় যারা পার করে এসেছেন তাদের জীবনে হঠাৎ আলোর ঝলকানি হয়ে এলো স্থায়ী নিবাসের খবর।

sangbad ad

বগুড়ায় অপহৃত শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ার গাবতলীতে মুক্তিপণের দাবিতে অপহরণ করা হয়েছিলো এক প্রবাসীর শিশু পুত্রকে। ওই ঘটনায় থানায় সাধারণ ডায়েরিও (জিডি) করে শিশুর মা তাসলিমা বেগম।

ঈশ্বরগঞ্জ উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আব্দুল হাকিম আর নেই

প্রতিনিধি, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ)

image

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হাকিম (৫৮) ইন্তেকাল করেছেন, ইন্নালিল্লাহি...রাজিউন।

ঝিনাইদহে গুড়িয়ে দেয়া হল ১০ অবৈধ ইটভাটা

জেলা বার্তা পরিবেশক, ঝিনাইদহ

ঝিনাইদহে পরিবেশ অধিদপ্তরের অভিযানের ২য় দিনে গুড়িয়ে দেয়া হয়েছে ১০টি অবৈধ ইটভাটা।

ভালুকায় ইটভাটায় পুড়ছে কাঠ

প্রতিনিধি, ভালুকা (ময়মনসিংহ)

image

ভালুকার বিভিন্ন এলাকার লোকালয়ে অনুমোদনহীন প্রায় ১৬টি ইটভাটায় পরিবেশ আইন অমান্য করে দেদারছে লাকড়ি পুরানো

ডিমলায় কিশোরী হত্যা : মৃত্যুদন্ড ১ যাবজ্জীবন ১

প্রতিনিধি, ডিমলা (নীলফামারী)

নীলফামারীতে এক কিশোরীকে ধর্ষণের পরে হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড ও একজনের যাবজ্জীবন সাজা দেয়া হয়েছে।

পোরশায় অতিরিক্ত কীটনাশকে ৬ বিঘা বোরো বীজতলা নষ্ট করলো প্রতিপক্ষ

জেলা বার্তা পরিবেশক, নওগাঁ

image

নওগাঁর পোরশা উপজেলায় অতিরিক্ত পরিমাণ আগাছানাশক কীটনাশক প্রয়োগ করে প্রায় ৬ বিঘা জমির বোরো ধানের বোরো