• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

দেশে করোনা পরিস্থিতি

৯ মাস পর শনাক্তের হার ৫ শতাংশের নিচে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

নয় মাস নয় দিন পর দেশে করোনা শনাক্তের হার ৫ শতাংশের নিচে নেমেছে। নমুনা পরীক্ষা বিবেচনায় বৃহস্পতিবার (১৪ জানুয়ারী) দেশে সংক্রমণ শনাক্তের হার ছিল ৪ দশমিক ৯০ শতাংশ। এর আগে গত বছরের ৫ এপ্রিলও দেশে ৫ দশমিক ৯০ শতাংশ মানুষের করোনা শনাক্ত হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের বৃহস্পতিবারের তথ্য অনুযায়ী, আগের ২৪ ঘণ্টায় সারাদেশের ১৯৯টি ল্যাবরেটরিতে ১৬ হাজার ৬০৮ জনের নমুনা পরীক্ষায় ৮১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ হিসাবে শনাক্তের হার দাঁড়ায় ৪ দশমিক ৯০ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৫ দশমিক ৩৮ শতাংশ। ওইদিন করোনায় দেশে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মানুষ পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে চললে দেশে করোনা সংক্রমণ নিচের দিকে নামা অব্যাহত থাকবে। মানুষ উদাসীন জীবনযাপন করলে, মাস্ক না পরলে, সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা না করলে এবং স্বাস্থ্যবিধি অনুসরণ না করলে যেকোন সময় দেশে করোনা সংক্রমণ আবার বাড়তে পারে। করোনার টিকা (ভ্যাকসিন) না আসা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে চলাই সংক্রমণ প্রতিরোধের মূল উপায় বলে বিশেষজ্ঞরা মনে করছেন। তারা বলেন, বাসা থেকে বের হলেই সবাইকে মাস্ক পরতে হবে, সাবান-পানি দিয়ে ঘন ঘন হাত-মুখ পরিষ্কার করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, দেশে বৃহস্পতিবার পর্যন্ত মোট ৩৪ লাখ ১৮ হাজার ১১৪টি নমুনা পরীক্ষায় পাঁচ লাখ ২৫ হাজার ৭২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনায় মোট সাত হাজার ৮৪৯ জনের মৃত্যু হয়েছে। এ হিসােব মৃত্যুহার ১ দশমিক ৪৯ শতাংশ।

২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৮৮৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে চার লাখ ৭০ হাজার ৪০৫ জন হয়েছে। এ হিসােব শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ। গত ২৯ ডিসেম্বর দেশে মৃত্যুর সংখ্যা সাত হাজার ছাড়িয়ে যায়। এরমধ্যে ৩০ জুন এক দিনে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য বিভাগ।

বাংলাদেশে করোনার প্রথম সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ, এর ১০ দিন পর করোনায় প্রথম একজনের মৃত্যুর তথ্য জানায় সরকার। আর গত ২০ ডিসেম্বর দেশে শনাক্ত করোনা রোগীর সংখ্যা পাঁচ লাখ পেরিয়ে যায়। এরমধ্যে গত ২ জুলাই একদিনে সর্বোচ্চ চার হাজার ১৯ জনের সংক্রমণ শনাক্ত হয়।

সংক্রমণের শুরুর দিকে দেশে রোগী শনাক্তের হার কম থাকলেও গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। মে মাসে শেষের দিক থেকে সংক্রমণ শনাক্তের হার ২০ শতাংশের কাছাকাছি ছিল, কিন্তু জুন ও জুলাইয়ে সংক্রমণ চূড়ায় পৌঁছে। ওই সময় শনাক্তের হার ২৪/২৫ শতাংশের কাছাকাছি উঠে। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপর ছিল। আগস্টের শেষের দিকে সংক্রমণ শনাক্তের হার ও সংখ্যা কমতে থাকে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশ বিশ্বে শনাক্তের দিক থেকে ২৭তম এবং মৃত্যুর সংখ্যায় ৩৭তম অবস্থানে রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বৃহস্পতিবারের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগের গত একদিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ১১ জন পুরুষ ও পাঁচজন নারী। তাদের মধ্যে সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ৯ জনের বয়স ৬০ বছরের বেশি, ৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এবং ২ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছিল। মৃত ব্যক্তিদের মধ্যে ৯ জন ঢাকা বিভাগের, ৫ জন চট্টগ্রাম বিভাগের এবং ১ জন করে মোট ২ জন বরিশাল ও সিলেট বিভাগের বাসিন্দা ছিলেন।

উৎসবের পরিবেশেও উদ্বেগ, উৎকণ্ঠা

নিরুপম দাশগুপ্ত, চট্টগ্রাম

image

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচনে ২৫ জানুয়ারি সোমবার ছিল শেষ দিনের প্রচারণা। প্রতিদ্বন্দ্বী মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা

কুমিল্লায় যৌতুকের দাবিতে গৃহবধুকে হত্যা, আসামীরা ধরা ছোঁয়ার বাইরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

যৌতুকের দাবিতে কুমিল্লা সদর দক্ষিণে জোলাই কুড়িয়াপাড়ায় রোকসানা আক্তার লিজা (২১) নামের এক সন্তানের জননীকে হত্যার অভিযোগ পাওয়া গেছে।

নিখোঁজের ৬ মাস পর ছাত্রদল নেতা টিটু হায়দার গ্রেফতার

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নোয়াখালীর বেগমগঞ্জের সাবেক ছাত্রদল নেতা টিটু হায়দারকে গ্রেফতার

sangbad ad

মুন্সীগঞ্জে ৫০৮ টি গৃহহীন পরিবারকে ঘর হস্তান্তর

প্রতিনিধি, মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জ ৬টি উপজেলায় ৫০৮ টি ঘর প্রদান করা হয়েছে , ২৩ জানুয়ারি শনিবার সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স

মহেশখালীতে গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ

জসিম সিদ্দিকী, কক্সবাজার

কক্সবাজারের মহেশখালীতে হাইড্রোজেন গ্যাস ভর্তি বেলুন বিক্রি নিষিদ্ধ করেছে প্রশাসন। মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর

ত্রিভূজ প্রেমের হত্যাকাণ্ডে জারিমানাসহ প্রেমিক-প্রেমিকার মৃত্যুদণ্ড

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

image

ভৈরবে ত্রিভূজ প্রেমের জেরে নবী হোসেন (৩৫) নামে এক প্রেমিক খুন হওয়ার ঘটনায় আদালতে অপর প্রেমিক ও প্রেমিকার ফাঁসি এবং দুই

পূর্বধলায় নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

প্রতিনিধি, পূর্বধলা (নেত্রকোনা)

image

নেত্রকোনার পূর্বধলায় ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় রওশন আরা (৩৮) নামের এক নারীর লাশ উদ্ধার করেছে পূর্বধলা থানার পুলিশ। সে উপজেলার জারিয়া ইউনিয়নের জারিয়া গ্রামের আলাল উদ্দিনের স্ত্রী।

হিলিতে দুই মোটরসাইকেল আরোহী নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দিনাজপুরের হিলিতে পিকআপের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে উপজেলার বোয়ালদাড় এলাকায় এ ঘটনা ঘটে।

সিলেটে ইয়াবাসহ যুবক গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিলেটে ইয়াবার চালানসহ জুয়েল আহমদ (৩১) নামে এক যুবককে আটক করা হয়েছে।