• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

 

‘আমলাতন্ত্র’ থেকে পরিত্রাণ চান উপজেলা চেয়ারম্যানরা

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৭ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • প্রতিনিধি, নারায়ণগঞ্জ
image

নারায়ণগঞ্জের উপজেলা পরিষদের চেয়ারম্যানরা বলছেন, আমলতান্ত্রিক নিয়ন্ত্রণের কারণে উপজেলা পরিষদের কর্তৃত্ব খর্ব হচ্ছে। এতে প্রজাতন্ত্রের মালিক জনগণ ও তৃণমূলে জবাবদিহিতার শাসন বিঘ্নিত হচ্ছে বলেও অভিযোগ তাদের। রোববার (১৭ জানুয়ারি) বিকেলে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এমন অভিযোগ তোলেন তারা।

এ সময় ‘আমলাতন্ত্র’ থেকে পরিত্রান চেয়ে ২০১০ সালে রাষ্ট্রপতির আদেশে গেজেটকৃত উপজেলার ১৭টি প্রশাসনিক কার্যক্রম উপজেলা পরিষদের চেয়ারম্যানদের নেতৃত্বে পরিচালনাসহ পাঁচ দফা দাবি তুলে ধরেন তারা। দাবি বাস্তবায়ন না হলে দেশব্যাপী আন্দোলন গড়ে তোলার ঘোষণাও দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা।

বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়শেন নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি বন্দর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ রশীদের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. আবুল কালাম আজাদ বিশ্বাস, রূপগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ্জাহান ভূঁইয়া, আড়াইহাজার উপজেলা পরিষদ চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার। জেলার পাঁচটি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানরাও এ সময় উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে এম এ রশীদ বলেন, ১৯৯৮ সালে আইন প্রবর্তন করে ২০০৯ সালে নির্বাচনের মাধ্যমে প্রশাসনিক একাংশ উপজেলা পরিষদ প্রবর্তন করা হয়। যা আরও কার্যকর করতে ২০১১ সালে উপজেলা পরিষদ আইনকে সংশোধন করা হয়। তৃতীয় তফসিলের মাধ্যমে উপজেলার ১৭টি বিভাগের কর্মকর্তা, কর্মচারী ও তাদের কার্যাবলী উপজেলা পরিষদের কাছে হস্তান্তর করা হয়। কিন্তু এ হস্তান্তরের পরে প্রায় এক যুগ চলে গেলেও এ ১৭টি বিভাগ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নেতৃত্বেই চলছে। উপজেলা চেয়ারম্যানদের আওতাধীনে এসব বিভাগ দেয়া হয়নি। স্থানীয় সরকার মন্ত্রনালয়ের জারিকৃত সকল নির্দেশ উপেক্ষা করে ভিন্ন ভিন্ন মন্ত্রণালয় এসব বিভাগের জন্য আলাদা পরিপত্র জারি করে বিভাগগুলো ইউএনও’র দায়িত্বেই রেখেছেন। এসব পরিপত্র ইনডেমনিটি অধ্যাদেশের মতো উপজেলা আইনের সাথে সাংঘর্ষিক ও অসামঞ্জস্যপূর্ণ। পাকিস্তানিরা যেমন বাঙালির শাসন মেনে নিতে পারেনি তেমনি কতিপয় সরকারি কর্মকর্তা স্থানীয় প্রশাসনে জনপ্রতিনিধিদের শাসন মেনে নিতে পারছে না।

১৭টি বিভাগ উপজেলা পরিষদের কাছে হস্তান্তর, বিভিন্ন মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রসমূহ সংশোধন, ২০১০ সালের গেজেট বাস্তবায়ন, উপজেলাধীন রাজস্ব জমা-বিভাজন ব্যয় উপজেলা পরিষদের চেয়ারম্যানের অনুমোদনক্রমে সম্পাদনের আদেশ প্রদানসহ পাঁচটি দাবি তুলে ধরেন উপজেলা পরিষদের জনপ্রতিনিধিরা। তারা বলেন, এসব দাবিতে আগামী ২৭ জানুয়ারি সকাল দশটায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালিন করবেন। এরপরও তাদের দাবি মানা না হলে তারা বৃহত্তর আন্দোলনে যাবেন বলেও ঘোষণা দেন। এই কর্মসূচি কোনো ব্যক্তি বা কর্মকর্তার বিরুদ্ধে নয় উল্লেখ করে সংসদে পাস করা আইনের যথাযথ বাস্তবায়নের মাধ্যমে চিহ্নিত প্রতিবন্ধকতা দূর করার দাবি জানান জনপ্রতিনিধিরা।

মুশতাকের মৃত্যু নিয়ে প্রশ্ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় কারাবন্দী লেখক মুশতাক আহমেদের মৃত্যু নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল।

কক্সবাজার পৌর কাউন্সিলর বাবু আর নেই

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

টানা তিনদিন মৃত্যুর সাথে লড়াই করে হেরে গেলেন কক্সবাজার পৌরসভার কাউন্সিলর ও আওয়ামীলীগ নেতা কাজী মোরশেদ আহমদ বাবু।

সেন্টমার্টিনের কেয়া বনে রহস্যজনক আগুন

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন্স দ্বীপে পরিবেশ রক্ষার দায়িত্বে থাকা সরকারি প্রতিষ্ঠান পরিবেশ অধিদপ্তর অফিসের পরিবেশেরও রেহাই মিলছে না।

sangbad ad

হঠাৎ করে সেন্টমার্টিনে পর্যটকের ঢল! মানছেন না স্বাস্থ্য বিধি

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

হঠাৎ করে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনে দেশি-বিদেশি পর্যটকের ঢল নেমেছে।

চকরিয়া বিদ্যুৎ বিভাগের প্রকৌশলী এখনও বহাল তবিয়তে

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

শাস্তিমুলক বদলী ঠেকাতে মোটা অংকের মিশনে নেমেছে কক্সবাজারের চকরিয়া বিদ্যুৎ বিভাগের উপসহকারী প্রকৌশলী।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি গণসংহতি আন্দোলনের

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দী লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে গণসংহতি আন্দোলন।

খাদ্য বিভাগের ধান-চাল সংগ্রহ অভিযান পুরোপুরি ব্যার্থ

লিয়াকত আলী বাদল রংপুর

image

শষ্য ভান্ডার বলে খ্যাত রংপুরে আমন মৌসুমে খাদ্য বিভাগের ধান চাল সংগ্রহ অভিযান পুরোপুরি ব্যার্থ হয়েছে।

মির্জাপুরে মাটি ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে নদীরপার থেকে অবৈধভাবে মাটি কেটে অন্যত্র বিক্রির অপরাধে শামসুল আরেফিন নামে এক মাটি ব্যবসায়ীর কাছ

বগুড়ায় পৃথক সড়ক দূর্ঘটনায় ৬জন নিহত

প্রতিনিধি, বগুড়া

image

বগুড়ায় পৃথক সড়ক দূর্ঘটনায় ৬জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ১০জন।