• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৯ জানুয়ারী ২০১৮

 

৬ হাজার ৭শ’ রোহিঙ্গা হত্যা করেছে মায়ানমার সৈন্যরা : জরিপ রিপোর্ট

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

চলতি বছর আগস্টে রাখাইনে সহিংসতা ছড়িয়ে পড়ার পর কমপক্ষে ৬ হাজার ৭০০ রোহিঙ্গাকে হত্যা করেছে মায়ানমার সেনাবাহিনী। যাদের মাঝে ৬৯ শতাংশকে হত্যা করা হয়েছে গুলিতে, ৯ শতাংশকে মারা হয়েছে আগুনে পুড়ে এবং পিটিয়ে মারা হয়েছে ৫ শতাংশ রোহিঙ্গাকে। অন্যদিকে মায়ানমারের সরকারি কর্মকর্তাদের দাবি সেনা অভিযানে ৪০০ রোহিঙ্গা সন্ত্রাসী প্রাণ হারিয়েছে।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ারস-এর (এমএসএফ) পরিচালিত এক জরিপভিত্তিক অনুসন্ধানে এমন তথ্য উঠে এসেছে। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের দেয়া তথ্যের ভিত্তিতে ওই জরিপ পরিচালিত হয়েছে।

এমএসএফ’এর তথ্য অনুযায়ী, আগস্ট থেকে ৬ লাখ ৪৭ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের জরিপে বলা হয়, ২৫ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত অন্তত ৯ হাজার রোহিঙ্গা মায়ানমারে মারা যায়। এর মধ্যে অন্তত ৬ হাজার ৭০০ মৃত্যুর কারণ সহিংসতা, যার মধ্যে পাঁচ অথবা তার চেয়ে কম বয়সের শিশু ছিল ৭৩০ জন। তবে মিয়ানমারের সেনাবাহিনীর দাবি, নিহতের সংখ্যা ৪০০ যাদের মধ্যে বেশিরভাগই আরাকান সন্ত্রাসী।

এমএসএফের মতে, ৬৯ শতাংশ মৃত্যু ঘটেছে গুলিতে। ৯ শতাংশ রোহিঙ্গা মারা গেছেন আগুনে পুড়ে। আর পিটিয়ে মারা হয়েছে ৫ শতাংশ রোহিঙ্গাকে। নিহতদের মধ্যে পাঁচ বছরের নিচের শিশুরাও রয়েছেন। তাদের মধ্যে ৫৯ শতাংশকে গুলি করে হত্যা করা হয়েছে, ১৫ শতাংশকে পুড়িয়ে মারা হয়েছে আর পিটিয়ে হত্যা করা হয়েছে ৭ শতাংশ শিশুকে। ২ শতাংশ শিশুর মৃত্যু হয়েছে স্থলমাইন বিস্ফোরণে।

এমএসএএফের মেডিকেল পরিচালক সিডনি ওং বলেন, এই সংখ্যা আসলে আমাদের ধারণা মাত্র। বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থীদের সঙ্গে কথা বলে এমন একটি হিসেবে দাঁড় করাতে পেরেছি। এমনকি সব রোহিঙ্গার সঙ্গেও কথা বলার সুযোগ হয়নি। এছাড়া সব পরিবার পালিয়ে আসার সুযোগও পায়নি। অনেক পরিবারের সবাই রোহিঙ্গা সেনাদের হাতে খুন হয়েছেন।

গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাংলাদেশ পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। তাদের মুখে ?উঠে আসে সেনাসদস্যদের বর্বরতার কথা। জাতিসংঘ এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের পাঠ্যপুস্তকীয় উদাহরণ বলে উল্লেখ করেছে। একে নিধনযজ্ঞ বলেছে যুক্তরাষ্ট্রও। এবার এমএসএফ নামের সংস্থাটি বলছে, মায়ানমারের কর্তৃপক্ষ পরিচালিত ‘ব্যাপক সহিংসতার স্পষ্ট ইঙ্গিত’ এটি।

পরীক্ষামূলক সম্প্রচার

ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী

নিজস্ব বার্তা পরিবেশক

ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি)-এর মহাপরিচালক ও সিইও সুলেইমান জাসির আল হারবিশ বলেছেন, ওপেক বাংলাদেশের সঙ্গে সহযোগিতা

পটুয়াখালীর ৩৫২ সর. প্রা. স্কুল প্রধান শিক্ষক শূন্য!

স্বপন ব্যানার্জী, পটুয়াখালী

পটুয়াখালী জেলায় সরকারি প্রথমিক বিদ্যালয় (সাবেক) ও নতুন জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালযসহ

শ্রেণীকক্ষের অভাবে মাঠে পাঠদান!

নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর

image

শ্রেণীকক্ষ সংকটের কারণে খোলা আকাশের নিচে স্কুল মাঠে ক্লাস করতে হচ্ছে কচুয়া

sangbad ad

না.গঞ্জে সংঘর্ষের ফুটেজ দেখে অস্ত্রধারীদের ধরার চেষ্টা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

নারায়ণগঞ্জে সংঘর্ষের ঘটনায় ভিডিও ফুটেজ দেখে অস্ত্রধারীদের ধরার চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান

বাংলাদেশ পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার অবস্থান পুনর্ব্যক্ত করেছে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ১৯৬৭ সালের পূর্বের সীমারেখা অনুযায়ী পূর্ব জেরুজালেমকে

কক্সবাজার সীমান্ত দিয়ে থামছে না ইয়াবা পাচার

জসিম উদ্দিন সিদ্দিকী, কক্সবাজার

মিয়ানমার আর ভারতের বিভিন্ন স্থান দিয়ে প্রতিনিয়ত দেশে ঢুকছে ইয়াবা। বিভিন্ন সময় পাচার বন্ধে নানা উদ্যোগের কথা বলা হলেও সীমানার দু’পারের

ঢাবিতে ‘হামলাকারী’ ছাত্রলীগ নেতাদের বহিষ্কারের দাবি: ঘেরাও- ভাঙচুর

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজধানীর সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে করা আন্দোলনে ছাত্রলীগের হামলা

কক্সবাজারে একই পরিবারের ৪ জনের লাশ উদ্ধার

image

কক্সবাজার সদরের গোল দিঘির পাড় এলাকার এক বাড়ি থেকে একই পরিবারের ৪ জনের মরদেহ উদ্ধার

শিক্ষামন্ত্রীর আশ্বাসে অনশন ভাঙলেন ইবতেদায়ি শিক্ষকরা

image

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আশ্বাসে অনশন ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা। মঙ্গলবার

sangbad ad