• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

৬ মণ কয়েন নিয়ে বিপাকে সবজি ব্যবসায়ী

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

মাগুরার মহম্মদপুর উপজেলার ক্ষুদ্র ব্যবসায়ী খাইরুল ইসলাম খবির (৪৫) প্রায় ছয় মণ ওজনের ৬০ হাজার টাকার ধাতব মুদ্রা (কয়েন) নিয়ে বিপাকে পড়েছেন।

জানা যায়, মহম্মদপুর সদরে গত ২৫ বছর ধরে সবজির ব্যবসা করেন খাইরুল ইসলাম খবির।

গত ১০ বছরে ক্রেতার কাছ থেকে নেওয়া ২৫-৫০ পয়সা থেকে শুরু করে ১-২ টাকার কয়েন জমে এখন প্রায় ৬০ হাজার টাকা। তিনি ক্রেতার কাছ থেকে মুদ্রাগুলো নিলেও তার কাছ থেকে এখন আর কেউ নিচ্ছেন না। ফলে অচল হয়ে যাওয়া যাওয়া বিভিন্ন অঙ্কের এই ৬ মণ ওজনের মুদ্রা নিয়ে বিপাকে পড়েছেন তিনি।

সবজি ব্যবসায়ী খাইরুলের বাড়ি উপজেলা সদরের জাঙ্গালিয়া গ্রামে। যখন সবজির দাম হিসেবে এসব মুদ্রা তিনি নিয়েছেন, তখন বুঝতে পারেননি একরকম অচল হয়ে এসব জমে যাবে।

ব্যবসায়ী খাইরুল বলেন, অনেক দরিদ্র মানুষ ও ভিক্ষুকেরা কয়েন দিয়ে সবজি কিনেছেন। আমি মুখের উপর তাদের না বলতে পারিনি। তাদের ফিরিয়ে দিতে পারিনি। অনেক জায়গায় ঘুরেও কয়েনগুলো চালাতে পারিনি। কোনো ব্যাংকও এই বিপুল পয়সা আর নিতে চায় না।

এখন খাইরুলের ছোট্ট বসত ঘরে প্লাস্টিকের বড় চারটি বালতি আর দুই বস্তা বোঝাই শুধু কয়েন আর আর কয়েন। একসময় কয়েনগুলো বাজারে রাখলেও এখন বাড়িতে এনে রেখেছেন।

আক্ষেপ করে খবির বলেন, ব্যবসার পুঁজির তিনের দুই ভাগই এখন কয়েনের মধ্যে আটকে আছে। দুই ছেলে-মেয়ে স্ত্রীসহ চার সদস্যের পরিবার নিয়ে কষ্টে আছি। যদি এই কয়েনগুলোর বিনিময় মূল্য দিতো তাহলে আমার অনেক উপকার হতো।

মহম্মদপুর বাজার বণিক সমিতির সভাপতি মোফাজ্জেল হোসেন মোল্যা বলেন, খবিরের কয়েন নিয়ে বিপাকে থাকার বিষয়টি আমরা জানি। লেনদেনে ধাতব মুদ্রার ব্যবহার এখন নেই বললেই চলে। তারপরেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করা হবে।

মাগুরা সোনালী ব্যাংকের সহকারী জেনারেল ম্যানেজার (এজিএম) রশিদুল ইসলাম জানান, বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনবেন।

১০ কোটি ডোজ ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় দশ কোটি ডোজ করোনা ভ্যাকসিন পাবে বাংলাদেশ। এর মধ্যে ভারতের সিরাম ইনস্টিটিউটের তিন কোটি এবং গ্যাভির ৬৮ মিলিয়ন

নারায়ণগঞ্জ সদর থানার ওসি বদলি

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুজ্জামানকে বদলি করা হয়েছে। তার পরিবর্তে দায়িত্ব পাচ্ছেন দক্ষিন কেরানীগঞ্জ থানার ওসি মো. শাহ্ জামান।

সিলেট শিক্ষা বাের্ডের নতুন চেয়ারম্যান ড. রমা বিজয় সরকার

প্রতিনিধি, সিলেট

image

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেটের নতুন চেয়ারম্যান

sangbad ad

এসএমপিতে অপরাধ করে কেউ রেহাই পাচ্ছে না- পুলিশ কমিশনার

বিশেষ প্রতিনিধি

image

সিলেট মেট্রােপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার মাে: নিশারুল আরিফ বলেছেন, পুলিশের মধ্যে শুদ্ধি অভিযান শুরু হয়েছে। অপরাধ

প্রায় ৪ হাজার রোহিঙ্গা ভাসানচরে যেতে প্রস্তুত

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে অন্তত ৪ হাজার

দানবীর রণদা প্রসাদ সাহার ১২৪ তম জন্মজয়ন্তী পালিত

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

দুপুড়ের পর থেকে সাহাপাড়া বাবু বাজাারের সকল দোকানপাট বন্ধ। পুরো গ্রামের সকল বয়সী মানুষ সমবেত হয়েছে রণদা নাট মন্দিরে।

ব্রাহ্মণবাড়িয়ায় বাস ও নসিমনের সংঘর্ষ: নিহত ৩

সংবাদ অনলাইন ডেস্ক

image

যাত্রীবাহী বাস ও নসিমনের মুখোমুখি সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় তিনজন নিহত ও পাঁচজন আহত হয়েছে। বুধবার (২৫ নভেম্বর)সন্ধ্যায় উপজেলার রামপুরা এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। তবে হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি।

রায়হান হত্যা: বরখাস্ত হলেন আরও ২ পুলিশ সদস্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশজুড়ে আলোচিত সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে রায়হান উদ্দিন (৩০) হত্যার ঘটনায় আরো দুই পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। পুলিশ সদর দপ্তরের আদেশে বুধবার (২৫ নভেম্বর) তাদের বরখাস্ত করা হয়।

মির্জাপুরে মাস্ক বিতরণ ও জরিমানা

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

টাঙ্গাইলের মির্জাপুরে মাস্ক না পড়ায় চার ব্যক্তিকে জরিমানা ও মাস্ক বিতরণ করেছে ভ্রাম্যমান আদালত। ২৫ নভেম্বর বুধবার সকালে উপজেলার হাটুভাঙ্গা বাজারে অভিযানকালে এই জড়িমানা করেন ভ্রাম্যমান