• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮

 

৫২ মামলায় ৯৯জন উস্কানিদাতা গ্রেফতার

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৫ আগস্ট ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রেক্ষিতে শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উসকানিমূলক গুজব ছড়ানোর অভিযোগে সর্বশেষ বুধবার (১৫ আগস্ট) কামরাঙ্গীরচর এলাকা থেকে দুই শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেফতারকৃত শিক্ষার্থীরা হলো, আহমাদ হোসাইন (১৯) ও নাজমুস সাকিব (২৪)। পুলিশ জানায়, যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উসকানিমূলক গুজব ছড়ানোর অভিযোগে রাজধানীর বিভিন্ন থানায় ৫২টি মামলা করা হয়েছে। এসব মামলায় বুধবার পর্যন্ত ৯৯ জনকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। এর মধ্যে দন্ডবিধি ও বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা ৪৩ মামলায় ৮১ জনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার সাকিব ঢাকার ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং আহমাদ হোসাইন কামরাঙ্গীরচরের জামিয়া নুরিয়া মাদ্রাসার শিক্ষার্থী। দুই শিক্ষার্থীর বিরুদ্ধে আইসিটি আইনে পল্টন থানায় মামলা করা হয়েছে।

আন্দোলনে সহিংস ঘটনা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানির প্রেক্ষিতে রমনা বিভাগে ১৪টি মামলা করা হয় এবং ৩১ জনকে গ্রেফতার করা হয়। যার মধ্যে অজ্ঞাতনামা আসামি করে মামলা হয় ১০টি; গ্রেফতার করা হয় ২০ জনকে। ৮৪ জনকে আসামি করে করা ৪টি মামলায় গ্রেফতার করা হয় ১১ জনকে। ১৪টি মামলার মধ্যে ১৩টির তদন্ত করছে সংশ্লিষ্ট থানা পুলিশ এবং ১টি মামলা তদন্ত করছে ডিবি পুলিশ। লালবাগ বিভাগে ১জনসহ অজ্ঞাতনামা ৫০/৬০ জনকে আসামি করে ১টি মামলা দায়ের করা হয়। মামলায় ১জনকে গ্রেফতার করেছে পুলিশ। ওয়ারী বিভাগে মামলা হয়েছে ২টি। অজ্ঞাতনামা ৩৫০/৪৫০ জনকে আসামি করে করা দুই মামলায় গ্রেফতার করা হয়েছে ১ জনকে। মতিঝিল বিভাগে অজ্ঞাতনামা আসামি করে ৬টি মামলা করা হয়েছে। ৬টি মামলায় ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। তেজগাঁও বিভাগে ৬ জনকে আসামি করে দুটি মামলা করা হয়েছে। যার মধ্যে ২ জন এজাহারনামীয়সহ ৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

মিরপুর মডেল থানায় বি.ইউ.বি.টি ইউনিভার্সিটি ও কমার্স কলেজসহ অন্যান্য কলেজের অজ্ঞাতনামা ৫০০/৬০০ জন ছাত্র শিক্ষককে আসামি করে ১টি মামলা, অজ্ঞাতনামা ৫০/৬০ জনকে আসামি করে কাফরুল থানায় ১টি মামলা এবং ৯৬ জনকে আসামি করে আরও ৩টিসহ মোট ৫টি মামলা করা হয়েছে।

গুলশান বিভাগে অজ্ঞাতনামা ২০০০/২৪৫০ জনকে আসামি করে ৭টি মামলা এবং ৩১জনকে আসামি করে আরও ২টি মামলাসহ মোট ৯টি মামলা দায়ের করা হয়েছে। ৯টি মামলায় মোট ২৬ জনকে গ্রেফতার করা হয়েছে। উত্তরা বিভাগে অজ্ঞাতনামা ১০০/১৫০ জনকে আসামি করে ৩টি মামলা এবং ১১৩ জনসহ অজ্ঞাতনামা আসামির বিরুদ্ধে ১টি মামলাসহ মোট ৪টি মামলা দায়ের করা হয়েছে। মামলায় মোট ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও তথ্য ও প্রযুক্তি আইনে ২৯ জনকে আসামি করে দায়ের করা মোট ৮টি মামলায় ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। ৮টি মামলার মধ্যে ৪টি মামলা ডিএমপি’র সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগ, ১টি ডিবি পুলিশ এবং ১টি থানা পুলিশ তদন্ত করছে। আন্দোলনে নানাভাবে গুজব ছড়ানো ব্যক্তিদের সনাক্ত করতে তৎপর রয়েছে পুলিশ।

সিআইডির সংঘবদ্ধ অপরাধ দমন শাখার বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম বলেন, গ্রেফতার সাকিব ঢাকার ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং আহমাদ হোসাইন কামরাঙ্গীরচরের জামিয়া নুরিয়া মাদ্রাসার শিক্ষার্থী। দুই শিক্ষার্থীর বিরুদ্ধে আইসিটি আইনে পল্টন থানায় মামলা করা হয়েছে। গ্রেফতার আহমাদ হোসাইনের বাবা আতাউর রহমান। বাড়ি নোয়াখালীর কবিরহাটে এবং নাজমুস সাকিবের বাবা জহির উদ্দিন বাবর। বাসা পূর্ব রাজাবাজারে।

নজরুল ইসলাম আরও বলেন, ৪ থেকে ১৪ আগস্ট সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পর্যালোচনা করে দেখা যায়, সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিম নিহত হওয়ার ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করতে কিছু দুষ্কৃতকারী মিথ্যা তথ্যসংবলিত বিভিন্ন উসকানিমূলক বক্তব্য অপপ্রচার করে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ দেশে অরাজক ও অস্থিতিশীল অবস্থা সৃষ্টি করে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য বিভিন্ন মিথ্যা ও বানোয়াট লেখা, পোস্ট, ছবি ও ভিডিও ইলেকট্রনিক বিন্যাসে সম্প্রচার করেছে। সিআইডি কম্পিউটার ব্যবহার করে সামাজিক মাধ্যম তদারকি করে স্ক্রিনশট সংগ্রহ করে এবং অপরাধীদের আইনের আওতায় আনার জন্য তদন্ত শুরু করে।

৯ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৬৬ শতাংশ : মৎস মন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্তমান সরকারের ৯ বছরে ইলিশের উৎপাদন ৬৬ শতাংশ বেড়েছে। ২০০৮-০৯ অর্থবছরে

দালিলিক প্রমান পেলে যে কারো বিরুদ্ধেই মামলা হতে পারে : দুদক চেয়ারম্যান

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দালিলিক প্রমাণ পেলে

অবৈধ সম্পদ অর্জনে বাপেক্স জিএম আনোয়ার দম্পতির বিরুদ্ধে চার্জশিট অনুমোদন

নিজস্ব বার্তা পরিবেশক

image

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে করা মামলায়

sangbad ad

ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক নান্নুর বাসায় চুরি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক এবং সাবেক অধিনায়ক মিনহাজুল আবেদীন নান্নুর

প্যানেল মেয়র ওসমান গণির শেষ যাত্রায় নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের শ্রদ্বাঞ্জলি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র মো. ওসমান গণির মরদেহে

ঘোড়াশাল পৌর তাঁতী লীগের কমিটি গঠন: সভাপতি আমজাদ হোসেন ও সাধারন সম্পাদক মাকসুদ রহমান রাসেল

প্রতিনিধি, পলাশ নরসিংদী

image

মো. আমজাদ হোসেন কে সভাপতি, মো. মাকসুদ রহমান রাসেল কে সাধারন সম্পাদক ও

ডিএনসিসির পানেল মেয়র মো. ওসমান গণি আর নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পানেল মেয়র ও মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ মো. ওসমান

মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতে মাদকসক্ত পরিবহন শ্রমিক খুন!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুরের রাইনখোলা এলাকায় মাদক ব্যবসায়ীরা ছুরিকাঘাত করে জাকির

নড়িয়া ও জাজিরার ভাঙন রোধে জরুরী পদক্ষেপ নেয়ার আহ্বান তৃণমূল বাংলাদেশের

নিজস্ব বার্তা পরিবেশক

image

শরিয়তপুর জেলার নড়িয়া ও জাজিরা উপজেলাকে প্রমত্তা পদ্মার ভাঙন থেকে বাঁচাতে জরুরী

sangbad ad