• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

৪৮ হাজার মামলার তদন্ত সফলভাবে শেষ হয়েছে : বিশেষ সাক্ষাৎকারে পিবিআই ডিআইজি বনজ কুমার

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • বাকী বিল্লাহ
image

ন্যায়বিচার যেন সবাই পান, এ জন্য সবার বক্তব্য শুনে মামলার সত্য উদ্ঘাটন করা হচ্ছে। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এভাবে মামলা তদন্ত করে বেশির ভাগ ক্লুলেস হত্যা মামলার রহস্য উদ্ঘাটন করেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার আলোচিত ৪৮ হাজার ৪৪৬টি মামলা তদন্ত শেষ করে চার্জশিট দেয়াসহ আদালতে রিপোর্ট পাঠানো হয়েছে। এর মধ্যে কোনটির চার্জশিট ও কোনটির ফাইনাল রিপোর্ট দেয়া হয়েছে। এখনও তদন্ত পর্যায়ে আছে ৬ হাজারেরও বেশি মামলা। পিবিআইয়ের ডিআইজি বনজ কুমার মজুমদার তার কার্যালয়ে এ প্রতিবেদককে এক সৌজন্য সাক্ষাতে এসব তথ্য জানান। বনজ কুমার বলেন, পিবিআই যে কোন অপরাধের ক্ষেত্রে নিরপেক্ষ ও বস্তনিষ্ঠ তদন্ত নিশ্চিত করতে এবং অপরাধীদের আইনের আওতায় আনতে বদ্ধপরিকর। পিবিআইয়ের বিধিমালা পাস হওয়ার পর পিবিআই কর্তৃপক্ষ ২০১৬ সাল থেকে মামলা তদন্ত শুরু করে। তদন্ত শুরুর অল্প সময়ের মধ্যে তদন্ত ও আধুনিক প্রযুক্তির ব্যবহার করে মানসম্মত তদন্তের মাধ্যমে পিবিআই সাধারণ জনগণের আস্থা অর্জন ও বাংলাদেশ পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সক্ষম হয়েছে। পিবিআই আদালত ও পুলিশ হেডকোয়ার্টার্সের নির্দেশক্রমে অথবা স্বপ্রণোদিত হয়ে মামলার তদন্ত কার্যক্রম গ্রহণ করে অনেক পুরনো এবং চাঞ্চল্যকর ক্লুলেস মামলার তদন্ত সম্পন্ন করে অপরাধের মূল রহস্য উদ্ঘাটন ও মামলার প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে বিচারের আওতায় এনেছে। হত্যা, প্রতারণা, অপহরণ, ছিনতাই, মানব পাচারসহ বেশকিছু অপরাধমূলক ঘটনার তদন্ত করে অপরাধী চক্রকে চিহ্নিত করে গ্রেফতার করতে পিবিআই সক্ষম হয়েছে।

ডিআইজি বলেন, এ পর্যন্ত থানায় করা (জিআর) মামলার সংখ্যা ৯ হাজার ৭৭১ ও কোর্টে করা ৩৮ হাজার ৬৭৫সহ মোট ৪৮ হাজার ৪৪৬টি মামলা (৪৮,৪৪৬) তদন্ত করে রিপোর্ট দেয়া হয়েছে। বর্তমানে তদন্ত পর্যায়ে আছে জিআর (থানায় করা) মামলা ২ হাজার ২৯৪টি ও কোর্টের মামলা (সিআর) ৩ হাজার ৭৫৭টি এখনও তদন্ত পর্যায়ে আছে। পিবিআই সফলভাবে মামলা তদন্ত করার কারণে আদালত পিবিআইকে বহু মামলা তদন্তের দায়িত্ব দিয়েছেন। পিবিআই ৫ থেকে ১০ বছর আগের বহু পুরনো মামলা আদালতের নির্দেশে তদন্ত করে রহস্য উদ্ঘাটন করেছে। শুধু তা নং, বহু মামলার পলাতক আসামি পিবিআই অল্প সময়ে শনাক্ত ও গ্রেফতার করে আইনের হাতে সোপর্দ করেছে। এমনকি বহু অজানা মামলার সত্য উদ্ঘাটন করেছে পিবিআই। প্রয়োজনে মামলার বাদী, আসামি ও সাক্ষ্য ও স্থানীয়দের সঙ্গে আলোচনা করে ক্লুলেস মামলার আসামি গ্রেফতার করেছে। আদালত থেকে বেশিরভাগ মামলা পিবিআইকে তদন্তের দায়িত্ব দেন।

যেসব মামলার ক্লু উদ্ঘাটন কেউ পারেন না। তা কীভাবে পিবিআই অল্প সময়ে উদ্ঘাটন করছে প্রশ্নের জবাবে পিবিআই ডিআইজি বলেন, পিবিআইয়ে প্রায় এক হাজার ৮০০ জনবল রয়েছে। পিবিআইয়ের তদন্তকারী কর্মকর্তারা প্রতিটি মামলা তদন্তের দায়িত্ব পেয়ে গুরুত্ব দিয়ে তদন্ত করেন। তারা বাদী ও আসামিদের জিজ্ঞাসাবাদ করে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। যাতে সবাই ন্যায় বিচার পায়। এক্ষেত্রে বহু পুরনো মামলার রহস্য পিবিআই উদ্ঘাটন করেছে। এভাবে পিবিআই ৪৮ হাজারেরও বেশি মামলার রহস্য উদ্ঘাটন করেছে। প্রতিদিন মামলার সংখ্যা বাড়ছে। আর পিবিআইয়ের ঢাকার ধানম-ির হেডকোয়ার্টার্স থেকে প্রতিটি মামলা তদন্ত তদারক করা হচ্ছে এবং দেয়া হচ্ছে তদন্ত গাইডলাইন। এতে দেশজুড়ে আলোচিত অনেক মামলার তদন্ত করে পিবিআই এখন তদন্তে সফলতার শীর্ষে বলে অনেকেই মন্তব্য করেন।

জানা গেছে, সম্প্রতি চট্টগ্রামের মেট্রোপলিটন আদালত থেকে একটি মামলার তদন্তভার পিবিআইকে দেয়া হয়। ওই আদেশে আদালত বলেছেন, প্রথম তদন্তে মামলার আসামিদের সঠিক তথ্য ও ঠিকানা আদালতে উপস্থাপন করা হয়নি। তাই মামলাটির সঠিক তথ্য, আসামিদের নাম, ঠিকানা সংগ্রহ করা অসম্ভব নয় মর্মে আদালত মনে করেন। এ জর‌্য আদালত মনে করেন, যেহেতু ইতোমধ্যে অনেক মামলা পিবিআই সফলতার সঙ্গে তদন্ত করে আসামিদের আইনের আওতায় এনেছে, সেহেতু আসামিদের সব তথ্য উদ্ঘাটন করা সম্ভব হবে। ফলে মামলাটি অধিকতর তদন্ত করার জন্য পিবিআইকে দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া পুলিশ হেডকোয়ার্টার্স থেকে অনেক মামলার তদন্ত পিবিআইকে দেয়া হয়।

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

করোনায় মারা গেলেন আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল হোসেন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। ২৪ মে রোববার রাত ৯টার দিকে রাজধানীর একটি

sangbad ad

এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলে করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলেরও করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। শনিবার বিআইটিআইডির ল্যাবে নমুনা পরীক্ষায় সাইফুলের মা চেমন আরা বেগম (৮৫) এবং ছেলে ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান আহসানুল আলমের (২৬) করোনাভাইরাস পজিটিভ আসে বলে তার ভাগ্নে আরিফ আহমেদ জানান।

চট্টগ্রামের ৭ উপজেলার অর্ধশত গ্রামে আজ ঈদ

প্রতিনিধি, চট্টগ্রাম

image

সৌদি আরবের সাথে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের সাতটি উপজেলার অর্ধশত গ্রামে আজ

করোনাকে ফাঁকি দেওয়ার সুযোগ নেই : কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল

শিক্ষক পরিচয় গোপন দলীয় পরিচয়ে ত্রাণ ভাগবাটোয়ারা ও সংবাদ সম্মেলন

প্রতিনিধি, জলঢাকা নীলফামারী

image

নীলফামারীর জলঢাকায় এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহাকারি শিক্ষক পরিচয় গোপন করে দলীয় পরিচয়ে নিজেকে আত্মসুদ্ধির জন্য সংবাদ

ঈদযাত্রায় প্রাইভেট গাড়ী চলাচলের অনুমতি দেওয়া সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত : যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে গণপরিবহন বন্ধ থাকলেও ঈদের দু’দিন আগে সারাদেশে প্রাইভেটকার ও মাইক্রোবাসে ঈদযাত্রার অনুমতি

মির্জাপুরে পুলিশ সুপারের খাদ্যসামগ্রী বিতরণ

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

মির্জাপুরে কর্মহীন পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের পুলিশ

sangbad ad