• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

২৭ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত হবে নিউট্রিশন অলিম্পিয়াড ২০১৯

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন

http://thesangbad.net/images/2019/April/26Apr19/news/1.jpg

শিশু অপুষ্টি হ্রাসে বাংলাদেশ ইতোমধ্যে উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করে প্রশংসনীয় সফলতা পেয়েছে। কিন্তু কিশোর-কিশোরীদের পুষ্টি অবস্থার আরো উন্নতি সাধন এখনও একটি বড় চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। আগামী ২৭ এপ্রিল ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতিসংঘ ঘোষিত ‘জিরো হাঙ্গার বা ক্ষুধার অবসান” চ্যালেঞ্জ মোকাবেলায় নেতৃত্ব দেওয়ার জন্য তৃতীয়বারের মত আয়োজিত হতে যাচ্ছে নিউট্রিশন অলিম্পিয়াড ২০১৯। এবারের জাতীয় পুষ্টি সপ্তাহের অংশ হিসেবে আয়োজনটি করা হচ্ছে।

নিউট্রিশন অলিম্পিয়াড ২০১৯ এর বিস্তারিত জানাতে ২৫ এপ্রিল ঢাকার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয় গত ২০১৭ ও ২০১৮ সালের অলিম্পিয়াডের সাফল্যের ধারাবাহিকতায় এবারের আয়োজনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অপুষ্টি পরিস্থিতি উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবেলায় সারা দেশে নিউট্রিশন ক্লাবসমূহ প্রতিষ্ঠিত হয়েছে। নিউট্র্রিশন ক্লাব কিশোর-কিশোরী ও তরুণদেরকে পুষ্টি সম্পর্কে জ্ঞান বৃদ্ধি, খাদ্য গ্রহণে সদভ্যাস অনুশীলন এবং বন্ধু-বান্ধব, পরিবার পরিজন ও তাদের নিজ নিজ এলাকার জনগণের মধ্যে সার্বক্ষণিকভাবে মতামত ও অভিজ্ঞতা বিনিময় করার জন্য একটি প্লাটফর্ম হিসাবে কাজ করছে।

http://thesangbad.net/images/2019/April/26Apr19/news/2.jpg

সকলের পুষ্টিমান উন্নয়নে, বিশেষত: কিশোর-কিশোরী ও তরুণদের মধ্যে পুষ্টি সচেতনতা ও খাদ্য গ্রহণে সদভ্যাস অনুশীলনে উদ্ভাবনী উপায়গুলোর সন্ধানে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের তরুণদের নেটওয়ার্কগুলোকে উৎসাহ প্রদান করা এই নিউট্রিশন অলিম্পিয়াডের মূল উদ্দেশ্য বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এ সময় জানানো হয়, কৃষি মন্ত্রী ডঃ মোঃ আব্দুর রাজ্জাক এমপি প্রধান অতিথি হিসাবে অলিম্পিয়াডের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, এমপি এবং সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশে ফাও’র প্রতিনিধি রবার্ট ডি-সিম্পসন ও ডেলিগেশন অব ইউরপিয়ান ইউনিয়নের পক্ষ থেকে মেনফ্রেড ফার্নহলজ। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালিক, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এমপি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারন ইউনিট (এফপিএমইউ), মিটিং দা আন্ডার-নিউট্রিশন চ্যালেঞ্জ কর্মসূচি এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি) ফাউন্ডেশন যৌথভাবে নিউট্রিশন অলিম্পিয়াড ২০১৯ আয়োজন করছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এফপিএমইউ মহাপরিচালক বদরুল আরেফিন, বিআইআইডি এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শহীদ উদ্দিন আকবর এবং মিটিং দা আন্ডার-নিউট্রিশন চ্যালেঞ্জ কর্মসূচি এর চীফ টেকনিক্যাল এডভাইজার নাওকি মিনামিগুচি।

উল্লেখ্য, খাদ্য নিরাপত্তাহীনতা ও অপুষ্টি দূরীকরণের লক্ষ্যে মিটিং দা আন্ডার-নিউট্রিশন চ্যালেঞ্জ কর্মসূচি একটি নীতি পরামর্শ-প্রদানকারী কর্মসূচি হিসেবে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আর্থিক সহাতায় বাংলাদেশ সরকারের এফপিএমইউ-এর সাথে একত্রে কাজ করে। কর্মসূচিতে বাংলাদেশে খাদ্যমান ও পুষ্টি উন্নত করার জন্য কিশোর-কিশোরী ও তরুণদের সাথে সম্পৃক্ত হবার উপর জোর দেওয়া হচ্ছে, যা এসডিজি-২ তে অবদান রাখবে।

জয়পুরহাটে টর্নেডোয় ৪০ গ্রাম লণ্ডভণ্ড, নিহত ৪

প্রতিনিধি, জয়পুরহাট

image

জয়পুরহাটে টর্নেডোয় প্রায় ৪০ গ্রাম লণ্ডভণ্ড হয়েছে। দেয়াল চাপা পড়ে একই পরিবারের তিনজনসহ চারজনের মৃত্যু হয়েছে। মুরগীর সেড ভেঙ্গে প্রায় ৪০ হাজার মুরগী মারা গেছে। প্রায় দুই হাজার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে। শত শত গাছ ও বিদ্যুতের শতাধিক খুঁটি ওপড়ে গেছে। গত রাত সাড়ে দশটার পর থেকে জেলায় বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে।

রংপুরে মদপানে একসঙ্গে ৬ জনের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

রংপুরের পীরগঞ্জ উপজেলায় বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে মদপানে অসুস্থ হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন অন্তত সাতজন। সোমবার ২৫ মে মদপান করে ঈদ উদযাপন করতে গিয়ে পীরগঞ্জ উপজেলার শানেরহাট ইউনিয়নের শানেরহাট বাজারে এ ঘটনা ঘটে।

বিকন ফার্মার এমডি সাংসদ এবাদুল করিম বুলবুল করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রাহ্মণবাড়িয়ার সাংসদ মোহাম্মদ এবাদুল করিম বুলবুল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার বড় ভাই ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ওবায়দুল করিম মঙ্গলবার রাতে এ খবর জানান।

sangbad ad

সিলেটে বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে আরও ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার ঢাকা, সিলেট ও ময়মনসিংহের তিনটি ল্যাবে পৃথক পরীক্ষায় ৪১ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে সিলেট জেলায় ১৯, সুনামগঞ্জে ৯, হবিগঞ্জে ৫ ও মৌলভীবাজারে ৮ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৬৯৭ জনে। বিভাগের চার জেলার এই তথ্য নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান।

চলে গেলেন ডেপুটি স্পিকারের স্ত্রী আনোয়ারা রাব্বী

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সহধর্মিনী আনোয়ারা রাব্বী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে বেলা পৌনে ১১টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

মির্জাপুরে এক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত

প্রতিনিধি, মির্জাপর (টাঙ্গাইল )

টাঙ্গাইলের মির্জাপুরে ঈদের দিনেএক পুলিশ সদস্যসহ ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম। গত ২০ মে

ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে

এ এক অন্যরকম ঈদ

ওয়ালিয়ার রহমান

image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আজ নেই আনন্দ, নেই হাসিমুখ, নেই আতরের গন্ধমাখা হাসিমুখের কোলাকুলি। এ যেন এক অন্যরকম ঈদ। করোনাভাইরাসের কারণে আতঙ্ক নিয়ে আজ আমরা এমন ঈদ উদযাপন করছি । যা আগে কেউ দেখেনি।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

নিজস্ব বার্তা পরিবেশক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

sangbad ad