• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

 

১৮ বছরেও রমনা বটমূলের বিষ্ফোরক আইনের মামলাটির বিচার শেষ হয়নি

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৩ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • মাসুদ রানা
image

১৪ এপ্রিল ২০১৯ রোববার রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ১৮বছর পূর্তি। ২০০১ সালের ঐ ঘটনায় ১০জন নিহত ও ২০ জন গুরুতর আহত হন। এ ঘটনায় দায়ের করা হয় দু’টি মামলা। এর মধ্যে হত্যা মামলা নিম্ন আদালতে নিষ্পত্তি হলেও বিষ্ফোরক আইনের মামলাটির বিচার শেষ হয়নি। এ মামলাটি ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন।

দুটি মামলার মধ্যে বিচারিক আদালতে হত্যা মামলার রায় হয় ঘটনার প্রায় ১৩ বছর পর, ২০১৪ সালের ২৩ জুন। এতে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নানসহ ৮ জনের মৃত্যুদণ্ড ও ৬ জনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও জেল আপিল হাইকোর্টে শুনানির জন্য কার্যতালিকায় রয়েছে।

সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুজ্জামান রুবেল জানান, ২০১৪ সালের বিচারিক আদালতের রায় ঘোষণার পরে হত্যা মামলাটি ডেথ রেফারেন্স হিসেবে হাইকোর্টে আসে। আসামিদের পক্ষ থেকেও জেল আপিল হয়। তিনি আরও জানান, মামলাটি ১১ এপ্রিল বৃহস্পতিবার কার্যতালিকার ২৪ নম্বর ছিল। আশা করছি, অচিরেই মামলাটির শুনানি শুরু হবে।

গুরুত্বপূর্ণ এ মামলায় ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামিরা হলো- মুফতি আব্দুল হান্নান, মাওলানা আকবর হোসেন, আরিফ হাসান সুমন, মাওলানা তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে মাওলানা হাফেজ সেলিম হাওলাদার, মাওলানা আবদুল হাই ও মাওলানা শফিকুর রহমান। তাদের মধ্যে সিলেটে গ্রেনেড হামলার মামলায় মুফতি হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এছাড়া মাওলানা আকবর হোসেন, আরিফ হাসান সুমন ও মাওলানা আবু বকর ওরফে মাওলানা হাফেজ সেলিম হাওলাদার কারাগারে আটক রয়েছেন। মামলার আসামি সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনসহ চারজন এখনও পলাতক।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলো-শাহাদাতউল্লাহ জুয়েল, মাওলানা সাব্বির, শেখ ফরিদ, মাওলানা আব্দুর রউফ, মাওলানা ইয়াহিয়া ও মাওলানা আবু তাহের।

২০০১ সালের ১৪ এপ্রিল বোমা হামলার পর নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সার্জেন্ট অমল চন্দ্র চন্দ ওই দিনই রমনা থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুইটি মামলা করেন। ২০০৮ সালের ৩০ নভেম্বর দুই মামলায় ১৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

জানা গেছে, বিস্ফোরক দ্রব্য মামলাটি ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন। মামলাটি ২০০৯ সালে অভিযোগ গঠনের পর প্রথম ৭জনের সাক্ষ্য নেওয়া হলেও এরপর বিচার কার্যক্রম গতি হারায় সাক্ষী না আসায়। ২০১৫ সালের ২২ মার্চ থেকে সাক্ষীদের প্রতি সমনের পাশাপাশি গ্রেফতারি পরোয়ানা জারি করা হচ্ছে। গত দুই বছরে মাত্র ২জনের সাক্ষ্য নেওয়া হয়েছে এ মামলায়। এমামলার ৮৪ জন সাক্ষীর মধ্যে এ পর্যন্ত ২৫ জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে।

গতকাল এই মামলার পিপি এডভোকেট মো, আবু আবদুল্লাহ্ ভ্ঞুা জানান, মামলার সাক্ষ্যগ্রহণ তাড়াতাড়ি করতে রাষ্ট্রপক্ষ থেকে জোর চেষ্টা চলছে। বিচারক শাহেদ নূর উদ্দিন সাক্ষীদের প্রতি বার বার সমন ও গ্রেফতারি পরোয়ানা জারি করে চলেছেন। কিন্তু সাক্ষীরা এর আগে হত্যা মামলায় সাক্ষ্য দেওয়ায় আবার কেন সাক্ষ্য দিতে হবে বুঝতে না পেরে আদালতে আসছে না।

এদিকে রমনা বটমূলে বোমা হামলার পর থেকে নববর্ষ বরণ অনুষ্ঠান নিয়ে প্রতিবছরই জনমনে এক ধরনের চাপা আতংক বিরাজ করে। তারপরও এ অনুষ্ঠানে অংশগ্রহণে সাধারণ মানুষের আগ্রহ কমেনি।

চিরনিদ্রায় শায়িত জায়ান

নিজস্ব বার্তা পরিবেশক

image

চিরনিদ্রায় শায়িত হলো শ্রীলঙ্কায় জঙ্গি হামলায় নিহত আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের

ওয়াসাকে দুষিত শরবত খাওয়ানোর চেষ্টা : ওয়াসার হুমকি ’দেখে নেবো’

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘ঢাকা ওয়াসার পানি শত ভাগ সুপেয়’ বলার পর ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিন এ খানকে ওয়াসার

আওয়ামী লীগ নেতার সংশ্লিষ্টতা থাকায় অসহায় মুক্তিযোদ্ধা পরিবার

নিজস্ব বার্তা পরিবেশক

গাজীপুরে এক মুক্তিযোদ্ধার পরিবারের সম্পদ কেড়ে নেয়ার চেষ্টা করছে কতিপয় ভূমিদস্যুরা। জাল কাগজপত্র তৈরি করে

sangbad ad

সরকারের প্রথম ১০০ দিন উদ্যোগহীন উচ্ছ্বাসহীন : সিপিডি

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘নতুন সরকারের প্রথম ১০০ দিন উদ্যমহীন, উচ্ছ্বাসহীন ও উদ্যোগহীন’- আওয়ামী

ইবাদত বন্দেগীর মধ্যদিয়ে শবেবরাত পালিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ধর্মীয় ভাবগম্বীর পরিবেশে সারারাত ইবাদত বন্দেগীর মধ্যদিয়ে ২১ এপ্রিল রোববার সারাদেশে পালিত হয়েছে সৌভাগ্যের রজনী পবিত্র শবেবরাত

নুসরাতের খুনি জুবায়েরের বোরকা উদ্ধার

নিজস্ব বার্তা পরিবেশক/ প্রতিনিধি ফেনী

image

ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় গ্রেফতার সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি

বিনামূল্যে চিকিৎসায় জেক্সকা হাসপাতাল চালু হলো খুলনায়

নিজস্ব বার্তা পরিবেশক/ প্রতিনিধি খুলনা

image

আত্ম মানবতার সেবায় দরিদ্র ও অসহায় মানুষের বিনামূল্যে চিকৎসা সেবার জন্য খুলনার সোনাডাঙ্গা উপজেলায় ঝিনাইদহ এক্সক্যাডেট

নরসিংদীতে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণে ব্যর্থ হয়ে শিকলে বেঁধে নির্যাতন

প্রতিনিধি, নরসিংদী

নরসিংদীর বেলাবোতে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণে ব্যর্থ হয়ে লোহার শিকল দিয়ে বেঁধে ঘরে বন্দী করে রাখার অভিযোগ উঠেছে। অমানুষিক নির্যাতনের

রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত করতে তৎপর বিশেষ মহল 

ওয়ালিদ খান

image

সরকার ও রোহিঙ্গাদের মধ্যে দূরত্ব সৃষ্টি করে শরণার্থী সমস্যা দীর্ঘায়িত করতেই একটি স্বার্থান্বেষী মহল রোহিঙ্গা স্থানান্তরের বিরুদ্ধে কাজ করছে

sangbad ad